রেসিপিঃ-চিকেন ঝাল পুলি পিঠার রেসিপি।

in আমার বাংলা ব্লগ4 months ago

সবাইকে জুমা মোবারক,


আসসালামু আলাইকুম সবাইকে। আশা করি আপনারা সকলেই ভাল আছেন প্রিয় কমিউনিটির সকল ব্লগার ভাই ও বোনেরা। আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি আপনাদের দোয়ায় এবং সৃষ্টিকর্তার অসীম রহমতে। শুক্রবার যেহেতু আলাদা একটু ব্যস্ততা বেড়ে যায়। কাজকর্ম ছিল অনেক গুলো কাজ শেষ করে ফ্রেশ হয়ে গোসল করে নামাজটা আদায় করে নিলাম। নামাজ শেষ করে আবার ও ইফতার তৈরিতে চলে গেলাম। ইফতার শেষ করে উপস্থিত হয়ে গেছি আপনাদের সাথে ব্লগ শেয়ার করার জন্য। শুক্রবার দিন অনেক ব্যস্ততা বেড়ে যায়। এমনিতে আজকেই শুক্রবার তাও আবার রোজার দিন সব মিলিয়ে অনেক ব্যস্ততার মধ্যে যাচ্ছে সময় গুলো। তারপরও চেষ্টা করি সময় সুযোগ করে ব্লগ গুলো শেয়ার করার। সেই ধারাবাহিকতায় আমি আজকে আবার উপস্থিত হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে।

চিকেন ঝাল পুলি পিঠার রেসিপি।

f30.jpg

আমি আজকে আপনাদের সাথে শেয়ার করব একটি রেসিপি। রোজার দিনে ইফতারের সময় ভিন্ন কিছু তৈরি করে খাওয়ার চেষ্টা করি আমরা। যে যার সাদ্যমত ভিন্ন কিছু তৈরি করে খেতে বেশ ভালোই লাগে। যেহেতু আমরা সারাদিন রোজা রাখি খাওয়া দাওয়া বন্ধ থাকে তাই মন চাই ভিন্ন ধরনের খাবার খেতে। যার যেমন মন চাই সেই সেভাবে তৈরি করে নিতে পারেন। আমি আজকে আপনাদের সাথে শেয়ার করব একটি চিকেন ঝাল পুলি পিঠার রেসিপি। চিকেন ঝাল পুলি আমার খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে বাচ্চারা অনেক বেশি পছন্দ করে আমার তৈরি করা এই পিঠা। চিকেন ঝাল পুলি পিঠা খেতে যেমন মজার তেমনি তৈরি করতে একটু ঝামেলার হয়। রেসিপিটি আমার যেমন ভালো লাগে বাচ্চারা অনেক বেশি পছন্দ করেন। যেহেতু চিকেন দিয়ে করা হয় বাচ্চারা চিকেন খেতে খুবই পছন্দ করেন। আর একটু ঝাল ঝাল হলে সস দিয়ে খেতে খুবই সুস্বাদু হয়।

f29.jpg

বাচ্চারা প্রায় সময় বলে থাকে চিকেন ঝাল পুলি পিঠা তৈরি করার জন্য। কিন্তু এই পিঠা তৈরি করতে বেশ ঝামেলা পোহাতে হয়। তাই এই পিঠা সত্যি কথা বলতে আমি তৈরি করতে একটু ভয় পাই হি হি হি। যেহেতু সহজে শেষ করা যায় না। তো বন্ধুরা আমি চিকেনের সাথে আলু মিক্স করে একটি মিশ্রণ সবজি তৈরি করেছি। আগে রেসিপিটি তৈরি করে রেখেছিলাম চিকেন দিয়ে। এরপরে আমি পিঠা তৈরি করার ধাপ গুলো আপনাদের সাথে শেয়ার করে দেখাবো। আশা করি বন্ধুরা আপনাদের কাছে বেশ ভালই লাগবে। পিঠা খেতে খুবই সুস্বাদু হয়। আপনারা সবাই ট্রাই করতে পারেন আমার রেসিপি দেখে।

f29.jpg

তাহলে বন্ধুরা শেয়ার করা যাক সুস্বাদু চিকেন ঝাল পুলি পিঠার রেসিপি—-


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


f.jpg

উপকরণপরিমাণ


  • ময়দা- ৪০০ গ্রাম।

  • চিকেন আর আলু মিক্স সবজি ভাজি।

  • কালো জিরা - অল্প।

  • কর্নফ্লাওয়ার- ৪/৫ চামচ।

  • চিনি- অল্প।

  • লবণ- স্বাদমত।

  • সয়াবিন তেল- পিঠা ভাজার জন্য।


চিকেন দিয়ে ঝাল পুলি পিঠা তৈরির ধাপ সমূহঃ


রান্নার ধাপ-১

এই ধাপে আপনারা দেখতে পাচ্ছেন প্রথমে আমি সব উপকরণ সমূহ নিয়ে সাজিয়ে নিয়েছি। প্রথমে আমি চিকেন এবং আলু মিক্স করে একটি সবজি তৈরি করে নিয়েছি। এখন সরাসরি পিঠা তৈরির ধাপে চলে যাব।

f1.jpg

f2.jpg

f3.jpg


রান্নার ধাপ-২

দ্বিতীয় ধাপে সব উপকরণ গুলোকে একত্রিত করব। প্রথমে ময়দা এক সাথে নিয়েছি। এরপরে পরিমাণ মতো চিনি দিয়েছি অল্প করে। সাথে দিয়েছি স্বাদ মত লবণ আর কালো জিরা এবং অল্প তেল। সব গুলো উপকরণ এক সাথে মিক্স করার পরে ভালভাবে মেখে নিতে হবে।

f4.jpg

f5.jpg

f7.jpg

f8.jpg


রান্নার ধাপ-৩

সব উপকরণ যেহেতু দেওয়া শেষ সব গুলোকে হাত দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। আপনারা দেখতে পাচ্ছেন আমি হাত দিয়ে ভালোভাবে মেখে নিচ্ছি।

f9.jpg

f10.jpg

f11.jpg


রান্নার ধাপ-৪

যখন মেখে নেওয়ার শেষ হয়ে যায় তখন রেখে দেব ঢাকনা দিয়ে কিছুক্ষণের জন্য। এখন ছোট ছোট ডো তৈরি করে নিয়েছি। পিঠা গুলো বেলে নিতে হবে। আপনারা দেখতে পাচ্ছেন পিঠা গুলো বেলে নিচ্ছি। পিঠা বেলে নেওয়া আমার প্রায় শেষের দিকে। ।

f12.jpg

f13.jpg

f14.jpg

f15.jpg


রান্নার ধাপ-৫

চিকেন রেসিপিটি আমি আগে তৈরি করে নিয়েছি। এখন সরাসরি পিঠা গুলো বেঁধে নিব। বেলে নেওয়া হলে পিঠা গুলোর মধ্যে চিকেনের পুর গুলো দিয়ে পিঠা গুলো বেঁধে নিয়েছি ধাপে ধাপে।

f16.jpg

f17.jpg

f18.jpg

f19.jpg

f20.jpg

f21.jpg


রান্নার ধাপ-৬

এখন পিঠা গুলো ভেজে নেওয়ার জন্য চুলায় একটি পাত্র বসিয়ে দিয়েছি। তাতে পরিমাণ মতো তেল দিয়ে গরম হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। যখন তেল গরম হয়ে আসে পিঠা গুলো দিয়ে নেড়েচেড়ে ভেজে নিতে হবে। আমি ভালোভাবে একদম কড়া করে ভেজে নিয়েছি। আপনারা দেখতে পাচ্ছেন বন্ধুরা এভাবে আমি সব পিঠা গুলো ভেজে নেওয়া শেষ করেছি।

f22.jpg

f23.jpg

f24.jpg

f25.jpg

f26.jpg

f27.jpg


রেসিপির পরিবেশনা

বন্ধুরা পিঠা তো তৈরি করে নিয়েছি এবার খাওয়ার পালা পরিবেশনের পর্ব। ইফতারের জন্য সাজিয়ে নিয়েছি পিঠা গুলোকে। যখন পিঠা গুলো সসের সাথে খেয়েছি খেতে এতই সুস্বাদু হয়েছে। সত্যি আমার কাছে মনে হয়েছে এত কষ্ট করে তৈরি করার সার্থকতা ফিরে পেয়েছি। কারণ বাচ্চারা মিলে সবাই এত মজার করে খাওয়া দাওয়া করেছি। বুঝতেই তো পারছেন পিঠার কালার গুলো কত সুন্দর এসেছে। খেতে অনেক সুস্বাদু হয়েছিল ঝাল ঝাল সস দিয়ে খেতে। আশাকরি বন্ধুরা আমার আজকের রেসিপিটা আপনাদের কাছেও ভালো লাগবে। আমার আজকের শেয়ার করা রেসিপি আপনাদের কাছে কেমন লেগেছ জানালে ভাল লাগবে। সময় দিয়ে দেখার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাই।

f28.jpg

f29.jpg

f30.jpg

f31.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিপিঠার রেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Steem_Pro.png

Sort:  
 4 months ago 

আপু আপনার আজকে অনেক ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করলেন। এর আগে পুলি পিঠা খেয়েছি কিন্তু কখনো চিকেন দিয়ে পুলি পিঠা তৈরি করে খাওয়া হয়নি। দেখেই বুঝা যাচ্ছে তো অনেক সুস্বাদু হয়েছিল বেশ লোভনীয় বটে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ভালো লাগলো ভাইয়া রেসিপিটি আপনার ভালো লেগেছে জানতে পেরে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

চিকেন এর পিঠা্ বাচ্চাদের অনেক পছন্দ। আপনি ঠিক বলেছেন আপু পিঠা গুলো খেতে অনেক মজার কিন্তু তৈরি করতে অনেক কঠিন। কঠিন বলতে সময়ের প্রয়োজন।আর পিঠা গুলো নিশ্চয়ই অনেক মজার ছিল । প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

এই পিঠা তৈরি করতে যথেষ্ট পরিমাণ সময় দিতে হয় আপু।

 4 months ago 

প্রতিনিয়ত পোস্টে ধারাবাহিকতা বজায় রাখতে পারলে এ বেশ ভালো হয়। চিকেন ঝাল পুলি পিঠা আপনার অনেক প্রিয় জেনে বেশ ভালো লাগলো আপু। চিকেন ঝাল পুলি পিঠা রেসিপিটি দেখতে অনেক লোভনীয় লাগছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সত্যিই অনেক লোভনীয় ভাইয়া খেতে এতই ভালো লাগে না খেলেই বোঝা যায় না।

 4 months ago 

আপু পুলি পিঠা দেখেই তো খেতে মনে চাইছে। মনে হচ্ছে বেশ সুস্বাদু ছিল সেই দিনের সেই পিঠা গুলো। খুব সুন্দর করে ডেকোরেশন করে উপস্থাপনাও করেছেন আমাদের মাঝে। আপনার রেসিপিটি যেমন সুন্দর হয়েছে, তেমনি করে রেসিপির উপস্থাপনাও বেশ দারুন ছিল। সব মিলিয়ে বেশ ভালো একটি রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 4 months ago 

আমার পরিবারের সকলের বেশ পছন্দের একটি খাবার আপু। চেষ্টা করি মাঝে মধ্যে তৈরি করার।

 4 months ago 

বেশিরভাগ পিঠে মিষ্টি ভাবে খাওয়া হয়। তাই মাঝে মাঝে এমন পিঠেও বেশ মজা লাগে খেতে। মুখে স্বাদের ভিন্নতা আসে এতে। আর বাচ্চাদের তো ভীষণ পছন্দ এমন ঝাল ঝাল পিঠাগুলো। আপনি বোধ হয় রোজায় কাজ কমানোর জন্য আগেই আলু চিকেনের পুরটি তৈরি করে রেখেছেন। এটা বেশ ভালো।এতে কাজ কমে যায়। আপনার তৈরি করা এই ঝাল চিকেন পিঠে নিশ্চয়ই বাচ্চারা খুব মজা করে খেয়েছে। আপনাকে ধন্যবাদ এমন দারুণ একটি রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

পিঠা এবং পুর রেসিপি এক সাথে শেয়ার করা খুবই কষ্ট হয়ে যেত আপু। তাই আগে পুর যখন তৈরি করে নিয়েছিলাম একটু সহজ হয়েছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

আরে বাহ !!! কি একটা লোভনীয় স্বাদের ঝাল পুলি পিঠা রেসেপি শেয়ার করছেন ৷ সত্যি দেখে জিভে জল এসে গেছে ৷ যা হোক অনেক ব্যস্ততার মধ্যেও যে এতো চমৎকার পিঠার রেসেপি করেছেন যা দেখে অনেক ভালো লাগলো ৷ আর যেহেতু শুক্রবার আবার রজার দিন ৷ বাচ্চাদের আবদার পূরন করলেন তাহলে ৷ আসলে দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে নিশ্চয়ই ৷ যা হোক অনেক ধন্যবাদ আপু এমন সুন্দর একটি রেসেপি শেয়ার করার জন্য ৷

 4 months ago 

বুঝতে পারছেন বেশ ঝামেলায় সময় কাটাতে হয়।

 4 months ago 

চিকেন পুলি তো ঝামেলা। বানাতেও সময় লাগে। আর রোজা রেখে পিঠা বানানোও কঠিন। ভাগ্নীরা যেহেতু পছন্দ করে পিঠা এজন্য বেশি করে বানিয়ে রাখতে পারেন। এ পিঠাটা আমার কাছেও ভালো লাগে।

 4 months ago 

বানাতে ঝামেলা লাগলেও খেতে কিন্তু খুব শর্টকাট হা হা হা।

 4 months ago 

পুলি পিঠা তৈরি করার ভিন্ন ধরনের একটা পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। চিকেন ব্যবহার করেছে এই পিঠা তৈরি করা যায় সেটা আমার জানা ছিল না। এর আগে আমি কোনদিন চিকেন ব্যবহার করে পুলি পিঠা খাইনি।

 4 months ago 

আমার শেয়ার করা রেসিপিটি দেখে তৈরি করে নিতে পারেন খেতে খুবই সুস্বাদু।

 4 months ago 

এই চিকেন ঝাল পুলিটা আমার খুব পছন্দের,তবে এমন বাসায় বানানোটাই।অনেকদিন বাসায় বানানো হয়নি।আপনার এটা দেখে মনে হলো,আগামীকাল আম্মুকে বলতে হবে।🤓

 4 months ago 

অনেক মজার আপু কিছু খেয়েছি আর কিছু ফ্রোজেন করে রেখে দিয়েছি হালকা ভেজে। 😋😋😋

 4 months ago 

ঠিক বলেছেন আপু সারাদিন রোজা রাখার পর ইফতারিতে ভিন্ন ভিন্ন ধরনের রেসিপি খেতে ইচ্ছে করে। সেজন্য আজ আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। আপনার পিঠা দেখে তো খুব খেতে ইচ্ছে করছে। চিকেন ঝাল পিঠা খেতে আমি খুব পছন্দ করি। অনেক দিন হয়ে গিয়েছে তৈরি করা হয়নি। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 4 months ago 

অনেক ধন্যবাদ আপু আমার শেয়ার করা রেসিপিটি ভালো লাগার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67164.91
ETH 3518.77
USDT 1.00
SBD 2.71