রেসিপি-।।সরষে দিয়ে চিংড়ি ভুনা।।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বাংলা ব্লগ বাসীরা!!


আশা করি সকলেই অনেক ভাল আছেন।আমিও সৃষ্টিকর্তার অসীম রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভাল আছি।সুস্থ আছি এটাই হচ্ছে সৃষ্টিকর্তার কাছ থেকে অসীম পাওয়া।বন্ধুরা, আজ আমি আপনাদের সাথে নতুন একটি ব্লগ নিয়ে উপস্থিত হয়েছি।আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো একটি রেসিপি। আমার আজকের রেসিপি হচ্ছে সরষে চিংড়ি ভুনা।আমরা সকলেই চিংড়ি মাছ পছন্দ করি।এই চিংড়ি মাছ আমরা বিভিন্ন ভাবে রান্না করে থাকি।

ভাজা, ভুনা, ভর্তা, এছাড়াও যে কোন ধরনের সবজির সাথে আমরা চিংড়ি রান্না করে থাকি।আজ আমি তৈরি করেছি সরষে দিয়ে চিংড়ি ভুনা।রেসিপিটি আমার কাছে খুব প্রিয় একটি রেসিপি।আমি প্রায় সময় এভাবেই রান্না করে থাকি।বাচ্চারাও খেতে অনেক পছন্দ করে। তাই আমি ভাবলাম আমার এই রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করি।যে কোন মাছের সাথে যদি সরষে দিয়ে রান্না করা হয় স্বাদ দ্বিগুণ বেড়ে যায়।চলুন বন্ধুরা তাহলে আমার আজকের রেসিপিটি কিভাবে তৈরি করেছি তা ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করবঃ

fish7.jpeg

উপকরণ সমূহের বিবরণ


উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
চিংড়ি মাছবড় সাইজের ৮/১০ টি
পোলাও পাতাবড় সাইজের একটি
টমেটো১ টি
পেঁয়াজ২/৩ টি
রসুন১ টি
টমেটো পেস্টবড় সাইজের একটি
আদা পেস্ট২ চামচ
বাদাম পেস্ট২ চামচ
সরিষা পেস্ট৪/৬ চামচ
হলুদ১ চামচ
লাল মরিচের গুঁড়া২ চামচ
ধনিয়া গুঁড়া২ চামচ
জিরা গুঁড়া১ চামচ
কাঁচা মরিচ৪/৫ টি
তেলপরিমাণমত
লবণস্বাদমত
ধনে পাতাস্বাদমত

উপকরণ সমূহ পরিমাণ অনুযায়ী নিয়ে দেখালাম



fish.jpeg


রান্নার ধাপ সমূহ:

ধাপ-১


রান্নার সব উপকরণ তো পরিমাণ অনুযায়ী নিয়ে নিলাম।এবার রান্নার ধাপে চলে যাব।রান্না করার জন্য একটি পাত্র বসাই দিয়েছি চুলায়।পাত্রটি গরম হয়ে আসলে তাতে আমি পরিমান মত তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে আসলে পাটায় বেটে রাখা রসুন, পেঁয়াজ, ও তিনটা কাঁচা মরিচ আধা বাটা করে রেখেছিলাম।তা আমি তেলের মধ্যে দিয়ে দিয়েছি।নেড়েচেড়ে ভাল করে সব মসলা ভেজে নিব।

fish2.jpeg


ধাপ-২


এই ধাপে আমি চিংড়ি মাছ গুলোকে মসলার সাথে দিয়ে ভাল করে নেড়ে-চেড়ে ভেজে নিতে হবে। মাছ গুলো ভাজা ভাজা হলে আমি অন্য মসলা গুলো দিয়ে দিবো

fish3.jpeg


ধাপ-৩


মাছগুলো যখন ভাজা হয়ে সুন্দর একটি কালার চলে আসবে। তখন আমি আগে থেকে নিয়ে রাখা সব মসলা যেমন আদা পেষ্ট, টমেটো পেস্ট, বাদাম বাটা, সরষে বাটা দিয়ে দিলাম।সাথে মিক্স করা লবণ সহ দিয়ে দিলাম।ভাল করে সব মসলা মিক্স করে নেড়ে-চেড়ে কষিয়ে নিতে হবে।

fish4.jpeg


ধাপ-৪


সব মসলা ভাল করে কষিয়ে নিয়ে নিবো।কষানো হয়ে গেলে মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, জিরা গুঁড়া, ধনিয়ার গুঁড়া দিয়ে দিলাম।ভাল করে নেড়-চেড়ে মিক্স করে নেব।মিক্স করার পরে যদি প্রয়োজন হয় তাহলে হালকা পানি দিয়ে সিদ্ধ করে নিব। সাথে আমি বড় সাইজের একটি পোলাও পাতা ও কাঁচা মরিচ দিয়ে দিলাম। ভাল করে সিদ্ধ করতে থাকবো।

fish5.jpeg


ধাপ-৫



এ পর্যায়ে আমার সরষে দিয়ে চিংড়ি রান্না প্রায় শেষের দিকে।যখন মসলা এবং মাছ ভাল করে সিদ্ধ হয়ে আসে তখন ধনে পাতা দিয়ে দিলাম। ধনে পাতা দিয়ে আবার একটু সিদ্ধ করে নিয়ে নামায় নিয়ে ঠান্ডা করতে দিই।

fish6.jpeg


ধাপ-৬


প্রিয় বন্ধুরা, আমার আজকের তৈরি করা সরষে চিংড়ি ভুনা রান্না শেষ।রান্না শেষে আমি কিছুক্ষণ ঠান্ডার জন্য রেখেছিলাম।আমার আজকের তৈরি করা সরষে দিয়ে চিংড়ি ভুনা রেসিপি প্রায় ঠান্ডা হয়ে আসলে পরিবেশনের জন্য একটা প্লেটে নিয়ে দেখালাম।আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভাল লাগবে।

fish7.jpeg

হ্যালো বন্ধুরা, আজকে আমার লেখা এখানে শেষ করতেছি। আশা করি আমার রেসিপিটি আপনাদের ভাল লেগেছে।যদি ভাল লেগে থাকে তাহলে মন্তব্য করে জানাতে ভুলবেন না।আপনাদের একটি সুন্দর মন্তব্য আমাকে কাজ করতে অনেক বেশি উৎসাহ দেয়।আপনাদের সুন্দর মন্তব্য কাজ করতে অনেক ভাল লাগে।তাই সুন্দর সুন্দর মতামত দিয়ে পাশে থেকে সহযোগিতা করার জন্য ধন্যবাদ সবাইকে।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানা বিস্তারিত উল্লেখ করা হলো


ছবিতে ব্যবহার করা ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

আপনাদের শুভ কামনায়-

আমি সামশুন নাহার হিরা
@samhunnahar

287864753_400308362032280_8045934577883994743_n.gif

Banner2.png

Sort:  
 2 years ago 

চিংড়ি মাছ আমার খুব প্রিয়। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে সরষে দিয়ে চিংড়ি ভুনা করেছেন। আসলে এভাবে সরষে দিয়ে চিংড়ি ভুনা খেতে খুবই মজাদার এবং সুস্বাদু লাগে । আপনার রন্ধন প্রক্রিয়া খুবই অসাধারণ হয়েছে‌। আমাদের মাঝে এত সুন্দর রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

খুব সুন্দর করে গুছিয়ে কথা গুলো বলেছেন।আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

আপু কি আর বলবো।
সকাল সকাল আপনি জিভে জল নিয়ে আসলেন।
আপনার সরষে দিয়ে চিংড়ি ভুনা রেসিপিটি যে এত সুন্দর হয়েছে যেটা দেখে লোভে পড়ে গেলাম। দেখতে যেমন সুন্দর হয়েছে মনে হইতেছে রেসিপিটি খেতেও তেমনি সুস্বাদু মজাদার হবে।
এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

আপনি সকালে ওঠলে খাওয়ার জন্য দিলাম ভাইয়া🙂🙂

 2 years ago 

আপনার রেসিপিতে তো দেখি অনেক উপকরণই ব্যবহার করেছেন এত উপকরন ব্যবহার করার ফলে রেসিপি সুস্বাদু না হয়ে যাবে কোথায়। দেখতে যেরকম অসাধারণ খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। আপনি ঠিকই বলেছেন সর্ষে দিয়ে যে কোন মাছ রান্না করলে এর স্বাদ দ্বিগুণ বেড়ে যায়। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত সুস্বাদু একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত দিয়ে পাশে থেকেছেন।

 2 years ago 

চিংড়ি পছন্দ করে না এমন লোক কম আছে। আমার ত খুবই ফেভারিট। আপনি চিংড়ির সম্পুর্ণ ভিন্ন রকম একটি রেসিপি শেয়ার করেছেন। সড়িষা দিয়ে কখনো চিংড়ি মাছ রান্না করে খাওয়া হয়নি। আপনি অনেক উপকরণ ব্যবহার করে রান্না সম্পন্ন করেছেন। রান্নার বিভিন্ন স্টেপের ছবি দেখে রান্নার প্রনালী খুব সহজেই বোঝা যাচ্ছে। রান্নার পরিবেশন খুবই চমৎকার হয়েছে। আসলে পরিবেশন ভাল হলে খাওয়ার রুচি বেড়ে যায়। ধন্যবাদ আপু।

 2 years ago 

সরিষা দিয় রান্না করেছি খেতে অনেক ভাল হয়েছে।সাবলীল ভাষায় কথাগুলো বলার জন্য ধন্যবাদ।

 2 years ago 

চিংড়ি মাছের ভাজা, ভুনা, ভর্তা যাই করা হোক না কেন খেতে ভালো লাগে। এমনকি সবজি দিয়ে চিংড়ি মাছ রান্না করলেও খেতে ভালো লাগে। তবে সরিষা দিয়ে চিংড়ি মাছ কখনো খাওয়া হয়নি। সরিষা ইলিশ খেয়েছি অনেক। মনে হচ্ছে এভাবে চিংড়ি মাছ রান্না করলে খেতে বেশি ভালো লাগে। আমি অবশ্যই এভাবে একদিন রান্না করে দেখব আপু।

 2 years ago 

আমার ও খুব প্রিয় চিংড়ি মাছ।এভাবে রান্না করলে খেতে দ্বিগুণ মজা হয় আপু।

 2 years ago 

চিংড়ি মাছের কথা শুনেই তো জিভে জল চলে এসেছে আপু। সরষে ইলিশ খাওয়া হয়েছে কিন্তু সরষে চিংড়ি কখনো খাওয়া হয়নি। নতুন একটি রেসিপি শিখলাম আপনার কাছ থেকে। আপনি আপনার রেসিপিতে অনেক উপকরণ ব্যবহার করেছেন। সুস্বাদু নিশ্চয়ই হয়েছে। রেসিপির কালার দেখে তো আমার লোভ লাগছে। আপনাকে ধন্যবাদ আপু।

 2 years ago 

আনেক ধন্যবাদ আপু সময় দিয়ে রেসিপিটি দেখার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ এমন একটি মাছ যা যে কোন সবজি ভাজি ভর্তা করল খুবই ভালো লাগে। চিংড়ি মাছের অনেক রেসিপি খেয়েছি কিন্তু সরিষা বাটা দিয়ে চিংড়ি ভুনা কখনো খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। অনেক ধন্যবাদ আপু চমৎকার একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু চিংড়ির রান্না সব সময় ভাল হয়।সরিষা চিংড়ি অনেক মজার একটি রেসিপি।

 2 years ago 

আপু সত্যি বলতে আমি সরষে ইলিশ অনেকবার খেয়েছি কিন্তু সরষে চিংড়ি কখনোই খাওয়া হয়নি। তাই এর স্বাদ সম্পর্কে আমার একদমই ধারণা নেই। কিন্তু আপনার রেসিপি দেখে মনে হচ্ছে আমাকে বাসায় এটি একবার হলেও তৈরি করে খেয়ে দেখতে হবে। এমনিতে চিংড়ি মাছ অনেক পছন্দ করি। আর যেহেতু সর্ষে ইলিশ অনেক মজাদার তাই বোঝা যাচ্ছে সর্ষে চিংড়িও খুব মুখরোচক হবে। ধন্যবাদ আপু এমন ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু স্বাদের কথা বলতে গেলে আমি বলবো সরষে চিংড়ি স্বাদে অতুলনীয়।

 2 years ago 

চিংড়ি মাছ সকলের প্রিয় একটি মাছ, ছোট বড় সব ধরনের চিংড়ি মাছ খেতে অনেক ভালো লাগে। সবজি দিয়ে বা ভুনা করে খেতে অনেক ভালো লাগে। আজকে আপনি সরষে বাটা দিয়ে চিংড়ি মাছের ভুনা করেছেন দেখতে খুবই লোভনীয় লাগছে আপু। অনেক সুন্দর করে পুরো রেসিপি টি তৈরি করেছেন তার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

এত সুন্দর সুন্দর মতামত পড়তে সত্যি অনক ভাল লাগে আপু।ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61039.43
ETH 2460.28
USDT 1.00
SBD 2.66