অনুভূতির কবিতা ||💖"জীবন ও নদী"💖|| Writing By @samhunnahar.

in আমার বাংলা ব্লগ11 months ago

প্রিয় আমার বাংলা ব্লগ পরিবার

শুভ দুপুর সবাইকে,

আমি সামশুন নাহার হিরা @samhunnahar। বাংলা ভাষায় ব্লগিং প্রিয় বন্ধুরা আশা করি সকলেই ভাল আছেন? আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। প্রিয় @amarbanglablog বন্ধুরা আমি আজ নতুন একটি ব্লগিং শেয়ার করার জন্য আপনাদের সাথে যুক্ত হয়েছি। আজ আমি যে ব্লগিং আপনাদের সাথে শেয়ার করব তা হচ্ছে আমার লেখা একটি কবিতা। প্রতি সপ্তাহে একটি করে কবিতা লেখার চেষ্টা করি। কবিতা লিখতে খুবই ভাল লাগে। যেকোন ধরনের কাজ করতে সাজিয়ে গুছিয়ে একটু সময় এবং ধৈর্য নিয়ে করতে হয়। কবিতা লিখতে ও অনেক সময় নিয়ে ভাবতে হয়। এছাড়া সময় দিয়ে লিখতে হয়। সপ্তাহে যেহেতু একটি করে কবিতা শেয়ার করি। তাই কি কবিতা লিখবো ভাবতে ভাবতে চিন্তা করলাম আজ "জীবন ও নদী" অনুভূতি নিয়ে একটা কবিতা লিখবো। সেই চিন্তা ভাবনা থেকে আমার আজকের এই কবিতা লেখা।

Add a heading (3).jpg

কবিতার বিষয়বস্তুঃ-

মানুষের জীবন এবং নদীর মধ্যে গভীর একটি মিল রয়েছে। নদীর যেমন কোন নির্দিষ্ট গতি নেই, তেমনি মানুষের জীবনেও নির্দিষ্ট কোন গতি নেই। নদী ছুটে চলে প্রকৃতির নিয়মে তার আপন গতিতে। তেমনি মানুষের জীবনও চলতে থাকে এক বুক আশা নিয়ে। আর এক বুক ভালবাসা নিয়ে। হঠাৎ জোয়ার এসে নদীর বুক ভরে দেই পানিতে থই থই করে। কানায় কানায় ভরে উঠে নদীর ঢেউ উতাল পাতাল করে চারদিক। হঠাৎ আবার ভাঁটা নেমে আসে নদীতে শূন্যতা নিয়ে আসে ভরে যায়। তেমনি প্রতিটি মানুষের জীবনও ভালো মন্দ রয়েছে। হঠাৎ জীবনে চলে আসে ভালবাসার জোয়ার এবং সুখের সময়। আবার পতন হয় সুখের আর ভালবাসার। এই হচ্ছে মানুষের জীবনের গতি। তবুও মানুষ ছুটে চলে এক বুক আশা নিয়ে। ভালোবাসা নিয়ে নতুন এক স্বপ্ন নিয়ে ঘুরে বেড়ায়। বলতে গেলে জীবন এবং নদী দুটি একই গতিতে একই জীবন ধারায় চলে। আজকে আমি সেই অনুভূতি গুলো কবিতার মাধ্যমে আপনাদের সাথে প্রকাশ করলাম। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের সকলের ভালো লাগবে।

চলুন তাহলে আমার কবিতাটি শুরু করা যাকঃ-


💖"জীবন ও নদী"💖


আচ্ছা তোমরা কি কেউ ভেবে দেখেছো!
জীবন এবং নদীর মধ্যে
যে গভীর একটা মিল রয়েছে?
জীবন যেন... এক নদী...!!!
কেউ কখনো থেমে থাকে না।

হঠাৎ জোয়ার এসে ভরে যায়
পানিতে দুই কিনারা থই থই করে,
নদীর কিনারা গুলো জোয়ারের পানিতে
টলমল করে নড়ে
হঠাৎ ভাঁটা নেমে শূন্যতায় দেয় ভরে।

ভাঙ্গা গড়া হচ্ছে নদীর গতি
ঠিক তেমনি নদীর সাথে মানুষের জীবনে
অদ্ভুত রয়েছে এক মিল,
হঠাৎ কোন জলোচ্ছ্বাসের ধাক্কায়
ভেঙ্গে যায় নদীর কিনারা
আবার অন্যদিকে গড়ে ওঠে
নতুন চর যদিও তা আবারো গতি হারা।

ঠিক তেমনি মানুষের জীবনে রয়েছে
এমন এক অদ্ভুত ধরনের মিল,
ভাঙ্গা-গড়া নদীর মতই জীবন,
একদিকে উত্থান অন্যদিকে আবার পতন।

এই হচ্ছে নদী এবং মানুষের জীবনের
ভাঙ্গা গড়ার মিল বন্ধন,
নদী যেমন আপন গতিতে চলতে থাকে
প্রকৃতির নিয়মে প্রবল আশা নিয়ে।

মানুষের জীবনে ও কখনো ভাঙ্গে
আবার কখনো গড়ে,
তবুও মনে দোলা দেয় প্রেম ভালবাসা
আর ছুটে চলা এক বুক নিয়ে আশা।

যখন মনটা অশান্ত থাকে
তখন নদীর পাড়ে বসে থাকলে হয়,
সেই নদীর দৃশ্য দেখলে
জীবনের খুব সুন্দর একটি সমাধান হয়।

মাঝে মাঝে মনে হয় আমি এমন
এক পথিক,
নদীর মতই জীবনের তরী ছিঁড়বে কখন
নেই কোন ঠিক।

তবুও আমি উড়ত্ত ছুটে চলা এক পাখি
বেঁচে থাকার হাজার প্রচেষ্টা
এ বুকের মাঝে রাখি
কাজে দিই না আমি কোন ফাঁকি।

সমাপ্তি-@samhunnahar

qara-xett.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আশা করি আমার আজকের কবিতা সকলের ভাল লেগেছে।


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErQjV81WrS7JqZTWQdBGha46B6ouHda5Uef2pPD592KM6WQ5DPtmJAFbRpCJxBV1deubp3jTX5M8sF2eMPzpt7ToKs7xvshYmvG2N9uBGen8JJSxhXd6cj7tosB3JWqedqnSVHWyMFLQizB7ouZeu28paqWxpHmLGq5FJ23YStCWcEHwtnsfm6gSWK8GH8.gif


আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

New_Benner_ABB1.png

Steem_Pro.png

Sort:  
 11 months ago 

সত্যিই আপু অসাধারণ লিখেছেন আপনি। আমাদের জীবনের যে একটি নদীর সাথে এতটা মিল রয়েছে সেটা কখনো এভাবে ভেবে দেখিনি। আপনি খুব গভীরভাবে চিন্তা করে কবিতাটি লিখেছেন। সত্যি খুব ভালো লেগেছে কবিতাটি। আমাদের জীবনটা আসলেই একটি নদীর মত। খুব ভালো লাগলো আপনার কবিতাটি পড়ে।

 11 months ago 

অনেক ধন্যবাদ আপু কবিতাটি পড়ে সুন্দর একটি অনুভূতি শেয়ার করলেন।

 11 months ago 

মানুষের জীবনের সাথে নদীর যে তুলনা দিয়েছেন তা ভালো লাগলো খুবই। আসলেই যা বলেছেন যথার্থ। নদীর মতই মানুষের জীবনে হঠাৎ ভালোবাসার জোয়ার আবার দুঃখের ভাটা। পুরো কবিতাটি পড়তে খুবই ভালো লেগেছে।

 11 months ago 

সময় দিয়ে আমার কবিতাটি পড়েছেন এবং অনেক সুন্দর অনুপ্রেরণা দিলেন আমাকে।

 11 months ago 

আপনি দারুণ কবিতা লিখেছেন আপু। আপনার কবিতা পড়ে খুবই ভালো লাগলো। ছোট ছোট স্বরচিত কবিতা গুলো আমার কাছে দারুণ লাগে। আপনার পুরো কবিতা পড়ে বেশ খুশি হলাম। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু পোস্ট টি শেয়ার করার জন্য।

 11 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া কবিতা গুলো সব সময় পড়বেন এভাবে সহযোগিতা করে যাবেন।

 11 months ago 

খুব সুন্দর কবিতা লিখেছেন আপনি। আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। সত্যি আপু জীবনের বাস্তব বিষয় গুলো কবিতার ছন্দে আমাদের মাঝে শেয়ার করেছেন । আসলে জীবন হচ্ছে প্রবহমান নদীর মতোন। নদীতে যেমন জোয়ার আসে আবার ভাটা পড়ে যায়। ঠিক তেমনি মানুষের জীবনে দুঃখ আসে ভালোবাসা আসে। জীবন হচ্ছে ছুটে চলা পাখির মতো। এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

আসলেই মানুষের জীবনের সাথে নদীর অনেক মিল রয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ।

 11 months ago 

আপনার লেখা জীবন ও নদী শিরোনামের কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। আসলে মানব জীবন উত্থান পতনের মধ্য দিয়েই অতিবাহিত হয়। আর এর মধ্য দিয়ে মানুষ ভালো কিছু করার চেষ্টা করে এবং নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করে। দারুন একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 11 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ অনেক উৎসাহ দিলেন।

 11 months ago 

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60997.20
ETH 2384.69
USDT 1.00
SBD 2.56