জেনারেল রাইটিংঃ- কিছু কিছু ক্ষেত্রে দূরত্ব বজায় রেখে চলা উচিত।

in আমার বাংলা ব্লগ9 months ago

সবাইকে শুভরাত্রি বন্ধুরা,

আশা করি আপনারা সকলেই ভাল আছেন? আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তার অসীম রহমতে বেশ ভালোই আছি। তো বন্ধুরা অনেক ব্যস্ত সময় কাটাচ্ছি বেশ কয়েকদিন যাবত। প্রথমত হচ্ছে আমার মায়ের মৃত্যুর কারণে মনটা আসলেই ভালো যাচ্ছে না। সেই সাথ সেখানে ঘন ঘন যাওয়া আসা করতে হচ্ছে বিভিন্ন ধরনের কাজ আছে আমার আম্মুর চলে যাওয়া উপলক্ষে। তো অনেক মন খারাপ যখন আপনার ভাই আবদার করলেন একটু ঘুরতে যাই। তাই রাঙ্গামাটি গেলাম সেখান থেকে আসলাম সবকিছু মিলিয়ে খুব ব্যস্ত সময় কাটলো।

কিছু কিছু ক্ষেত্রে দূরত্ব বজায় রেখে চলা.jpg

জানিনা এই ব্যস্ততা কখন কাটিয়ে উঠ পারি আমি। তবে দোয়া করবেন যেন খুব তাড়াতাড়ি আগের মত আপনাদের সাথে একটিভ থাকতে পারি। আজকে আমি আপনাদের সাথে ভিন্ন একটি টপিকস শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি। আজকে আমি যে বিষয় আপনাদের সাথে শেয়ার করব তা অবশ্যই বুঝতে পারছেন বন্ধুরা। তাহলে চলুন শেয়ার করে নিচ্ছি।

কিছু কিছু ক্ষেত্রে দূরত্ব বজায় রেখে চলা উচিত।

আপনারা তো সবাই জানেন সৃষ্টিকর্তার সৃষ্টির মধ্যে মানুষ হচ্ছে সেরা জীব। কিন্তু সৃষ্টিকর্তা মানুষকে এভাবে সৃষ্টি করেছেন প্রতিটি মানুষের মধ্যে আলাদা আলাদা বৈশিষ্ট্য রয়েছে। এক একটি মানুষের চাল চলন এক এক রকমের। তাছাড়া প্রতিটি মানুষের মধ্যে ভিন্ন ভিন্ন প্রভাব লক্ষ্য করা যায়। যদিও কিছু কিছু ক্ষেত্রে কারো সাথে কারো মিল থেকে যায়। বলতে গেলে সেটা খুবই সাময়িক এবং সামান্য পরিমাণের। কিন্তু যার যার চাল চলনের ভিন্নতা আলাদা। তো আমি আজকে বলতে চাইবো যে আমাদের চারপাশে এমন কিছু মানুষ আছে তাদের থেকে দূরত্ব বজায় রেখে চলা খুব ভালো। কারণ এমন কিছু মানুষ আছেন সব সময় মানুষের দোষ খুঁজে বেড়ানোর জন্য বসে থাকেন।

আপনি বুঝতেও পারবেন না যে আপনার পাশাপাশি আপনার পাশে থাকা মানুষটা আপনার বিপরীতে আপনার জন্য খারাপ কিছু করতে চলেছে। তারা দেখবেন আপনার বিপদের সময় আপনাকে খুব বেশি সহযোগিতা করবেন। আপনার বিপদের সময় আপনাকে উৎসাহ দেবেন। আপনার বিপদের সময় সব সময় আপনার পাশাপাশি থাকবে। এভাবে চলাফেরা করে যে আপনি বুঝতেও পারবেন না সেই সুযোগ বোঝে আপনার দুর্বলতা গুলো খুঁজে নেই। সত্যি কথা বলতে এসব মানুষকে বুঝতেও পারবেন না যে তারা যে আপনার শত্রু। এত খারাপ মন মানসিকতার মানুষ আমাদের চারপাশে বসবাস করে। একদম আপনার কাছের মানুষ হয়েও আপনার বিপরীতে কাজ করে চলতেছে।

তো আপনার বিপদের সময় আপনাকে মানসিকভাবে সহযোগিতা করবে। আপনাকে আর্থিকভাবে সহযোগিতা করবে। সব সময় আপনার পাশাপাশি থাকবে। কিন্তু আপনি বুঝতেও পারবেন না যে সে আপনার দুর্বলতা গুলো হাতিয়ে নিচ্ছে। এরপরে এক সময় দেখবেন আপনার সব দুর্বলতা গুলো জেনে যায়। যখন সুযোগ পায় তখন আপনাকে খুব শক্ত ভাবে আঘাত করতেও সেই পরোয়া করবে না। কারণ সে তো জানে আপনার দুর্বলতা কোথায়। সে আপনার বিপদের সময় আপনাকে বিভিন্ন ভাবে সহযোগিতা করলো। আপনিও তাকে বিশ্বাস করলেন এবং তাকে সবকিছু শেয়ার করলেন। এবং তার সহযোগিতা কামনা করলেন।

কিন্তু সেটা এক সময় দেখবেন আপনার কাছে কাল হয়ে দাঁড়িয়েছে। তো বন্ধুরা আমি মনে করি আপনার বিপদের সময় যদি সম্ভব হয় একাই লড়াই করা উচিত। যদি আপনার একান্ত কাছের মানুষ না হয় তাহলে নিজে নিজে সবকিছু মোকাবিলা করা দরকার। যদি আপনার নেহাত কোন সহযোগিতা প্রয়োজন না হয়। অথবা আপনার যদি কোন পরামর্শের দরকার না হয়। আপনি যদি একাই লড়তে পারেন সম্ভব হলে আপনি একাই চলাফেরা করুন। এমন খারাপ মানুষ থেকে নিজেকে দূরে রাখা খুব জরুরী। কারণ এক সময় যখন আপনার দুর্বলতার কথা গুলো দিয়ে আপনাকে আঘাত করবে। তখন আপনি নিজে সহ্য করতে পারবেন না। তখন আপনার কাছে মনে হবেই এমন মানুষকে আপনার গোপন কথা শেয়ার না করাই উচিত ছিল।

যখন আপনি বুঝতে পারবেন যে আপনার দুর্বল কথা গুলো। কিংবা আপনার দুর্বল জায়গায় আঘাত করতেছে। তখন সাথে সাথে আপনাকে সরে যেতে হবে। কারণ আপনি তো বুঝতে পারছেন সে আপনার সরলতার সুযোগ নিয়ে আপনাকে আঘাত করতে চাই। আপনি যখন একবার বুঝতে পেরেছেন আপনি দ্বিতীয়বার ভুল করবেন না। কারণ আমাদের সামাজিক জীবের মধ্যে মানুষ হিসাবে অনেক ধরনের মানুষ রয়েছে। তার মধ্যে এই ধরনের মুখোশধারী মানুষের অভাব হয় না। যা আপনি আপনার বাস্তব জীবন যখন উপভোগ করবেন কিংবা বাস্তব জীবনে সংগ্রাম করবেন তখন দেখতে পাবেন।

এই ধরনের বাজে কিছু অভিজ্ঞতা আমার জীবনে হয়েছে। তাই আমি মনে করি এই ধরনের মানুষের থেকে যতটুকু সম্ভব দূরত্ব বজায় রেখে চলা। এই ধরনের মানুষের কাছ থেকে সহযোগিতা কামনা না করা। তাদের কাছ থেকে পরামর্শ না নেওয়া ভাল। তো বন্ধুরা আশা করি আপনারা সকলেই আমার লেখা গুলো সময় দিয়ে পড়েছেন। সবাইকে অনেক ধন্যবাদ। সবাই সুস্থ থাকবেন ভাল থাকবেন।

268712224_305654151337735_1271309276897107472_n.png

লেখার উৎসঅনুভূতি থেকে
ইমেজ সোর্সকেনভা দিয়ে তৈরি।
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
ক্যাটাগরিজেনারেল রাইটিং


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Steem_Pro.png

Sort:  
 9 months ago 

একদম শিক্ষনীয় ও বাস্তবিক একটি পোস্ট তুলে ধরেছেন৷ সত্যি কথা বলতে বন্ধু যখন শত্রু হয়ে যায় তখন আর বাহিরের কোন শত্রুর প্রয়োজন হয় না৷ একটি কথা আছে যে, প্রকাশ্য শত্রুর চেয়ে গোপন শত্রু অনেক ভয়ঙ্কর৷ তাই আমাদের সকল গোপন কথা আমাদের নিজের কাছে গোপন রাখা উচিত৷ কাউকে বলা উচিত নয়৷ কারণ সেই ব্যক্তি যদি আমাদের এই গোপন কথাটি জানতে পারে তাহলে সে আমাদের দুর্বলতার সুযোগ নেবে৷
অনেক ভালো লাগলো আপনার এই পোস্টটি পড়ে৷

 8 months ago 

প্রকাশ্য শত্রু থেকে সাবধান হওয়া য়ায়। কিন্তু গোপন শত্রু মারাত্নক হয়।

 9 months ago 

জীবনের বাস্তব অভিজ্ঞতা থেকে বলছি আপু, আমরা জানি বিপদের বন্ধু বড় বন্ধু কিন্তু বর্তমান সময়ে এমন চোর লুচ্চা চিটার বাটপার মানুষ রয়েছে বিপদের সময় বন্ধুত্ব দেখায়। ভালো সাজে। আর এভাবেই আপনার দুর্বলতা নিজের মধ্যে হাতিয়ার হিসেবে গড়ে নেয়। আর এমন একটা মুহূর্ত এসে সবচেয়ে বড় ক্ষতি করে ফেলে যে ক্ষতি জীবনের বড় দুঃখের কারণ হয়ে দাঁড়ায়। তাই আমাদের সকলের এই বিষয়ে মনের দিক থেকে দূরত্ব বজায় রেখে চলার টাই উত্তম।

 8 months ago 

মানুষের মন বোঝা খুবই মুশকিল ভাইয়া। ধন্যবাদ আপনাকে গঠন মূলক মতামত দেওয়ার জন্য।

 9 months ago 

বেশ সুন্দর এবং শিক্ষনীয় একটি পোস্ট আজ আপনি আমাদের মাঝে শেয়ার করলেন। সত্যি বলতে বন্ধু যখন শত্রু হয় তার চেয়ে ভয়ংকর আর কেউ হয় না। তাই নিজেকে সবসময় সাবধানে থাকতে হয়। বন্ধুর সাথে বিপদের সময় কোন সুযোগ নিতে না পারে, তাই নিজের ভালো-মন্দ নিজেকে বুঝতে হয়। গোপন কথা গোপন রাখাই ভালো আপু।মুগ্ধ হয়ে গেলাম আজকে আপনার পোস্ট পড়ে।

 8 months ago 

অনেক ধন্যবাদ আপু সময় দিয়ে আমার লেখাগুলো পড়ার জন্য।

 9 months ago 

আপনি ঠিক বলেছেন আপু, আসলে কিছু কিছু সম্পর্ক ভালো রাখার জন্য দূরত্ব বজায় রেখে চলা উচিত। অনেক সময় দেখা যায় কাছাকাছি থাকলে সম্পর্ক নষ্ট হয়ে যায়। আসলে সত্যি বন্ধু যখন শত্রুতে পরিণত হয় তখন সবচেয়ে বেশি ক্ষতি করে থাকে বন্ধু। নিজের দুর্বলতা বা, গোপন কথা কখনো কাউকে বলতে নেই। কারণ সময় এবং পরিস্থিত পরিবর্তন হয়ে গেলে। আপন মানুষ দূর্বলতার সুযোগ নিয়ে ক্ষতি করার চেষ্টা করে। বেশ সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে আপু।

 8 months ago 

কিছু কিছু কথা না বলাই ভাল। কারণ মানুষ খুব বেশি জটিল।

 9 months ago 

একজন সাধারণ মানুষ শত্রু হলে যতটা না ভয়ংকর হয় একজন বন্ধু শত্রু হলে তার থেকে অনেক বেশি ভয়ংকর হয়। কারণ বন্ধু হিসেবে সে আপনার সব দুর্বলতা জানে। এজন্য তার শত্রুতা করতে অনেক বেশি সুবিধা হয়। তাছাড়া ঠিকই বলেছেন আপু কাছের কোন মানুষ না থাকলে নিজের লড়াই নিজেকেই করা ভালো। খুব ভালো লাগলো আপনার লেখাগুলো পড়ে।

 8 months ago 

একদম আপু নিজে লড়াই করা শিখতে হবে আমাদেকে।

 9 months ago 
 9 months ago 

কথায় আছে সব থেকে ভয়ংকর শত্রু খুব কাছের বন্ধুরাই হয়ে থাকে, কখন যে বন্ধু থেকে শত্রু হয়ে যায় এটা ভেবে পাওয়া যায় না। এমনিতেও যত কাছের হোক বন্ধু হোক নিজের সবটা খুলে বলা উচিত নয়, উপহাস করে হলেও ওই মানুষটা আপনাকে একদিন আঘাত দিয়ে কথা বলবে।

 8 months ago 

যারা এমন খারাপ প্রকৃতির লোক তাদের থেকে দূরে থাকা ভাল ভাইয়া।

 9 months ago 

আসলে কিছু মানুষ রয়েছে আমাদের সাথে থেকে তারা আমাদের দুর্বলতা জেনে নেয়। অনেক ক্ষেত্রে দেখা যায় অনেক মানুষ গোপনে আমাদের সাথে শত্রুতা করে। তারা পেছন থেকে সব সময় ছুরি মারে। আপনি কিন্তু একেবারে সত্য কিছু কথা তুলে ধরেছেন, আজকের এই পোষ্টের মাধ্যমে। আমার কাছে আপনার লেখা এই পোস্টটা অসম্ভব ভালো লেগেছে পড়তে। বাস্তবিক কথাগুলো তুলে ধরার কারণে একটু বেশি ভালো লাগলো। ধন্যবাদ এরকম একটা বিষয় নিয়ে লেখার জন্য।

 8 months ago 

আমার পোস্ট পড়ে খুব সু্ন্দর অনুভূতি শেয়ার করলেন ভাল লাগলো। অনেক ধন্যবাদ।

 9 months ago 

সময় টা আপনার জন্য বেশ কঠিন। আশাকরি খুব দ্রুতই এই অবস্থা থেকে বের হয়ে আসবেন আপু। আপনার কথাগুলো ঠিক ছিল আপু। তবে আপনার কথার সঙ্গে আমি পুরোপুরি একমত না। বিপদের সময় আমাদের কিছু মানুষের প্রয়োজন আছে। যারা আমাদের সাপোর্ট দিবে ভরসা দিবে। তবে তারা যদি পরবর্তীতে সেটা আমাদের দূর্বলতা ভেবে নেয় এক্ষেত্রে সেটা ভেবে দেখার বিষয়। তাহলে নিজেই নিজেকে সামলে নেওয়া ভালো।

Posted using SteemPro Mobile

 8 months ago 

মানুষ খুবই জঘন্য তাই সাবধান থাকতে হবে সবার ভাইয়া। অনেক ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

মানুষ সৃষ্টির সেরা জীব আর মানুষের মধ্যে অনেক ধরনের লোক আছে। তবে এটি ঠিক আপনি আপনার দুর্বলতা কারো সাথে যদি শেয়ার করেন বা জেনে যায়। অনেক লোক আছে সেগুলো নিয়ে অনেক হাসি তামাশা করে। এজন্য যদি নিজে একলা চলা যায় ওটাই উত্তম। আর নিজের ভুল ত্রুটি গুলো নিজে যদি সংশোধন করা যায় তাহলে কারো সাথে আলোচনা করা ঠিক না। খুব মূল্যবান একটি পোস্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

আমি মনে করি এমন সরলতার সুযোগ না দেওয়াই ভাল হবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59895.89
ETH 2419.31
USDT 1.00
SBD 2.44