আর্ট পোস্টঃ একটি প্রাকৃতিক দৃশ্যের পেন্সিল আর্ট।

in আমার বাংলা ব্লগ6 months ago (edited)

সবাইকে শুভ সন্ধ্যা,

কমিউনিটির সকল ব্লগার ভাই ও বোনেরা আসসালামু আলাইকুম। লিখার শুরুতে সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম জানাচ্ছি। আশা করি আপনারা সকলেই ভাল আছেন। দিনকাল আপনাদের কেমন গেল প্রিয় বন্ধুরা। আমার তো আজকে সারাদিন অনেক ব্যস্ত সময় গেল। যেহেতু ছোট মেয়ের আজকে প্রথম স্কুল ছিল। স্কুলের প্রথম দিন হওয়াতেই মেয়েকে নিয়ে স্কুলে চলে গেলাম। স্কুলের ক্লাস শেষ করে বাসায় আসলাম। রান্না-বান্না শেষ করে বাচ্চাদেরকে গোসল করাই দিলাম। তাদের দুপুরের খাবার শেষ করে ঘুমাতে দিলাম। এরপর হাতে কিছু কাজ ছিল সেগুলো শেষ করতে করতে একদম বিকেল হয়ে আসলো। তো বন্ধুরা ফ্রি হয়ে আপনাদের সাথে যুক্ত হয়ে গেছি।

WhatsApp Image 2024-01-10 at 18.26.14_ca4d501d.jpg

যতই ব্যস্ত থাকি না কেন দিন শেষেই আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সময় দেওয়ার জন্য খুবই অস্থির হয়ে থাকি। শত ব্যস্ততার মাঝেও সময় সুযোগ বের করে উপস্থিত হয়ে যায়। তো বন্ধুরা কথা না বাড়িয়ে মূল কথায় ফিরে আসি। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব একটি পেন্সিল আর্ট। আপনারা তো জানেন ইদানিং যেকোন আর্ট করার চেষ্টা করি। বিভিন্ন ধরনের আর্ট শেয়ার করার চেষ্টা করি। যদিও প্রথম প্রথম চেষ্টা করতেছি। কিন্তু অন্যান্য ইউজারদের মত ভালো না হওয়ারই কথা। হয়তো চেষ্টা করলে একদিন না একদিন সফলতা আসবে। সেই প্রচেষ্টাই সব সময় নিজের ক্রিয়েটিভিটি গুলোকে আপনাদের সাথে শেয়ার করার চেষ্টাই আছি। আশা করি আজকের প্রাকৃতিক দৃশ্যের পেন্সিল আর্ট আপনাদের কাছে ভালো লাগবে। তো আমি কিভাবে তৈরি করেছি সেই ধাপ গুলো আপনাদের সাথে শেয়ার করে নিব—-------

ar22.jpg


আর্টের প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • ড্রয়িং পেপার/ খাতা।

  • পেন্সিল।

  • রাবার।

  • কালো মার্কার।

  • কম্পাস।

  • রোলার।

ar.jpg


পেন্সিল আর্টের ধাপ সমূহঃ


প্রথম ধাপঃ

প্রথমে প্রয়োজনীয় উপকরণ সমূহ সব উল্লেখ করেছি এবং নিয়ে দেখালাম। এখন সরাসরি আর্টের এর মূল পর্যায়ে চলে যাব। আর্ট করার জন্য প্রথমে কম্পাস এবং পেন্সিল নিলাম। এরপর কম্পাসের সাহায্যে গোলাকার বৃত্ত এঁকে নিলাম।

ar1.jpg

ar2.jpg

ar3.jpg


দ্বিতীয় ধাপঃ

এরপরে রোলারের সাহায্যে মাঝখান থেকে টান দিয়ে নিলাম। সেই সাথে পেন্সিল দিয়ে একটি নদীর দৃশ্য এঁকে নিলাম।

ar4.jpg

ar5.jpg

ar6.jpg

ar7.jpg


তৃতীয় ধাপঃ

এরপরে আবারও কম্পাসের সাহায্যে সূর্যের দৃশ্য এঁকে নিলাম। এখন পেন্সিলের সাহায্যে স্কেচ/কালার করে নিব।

ar8.jpg

ar9.jpg

ar10.jpg


চতুর্থ ধাপঃ

এই ধাপে এসে আমি পেন্সিলের সাহায্যে পাহাড়ের দৃশ্য এঁকে নিয়েছি। এবং এঁকে নেওয়ার পরে পেন্সিল দিয়ে ভালো করে কালার/স্কেচ করে নিব।

ar11.jpg

ar12.jpg

ar13.jpg


পঞ্চম ধাপঃ

এভাবে পেন্সিলের সাহায্যে পুরো দৃশ্যকে স্কেচ/কালার করে নিলাম।

ar14.jpg

ar15.jpg

ar16.jpg


৬ষ্ঠ ধাপঃ

এই ধাপে এসে কাল মার্কার দিয়ে পাখির দৃশ্য এঁকে দিলাম। সেই সাথে এক পাশে আমার সাইন দিয়ে দিলাম।

ar17.jpg

ar18.jpg

ar21.jpg


উপস্থাপনা

তো বন্ধুরা এ পর্যায়ে এসে আমার আজকের শেয়ার করা পেন্সিল আর্টের কাজ সম্পূর্ণ। আপনাদের সাথে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের শেয়ার করা পেন্সিল আর্ট আপনাদের ভালো লেগেছে। আমার কাছে প্রাকৃতিক দৃশ্য গুলো আর্ট করতে বেশ ভালোই লাগে। তো বন্ধুরা আসলেই তৈরি করার জন্য সময় সুযোগ হয় না। যদি সময় সুযোগ পাই তাহলে অঙ্কন করে নেওয়ার চেষ্টা করি। আজকেও সময় ছিল না তারপরও সময় বের করে বসে পড়েছিলাম আর্ট করার জন্য। সময় দিয়ে আমার শেয়ার করা আর্ট দেখার জন্য সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

ar20.jpg

ar21.jpg

ar22.jpg

ar23.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিএকটি পেন্সিল আর্ট

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuor5owTWfK3hsfRcZnYb7wrEhskd2s8HBHr4RhMM9omL4rxSgvTJqwSSnNUzvjXQXok7tzfACAspADgZkJ316LdD4jwuTuxPFRrLJv8vbvqe9jwEcw4qbvJMTkYk1NHrUgqWaPWjVAzmHrEoVEjiyuECgtbe9rb7FDWzxUHqitBaapJs.png

Sort:  
 6 months ago 

আপনি ব্যাস্ততার মাঝে ও যে এভাবে আমাদের মাঝে সময় দিয়ে থাকেন এবং আপনার এক্টিভিস্ট গুলো ঠিক করে রাখেন সেটা দেখে খুবই ভালো লেগেছে। আপু খুবই সুন্দর একটি পেন্সিল আর্ট করেছেন আপনি। আপনার পেন্সিল আর্ট আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। শুধুমাত্র পেন্সিল দিয়ে খুবই সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

পেন্সিল দিয়ে খুব সুন্দর একটা প্রাকৃতিক দৃশ্য তৈরি করেছেন, দুই পাশে দুইটা পাহাড় এবং মাঝখান দিয়ে জলপ্রবাহ। প্রাকৃতিক দৃশ্যটি খুবই দারুণ ছিল।

 6 months ago 

অনেক ভাল লাগলো অনুপ্রেরণা দেওয়ার জন্য।

 6 months ago 

খুব সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্যের পিনসিল আর্ট করেছেন। আর্টটি দেখতে খুবই সুন্দর লাগছে। পাখিগুলো উড়ে যাওয়ার দৃশ্যটি আমার কাছে বেশ ভালো লেগেছে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের কাছে বর্ণনা করেছেন। সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

সময় দিয়ে দেখার জন্য অনেক ধন্যবাদ আপু।

 6 months ago 

বৃত্তের মধ্যে যেকোন জিনিসের চিত্র অঙ্কন করা আসলেই অনেক কষ্টের। আপনি সেই কষ্টের কাজটা খুবই সহজ ভাবেই দেখছি করতে সক্ষম হয়েছেন। পাখি উড়ে যাবার মুহূর্ত দেবার কারণে আপনার অংকন করা এই চিত্রটি আমার কাছে আরও বেশি ভালো লেগেছে।

 6 months ago 

এই আর্ট গুলো করতে আমার অনেক ভাল লাগে ধন্যবাদ আপু।

 6 months ago 

পেন্সিল আর্টগুলো বরাবরই সুন্দর লাগে দেখতে। আপনি চেষ্টা করতে থাকলে আরও দক্ষ হয়ে যাবেন। প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি টা সুন্দর করে ফুটিয়ে তুলেছেন আপু 🌼

 6 months ago 

দোয়া করবেন ভাইয়া যাতে ভাল কিছু করতে পারি।

 6 months ago 

সবসময় আপনার জন্য দোয়া আপু 🌼

 6 months ago 

আপু আপনার আজকে পোস্ট করে খুবই ভালো লাগলো। আপনি এত ব্যস্ততার মধ্যে দিয়েও আমার বাংলা ব্লগ পরিবারের সাথে সময় পার করছেন। আসলে আপনা ব্যস্ততার গল্প শুনতে পেয়ে যেন আমি অবাক হয়ে গেলাম। এত কিছু ম্যানেজ করে কিভাবে আপনি আমার বাংলা ব্লগের জন্য এত সুন্দর ভাবে সময় বেড় করেন।যাই হোক আজকে আপনার এই পেন্সিল চিত্র অংকনটি অসাধারণ হয়েছে। সত্যিই আপনি সুপার হিরোইন।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমার আর্ট ভাল লাগার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

পেন্সিল দিয়ে খুব সুন্দর একটি আর্ট তৈরি করে ফেলেছেন আপনি। এখানে খুব সুন্দরভাবে আপনি সবগুলো ডিজাইন ফুটিয়ে তুলেছেন৷ একইসাথে এর মধ্যে প্রকৃতির সৌন্দর্যকে খুব ভালোভাবে ফুটিয়ে তুলেছেন৷ অসংখ্য ধন্যবাদ ৷

 6 months ago 

সব সময় পাশে থেকে সহযোগিতা করবেন ভাইয়া এভাবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44