শিক্ষক দিবসে-সকল শিক্ষকদের প্রতি জানাই শ্রদ্ধা ও ভালোবাসা।

in আমার বাংলা ব্লগ9 months ago

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা,

সবাইকে শুভ দুপুর! আশা করি শুক্রবারের দিনে সকলের ভালো আছেন। যেহেতু আমাদের সকলের জন্য ছুটির দিন। তো আমরা সবাই চেষ্টা করি পরিবারের সাথে ভালো মন্দ সময়টি কাটানোর জন্য। আমিও ভাল আছি তবে ছোট মেয়ে টা একটু অসুস্থ তাই চিন্তিত আছি। আসলে বাচ্চারা অসুস্থ হয়ে পড়লে মা বাবারা শান্তিতে থাকতে পারে না। তো বন্ধুরা দোয়া করবেন আমার মেয়ের জন্য যেন ভালো হয়ে ওঠেন খুব তাড়াতাড়ি। আজকে সকাল সকাল উপস্থিত হয়ে গেলাম আপনাদের সাথে ভালো মন্দ শেয়ার করার জন্য। তো বন্ধুরা আজকে আমি যে বিষয় নিয়ে আপনাদের সাথে শেয়ার করব তা হচ্ছে যে শিক্ষক দিবস নিয়ে কিছু কথা। আসলেই ব্যস্ততার কারণেই শেয়ার করতে পারলাম না গতকাল। গতকালকে শিক্ষক দিবস পালিত করা হয়েছে সারাদেশে।

Untitled design.jpg

Image Source

আসলেই এই কথা কিভাবে অনুভূতির মাধ্যমে প্রকাশ করবো সেটা বুঝতে পারছি না। একটা মানুষের জীবনে প্রথম শিক্ষা কেন্দ্র হচ্ছে তাদের পরিবার। প্রাথমিক শিক্ষা গুলো মানুষ পরিবার থেকে শিখে নেয়। এরপরে দ্বিতীয় ধাপে মানুষ প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জনের জন্য স্কুল পর্যায়ে যায়। তো সেখান থেকে অনেক কিছু শিখে বন্ধু বান্ধবের মাধ্যমে। বিশেষ করে শিক্ষকদের কাছ থেকে। একজন মানুষের জীবনের সফলতার ক্ষেত্রে মা-বাবার অবদান যেমন থাকে। ঠিক তেমনি একজন শিক্ষকের অবদান অপরিসীম থাকে। একজন শিক্ষক শুধু ছাত্র-ছাত্রীদের কে পড়ালেখার ক্ষেত্রে এগিয়ে যাওয়ায় জন্য নয়। একজন শিক্ষক তার ছাত্রছাত্রীদেরকে একটা সুন্দর জীবন গঠনের ক্ষেত্রে অপরিসীম ভূমিকা পালন করে। ঠিক তেমনি ছাত্র-ছাত্রীরা ও একজন ভালো শিক্ষককে সব সময় অনুসরণ করে চলতে অনেক বেশি পছন্দ করেন।

আমি মনে করি একজন মানুষের জীবনে মা বাবার অবদান যেমন। ঠিক তেমনি একজন শিক্ষকের অবদান ও তার চেয়ে অনেক বেশি। একটি ছোট চারা গাছকে যেমন ছোটকাল থেকে যত্ন সহকারে বড় করা হয়। সেই গাছটি বড় হয়ে ফল দেই, ফুল দেই এবং আমাদের অক্সিজেন দেয়। এই গাছ থেকে আমরা প্রতিনিয়ত সুবিধা পায়। ঠিক তেমনি একজন ছোট শিশু তার একজন আদর্শ শিক্ষকের কাছ থেকে ভাল শিক্ষা অর্জন করে বড় হয়ে শুধু জীবনের সফলতা আনে না। একজন আদর্শবান শিক্ষকের কাছ থেকেই অনুপ্রেরণা পেয়ে তার আদর্শ শিক্ষা গুলো জীবনের ক্ষেত্রে প্রভাবিত করে। অবদান রাখে সমাজের ক্ষেত্রে কিংবা রাষ্ট্রের ক্ষেত্রে। এমনকি তার সেই অবদান পুরো বিশ্বের ছড়িয়ে পড়ে।

তবে এখানে একটি কথা বলতে হয় সেটা হচ্ছে যে সবাই কিন্তু আদর্শ শিক্ষক না। আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে যেমন কিছু ভালো শিক্ষক আছেন। সেখানে আবার অনেক আদর্শহীন শিক্ষক ও রয়েছে। তবে সবকিছুর ক্ষেত্রে ভালো-মন্দ মিলিয়ে তো আমাদের জীবন। তার মানে এই নয় যে আমি শিক্ষকদেরকে অসম্মান করতেছি। সব কিছুতে যেমন ভালো মন্দ মিলিয়ে আমাদের জীবন। ভালো শিক্ষক যদি না হতো তাহলে আমাদের সমাজে এত গুণীজন ছড়িয়ে পড়তো না। এত সুন্দর মনের ভাল ভাল ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যারিস্টার গড়ে উঠতো না। তাছাড়া আমাদের দেশ এত সুন্দর করে এগিয়ে যেত না। ভালো এবং আদর্শ শিক্ষক আছে বলে আমরা এত সুন্দর শিক্ষা কেন্দ্র থেকে শিক্ষা পাচ্ছি।

vecteezy_happy-teacher-in-school-classroom_11913908_862 (1).jpg

Image Source

এত সুন্দর শিক্ষা পদ্ধতি নিয়ে আমরা আমাদের সন্তানদেরকে এগিয়ে নিতে পারতেছি। শিক্ষা যেমন জাতির মেরুদন্ড। ঠিক তেমনি শিক্ষক ও শিক্ষার মেরুদন্ড। একজন সুশিক্ষিত শিক্ষক যদি না থাকে তাহলে কখনো ভালো শিক্ষা দিয়ে ছাত্রছাত্রীদেরকে এগিয়ে নেওয়া যাওয়া সম্ভব না। তাই আমাদের সকলের উচিত এই শিক্ষক দিবসে সকল শিক্ষকদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো। আমাদের সকলের উচিত শিক্ষকদেরকে যথাযথ সম্মান প্রদান করা। আমাদের স্কুল, কলেজের এমন কিছু শিক্ষক আছেন যারা তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

তারা যথাযথ সম্মান পারছে না, যথাযথ বেতন ভাতা পাচ্ছেনা। তো দেশের এত কিছুর ক্ষেত্রে উন্নতি করার সত্ত্বেও শিক্ষা ক্ষেত্রে কিন্তু এখনো তেমন উন্নতির ছোঁয়া লক্ষ্য করা যাচ্ছে না। পৃথিবীতে সবচেয়ে পরিশ্রমের একটি কাজ হচ্ছে শিক্ষাদান। কারণ তারা খুব ছোট ছোট বাচ্চাদেরকে অনেক বেশি যত্ন সহকারে নিজের হাতে গড়ে তুলতেছে। তাহলে উচিত তাদেরকে সবচাইতে বেশি সম্মানীত করা। এই শিক্ষক দিবসে অনেক শিক্ষকদের কথা মনে পড়ে যাই। স্কুল লাইফ, কলেজ লাইফ কিংবা ভার্সিটি জীবনের এমন কিছু কিছু শিক্ষক আছেন যা সবার কাছে অনেক বেশি প্রিয় হয়। সবকিছু্র ক্ষেত্রে যেমন কিছু জিনিস প্রিয় হয়। তাই সবার ক্ষেত্রেও কিছু কিছু শিক্ষক প্রিয় থাকেন। তো আজকের এই শিক্ষক দিবসের দিনে সকল শিক্ষকদের প্রতি জানায় ভালোবাসা ও শ্রদ্ধা। আজ আমি গর্বিত! আজ আমি ধন্য! আজ আমি মুগ্ধ। কারণ আমি এমন কিছু শিক্ষকের কাছ থেকে শিক্ষা পেয়েছি যা আমি ধরে রাখতে পেরেছি আমার জীবনের ক্ষেত্রে। যাদের মাধ্যমে আমি সুবাসিত।

যাদের মাধ্যমে আমি আলোকিত। যাদের মাধ্যমে আমি আমার জীবনের স্বাদ অনুভব করতে পারছি। সবচেয়ে বেশি শ্রদ্ধা জানাই আমার মা-বাবাকে। কারণ এ পৃথিবীতে শ্রেষ্ঠ শিক্ষক হচ্ছেন মা বাবা। যারা জীবনের শুরু থেকেই শিক্ষা দিয়ে থাকেন। একজন ছোট বাচ্চাকে তার কর্মজীবনে সফলতা দ্বারপ্রান্তে প্রবেশ করা পর্যন্ত অনুপ্রেরণাও উৎসাহ দিয়ে থাকেন। সেই সাথে পাশাপাশি সকল শিক্ষকের প্রতি রইল অনেক অনেক শ্রদ্ধা, ভালবাসা ও অভিনন্দন।

268712224_305654151337735_1271309276897107472_n.png

লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সভিক্টিজি ডট কম
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
রাইটিং ক্রিয়েটিভিটি@samhunnahar
ক্যাটাগরিজেনারেল রাইটিং


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Steem_Pro.png

Sort:  
 9 months ago 

সকল শিক্ষককেই জানাই শিক্ষক দিবসের শুভেচ্ছা 💓। শিক্ষক হলো দেশগড়ার কারিগর বলতে হয়। আমাদের প্রাথমিক শিক্ষাটা পরিবার থেকে পেলেও প্রাতিষ্ঠানিক ও মননগত শিক্ষাটা কিন্তু একজন শিক্ষকের কাছ থেকেই পেয়ে থাকি।

 9 months ago 

আপনার সন্তান অসুস্থ জেনে ভীষণ খারাপ লাগলো।
দোয়া করি সে তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুক।
শিক্ষক দিবসকে কেন্দ্র করে লিখা আপনার পোস্টটি পড়ে আমার শিক্ষকদের কথা মনে পড়ে গেল। স্যারদের আবদান কোনদিন শোধ করা সম্ভব নয়, তারা আমাদের গড়ে তুলেছেন। সকল শিক্ষকদের শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আসলেই শিক্ষাকরা হচ্ছেন আমাদের পথ চলার প্রদর্শক।

 9 months ago 

প্রথমে আপু আমি আপনার সন্তানের সুস্থতা কামনা করছি। আশা করি আপনার সন্তান দ্রুত সুস্থ হয়ে উঠবেন।আপু আপনি আজকে আমাদের মাঝে শিক্ষক দিবসকে কেন্দ্র করে দারুন একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। সত্যি আপু শিক্ষকদের কথা মনে পড়লে প্রত্যেকটি মানুষের মাঝে আবেগ কাজ করে। সবথেকে বেশি ভালো লাগে সেই ছোটবেলার শিক্ষকদের কথা মনে পড়ল। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 9 months ago 

ঠিক বলছেন আসলে স্কুল জীবনের শিক্ষকদের কথা বেশি মনে পড়ে।

 9 months ago 

ঠিক বলেছেন আপু আমরা এখন শিক্ষকদের পর্যাপ্ত সম্মান করতে পারছি না। এটা তাদের বেতন দেখলেই বোঝা যায়। সম্ভবত শিক্ষকই একমাত্র মানুষ যিনি অন‍্যের সন্তানের সাফল্যে খুশি হন। সকল শিক্ষক কে শিক্ষক দিবসের শুভেচ্ছা। একটা জাতিকে এগিয়ে নেওয়ার জন্য শিক্ষক এর বিকল্প নেই।।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আমাদের দেশে শিক্ষা ক্ষেত্রে উন্নতি অনেক বেশি কম।

 9 months ago 

অনেক অনেক ধন্যবাদ আপু শিক্ষক দিবস উপলক্ষে খুব চমৎকার একটি ব্লগ আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। সত্যি বলতে শিক্ষকই হচ্ছেন সুশিক্ষিত জাতির কারিগর। তাই তারা সর্বোচ্চ সম্মানের অধিকারী। অনেক ধন্যবাদ আপনাকে খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 9 months ago 

অনেক ধন্যবাদ আমার পুরো পোস্ট পড়লেন খুব সুন্দর অনুভূতি শেয়ার করলেন।

 9 months ago 

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66785.43
ETH 3494.10
USDT 1.00
SBD 2.83