শীতকালীন সবজি দিয়ে সামুদ্রিক মাছ রিটা মাছের ঝোল রেসিপি।

in আমার বাংলা ব্লগlast year

সবাই কেমন আছেন??

আমি@samhunnahar


আশা করি সকলেই ভাল আছেন?আজকের ব্লগিংএর শুরুতে সবাইকে জানাই অভিনন্দন ও শুভেচ্ছা।

mas24.jpeg

mas22.jpeg

হ্যালো বন্ধুরা সবাই আশা করি ভাল আছেন?আমি আজ নতুন একটি ব্লগ নিয়ে উপস্থিত হয়েছি আপনাদের সাথে শেয়ার করার জন্য।আমি আজ আপনাদের সাথে শেয়ার করব সামুদ্রিক মাছ রিটা মাছের রেসিপি।এর আগেও আমি রিটা মাছের রেসিপি শেয়ার করেছিলাম।তবে আজ যে রেসিপিটি শেয়ার করব সেটা হচ্ছে যে মাছটি সাইজে অনেক বড় ছিল।এছাড়া আমি আজকে রেসিপিটি রান্না করেছি শীতকালীন সবজি বেগুন, শিম এবং টমেটো দিয়ে রান্না করেছি।একদিকে শীতকাল অন্যদিকে মাছটি সাইজে অনেক বড় ছিল এবং শীতকালীন সবজি দিয়ে রান্না করাই খেতে অনেক সুস্বাদু হয়েছিল।সেই সুস্বাদু এবং মজাদার রান্নাটি আমি আজ আপনাদের সাথে শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি।

শীতকালে যেহেতু বাজারে বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায়।শীতকালীন সবজি দিয়ে মাছ রান্না করে খেতে আমার অনেক ভালো লাগে।সামুদ্রিক মাছের মধ্যে রিটা মাছ আমার অনেক প্রিয় একটি মাছ।প্রায় সময় চেষ্টা করি রিটা মাছ খাওয়ার কারণ বাচ্চারাও অনেক বেশি পছন্দ করেন কাঁটা কম এই মাছের মধ্যে তাই।একটু ঝাল করে রান্না করলে খেতে কিন্তু দারুণ হয়।তো আমি শীতকালীন সবজি শিম, টমেটো এবং বেগুন দিয়ে সামুদ্রিক মাছের রেসিপি আপনাদের সাথে শেয়ার করব।আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে।আমি কোন পদ্ধতিতে মাছটি রান্না করেছি সে ধাপ সমূহ আপনাদের সাথে পর্যায়ক্রমে শেয়ার করব।-

রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


উপকরণপরিমাণ
রিটা মাছের টুকরা১০ টুকরা
পেঁয়াজ২টি
সরিষা বাটা২ চামচ
বেগুনএকটি
শিম৫/৭ টি
টমেটো বড় সাইজেরএকটি
ধনিয়ার গুঁড়া২ চামচ
জিরার গুঁড়া৩ চামচ
হলুদ গুঁড়া২ চামচ
লবণস্বাদমত
কাঁচা মরিচ পেস্ট৪ চামচ
লাল মরিচ২ চামচ
আদা বাটা২/৩ চামচ
রসুন বাটা৩/৪ চামচ
তেলপরিমাণ মত
ধনে পাতা কুচিপছন্দমত


রিটা মাছের রেসিপি তৈরীর ধাপ সমূহঃ

রান্নার পর্ব-১

প্রথমে আমি মাছটাকে সাইজ করে কেটে নিয়ে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি।এরপরে অন্যান্য উপকরণ গুলো সুন্দর করে সাজিয়ে নিয়ে রান্নার ধাপে চলে যায়।প্রথমে রান্নার জন্য চুলায় একটি পাত্র বসিয়ে দিয়েছি।পাত্রটি গরম হয়ে আসলে তাতে পরিমাণ মতো তেল দিয়ে তেল গরম হওয়ার জন্য অপেক্ষা করবো।

mas.jpeg

mas6.jpeg

mas7.jpeg


রান্নার পর্ব-২

তেল গরম হয়ে আসলে পেঁয়াজ, রসুন ও আদা বাটা দেবো এবং সাথে দিয়ে দেব সরিষা বাটা ও কাঁচা মরিচ পেস্ট।

mas2.jpeg

mas3.jpeg

mas5.jpeg

mas8.jpeg

mas9.jpeg

mas10.jpeg


রান্নার পর্ব-৩

সবগুলো উপকরণ ভালোভাবে সিদ্ধ করে নেওয়ার পরে এখন দিয়ে দেবো হলুদের গুঁড়া, ধনে গুঁড়া, জিরা গুঁড়া ও লাল মরিচের গুঁড়া ও সাথে পরিমাণ মত লবণ দিয়ে ভাল করে সিদ্ধ করে নিতে হবে।

mas4.jpeg

mas11.jpeg

mas12.jpeg

mas13.jpeg


রান্নার পর্ব-৪

সব মসলা সিদ্ধ করে নেওয়ার পরে দিয়ে দেব ধুয়ে রাখা মাছের টুকরো গুলো।মাছের সাথে দিয়ে দেবো কেটে রাখা বেগুন, টমেটো ও শিম।

mas14.jpeg

mas15.jpeg

mas17.jpeg

mas18.jpeg


রান্নার পর্ব-৫

এখন যেহেতু সব উপকরণ দেওয়া শেষ পরিমাণ মতো ঝোল দিয়ে সিদ্ধ করে নিতে হবে।মাছ এবং সবজি গুলো প্রয়োজন অনুযায়ী সিদ্ধ করে নিতে হবে।যখন মনে হবে মাছ এবং সবজি গুলো সিদ্ধ হয়েছে তখন উপরে ধনে পাতা কুচি ছিটিয়ে দেবো।ধনে পাতা কুচি ছিটিয়ে দেওয়ার পরে চুলা বন্ধ করে দিয়ে তরকারি গুলো নামায় ফেলে হালকা ঠান্ডা করার দেব।

mas19.jpeg

mas20.jpeg

mas21.jpeg


পরিবেশনা

তরকারি গুলো হালকা ঠান্ডা হওয়ার পরে পরিবেশনের জন্য একটা বাটিতে নিয়ে নিলাম।আপনাদেরকে আগেই বলেছি রিটা মাছ আমার যেহেতু অনেক প্রিয়।তাও রান্না করেছি শীতকালীন সবজি দিয়ে সত্যি বলতে খেতে অনেক দারুন হয়েছিল।আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন রেসিপির কালার দেখে কতটা সুস্বাদু হবে।

mas23.jpeg

mas24.jpeg

mas25.jpeg

ঝাল ঝাল খেতে দারুন ছিল রিটা মাছের রেসিপি টা।আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লেগেছে।ভালো লাগলে আপনারাও বাসায় তৈরি করে খেয়ে নিতে পারেন।এভাবে ঝাল ঝাল করে রিটা মাছ ও শীতকালীন সবজি দিয়ে মজাদার রিটা মাছের রেসিপি।

APJuWYdNufXfexVJdadzh84ubwxgJmQjFLw8A4brEnLhiN3hK5unENyHMhQzKqrVMegcPNVB19GB3ww1fqD6hmAXJ84TP8g8komtaH6PwGY4qLr9xmZ7c86Ji8SC8DHe4BCf25XqGMPXA2nLhARG1mMDqxEiyT2jrzVshRUi2cq3cHPD66Eymo7i2NwAjuLx9CE9MSpWCU4Y74qfmhAjFFHixiQ4.png

ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

APJuWYdNufXfexVJdadzh84ubwxgJmQjFLw8A4brEnLhiN3hK5unENyHMhQzKqrVMegcPNVB19GB3ww1fqD6hmAXJ84TP8g8komtaH6PwGY4qLr9xmZ7c86Ji8SC8DHe4BCf25XqGMPXA2nLhARG1mMDqxEiyT2jrzVshRUi2cq3cHPD66Eymo7i2NwAjuLx9CE9MSpWCU4Y74qfmhAjFFHixiQ4.png

প্রিয় বন্ধুরা আমার আজকের রেসিপিটি আশা করি আপনাদের সকলের ভাল লাগবে।আজ আমি এখানে আমার লেখা শেষ করতেছি।আবার উপস্থিত হব নতুন কোন পোস্ট নিয়ে।সবাই সুস্থ থাকবেন।

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErUogEiSdZAWauW2HBq1zWnaXTkFLcSDf1FNjZSG74aKLZVGvRiXgXAoHNcwd2pCdbdU4UBDUSCpWCCEVSxQb1dLcZJjZwnHQ7cKET7dP2WdCG8XqX6kAVShvxwj4ADcqXM5SRVok8jcf6QUdnKuHYGEBSfAT19oFbhrhr1248EYdHUHm3UH5XWQxGVuZ7.png

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WD38ZqUeRnVUECQkCUtERy26TtJgXchPPruCuG4aYFBuTAMzpZcSvvMhve24nx82PpqjRpciui4qTvoaVEYW.png

WhatsApp Image 2022-11-03 at 4.38.39 PM.jpeg

আমি সামশুন নাহার হিরা।আমার ইউজার আইডি@samhunnahar।আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে।আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি।আমি রান্না করতে পছন্দ করি।ভ্রমণ আমার প্রিয় একটি নেশা।আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি।আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত।তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।
APJuWYdNufXfexVJdadzh84ubwxgJmQjFLw8A4brEnLhiNQZMwLugdSp3uqms5vy2mBSzFXGayCQ89zkBUH9WJkpJyLtrjBFWFg3yqJLgMpGXpKhoS7sRn5caj7o7E2RD15UbNVFsTMWGdT3J4JF2P75YwSv7CtVBnbfgMY5AKrRKdBd4xhVpA6oA5Khtkx9oQEci3YH9cgF4c1qZ2QD5YCXRiUX.gif1.gif

287864753_400308362032280_8045934577883994743_n.gif

Sort:  
 last year 

শীতকালীন সবজি দিয়ে রিটা মাছের রেসিপিটা অসাধারণ হয়েছে । সবকিছু বাটা ব্যবহার করেছেন এবং আপনার মসলা ব্যবহার করার পদ্ধতিটা আমার কাছে বেশ ভালো লাগে। রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।

 last year 

জি আপু প্রায় সময় চেষ্টা করি বাটা মসলা ব্যবহার করার।আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হয়েছি আমি ধন্যবাদ আপনাকে।

 last year 

রিটা মাছের নাম শুনেছি তবে কখনো খাওয়া হয়নি। সামুদ্রিক মাছগুলো আমাদের অঞ্চলে পাওয়া যায় না। আপনি যেহেতু সমুদ্রের খুবই কাছাকাছি থাকেন তাইতো এই সামুদ্রিক মাছগুলো খেতে পারেন। সামুদ্রিক মাছগুলো পুষ্টিগুনে ভরপুর। শীতকালীন বিভিন্ন প্রকারের সবজি দিয়ে রান্না করা সামুদ্রিক মাছের রেসিপি দারুন হয়েছে আপু। মনে হচ্ছে খেতেও বেশ ভালো হয়েছিল।

 last year 

সামুদ্রিক মাছ গুলোর স্বাদ আলাদা এবং পুষ্টিগুণে ও ভরা।চলে আসেন আপনাকে আমি অনেক মজার মজার মাছ খাওয়াবো।

 last year 

আমি মাছ তেমন চিনি না,আসলে আমার মাছ তেমন খাওয়া হয় না।যাই হোক রিটা মাছ দিয়ে বেগুন ও শিম দিয়ে দারুন একটি রেসিপি তৈরি করেছেন। ভালোই তো প্রিয় মাছ টাটকা সবজি দিয়ে রান্না করেছেন। কালার টা বেশ দারুন হয়েছে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 last year 

আমারও অনেক ধরনের মাছ খাওয়া হয় না তবে যে দুই একটা মাছ খেয়ে থাকি সেগুলো মজার করে খাওয়ার চেষ্টা করি।

 last year 

জি আপু শীতকালে বিভিন্ন রকম সবজি পাওয়া যায়। শীতকালে সবজি দিয়ে সামুদ্রিক মাছের রেসিপি দেখে অনেক ভালো লাগলো। রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি ধাপ শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ আপু শীতকালে যেহেতু টাটকা সবজি পাওয়া যায় তাই সামুদ্রিক মাছ রিটা মাছ দিয়ে রান্না করেছি খেতে অনেক সুস্বাদু হয়েছিল ধন্যবাদ আপনাকে।

 last year 

নদীর রিটা মাছ অনেক খেয়েছি কিন্তু সামুদ্রিক রিটা কখনো খাইনি। রান্না দেখেই খেতে ইচেছ করছে। আর আপনার তোলা ছবিগুলো একদম জীবন্ত মনে হচ্ছে। ধন্যবাদ দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

সাগরের রিটা মাছ খেতে অনেক সুস্বাদু হয় ভাইয়া।আপনি তো প্রায় সময় কক্সবাজার আসেন তাহলে তো ফিশারি ঘাট থেকে মাছ একটা নিয়ে খেয়ে দেখতে পারেন।

 last year 

শীতকালীন সবজি দিয়ে সামুদ্রিক মাছের রেসিপি দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে এবং খেতেও ভীষণ ভালো লেগেছে মনে হয়। শীতের সময় এই সবজি গুলো একটু বেশি খাওয়া হয় সবার। আপনার রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে রেসিপিটি। এরকম মজাদার রেসিপি গুলো বেশ ভালোই লাগে খেতে।

 last year 

জি আপু খেতে অনেক সুস্বাদু হয়েছিল যেহেতু শীতকালীন সব দিছি বেশ ভালো লেগেছে।

 last year 

রিটা মাছের নাম এই প্রথম শুনলাম আমি। এই মাছ আমি কখনো খাইনি। তবে শীতকালে বিভিন্ন ধরনের সবজি তাজা পাওয়া যায়। আপনি অনেক ধরনের সবজি দিয়ে রিটা মাছের রেসিপি করেছেন। রেসিপিটির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে। মাছের নামটি শুনে আমার রেসিপিটি খেতে খুব ইচ্ছে করতেছে। সত্যিই অসাধারণ একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last year 

গ্রামের ভষায়/ চট্টগ্রামের ভাষায় গুইজ্যা মাছ বলি।তবে এটাকে রিটা মাছ নামে পেয়েছি আমি গুগলে সার্চ করে।

 last year 

শীতে সবজি দিয়ে হালকা পাতলা এরকম মাছের ঝোল খেতে খুব ভালো লাগে। প্রত্যেকটা সবজি থেকে যেন টাটকা একটা গন্ধ বেরোয় । এই গন্ধটা অফ সিজনে পাওয়া যায় না। খুব ভালো লাগলো আপনার রেসিপিটা।দেখে মনে হচ্ছে এই রাতেও কেউ যদি এক থালা গরম ভাত দে,য় চেটেপুটে খেয়ে নেব এই মাছের ঝোল দিয়ে।আর দিদি রিঠা মাছ একবার একটু কষিয়ে রান্না করবেন, মাংসের মত। দেখবেন সেটাও ভালো লাগে খেতে।

 last year 

ঠিক বলছেন আপু আমি রিটা মাছ বেশি খেয়ে থাকি যেহেতু আমার পছন্দের মাছ কষিয়ে খেলেও খেতে অনেক মজার হয় ঠিক বলছেন মানুষের মত লাগে খেতে।

 last year 

শীতকালীন সবজি দিয়ে সামুদ্রিক মাছ রিটা মাছের রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে, আমি এই রেসিপি কখনো তৈরি করিনি।তাই দেখে খেতে খুব ইচ্ছা করছে।শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last year 

সুযোগ হলে রান্না করে খেয়ে দেখবেন রিটা মাছ খেতে কিন্তু অনেক মজার হয়।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 60906.91
ETH 2920.56
USDT 1.00
SBD 3.69