পেইন্টিংঃ-জল রং দিয়ে একটি প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং।

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু আলাইকুম/আদাব,

প্রিয় বন্ধুরা আমি সামশুন নাহার হিরা @samhunnahar। আমি আপনাদের সাথে যুক্ত আছি বাংলাদেশের সাগরকন্যা কক্সবাজার শহর থেকে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা সকলে ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি সৃষ্টিকর্তার অসীম রহমতে। আপনাদের দোয়ায় সুস্থ আছি এবং ভালো আছি। তো বন্ধুরা আজকের নতুন ব্লগিংয়ে আপনাদের সবাইকে স্বাগতম জানাচ্ছি। আশা করি আমার আজকের নতুন ব্লগিং আপনাদের বেশ ভালোই লাগবে। যেহেতু প্রতিনিয়ত চেষ্টা করি ভিন্ন ধরনের কিছু আপনাদের সাথে শেয়ার করার। তো সেই ধারাবাহিকতায় আজকে আবার উপস্থিত হয়ে গেলাম। বন্ধুরা আমি আজকে যে পোস্ট আপনাদের সাথে শেয়ার করব তা হচ্ছে একটি প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং।

r.jpg

আমি চেষ্টা করি সব সময় ভিন্ন ভিন্ন ক্রিয়েটিভিটি নিয়ে আপনাদের সামনে উপস্থিত হওয়ার। যদিও তেমন পারি না কিন্তু চেষ্টা তো করতে হবে। যত বেশি চেষ্টা করা হবে ততই বেশি সফলতা আসবে। তাই আমি প্রতিনিয়ত চেষ্টা করতেছি আমার ক্রিয়েটিভিটি গুলোকে আপনাদের সাথে তুলে ধরার। সেই মোতাবেক আমি আজকে আবার উপস্থিত হয়ে গেছি একটি প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং নিয়ে। কতটুকু পেরেছি সেটা আমি নিজেই বুঝতে পারছি না বন্ধুরা। আশা করি আপনাদের মাধ্যমে সুন্দর সুন্দর মতামতের মাধ্যমে জানতে পারবো আমার আজকের পেইন্টিং কেমন হয়েছে। বন্ধুরা চেষ্টা যখন করতেছি নিশ্চয়ই একদিন সফলতা আসবে সেই আশায় পথ চলা আমার। আশা করি আমার আজকের পেইন্টিং আপনাদের ভালো লাগবে। তাহলে শুরু করার যাক আমার প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং কিভাবে তৈরি করেছি। পুরো ধাপ গুলো আমি আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করে নিব।

r1.jpg

r2.jpg

প্রয়োজনীয় উপকরণ

১/ আর্ট পেপার।
২/ পেন্সিল।
৩/ পোস্টার কালার।
৪/ টেপ।
৫/ তুলি।
৬/ পানি।

art.jpg


পেইন্টিং এর ধাপ সমূহ


ধাপ-১

প্রথমে আমি পেইন্টিং করার জন্য প্রয়োজনীয় জিনিস পত্র নিলাম। সেই সাথে পেইন্টিং কাগজটি ভালো করে টেপ দিয়ে বাইন্ডিং করে নিলাম। এখন কালার নিয়ে পিংক কালার দিয়ে আমি তুলির সাহায্যে কাগজের মধ্যে ব্রাশ করে নেব।

art1.jpg

art2.jpg

art3.jpg

art4.jpg


ধাপ-২

এরপরে নিয়েছি আমি কমলা রং। কমলা রঙের সাথে হালকা পানি মিক্স করে আরো একটু হালকা করে নিলাম। সেই সাথে তুলি দিয়ে কাগজের মধ্যে আবারো ব্রাশ করে নিব। এভাবে আমি সবুজ কালার এবং নীল কালার দিয়ে পুরা পেইজে ব্রাশ করে নিলাম।

art5.jpg

art6.jpg

art7.jpg


ধাপ-৩

এখন আমি আবারও গাঢ় নীল কালার এবং কালো কালার দিয়ে আর্ট পেপারের নিচের দিকে ব্রাশ করে নিব।

art8.jpg

art9.jpg

art10.jpg


ধাপ-৪

এখন আমি একটা ঢাকনার সাহায্যে সূর্য আকৃতির একটি গোলাকার করে নিব পেন্সিলের সাহায্যে। তো গোলাকার করে নিয়ে সেখানে প্রথমে আমি সাদা কালার দিয়ে কালার করে নিয়েছি।

art11.jpg

art12.jpg

art14.jpg


ধাপ-৫

এখন প্রাকৃতিক দৃশ্যের মধ্যে আমি কালো রং দিয়ে গাছ পেইন্টিং করে নিব। সেই সাথে সবুজ রং দিয়ে কিছু ঘাস ফুল দিব এবং ফুলের মধ্যে সাদা রং দিয়ে পেইন্টিং করে নিয়েছি।

art15.jpg

art16.jpg

art17.jpg


ধাপ-৬

এখন সাদা রঙের মধ্যে আমি হলুদ কালারের ফোটা দিয়ে ফুল সাজিয়ে নিয়েছি। সে সাথে আমি সূর্যের কালার এর মধ্যে গাঢ় করে হলুদ কালার দিয়েছি। সেই সাথে পাখি পেইন্টিং করে দিলাম কালো রং দিয়ে।

art18.jpg

art19.jpg

art20.jpg


উপস্থাপনা

তো বন্ধুরা তৈরি হয়ে গেল আমার আজকের প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং। আসলেই জল রং দিয়ে পেইন্টিং করা খুবই জটিল। যদি কালার এদিক-ওদিক ভুলের মাধ্যমে পড়ে যায় তাহলে পুরো পেইন্টিং নষ্ট হয়ে যায়। দেখতে অনেক টা বাজে লাগে। তাই একটু সাবধানে করতে হয়। আশা করি আমার আজকের পেইন্টিং আপনাদের ভালো লেগেছে। পরবর্তীতে আরো ভালো কিছু শেয়ার করার চেষ্টা করব। সময় দিয়ে দেখার জন্য অনেক ভালো লাগলো। আমার পেইন্টিং টা কেমন লেগেছে মতামত দিয়ে জানালে অনেক বেশি ভালো লাগবে বন্ধুরা।

r3.jpg

r4.jpg

r5.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিপেইন্টিং

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuor5owTWfK3hsfRcZnYb7wrEhskd2s8HBHr4RhMM9omL4rxSgvTJqwSSnNUzvjXQXok7tzfACAspADgZkJ316LdD4jwuTuxPFRrLJv8vbvqe9jwEcw4qbvJMTkYk1NHrUgqWaPWjVAzmHrEoVEjiyuECgtbe9rb7FDWzxUHqitBaapJs.png

Sort:  
 10 months ago 

আপু আপনি জল রং ব্যবহার করে খুবই সুন্দর একটা প্রাকৃতিক দৃশ্য অঙ্কন করেছেন।আপনার তৈরি করা প্রাকৃতিক দৃশ্য অঙ্কন দেখে খুবই ভালো লাগলো। এইরকম প্রাকৃতিক দৃশ্য দেখতে কার না ভালো লাগে। আপনার উপস্থাপন গুলো দারুণ হয়েছে। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 10 months ago 

অনেক ভালো লাগলো ভাইয়া এত উৎসাহ দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

জল রং দিয়ে খুবই সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য অংকন করেছেন আপনি। এরকম সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য আপনার কাছ থেকে দেখতে পেরে খুবই ভালো লাগলো৷ আর এরকম সুন্দর দৃশ্য তৈরি করার মাধ্যমে আপনি আপনার প্রতিভাকে যেন সবসময়ই তুলে ধরে আসছেন৷ আর এই প্রাকৃতিক দৃশ্যের মধ্যে আপনি যে জিনিসগুলো ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন তা খুবই সুন্দরভাবে ফুটেছে এবং একদমই মনোমুগ্ধকর দেখা যাচ্ছে।

 10 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সময় দিয়ে দেখার জন্য। খুশি হলাম ভাল লেগেছে জানতে পেরে।

 10 months ago 

আপু জল রং দিয়ে দারুন একটি প্রাকৃতিক দৃশ্য শেয়ার করেছেন আপনি। দেখে ভীষণ ভালো লাগলো ।প্রতিটি ধাপের উপস্থাপন চমৎকার ছিল যা দেখে খুব সহজেই আপনার অংকন প্রণালী বুঝতে পারছি ।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 10 months ago 

অনেক ধন্যবাদ আপু সময় দিয়ে আমার পেইন্টিং দেখার জন্য।

 10 months ago 

জল রং দিয়ে একটি প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং অসাধারণ হয়েছে দেখে খুবি ভালো লেগেছে আমার। এতো সুন্দর চিত্র অংকন করেছেন সত্যি অসাধারণ ছিলো। ধাপে ধাপে শেয়ার দেখে আরও বেশি ভালো লেগেছে আমার।

Posted using SteemPro Mobile

 10 months ago 

অনেক ভালো লাগলো ভাইয়া যেহেতু আমার পেইন্টিং আপনার ভালো লেগেছে জানতে পেরে।

 10 months ago 
 10 months ago 

প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং গুলো দেখতে সব সময়ই ভীষণ ভালো লাগে। আপু ফুল গুলো দেখতে অনেক সুন্দর লাগতেছে। কালার কম্বিনেশন অনেক সুন্দর করে ফুটিয়ে তুলেছেন। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 10 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে সময় দিয়ে আমার পুরো পোস্ট দেখার জন্য।

 10 months ago 

প্রকৃতির সৌন্দর্য আপনি আপনার রংতুলির সাহায্যে ফুটিয়ে তুলেছেন। সূর্য অস্ত যাচ্ছে চারিদিকে লাল অন্ধকার ধেয়ে আসছে আর পাখিরা তাদের নীড়ে ফিরে যাচ্ছে। কি চমৎকার এই দৃশ্য। অসাধারণ আপু।

 10 months ago 

আমার পোস্ট পড়ে দারুন একটি অনুভূতি প্রকাশ করলেন আপু বেশ ভালো লেগেছে।

 10 months ago 

জল রং দিয়ে এভাবে যে কোন কিছুর পেইন্টিং করলে তা অনেক সুন্দর হয়। জল রং দিয়ে অনেক সুন্দর একটা প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং অঙ্কন করেছেন আপনি, যেটা দেখে আমি তো চোখ ফেরাতে পারছিলাম না। ধাপ গুলো অনেক সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে, তার কারণে আমার কাছে অনেক বেশি ভালো লাগছে। কালার কম্বিনেশনটাও অসম্ভব সুন্দরভাবে ফুটে উঠেছে।

 10 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার গঠন মূলক মন্তব্য পড়ে অনেক বেশি খুশি হয়েছি। অনেক অনুপ্রেরণা দেওয়ার জন্য বেশ ভালো লাগলো।

 10 months ago 

জল রং দিয়ে সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং করেছেন। এক কথায় অসাধারণ হয়েছে আপু। সাথে প্রত্যেকটা ধাপ খুব সহজভাবে উপস্থাপন করেছেন।অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি পেইন্টিং আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

অনেক ধন্যবাদ আপু সময় দিয়ে দেখার জন্য এবং ভালো লাগার জন্য।

 10 months ago 

আপনি প্রতিনিয়ত নতুন কিছু আমাদের মাঝে শেয়ার করার চেষ্টা করেন এই বিষয়টা আমি খুবই পছন্দ করি। আজকেও দেখছি আপনি নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে, এই পেইন্টিংটা সম্পূর্ণ করেছেন। প্রাকৃতিক সৌন্দর্য সবাই অনেক বেশি পছন্দ করে। আপনি ফুলগুলো অনেক সুন্দর ভাবে অঙ্কন করেছেন। এবং কাজগুলোও অনেক সুন্দর ভাবে অঙ্কন করেছেন এটা খুব ভালো লেগেছে।

 10 months ago 

হ্যাঁ আপু চেষ্টা করতেছি ভিন্ন কিছু আপনাদের সাথে শেয়ার করার। তবে আপনার অনুভূতি পড়ে অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54610.81
ETH 2293.78
USDT 1.00
SBD 2.35