অনুভূতির কবিতা ||"মায়ের আদর"|| @samhunnahar

in আমার বাংলা ব্লগlast year

প্রিয় আমার বাংলা ব্লগ পরিবার

সবাইকে শুভ দুপুর


Add a heading (1).jpg

আমি সামশুন নাহার হিরা @samhunnahar। বাংলা ভাষায় ব্লগিং প্রিয় বন্ধুরা এই গরমের দিনে পড়ন্ত বিকেলে আশা করি সবাই ক্লান্ত? নিশ্চয় ভাল তো আছেন? আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। প্রতিদিনের মত আজ ও নতুন একটি ব্লগ শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি। @amarbanglablog বন্ধুরা তাই আমি আজ নতুন একটি ব্লগ শেয়ার করার জন্য আপনাদের সাথে যুক্ত হয়েছি। আজ আমি যে ব্লগিং আপনাদের সাথে শেয়ার করব সেটা হচ্ছে কবিতা। প্রতি সপ্তাহে একটি করে কবিতা লেখার চেষ্টা করি। আসলে সব কিছু এত সহজ না। যেকোন ধরনের কাজ করতে সাজিয়ে গুছিয়ে একটু সময় এবং ধৈর্যের ব্যাপার। কবিতা লিখতে ও অনেক ভাবতে হয় এবং সময় দিয়ে লিখতে হয়। সকাল থেকে ভাবছি আজ কবিতা লিখতে বসবো। তাই কি কবিতা লিখবো ভাবতে ভাবতে চিন্তা করলাম আজ "মায়ের আদর" অনুভূতি নিয়ে একটা কবিতা লিখবো। সেই চিন্তা ভাবনা থেকে আমার আজকের এই কবিতা লেখা।

কবিতার মূল বিষয়বস্তু-
আজকে আমি যে কবিতাটি লিখেছি সেটা হচ্ছে যে "মায়ের আদর" নিয়ে। এই পৃথিবীতে মায়ের আদরের কোন তুলনা হয় না। মায়ের আদরই এক মাত্র সন্তানদের জন্য নিরাপদ এবং নিঃস্বার্থ। কিন্তু এই দুনিয়াতে এমন কিছু কিছু কুলাঙ্গার সন্তান আছেন যারা কারণে অকারনে মা কে কষ্ট দিয়ে থাকেন। কিন্তু যারা মাকে কষ্ট দিবেন তারা কিন্তু এইকাল এবং পরকালে শাস্তি ভোগ করে যাবেন। সেটা হচ্ছে পরম সত্য কথা এবং পরম বাস্তবতা। মায়ের ভালোবাসা ছাড়া এই পৃথিবীতে কেউ নিরাপদ থাকতে পারে না। এই দুনিয়াতে যদি মা না থাকতো তাহলে আমরা এত সুন্দর একটি পৃথিবী পেতাম না। তাই সবার উচিত মায়ের প্রতি সম্মান প্রদর্শন করা এবং মায়ের প্রতি খেয়াল রাখা। তো আমি আমার মায়ের আদর নিয়ে মনের অনুভূতি থেকে একটা সুন্দর কবিতা লিখলাম। আশা করি আপনাদের কাছে আমার আজকের "মায়ের আদর" কবিতাটি অনেক ভালো লাগবে।


চলুন তাহলে আমার কবিতাটি শুরু করা যাকঃ-


💖"মায়ের আদর"💖


চাঁদনী রাতের অন্ধকারে
মাগো তোমায় খুব মনে পড়ে,
অনেক দূরে থাকো তুমি
একটুও ভালো লাগে না তোমার মায়া ছেড়ে!

খুঁজি তোমায় আমার মেয়েদের মাঝে
মেয়েদের মাঝে খুঁজি মায়ের সাজে,
বসে না যে মন আমার
এই সংসারের কোন কাজে।

মা গো তোমায় মা ডাকতে আমার
কি যে ভালো লাগে।
তোমার বিরহে আমার বুকের ভিতর
সব সময় অভিমান জাগে।

মায়ের ভালোবাসা তে কখনো থাকে না
কোন স্বার্থ,
মায়ের ভালোবাসার কাছে
সব ভালোবাসা একেবারেই ব্যর্থ।

আজ যারা ক্ষুদ্র স্বার্থে ভাঙছো মায়ের মন,
ভেবে দেখো একবার এই পৃথিবীতে
একমাত্র নিঃস্বার্থ মা ই হচ্ছে আপনজন।

ভেবে দেখো একবার মা ছাড়া
জীবন আমাদের ধুধু বালুচর,
মা ছাড়া আমাদের জীবনে হতো না
এমন সুন্দর আলোর প্রহর।

মা যে আমার চোখের মণি
মা যে আমার প্রিয়,
বিধাতা আমি এই ফরিয়াদ করি
আমার মাকে তুমি একটু ভালো রেখো।

নামাজ পড়ে দোয়া করি এইটুকু তো চাওয়া,
মাকে তুমি ভালো রেখো
মাকে তুমি সুস্থ রেখো
সৃষ্টিকর্তা তোমার কাছে আমার এই পরম পাওয়া।

সমাপ্তি-@samhunnahar

qara-xett.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আশা করি আমার আজকের কবিতা সকলের ভাল লেগেছে।


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErQjV81WrS7JqZTWQdBGha46B6ouHda5Uef2pPD592KM6WQ5DPtmJAFbRpCJxBV1deubp3jTX5M8sF2eMPzpt7ToKs7xvshYmvG2N9uBGen8JJSxhXd6cj7tosB3JWqedqnSVHWyMFLQizB7ouZeu28paqWxpHmLGq5FJ23YStCWcEHwtnsfm6gSWK8GH8.gif


আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm1.png

Sort:  
 last year 

পৃথিবীতে মায়ের থেকে বড় আর কিছুই হতে পারে না। আর এমন কিছু কুলাঙ্গার সন্তান থাকে যারা প্রতিনিয়ত মাকে কষ্ট দিয়ে থাকে। যাইহোক আপু আপনি অসাধারণ কবিতা রচনা করেছেন। পড়তে ভীষণ ভালো লেগেছে প্রত্যেকটি লাইক।

 last year 

অনেক ধন্যবাদ আপু আমার কবিতাটি পড়ে খুব সুন্দর মতামত দেবার জন্য।

 last year 

পৃথিবীতে একমাত্র ব্যক্তি তিনি যিনি নিঃস্বার্থভাবে তার সন্তানকে ভালোবাসে সে হলো মা। মায়ের ভালোবাসার সাথে অন্য কাউকে তুলনা করা যায় না যেটা পৃথিবীর সবচেয়ে বড় ছায়া। যার নেই সেই অনুভব করতে পারে অনেক সুন্দর করে মায়ের ভালোবাসার অনুভূতি প্রকাশ করেছেন ভালো লাগলো।

 last year 

ঠিক বলছেন ভাইয়া এক মাত্র নিঃস্বার্থ ভালবাসার নাম হচ্ছে মায়ের ভালোবাসা।

 last year 
 last year 

সত্যি কথা বলতে, এটা আমরা সবাই জানি যে মায়ের ভালোবাসার অন্য সবার থেকে অতুলনীয়। মায়ের মত আমাদেরকে কেউই ভালোবাসতে পারে না। আর মায়ের জায়গা কেউই কখনো পূরণ করতে পারে না। মা তো মা ই হয়। মায়ের আদর সবার থেকে ব্যতিক্রম। আপনি মায়ের আদর নিয়ে অনেক সুন্দর করে একটা কবিতা লিখেছেন, যা পড়ে মনটা জুড়িয়ে গেল আপু। কবিতাটির নাম পড়েই অসম্ভব ভালো লেগেছে "মায়ের আদর"।

 last year 

একদম ভাইয়া মায়ের স্থা্নে কারো স্থান হতে পারে না। আপনি খুব সুন্দর ভাবে অনুপ্রাণিত করেছেন আমাকে আমার কবিতাটি পড়ে অনেক ধন্যবাদ।

 last year 

ঠিক বলেছেন আপু কোন কিছু গুছিয়ে উপস্থাপন করতে গেলে অনেকটা সময় লাগে। আসলে সময় নিয়ে কোন কাজ না করলে সবকিছুই এলোমেলো হয়ে যায়। সত্যি আপু আপনার লেখা কবিতার লাইন গুলো দারুন ছিল। কবিতাটি পড়ে কোথায় যেন হারিয়ে গিয়েছিলাম। অনেক ভালো লেগেছে আপু।

 last year 

অনেক ধন্যবাদ আপু আমার কবিতাটি পড়ার জন্য এবং খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

মায়ের আদর কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। ঠিক বলেছেন পৃথিবীতে নিঃস্বার্থ ভালোবাসা থাকলে মায়ের ভালোবাসা । মা না থাকলে পৃথিবীতে আমরা আসতাম না। তবে মাকে সবাই মূল্যায়ন করা দরকার। ঠিক বলেছেন কিছু কিছু সন্তানের জন্য আজ অনেক মায়ের কষ্ট হয়। কবিতার মাধ্যমে আপনি খুব সুন্দর করে মায়ের আদর ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি শেয়ার করার জন্য।

 last year 

মাকে নির্যাতন করতেছে কিংবা খাওয়া-দাওয়া দিচ্ছে না এমন ঘটনা আমাদের চারপাশে কিন্তু বেশি।

 last year 

মায়ের আদর নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। ঠিক বলেছেন পৃথিবীতে নিঃস্বার্থ ভালোবাসা থাকলে মায়ের ভালোবাসায় আছে। মায়ের কারণে আজকে আমরা এই পৃথিবী দেখতেছি। তবে অনেক ছেলে সন্তান আছে মা-বাবাকে অনেক কষ্ট দেয়। তবে আপনার কবিতার মাধ্যমে মায়ের ভালোবাসা খুব সুন্দর করে লিখেছেন। মা মানি চোখের মণি, মা মানি প্রিয় কথাটি একদম ঠিক বলেছেন। সত্যি আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো তাই ধন্যবাদ আপনাকে।

 last year 

হ্যাঁ ভাই মায়ের কারণে আমরা আজকে পৃথিবীর আলো দেখতেছি ও সুন্দর অনুভব করতেছি সে মায়ের প্রতি সবার সম্মান প্রদর্শন করা দরকার।

 last year 

মায়ের স্নেহ ভালবাসাকে ঘিরে আজ আপনি আমাদের মাঝে অনেক সুন্দর একটি কবিতা রচনা করে উপস্থাপন করেছেন আপনার এই কবিতাটি আবৃত্তি করে আমার ছোটবেলার সেই সমস্ত স্মৃতি গুলো বেশি মনে পড়ে গেল যে সময় মায়ের ভালোবাসা বেশি মূল্যায়ন করতে জানতাম এবং একটু বলে ওঠার জন্য আদর পেতে কতই না পিছু পিছু চলতাম। মায়ের সিনেমা মমতার সত্যি কোন তুলনা হয় না।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58471.44
ETH 2587.53
USDT 1.00
SBD 2.44