"টক মিষ্টি ঝাল স্বাদে মজাদার আমড়ার আচার রেসিপি"

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ০১ লা আশ্বিন , ১৪২৯ বঙ্গাব্দ
১৬ সেপ্টেম্ববর , ২০২২ খ্রিস্টাব্দ
রোজ শুক্রবার,

হ্যালো বন্ধুরা,

আশা করি সকলেই অনেক ভাল আছেন? আমি ও আলহামদুলিল্লাহ ভাল আছি। আমি সামশুন নাহার @samhunnahar। আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশে এর কক্সবাজার থেকে। আমার বাংলা ব্লগ এর ভারতীয়- বাংলাদেশ এর সকল সদস্যবৃন্দ আমি প্রতিনিয়ত আপনাদের সাথে যুক্ত থাকার চেষ্টা করি। সেই ধারাবাহিকতায় আজ ও আমি আপনাদের সাথে নতুন একটি পোস্ট শেয়ার করার জন্য় হাজির হয়েছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো রেসিপি পোস্ট। আমার আজকের রেসিপি হচ্ছে আমড়ার আচার। এখন যেহেতু আমড়ার সিজন তাই সবাই চেষ্টা করে কিছু আমড়ার আচার খাওয়ার আর সংগ্রহ করে রাখার।

আপনারা জানেন যে আমড়া একটি অনেক মজাদার সিজনাল ফল। আমড়া আমরা বিভিন্ন ভাবে আচার বানিয়ে খেয়ে থাকি। কেউ কেউ চাটনি, টক মিষ্টি ঝাল মিক্স করে, আবার আলাদা ভাবে ও করা যায়। আমাদের উচিত প্রতিদিন অল্প পরিমাণ করে হলে ও আচার খাওয়া। আমড়ার আচার শরীরের জন্য অনেক উপকারি। আমড়া যেহেতু একটি আঁশ জাতীয় খাবার তাই আমাদের শরীরের অনেক উপকার করে। যেমন- হজমে, গ্যাস কমাতে। এছাড়া ও আমি দেখেছি যারা ডায়াবেটিস রোগী রয়েছেন তারা বেশি আমড়া বা টক জাতীয় খাবার খেয়ে থাকে।

তাই আমরা চাইলে আমড়ার আচার তৈরি করে ও সংরক্ষণ করতে পারি। আমড়ার আচার বানিয়ে রাখলে আমাদের যখন মন চাইবে তখন খেতে পারবো।এছাড়া ও এভাবে চাটনি বা মিষ্ট করে তৈরি করলে ভাতের সাথে খাওয়া যায়।বন্ধুরা আর দেরি করবোনা এবার আমি আমার রেসিপির ধাপে চলে যাব। আমি আজ শেয়ার করবো আমি কিভাবে আমড়ার আচার তৈরি করি।

Add a subheading (1).jpg


উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
আমড়া১০/১৫ টা
রসুন২/৩ টা
শুকনা মরিচ ভাঙ্গাস্বাদমত
হোয়াইট ভিনেগার২ চামচ
লবঙ্গ৫ টা
এলাচ৫ টা
চিনিপরিমাণ মত
তেজ পাতা২ টা
পাঁচ ফোড়নদেড় চামচ
সরিষার তেলপরিমাণ মত
লবণস্বাদমত

WhatsApp Image 2022-09-16 at 12.53.32 AM.jpeg

achar1.jpeg

প্র
স্তু প্রণালীঃ

প্রথম ধাপঃ


  • প্রথমে আমড়া নিবো। এরপর আমড়া গুলো খোসা ছাড়িয়ে নিবো। খোসা ছাড়ানোর পর ধুয়ে নিতে হবে। আমি ধুয়ে নিয়েছি। ধুয়ে নেওয়ার পর টুকরো টুকরো করে নিতে হবে। আমি আমড়া গুলোকে টুকরো করে নিয়েছি।

achar.jpeg

২য় ধাপঃ


  • এখন আমি ২য় ধাপে এসে একটি রান্নার জন্য পাত্র নিয়েছি। পাত্র টি আমি চুলায় বসায় দিয়েছি। চুলায় বসায় দেওয়ার পর গরম হয়ে আসলে তাতে পরিমাণ মত সরিষার তেল দিবো। সরিষার তেল হালকা গরম হলে আমি লবঙ্গ, এলাচ, দারুচিনি, তেজ পাতা দিয়ে দিবো। ভাল করে ভেজে নিতে হবে।

achar2.jpeg

৩য় ধাপঃ


  • এখন আমি পাঁচ ফোড়ন দিয়ে সব মসলা ভাল করে ভেজে নিবো। সাথে রসুন ও দিয়ে দিবো।যতক্ষণ ব্রাউন কালার না আসে ততক্ষণ ভাজতে থাকব। । নেড়েচেড়ে ভেজে নিবো। সাথে স্বাদমত লবণ দিয়ে দিতে হবে।

achar4.jpeg

৪র্থ ধাপঃ


  • ভাজা ভাজা হলে সাথে স্বাদমত চিনি দিবো। ভেজে নিয়ে আবার দিয়ে দিবো ভেঙ্গে রাখা লাল মরিচের গুঁড়া। সব গুলো একসাথে ভাল করে মিক্স করে নিতে হবে। মিক্স করে অল্প কিছক্ষণ ভেজে নিয়ে এবার দিয়ে দিবো আমড়ার টুকরা গুলো। মেখে নিবো মসলার সাথে। মেখে নিয়ে সিদ্ধ হতে দিবো।

achar5.jpeg

৫ম ধাপঃ


  • এখন আমার আজকের রেসিপি আমড়ার আচার প্রায় সিদ্ধ হয়ে এসেছে। একটু একটু পানি আছে। সেই সাথে আমি ২ চামচ হোয়াইট ভিনেগার দিয়ে আবার ও নেড়েচেড় পানি শুকিয়ে নিবো।

achar6.jpeg

শেষ ধাপঃ


  • আপনাদরা দেখতে পাচ্ছে এটা হচ্ছে আমার শেষ ধাপ। এই ধাপে আমার আচার বানানো প্রায় শেষ। তৈরি হয়ে গেল মজাদার টক মিষ্টি ঝাল স্বাদে মজাদার আমড়ার আচার। আমি পরিবেশনের জন্য একটি বাটিতে নিয়ে দেখালাম। দেখেন বন্ধুরা আমার আজকের তৈরি করা মজাদার আমড়ার আচার দেখতে যেমন লোভনীয় হয়েছে তেমনি খেতে দারুণ হয়েছিল।

achar7.jpeg

আমার আজকের তৈরি করা আমড়ার আচার আপনাদের কেমন লেগেছে জানাতে ভুলবেন না। আপনারা মতামত দিলে আমার শেয়ার করা স্বার্থক হয়। তাই বেশি বেশি মতামত দিন আর নতুন নতুন ব্লগ পেতে অপেক্ষা করুন। কোন ধরনের ভুল হয়ে থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

268712224_305654151337735_1271309276897107472_n.png

ক্যামেরার বর্ণানা দেওয়া হলো


ছবিতে ব্যবহার করা ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ আমার লেখা এখানে শেষ করছি। আবার উপস্থিত হব অন্য একদিন নতুন আরেক টি ব্লগ নিয়ে সবাই সাথে থাকবেন সেই অবধি।

ধন্যবাদ সবাইকে

@samhunnahar

294693058_579947456903579_8904683423567108283_n.png

Sort:  
Loading...
 2 years ago 

টক মিষ্টি ঝাল স্বাদে মজাদার আমড়ার আচার রেসিপি বাহ্ দারুন হয়েছে। আমি এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে শিখে নিলাম। লোভনীয় রেসিপি শেয়ার করেছেন। দেখে লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করছে। পোস্টের উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, ভাল লাগলো সুন্দর মতামত দিয়ে সহযোগিতা করার জন্য। আপনি আমার রেসিপি দেখে তৈরি করে খেতে পারেন।

 2 years ago 

আপু আপনার আমড়ার আচার দেখে আর লোভ সামলে রাখতে পারছি না। অনেকদিন হয়ে গেল আমড়ার আচার খাওয়া হয়নি। আমড়ার আচার খেতে কে না পছন্দ করবে। আপনি একদম ঠিকই বলেছেন, আমড়ার আচার আমাদের শরীরের বিভিন্ন ভাবে উপকারী। ধন্যবাদ শেয়ার করার জন্য অনেক লোভনীয় একটি রেসিপি।

 2 years ago 

আপু অনেক দিন যখন খাওয়া হয়নি এখন তৈরি করে খেতে পারেন।ধন্যবাদ আপু।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।আমড়ায় রয়েছে প্রচুর পরি্মাণে সি ভিটামিন যা আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।প্রতিদিন প্রত্যেকের কিছু পরিমাণে সি ভিটামিন গ্রহন করা জরুরী।

 2 years ago 

আপনি একদম সঠিক কথা বলেছেন আপু আমাদের প্রতিদিন অল্প পরিমাণ হলে ও ভিটামিন সি খাওয়া দরকার।

 2 years ago 

লোভনীয় আমড়া আচার রেসিপি শেয়ার করেছেন। আমড়ার আচার খেতে ভালই লাগে আমার কাছে । নানুদের বাসায় খাওয়া হয়েছে। তবে নিজে তৈরি করে কখনো খাওয়া হয়নি। টক জাতীয় যেকোনো ফলের আচার খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার আচারের কালার দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে। খেতেও নিশ্চয়ই সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু নিজে একবার তৈরি করে খেয়ে দেখুন অনেক তৃপ্তি পাবেন।নিজে করে খাওয়ার মধ্যে আলাদা একটা আনন্দ আছে।ধন্যবাদ আপু

 2 years ago 

টক মিষ্টি ঝালে লোভনীয় ভাবে আমড়ার আচার প্রস্তুত করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আমার মত যে কেউই এই ধরনের খাবারের রেসিপি দেখলে জিভে জল চলে আসবেই।। আমরা সম্পর্কে খুব সুন্দর তথ্য উপস্থাপন করেছেন ডায়াবেটিস গ্যাস্ট্রিক এর খুব উপকার করে থাকে।। আসলে মুখেরচর খাবার হিসেবে আমরা আমার খুবই ফেভারিট।।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন এই রকম আচার দেখলে লোভ সামলানো যায় না।

 2 years ago 

হজমে, গ্যাস কমাতে। এছাড়া ও আমি দেখেছি যারা ডায়াবেটিস রোগী রয়েছেন তারা বেশি আমড়া বা টক জাতীয় খাবার খেয়ে থাকে।

আপনার এই রেসিপিটির মাধ্যমে আমরা এর অনেক রকম উপকারিতা সম্পর্কে জানতে পারলাম যেটা জেনে আমি খুবই উপকৃত হলাম এটা আমি আগে জানতামই না। ব্যক্তিগতভাবে আমড়ার আচার আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে।

 2 years ago 

ভাইয়া প্রত্যেক খাবারে কোন না কোন উপাদান থাকে তেমনি আমড়া তে ও অনেক গুণাবলি রয়েছে।আপনি জানতে পেরেছেন শুনে ভাল লেগেছে।

 2 years ago 

আমড়ার আচার কথাটি যখন কেউ বলে অথবা পড়ে থাকি তখন মনের মধ্যে যেন ভেসে ওঠে আমরা আর দৃশ্য আর জীভেতে জল চলে আসে তাৎক্ষণিকভাবে। তেমনটাই হলো আপনার এই টাইটেল দেখে এবং ভেতরের ফটোগুলো দেখে।

 2 years ago 

ভাইয়া এখন তো প্রচুর আমড়া পাওয়া যায়।রেসিপি দেখে তৈরি করে নিন আর খেয়ে নিন মজাদার আমড়ার আচার

 2 years ago 

সেই স্কুলের দিনগুলোর কথা মনে পড়ে গেল আপু।টিফিনের ২টাকার আমড়ার আচাড় নিয়ে সবাই মিলে কাড়াকাড়ি করে খাওয়া।আচার অনেক সুন্দর হয়েছে।ধন্যবাদ শেয়ার করার জন্য।আশা করি এরকম ভাল ভাল রেসিপি আরো পাব।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন সেই আমড়ার আচার খাওয়ার আনন্দ আমার মেয়ের থেকে আবার দেখতে পাচ্ছি।স্কুলে গেলে আমড়া খেতে চাই।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমি টক বেশী খেতে পারি না। তবে যে আচার গুলো টক, ঝাল, মিষ্টি হয় সেগুলো খেতে খুব ভালো লাগে। আপনার এই আচারটা দেখে সেইরকম মনে হচ্ছে। মা কে বলব বানাতে এই বছর। তবে আমার সবসময়ের প্রিয় আচার হল চালতার আচার।

 2 years ago 

চালতার আচার তো অসাধারণ আপু।আমার এই আচার টা ও অনেক ভাল হয়েছে দেখে তৈরি করতে পারেন খেতে ভাল লাগবে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62497.97
ETH 2428.72
USDT 1.00
SBD 2.65