||আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-৩৩||চিকেন সবজি মিক্স ডিমের ইউনিক চপ রেসিপি।

in আমার বাংলা ব্লগlast year (edited)

শুভ বিকাল সবাইকে!

আমি সামশুন নাহার হিরা আমার ইউজার আইডি @samhunnahar


চিকেন সবজি মিক্স ডিমের ইউনিক চপ রেসিপি।

dim43.jpeg

আমি আপনাদের সাথে যুক্ত আছি বাংলাদেশের কক্সবাজার জেলা থেকে। @amarbanglablog বন্ধুরা আশা করি সকলে ভালো আছেন। আপনারা সবাই অবগত আছেন যে আমাদের কমিউনিটিতে একটি কনটেস্টের আয়োজন করা হয়েছে। শেয়ার করো তোমার ইউনিক চপের রেসিপি। প্রথমে এডমিন মডারেটর ও প্রিয় দাদাকে অসংখ্য ধন্যবাদ জানাই। প্রতিনিয়ত এমন সুন্দর সুন্দর প্রতিযোগিতার আয়োজন করার জন্য। যার মাধ্যমে খুব সুন্দর এবং মজাদার ইউনিক পোস্ট ও রেসিপি গুলো দেখতে পায়। আসলেই প্রতিটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে অনেক বেশি আগ্রহী আমি। কিন্তু সংসারের ঝামেলা এবং বাচ্চাদের সময় দেওয়া সবকিছু মিলিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করা একটু কঠিন হয়ে যায়।

কারণ প্রতিযোগিতার আইটেম গুলো একটু ভিন্নতার সাথে ইউনিক ভাবে তৈরি করতে গেলে আলাদা কিছু সময়ের প্রয়োজন হয়। যাক আর কথা না বাড়িয়ে মূল কথাই আসি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ইউনিক চপের রেসিপি। আমি যে চপ তৈরি করেছি সেটাতে সবজি, মাংস এবং ডিমের সমন্বয়ে করেছি। আমি এই মজাদার চপ রিসিপির মাধ্যমে চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি। সামনে যেহেতু রমজান মাস আমরা সবাই ইফতারের সময় বিভিন্ন খাবারের আইটেম রাখি তার মধ্যে চপ হচ্ছে অন্যতম মজার একটি আইটেম। ইফতারিতে চপ না থাকলে মনে হয় খাবারে যেন কিছু অপূর্ণ থেকে যায়।

অনেকেই মিষ্টি জাতীয় খাবার পছন্দ করেন আবার অনেকেই ঝাল খাবার পছন্দ করেন। আবার এটাও চিন্তা করতে হবে আমাদের আমরা যেহেতু সারাদিন রোজা রাখবো পুরো দিন তো খাওয়া-দাওয়া সব বন্ধ। তাহলে এমন একটি আইটেম রাখলে ভালো হয় যেটা আমাদের রুচি সম্মত হবে এবং স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী হবে। যে খাবার খেলে আমাদের শরীরের পুষ্টির ঘাটতি যেমন পূরণ হবে তেমনি সারাদিনের দুর্বলতা দূর হবে আবার খেতে ও ভাল লাগবে। আমি এমন একটি চপের রেসিপি তৈরি করেছি যেটার মধ্যে পর্যাপ্ত পরিমাণ পুষ্টি রয়েছে। আমার ইউনিক চপের মধ্যে মাংস, ডিম এবং বিভিন্ন সবজি রেখেছি। যা খেলে শরীর ও মন সতেজ হবে এবং খেতেও ভালো লাগবে। তাহলে চলুন বন্ধুরা আমি কিভাবে ইউনিক চপ রেসিপি তৈরি করেছি তা ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করে নিব।

dim34.jpeg

রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


dim.jpeg

উপকরণপরিমাণ
মুরগির মাংস২০০ গ্রাম
আলু বড় সাইজের১টি
গাজর১টি
ডিম৪টি
পেঁয়াজ কুচি২ টি
ধনিয়ার গুঁড়া২ চামচ
জিরার গুঁড়া২ চামচ
হলুদ গুঁড়া২ চামচ
লবণস্বাদমত
কাঁচা মরিচ কুচি৪/৫ টি
লাল মরিচ গুঁড়া২ চামচ
আদা বাটা২ চামচ
রসুন বাটা২ চামচ
তেলপরিমাণ মত ভাজার জন্য
মাংসের মসলা২ চামচ
বেসনপ্রয়োজন মত
কর্নফ্লাওয়ার৪ চামচ
সসপ্লেট সাজানোর জন্য
গাজর ফ্রাইপ্লেট সাজানোর


চিকেন সবজি মিক্স ডিমের ইউনিক চপ রেসিপির ধাপ সমূহ


চপ তৈরির ধাপ-১
প্রথমে মাংস গুলোকে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি। এরপরে আলুর খোসা এবং গাজরের খোসা ছাড়িয়ে নিয়েছি। মাংসগুলোকে ছোট ছোট করে কেটে নিয়েছি একদম ছোট সাইজের করে। আলু এবং গাজর গুলোকে কুচি কুচি করে কেটে নিয়েছি। সাথে অন্যান্য মসলাগুলো ও উপকরণ গুলো রেডি করে নিয়েছি যা উপকরণ প্রণালীতে দেখানো হয়েছে।

dimm.jpeg

dim1.jpeg

dim2.jpeg


চপ তৈরির ধাপ-২
উপকরণগুলো যেহেতু প্রস্তুত করা আছে সরাসরি রান্নার ধাপে চলে যাব। চুলায় একটি কড়াই বসিয়ে দিয়ে সাথে প্রয়োজনমতো তেল দিয়েছি সবজি এবং মাংসগুলো ভেজে নেওয়ার জন্য। তেল গরম হয়ে আসলে তাতে দিয়ে দেব পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচের কুচি। সাথে দিয়েছি দুই চামচ রসুন পেস্ট এবং দুই চামচ আদা পেস্ট। সাথে অল্প লবণ দিয়ে নড়েচড়ে ভেজে নিচ্ছি যাতে মসলাগুলো খুব তাড়াতাড়ি গলে যায়।

dim4.jpeg

dim6.jpeg

dim7.jpeg

dim8.jpeg


চপ তৈরির ধাপ-৩
পেঁয়াজ, রসুন, আদা ও মরিচের কুচি গুলো কিছুক্ষণ সিদ্ধ করে নেওয়ার পরে এবার দিয়ে দেব মাংসের টুকরোগুলো। মাংস নেড়েচেড়ে কিছুক্ষণ ভেজে নেওয়ার পরে এবার দিব আলু ও গাজরের কুচি। সবগুলো একসাথে মিক্স করার পরে ভেজে নিব।

dim10.jpeg

dim11.jpeg

dim12.jpeg

dim13.jpeg

dim14.jpeg


চপ তৈরির ধাপ-৪
যেহেতু শুকনো মসলা গুলো সাথে দিলে পুড়ে যাওয়ার সম্ভাবনা আছে তাই একটু পরে দিলাম। এখন দিয়ে দিলাম ধনিয়ার গুঁড়া, জিরার গুঁড়া, হলুদের গুঁড়া ও মাংসের মসলার গুঁড়া সাথে প্রয়োজন হলে লবণ। সব উপকরণ ভালো করে সবজি এবং মাংসের মধ্যে মিক্স করে নিয়ে ভেজে নিতে থাকবো। কিছুক্ষণ সময় দিয়ে ভেজে নেওয়া হলে চুলা থেকে নামায় ফেলবো।

dim15.jpeg

dim16.jpeg

dim17.jpeg


চপ তৈরির ধাপ-৫
এখন চিকেন সবজি যেহেতু রেডি করা শেষ অন্য ধাপে চলে যাবো। একটি বাটিতে বেসন এবং উল্লেখিত পরিমাণ কর্নফ্লাওয়ার, হালকা লাল মরিচের গুঁড়া, ধনিয়া ও জিরার গুঁড়া, হলুদের গুঁড়া ও সামান্য পরিমাণ মাংসের মসলা এবং হালকা লবণ দিয়ে দিলাম। সবগুলো উপকরণ মিক্স করে নিয়েছি এবং প্রয়োজনমতো পানি দিয়ে একটি পেস্ট বানিয়ে নিয়েছি।

dim18.jpeg

dim19.jpeg

dim20.jpeg


চপ তৈরির ধাপ-৬
মোট চারটে ডিম নিয়েছি। একটা ডিম ফেটে নিয়েছি আর তিনটা ডিম সিদ্ধ করে নিয়েছি। সিদ্ধ করে নেওয়ার পরে মাঝখান থেকে কেটে দুই টুকরো করে নিয়েছি প্রতিটা ডিমকে। এখন চপ তৈরির পালা।

dim21.jpeg

dim22.jpeg

dim dim.jpeg

dim23.jpeg


চপ তৈরির ধাপ-৭
কেটে দু টুকরো করে রাখা ডিমের একটি অংশ নিয়ে ভেজে রাখা চিকেন সবজি দিয়েছি। ভালো করে গোল আকারের বা ডিম্বাকৃতির করে নিয়েছি। চিকেন সবজি এবং ডিমের গোলাকার চপ টি প্রথমে কর্নফ্লাওয়ার এবং বেসন দিয়ে তৈরি করা পেস্টের মধ্যে ডুবিয়ে নেব। সেখান থেকে তুলে নিয়ে ফেটে রাখা ডিমের মধ্যে দিয়ে ডুপিয়ে নেব।

dim17.jpeg

dim24.jpeg

dim25.jpeg

dim26.jpeg


চপ তৈরির ধাপ-৮
এখন ভেজে নেওয়ার জন্য চুলায় পরিমাণমতো তেল দিয়ে গরম করতে দিয়েছি। তেল হালকা গরম হয়ে আসলে চপ দিয়ে দিব তেলের মধ্যে। তেলের মধ্যে দেওয়ার পরে নেড়েচেড়ে ভালো করে ভেজে নিতে হবে যাতে সুন্দর একটি কালার আসে এবং মুচমুচে ভাব চলে আসে। এভাবে সবগুলো ডিম এবং সবজি চপ বানিয়ে ভেজে নিব তেলের মধ্যে। ভাজা হয়ে গেলে একটা প্লেটের মধ্যে তুলে নিয়েছি।

dim27.jpeg

dim28.jpeg

dim29.jpeg

dim30.jpeg

dim31.jpeg


চপ রেসিপির পরিবেশনা


চিকেন সবজি মিক্স ডিমের ইউনিক চপ যেহেতু তৈরি করা শেষ এখন পরিবেশনের পর্যায়ে। আমি কোন পুষ্টিবিদ নই তারপরও বলতেছি এমন একটি খাবার আমাদেরকে ইফতারের জন্য সিলেক্ট করে নিতে হবে যেটা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী এবং খেতেও খুবই সুস্বাদু হবে। প্রথমে দেখতে হবে খাবারটি স্বাস্থ্যকর কিনা সেই বিষয়টা অবশ্যই লক্ষ্য রাখা খুবই দরকার আমাদের সবার। খাবারটি অসাধারণ ছিল সাথে চিকেন মিক্স সবজি এবং ছিল সিদ্ধ ডিম সব মিলিয়ে অসাধারণ পুষ্টিগুণে ভরপুর একটি রেসিপি।

dim32.jpeg

dim33.jpeg

dim34.jpeg

আমি টেস্ট করে দেখেছি আমার অনেক ভালো লেগেছে। সাথে আমার দুই মেয়ে খেয়েছে সস দিয়ে তারা অনেক সুনাম করেছে। পরবর্তীতে খাওয়ার জন্য আরো খোঁজাখুঁজি করছিল ইউনিক ডিমের চপ। আশা করি আমার আজকের চপ রেসিপিটি আপনাদের ভালো লাগবে এই কামনা করছি।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

Sort:  
 last year 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। বেশ ইউনিক রেসিপি ছিলো এটি। ঘরে তৈরি করলে তা স্বাস্থ্য সম্মত হয়। এবংকি পুষ্টিকরও হয়। আসলে বেশি অনেক শেয়ার করেছেন আপনি।

 last year 

একদম ঠিক বলছেন ঘরের তৈরি করলে যেমন স্বাস্থ্যসম্মত হয় তেমনি খেতে ভালো লাগে।

 last year 

মজাদার একটি ডিমের চপ রান্নার রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আসলে আমরা অনেকেই ঝাল এবং অনেকেই জাতীয় খাবার খেতে অনেক পছন্দ করি। তবে ব্যক্তিগতভাবে আমার কাছে ঝাল জাতীয় খাবার খুবই সুস্বাদু লাগে। এত মজাদার একটি ডিমের চপ রান্নার রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

সস দিয়ে খেতে এত ভালো লাগছিল ঝাল ঝাল বলার মত না অসাধারণ এক কথাই।

 last year 

চিকেন সবজি মিক্স ডিমের ইউনিক চপ রেসিপি দারুন হয়েছে আপু। পারফেক্ট একটা নাস্তার রেসিপি শেয়ার করেছেন। আপনার রেসিপি দেখলে যে কেউ বাসায় তৈরি করতে পারবে। আমি অবশ্যই বাসায় চেষ্টা করবো। আপনার জন্য শুভ কামনা রইল।

 last year 

ঠিক বলছেন ভাইয়া এত বেশি ঝামেলার না আপনি বাসায় তৈরি করে খেয়ে দেখেন ভালো লাগে খেতে।

 last year 

প্রতিযোগিত অংশগ্রহণ করার জন্য আপনাকে ধন্যবাদ। এরকম প্রতিযোগিতা গুলোর মধ্যে ইউনিক রেসিপি গুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। ঠিকই বলেছেন ইফতারের সময় চপ না থাকলে খাবারের অপূর্ণতায় থেকে যায়। ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। দেখে লোভনীয় লাগছে। রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতেও খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু ও ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

অনেক ধন্যবাদ আপু অনেক উৎসাহ মূলক মতামত দিয়েছেন বেশ ভালো লেগেছে।

 last year 

ওয়াও দারুন একটি রেসেপি দেখলাম ৷ যদি দাওয়াত দিতেন চলে যেতাম ৷ আহা দেখে তো জিভে জল এসে গেলো ৷ এটা ঠিক বলেছেন সারাদিন রোজা রেখে যদি স্বাস্থ্যসম্মত খাবার না থাকে তাহলে আসলে কেমন লাগে৷

অনেক সুন্দর ছিল রেসেপি টি ডিম মুরগীর মাংস সাথে অনেক কিছু দিয়ে রেসেপি করেছেন ৷ দেখে অনেক ভালো লাগলো ৷ অসংখ্য ধন্যবাদ আপু

 last year 

চলে আসেন বাসায় আপনাকে দাওয়াত দিলাম ডিমের চপ তৈরি করে খাওয়াবো।

 last year 

আসলেই আপু। ডিম এর চপ এর ইউনিক এক রেসিপি যেনো এটি। আমি বহু বছর আগে একবার এমন রেসিপি খেয়েছিলাম। তবে পরে আর খাওয়া হয়নি। তবে আজ আপনার এই রেসিপি দেখে সে কথা মনে পরে গেলো। খেতেও কিন্তু দারুণ লাগে। আর এই ধরনের ভাজাপোড়া রেসিপি গুলো খুবই সুস্বাদু হয়ে থাকে। একবার খেলে বার বার খেতে মন চায়।

 last year 

একসাথে সবজি মাংস এবং ডিমের সমন্বয়ে বেশ ইউনিক একটা রেসিপি অনেক ভালো লাগছিল খেতে।

 last year 

প্রথমেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অনেক শুভেচ্ছা। আপনি খুব ইউনিক একটি চপ বানানোর রেসিপি শেয়ার করেছেন। চপ খেতে আমার ভীষন ভাল লাগে। চিকেন এবং ডিম এর মিশ্রণে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। আপনার বানানোর প্রক্রিয়া আমার পছন্দ হয়েছে। প্রতিটি ধাপ ছবি এবং বর্ণনার মাধ্যমে খুব সহজভাবে উপস্থাপন করেছেন। পরিবেশন এর জন্য সস এবং গাজর দিয়ে সুন্দরভাবে সাজিয়েছেন। ধন্যবাদ আপু।

 last year 

অনেক ভালো লেগেছে ভাইয়া আপনার গঠনমূলক কথাগুলো শুনে অনেক অনুপ্রেরণা পেয়েছি।

 last year 

সত্যি বলেছেন আপু আমি আপনার মতো প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে চায় কিন্তু সময়ের অভাবে করা হয়ে উঠে না।যাইহোক আপু আপনার রেসিপি কিন্তু অনেক ইউনিক হয়েছে। এক সাথে সবজি, মাংস ও ডিম দিয়ে মজার একটি রেসিপি তৈরি করেছেন। এধরণের রেসিপি গুলো দেখতে ও খেতে অনেক মজার হয়।আপনাকে অনেক ধন্যবাদ সুস্বাদু ও মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

জি আপু সবজি মাংস এবং ডিমের সাথে খেতে অনেক ভালো লেগেছিল।

 last year 

আপু রেসিপি দেখে তো জিভে জল চলে আসলো। কত কিছুর সংমিশ্রণে চপ রেসিপি তৈরি করেছেন। নিশ্চয়ই খেতে একেবারে সুস্বাদু হয়েছে। ইচ্ছে করছে একটা তুলে সস দিয়ে খেয়ে ফেলি। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এই লোভনীয় রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আশা রাখি সেরাদের একজন হবেন।

 last year 

অসংখ্য ধন্যবাদ আপু অনেক ভালো লেগেছে আপনার গঠনমূলক মন্তব্যটি পড়ে।

Coin Marketplace

STEEM 0.31
TRX 0.12
JST 0.033
BTC 64485.37
ETH 3156.53
USDT 1.00
SBD 4.05