রেসিপি-"কোরাল মাছের রসা ভুনা"।।২২.০৭.২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো,
আসসালামুআলাইকুম/আদাব। সবাই কেমন আছেন। আশা করি সকলেই ভাল আছেন বন্ধুরা? আমি ও আলহামদুলিল্লাহ ভালো আমি। আমি সামশুন নাহার হিরা। আমি কক্সবাজার বাংলাদেশ থেকে আপনাদের সাথে যুক্ত আছি। প্রিয় ভারত-বাংলাদেশ সম্মিলিত আমার প্রাণের ব্লগ 'আমার বাংলা ব্লগ' এর সকল ভাই-বোনেরা আপনারা জানেন যে আমি যতটুকু সম্ভব প্রতিনিয়ত আপনাদের সাথে, কমিউনিটির সাথে সবসময় যুক্ত থাকার চেষ্টা করে যাচ্ছি। আমি একজন নতুন ইউজার হিসেবে অনেক কিছু গ্যাপ থাকতে পারে তাই আপনাদের সহযোগিতা কামনা করি সব সময়। আপনারা সবাই অনেক বন্ধু সুলভ আচরণ করেন তাই আমি মুগ্ধ। আশা করি সামনের দিন গুলোতে আপনাদের পাশে পাবো।
বিশেষ করে আমাদের প্রফেসরেরা অনেক বিগ মাইন্ডের, উনারা ক্লাসে কিংবা কোন বিষয় বুঝতে সমস্যা হলে অনেক সহযোগিতা করেন।

বন্ধুরা, আজ আর বেশি কথা বলবো না। আজ আমি আমার মূল বিষয়ে চলে যাবো। আমি আজ একটি রেসিপি শেয়ার করবো।
আমার আজকের রেসিপি হচ্ছে "কোরাল মাছের রসা ভুনা"

Add a heading (1).jpg

কোরাল মাছ একটি অনেক মজাদার মাছ। এই মাছ আমার খুব পছন্দের একটি মাছ। আমাদের দক্ষণাঞ্চলে এই মাছের প্রচুর এই মাছের চাষ হয়।

চলুন বন্ধুরা, আজ আমি আপনাদের কে কিভাবে কোরাল মাছের রসা ভুনা করি তা এক নজরে দেখাবো।

উপকরণ সমূহঃ

উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
কোরাল মাছ৭ পিস নিছি
পেঁয়াজ২ টা
রসুনপরিমাণ মত
আদা২ টেবিল চামচ
মরিচের গুঁড়াপরিমাণ মত
হলুদ গুঁড়াপরিমাণ মত
ধনিয়ার গুঁড়াপরিমাণ মত
জিরা গুঁড়াপরিমাণ মত
তেলপরিমাণ মত
লবণপরিমাণ মত
সরিষা বাটাপরিমাণ মত

প্রস্তুত প্রণালীঃ

ধাপঃ১---

koral1.jpeg

প্রথেম মাছ কেটে সাইজ করে নিবো। এরপর কাটা মাছ গুলোকে ভাল করে ধোয়ে নিতে হবে।

ধাপঃ২---

koral2.jpeg

আমি এখানে পেঁয়াজ, রসুন,আদা ও সরিষা বাটা নিয়েছি।

koral3.jpeg

এখানে নিয়েছি (মরিচ, হলুদ, জিরা ও ধনিয়ার) গুঁড়া।

ধাপঃ৩---

koral4.jpeg

একটি রান্নার জন্য পাত্র চুলায় বসায় দিয়ে পাত্র টি গরম হয়ে আসলে তেল ঢেলে দিতে হবে।

koral5.jpeg

তেল গরম হলে পেঁয়াজ, রসুন, আদা ও সরিষা দিয়ে দিবো।

koral6.jpeg

ভাল করে নেড়ে দিয়ে মিক্স করে নিতে হবে।

ধাপঃ৪---

koral7.jpeg

এরপর মসলা কষা হয়ে গেলে হলুদ, মরিচ, জিরা ও ধন্যা গুড়া দিয়ে দিবো।

koral8.jpeg

হালকা পানি দিয়ে ভাল করে মিক্স করে নিতে হবে।

koral9.jpeg

ঢাকনা দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করে নিতে হবে।

ধাপঃ৫---

koral10.jpeg

মসলা গুলো কিছুক্ষণ সিদ্ধ করার পর ঢাকনা নিয়ে নিবো।

ধাপঃ৬---

koral11.jpeg

এই পর্যায়ে মাছের পিস গুলো একে একে সব দিয়ে দিয়ে দিবো।

koral12.jpeg

মসলার মধ্যে ভাল করে মিক্স করে নিতে হবে।

koral14.jpeg

লবণ নিয়েছি।

koral15.jpeg

পরিমাণ মত লবণ দিয়ে দিবো এবং প্রয়োজন মত ঝোল দিয়ে দিয়ে দিতে হবে।

koral16.jpeg

ধাপঃ৭---

koral17.jpeg

ঢাকনা দিয়ে ভাল করে সিদ্ধ করে নিতে হবে।

koral18.jpeg

আমার কোরাল মাছের তরকারি সিদ্ধ করা শেষ।

ধাপঃ৮---

koral19.jpeg

হয়ে গেল কোরাল মাছের মজাদার রসা ভুনা রেসিপি। এভার পরিবশনে পর্যায়। খেতে অনেক মজাদার হয়েছে।

আমি আমার রেসিপিতে ব্যবহার করা সব তথ্য ও ছবি আমার নিজের মোবাইল দিয়ে করেছি।

নিম্নে ছবির বিস্তারিত দেওয়া হলোঃ

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
লোকেশনবাসায়, কক্সবাজার, বাংলাদেশ

প্রিয় বন্ধুরা, আমার কোরাল মাছের রেসিপি টি আপনাদের কেমন লেগেছে অবশ্যই মন্তব্য করে জানাতে ভুলবেন না। এখানে শেষ করছি। আবার দেখা হবে নতুন আর একটি ব্লগ নিয়ে। সেই মুহূর্ত পর্যন্ত সাথে থাকবেন, ভাল থাকবেন আর সুস্থ্য থাকবেন।

আপনাদের জন্য শুভ কামনা রইলো।

আমি সামশুন নাহার হিরা
বাংলাদেশ, কক্সবাজার।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

কোরাল মাছের রসা রসা ভুনা দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই মজার হবে। আর রান্নার পদ্ধতিটা ও বেশ ভালো লেগেছে কালারটা অনেক সুন্দর এসেছে খুবই লোভনীয়। ধন্যবাদ আপনাকে মজার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি ঠিক বুঝতে পেরেছেন।আমার রান্নাটা খেতে অনেক সুস্বাদু হয়েছে।আর আমি সব সময় চেষ্টা করি রান্নার কালার যেন ঠিক থাকে তাহলে খাওয়ার আগ্রহ টা দ্বিগুণ বেড়ে যায়।ধন্যবাদ ভাইয়া রেসিপি পড়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

এই মাছটা দেখেছি কিন্তু কখনো খেয়ে দেখা হয় নাই। কোরাল মাছের রেসিপি টা দারুণ তৈরি করেছেন। বেশ লোভনীয় ছিল রেসিপি টা। অনেক সুন্দর পরিবেশন করেছেন। যাইহোক ধন্যবাদ আপনাকে আমাদের সাথে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।।।

 2 years ago 

ভাইয়া এই মাছ অনেক স্বাদের এবং দামে ওকম না। যদি সম্ভব হয় খেয়ে দেখবেন। অনেক মজার একটি মাছ। ধন্যবাদ ভাইয়া আমার পোস্টি ভাল্ভাবে পড়ার জন্য।া

 2 years ago 

কোরাল মাছের রসা ভুনা দেখি অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। আপনার পরিবেশের আমার কাছে অনেক ভালো লেগেছে, শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। ভাইয়া খেতে সত্যি অনেক ইয়াম্মি হয়েছে।আপনার জন্য শুভ কামনা থাকলো

 2 years ago 

এই কোরাল মাছ আগে কখনো খাওয়া হয়নি। রেসিপির নামটা বেশ ইউনিক লেগেছে। কালার দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। বেশ লোভনীয় লাগছে দেখতে। অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু এই মাছ সাধারণত লবণাক্ত পানিতে চাষ হয়। এছড়া এই মাছ একটি সামুদ্রিক মাছ। খেতে অনেক মজাদার মাছ। ধন্যবাদ আপু পাশে থাকার জন্য

 2 years ago 

মাছের মধ্যে কিছু মাছ রয়েছে খুবই প্রিয়, আর প্রিয় মাছের তালিকার মধ্যে কোরাল মাছ একটি। আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রিয় একটি মাছের রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

জ্বি ভাইয়া ঠিক বলেছেন। আমার ও অনেক প্রিয় মাছ কোরাল মাছ।ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য শুভ কামনা রইলো

 2 years ago 

যাক পছন্দটা মিলে গেল ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

আপনি খুবই লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন আজকে। দেখে তো আমার খুবই লোভ লেগে গেছে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে। আপনার রেসিপি কালার কম্বিনেশন ভীষণ ভালো লেগেছে আমার কাছে। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি ঠিক বলেছেন, একটি খাবার তখনই খাওয়ার জন্য আগ্রহ বেড়ে যায় যখন রেসিপি টি দেখতে ভাল দেখায়। একটা খাবার এর প্রতি তখনই আগ্রহ বেড়ে যায় যখন খাবার এর কালার এবং পরিবেশন সুন্দর হয়। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি খুবই ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপি কালার কম্বিনেশনটা আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার রেসিপির কালার কম্বিনেশন দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি কোরাল মাছ না খেলে অবশ্যই খেয়ে দেখবেন খেতে অনেক মজাদার।ধন্যবাদ আপু।আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

কোরাল মাছের রেসিপি টা খুবই সুন্দর হয়েছে।কোরাল মাছ অনেক মজার একটা মাছ।আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। শুভ কামনা রইলো

 2 years ago 

জ্বী ভাইয়া,ঠিক বলেছেন খেতে অনেক জজার হেয়েছে।আপনার জন্য ও শুভ কামনা ভাইয়া

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে কোরাল মাছের রসা ভুনা করেছেন। কোরাল মাছ এমনেই খেতে আমার খুব ভালো লাগে। আপনার রেসিপি কালার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। এজন্য আপনার অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে আমার বাংলা ব্লগ একটি পরিবার যেখানে সবাই একে অপরের সাথে খুবই সুন্দর ব্যবহার করে এটা আমাদের একটা বড় পাওয়া।
আপনি মজাদার কোরাল মাছের রেসিপি শেয়ার করেছেন আর আপনার শেয়ার করা কোরাল মাছের রেসিপির ঝোলের কালার দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে নিশ্চয়ই খেতে অনেক মজা হয়েছিল আপু। লোভ জাগানো একটি রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন,আমার বাংলা ব্লগ এর প্রত্যেকটা ভাই ও বোনেরা অনেক সুন্দর মনের।আর আমি ভাইয়া তরকারিতে ঝোল একটু বেশি দিই।কারণ আমার বেবিরা ঝোল বেশি পছন্দ করে তাই।ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61059.95
ETH 2677.49
USDT 1.00
SBD 2.61