রেসিপি-"মসুর ডাল দিয়ে মিষ্টি কুমড়া শাকের ঝোল রান্না"

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ ১২ আশ্বিন-১৪২৯ বঙ্গাব্দ
২৭ সেপ্টেম্বর- ২০২২ খ্রিস্টাব্দ।

হ্যালো ন্ধুরা!!

আসসালামুআলাইকুম/আদাব সবাইকে। সবাই কেমন আছেন। নিশ্চয় খারাপ যাচ্ছে না সময়। আশা করি সকলেই অনেক অনেক ভাল আছেন। আমি ও আল্লাহর অশেষ রহমতে অনেক অনেক ভাল আছি। সুস্থ আছি আপনাদের দোয়ায়। বন্ধুরা! হাজির হয়ে গেলাম নতুন একটি ব্লগিং নিয়ে। আমি প্রতিদিনের ন্যায় আজ উপস্থিত হয়েছি নতুন একটি পোস্ট শেয়ার করবো বলে। আমার আজকের পোস্ট হচ্ছে রেসিপি। আমি আজ আপনাদের সাথে শেয়ার করবো মজার একটি রান্না তা হলো মিষ্টি কুমড়া শাক রান্না। আমি মসুর ডাল দিয়ে মিষ্টি কুমড়া শাক রান্না করেছি। আমি প্রায় সময় এই মিষ্টি কুমড়া শাক এভাবে রান্না করে খেয়ে থাকি।

Untitled design.jpg

মিষ্টি কুমড়া শাক এমনি মজার শাক। বিভিন্ন ভাবে রান্না করা যায়। ভাজা করলে ও অনেক মজা। আমাদের কক্সবাজারের দিকে সাধারণত মাছের সাথে শাক রান্না টা কম করি। তবে চিংড়ি দিয়ে শাক রান্না বেশি করা হয়। অন্যান্য মাছের সাথে তেমন একটা রান্না করা হয়না। বিভিন্ন প্রকার ডাল/বীচি এসব দিয়ে ঝোল করে রান্না করা হয়। আবার ভাজা টা ও করা হয় বেশি। আসলেই যে যেভাবে খায়/ যার যেভাবে ভাল লাগে। আমি কিছু দিন আগে রান্না করছিলাম এই শাক। শেয়ার করা হয়নি। তাই ভাবলাম আজ শেয়ার করি। এভাবে ডাল দিয়ে ঝোল করে শাক মাঝে মাঝে রান্না করলে খেতে ভাল লাগে।

আপনারা ও ট্রাই করতে পারেন এভাবে। মিষ্টি কুমড়া শাক এভাবে আমি শীতকাল আসলে বেশি রান্না করি। তখন ফ্রেশ শাক বেশি পাওয়া যায়। ফ্রেশ শাক এভাবে রান্না করলে একদম নরম নরম হয়ে যায়। ঝোলের সাথে কাঁচা মরিচ দিয়ে খেতে দারুণ লাগে বন্ধুরা।

আসুন আমার রেসিপি টা দেখে আসি----

উপকরণ সমূহ-------


  • মিষ্টি কুমড়া শাক- পরিমাণ মত

  • মসুর ডাল- ১৫০ গ্রাম

  • পেঁয়াজ কুচি- ২ টা

  • রসুন তেঁতলা- ১/২ টা

  • কাঁচা মরিচ-৫/৭ টা

  • লবণ- স্বাদমত

  • সাদা তেল- পরিমাণ মত


উপকরণ পরিমাণ মত নিয়ে দেখালাম-------

shak.jpeg

[ধাপ সমূহ]-------

স্টেপ-১


  • প্রথমে আমি শাক ছোট ছোট কর কেটে নিবো। শাক গুলো ভাল করে ধুয়ে নিতে হবে। কারন মিষ্টি কুমড়া শাকে বেশি বালি পাওয়া যায়। তাই ভাল করে সময় দিয়ে ধুয়ে নেওয়ার পর পানি ঝরিয়ে নিবো। পানি ঝরতে ঝরতে আমি অন্যান্য উপকরণ নিয়ে নিলাম।

shak1.jpeg


স্টেপ-২


  • আমার উপকরণ সব সাজানো আছে এখন আমি রান্নায় চলে যাব। চুলায় একটি কড়াই তুলে দিলাম। চুলার আঁচ মিডিয়ামে রেখে রান্না শুরু করে দিলাম। কড়াই গরম হয়ে আসলে তাতে আমি পরিমাণ মত তেল দিয়ে দিবো। তেল গরম হয়ে আসলে তেঁতো করে রাখা রসুন দিয়ে দিবো। রসুন নেড়েচেড়ে ভেজে নিয়ে নিবো।

shak2.jpeg

স্টেপ-৩


  • এখন কেটে রাখা পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ ফালি দিয়ে দিলাম। সাথে পরিমাণ মত লবণ ও দিয়ে দিয়েছি। সবগুলো একসাথে ভাল করে নেড়েচেড়ে ভেজে নিবো।

shak3.jpeg

স্টেপ-৪


  • সব উপকরণ ভাজা ভাজা হলে তাতে আমি শাক গুলো দিয়ে দিবো। শাক দিয়ে দিলাম। শাক গুলো মিক্স করে নিবো। গরম পেলে শাক গুলো কমিয়ে এসেছে দেখতে পাচ্ছেন।

shak5.jpeg

স্টেপ-৫


  • এখন শাকের সাথে ধুয়ে রাখা ডাল গুলো দিয়ে দিবো। ডাল দিয়ে দিলাম। সাথে সিদ্ধ হওয়ার জন্য পরিমাণ মত পানি ও দিয়ে দিছি। এখন ঢাকনা দিয়ে শাক রান্না করে নিতে হবে। ভাল করে নেড়েচেড়ে শাক রান্না করে নিলাম। আমি ঝোল রাখছি। শাকের ঝোল আমার ভাল লাগে তাই। আপনি চাইলে ঝোল রাখতে পারেন অথবা শুকিয়ে নিতে পারেন। আমার আজকের মসুর ডাল দিয়ে শাক রান্না শেষ এখন আমি পরিবেশনের জন্য নিয়ে দেখাবো।

shak6.jpeg

স্টেপ-৬


  • এখন আমি একটা প্লেট এ শাক নিলাম পরিবেশনের জন্য। শাক রান্না দেখতে যেমন সুন্দর হয়েছে খেতে ও মাশাল্লাহ অনেক স্বাদ হয়েছিল। আপনি এভাবে ডাল দিয়ে ঝোল করে মিষ্টি কুমড়া শাক রান্না করে খেতে পারেন আমার রেসিপি দেখে। খেতে কিন্তু খারাপ না, অনেক মজার একটি রেসিপি। আশা করি আপনাদের ভাল লেগেছে।

shak7.jpeg

  • বন্ধুরা আশা করি আপনাদের কাছে আমার রেসিপি টা ভাল লেগেছে। আমার রসিপি আপনাদের ভাল লাগলে মন্তব্য করে জানালে আমি অনেক অনেক খুশি হবো।

logo5.jpeg

ক্যামেরার বিস্তারিত উল্লেখ করা হলো


ছবিতে ব্যবহার করা ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar

logo5.jpeg

হ্যালো বন্ধুরা! আজ এখানে শেষ করতেছি আমার আজকের ব্লগিং। আশা করি সবাই ভাল থাকবেন। আবার উপস্থিত হবো নতুন আর একটি বিষয় নিয়ে আপনাদের সাথে শেয়ার করার জন্য। সেই অবধি ভাল থাকবেন আর সুস্থ থাকবেন এই কামনা করে আজ এখানে শেষ করলাম।

সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম

সামশুন নাহার হিরা
@samhunnahar

Banner_Annivr44.png

Banner2.png

Sort:  
 2 years ago 

কুমড়োর শাক এমনিতেই আমার অনেক পছন্দ। আমি মাঝে মাঝে ভাজি করে খাই আবার মাঝে মাঝে মাছ দিয়ে রান্না করে খাই। আপনারা কক্সবাজারে যারা থাকেন তারা কিভাবে রান্না করেন তা আজ জানতে পারলাম। আপনি মসুরের ডাল দিয়ে খুব চমৎকারভাবে রান্না করেছেন দেখে অনেক ভালো লাগলো।

 2 years ago 

হ্যাঁ আপু আসলেই চিংড়ি দিয়ে একটু বেশি রান্না হয় অন্যান্য মাছের তুলনায়। ডালের সাথে বেশ ভাল লাগে।

 2 years ago 

মসুর ডাল দিয়ে মিষ্টি কুমরোর ঝোল রেসিপি করেছেন আপনি।খুবই দারুন হয়েছে রেসিপিটা অসংখ্য ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অশেষ ধন্যবাদ ভাইয়া আমার পোস্ট সময় দিয়ে পড়ার জন্য।

 2 years ago 

এভাবে হলুদ ছাড়া কখনো রান্না করিনি আপু। তবে দেখে বেশ ভালো লাগছে আমার আপনার এই রেসিপিটি। আর কাঁচা মরিচ দিয়ে পরিবেশন করাই মনে হচ্ছে খেতে আরো ভালো লাগবে এভাবে মসুর ডাল দিয়ে আমিও একবার চেষ্টা করব আপু।

 2 years ago 

হ্যাঁ আপু আমি প্রায় সময় হলুদ সাড়া রান্না করি।এভাবে করলে আমার শাকের কালার টা ভাল লাগে আপু। আপু আপনি এভাবে একবার রান্না করে দেখতে পারেন।আশা করি ভাল লাগবে

 2 years ago 

মিষ্টি কুমড়া আমার খুবই ফেভারিট যেকোনোভাবে রেসিপি প্রস্তুত করলে খেতে ভালবাসি।। তবে মিষ্টি কুমড়া শাক যে এত সুস্বাদু এবং মজাদার আপনার রেসিপিটি না দেখলে সেটা বুঝতেই পারতাম না।। মসুরের ডালের সাথে মজাদার রেসিপি প্রস্তুত করেছেন একবার বাসায় ট্রাই করে দেখতে হবে খেতে নিশ্চয়ই খুব মজাদার হয়েছিল।।

 2 years ago 

ভাইয়া আমার মতে অন্যান্য শাকের তুলনায় মিষ্টি কুমড়া শাক সেরা।আর দামের দিক দিয়ে ও বেশি কিনতে গেলে।খেয়ে দেখবেন ভাল লাগবে।

 2 years ago 

আমার কাছে শাক ভাজি খেতে খুবই মজা লাগে। যদি চিংড়ি মাছ দিয়ে সেটা ভাজা হয়ে থাকে। আপু আপনি মুসুরের ডাল দিয়ে মিষ্টি কুমড়ার শাকের দারুণ রেসিপি করেছেন। আসলে এই ধরনের খাবার খেতে খুবই সুস্বাদু লাগে। আমি অনেকবার খেয়েছি আপনার রেসিপি অনেক ভালো লাগলো।

 2 years ago 

ভাইয়া আমার প্রতিদিন দুপুরের খাবারের তালিকায় শাক রাখতে হয়। আমার ও চিংড়ি দিয়ে বেশ ভাল লাগে শাক খেতে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে মসুর ডাল দিয়ে মিষ্টি কুমড়ার শাক ঝোল রেসিপি তৈরি করেছেন। সুন্দরভাবে তৈরি করে পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করছেন।
আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত দিয়ে পাশে থেকেছেন।

 2 years ago 

পাট শাক মসুর ডাল দিয়ে রান্না করে খেয়েছি কিন্তু মিষ্টি কুমড়ার শাক মসুর ডাল দিয়ে রান্না করা হয়নি। আপনার এই রেসিপি আমার কাছে অনেক ইউনিক লেগেছে। কুমড়ার শাক একটু কমই পছন্দ করি তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু মিষ্টি কুমড়া শাক অনেক মজার একটি শাক আমার কাছে।আপনি এভাবে একবার খেয়ে দেখতে পারেন ভাল লাগবে।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর করে মুশুর ডাল দিয়ে মিষ্টি কুমড়া শাক ভাজি করেছেন। মিষ্টি কুমড়ো শাক আমারও বেশ পছন্দ। ভাজি করে রান্না করে ভর্তা করে সব রকম আমি খেতে বেশ পছন্দ করি। তবে এভাবে মসুর ডাল দিয়ে কখনো রান্না করা হয়নি। আপনার মত এভাবে আমিও একদিন রান্না করে দেখব।

 2 years ago 

আপু আমিও প্রথমে জানতাম না।একদিন এক জায়গায় এভাবে খেয়ে বেশ ভাল লাগে তারপর থেকে এভাবে মাঝে মাঝে রান্না করি। আপনি ও করে দেখবেন ভাল লাগবে আপু

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে মসুর ডাল দিয়ে মিষ্টি কুমড়া শাকের ঝোল রান্না রেসিপি করেছেন। মিষ্টি কুমড়া আমি অনেক খেয়ে থাকি। তবে শাক গুলো ভাজি করে খেতে খুব ভালো লাগে আমার। আমরাও মাছ দিয়ে তেমন রান্না করে খাই না। তবে চিংড়ি মাছ দিয়ে শাকগুলো রান্না করলে খেতে খুব ভালো লাগে। খুব সুন্দর করে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু ভাজি করে খেতে আমার ও ভাল লাগে।তবে এভাবে ও করি মাঝে মাঝে অনেক মজা হয়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59403.33
ETH 2607.28
USDT 1.00
SBD 2.38