কাঁচা আম ও ছোট মাছের চচ্চড়ি রান্না।

in আমার বাংলা ব্লগlast year

আমার বাংলা ব্লগের বন্ধুরা

সবাইকে পড়ন্ত বিকেলের শুভেচ্ছা।

কাঁচা আম ও ছোট মাছের চচ্চড়ি রান্না

C9.jpeg

ভারতীয় ও বাংলাদেশি ব্লগার ভাই ও বোনেরা সবাই কেমন আছেন? আশা করি সকলেই ভাল আছেন সৃষ্টিকর্তার অসীম রহমতে। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। যদিও একটু গরম বেশি কিন্তু তারপরও ভালোমন্দ মিলিয়েও তো মানুষের জীবন। শত ব্যস্ততার মাঝেও নিজেকে একটু ভাল রাখার চেষ্টা করি এ হচ্ছে মানুষের জীবনের নিয়তি। প্রতি সপ্তায় একটি করে রেসিপি পোস্ট শেয়ার করি। আজও সাপ্তাহিক ধারাবাহিকতায় একটি রেসিপি পোস্ট শেয়ার করব। আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে। কারণ ছোট মাছ সবাই অনেক বেশি পছন্দ করেন। আমি আজ যে রেসপি শেয়ার করবো সেটা হচ্ছে কাঁচা আম দিয়ে ছোট মাছ রান্না করেছিলাম। আসলে এই রেসিপি ছোট কাল থেকে আমি মায়ের কাছ থেকে দেখে আসছি। যখন আমের সিজন আসে তখন ছোট মাছ দিয়ে আম রান্না করে খাই আমার আম্মু।

বিশেষ করে ছোট মাছ। তবে এখনো করে বেশ ভালোই লাগে খেতে একটু একটু টক হয়। তো আমার সেই রেসিপি মনে আছে আম কেটে ছোট মাছ রান্না করেছি। খেতে অনেক ভালো লেগেছিল কারণ মায়ের কাছ থেকে শিখা ছোট মাছ এবং আম রান্না। আপনারাও চাইলে এভাবে তৈরি করে খেয়ে নিতে পারেন। যেহেতু ছোট মাছের মধ্যে প্রচুর পরিমাণ পুষ্টি রয়েছে। এছাড়া আসামের মধ্যেও প্রচুর পরিমাণ গুণাগুণ রয়েছে। দুটো মিলে বেশ মজাদার একটি রেসিপি। চলুন তাহলে শেয়ার করা যাক আমার আজকের রেসিপিটি।

C8.jpeg

উপকরণপরিমাণ
ছোট মাছ৩০০ গ্রাম
টমেটো১ টি
কাঁচা আমছোট সাইজের ১ টি
পেঁয়াজ কুচি২ টি
রসুন৪ কোয়া
লবণস্বাদমত
কাঁচা মরিচ বাটা৩ চামচ
লাল মরিচ গুঁড়া২ চামচ
হলুদ গুঁড়া১ চামচ
জিরা গুঁড়া১ চামচ
ধনে গুঁড়া২ চামচ
তেলপরিমাণ মত


কাঁচা আম ও ছোট মাছের চচ্চড়ি রান্নার ধাপ সমূহ


রন্ধন প্রক্রিয়া-১

প্রথমে আমি মাছ গুলোকে বেছে নিয়ে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি। এরপরে আম এবং টমেটো কেটে নিয়েছি। প্রয়োজনমত হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া ও জিরা গুঁড়া এবং কাঁচা মরিচ বাটা নিয়েছি। সবগুলো উপকরণ প্রস্তুত করে নিয়েছি এখন রান্নার ধাপে চলে যাব।

C2.jpeg

C1.jpeg

C.jpeg

C3.jpeg


রন্ধন প্রক্রিয়া-২

এরপর একটি পাত্র চুলায় বসায় দিয়েছি। তাতে পরিমাণ মতো তেল দিয়ে অপেক্ষা করবো গরম হয়ে আসার জন্য। তেল গরম হয়ে আসলে কেটে রাখা পেঁয়াজ ও অন্যান্য মসলা গুলো দিয়ে দিব।

C4.jpeg


রন্ধন প্রক্রিয়া-৩

পেঁয়াজ গুলো নেড়েচেড়ে ভেজে নেওয়ার পরে দিয়ে দিব কাঁচা মরিচ ও অন্যান্য শুকনা মসলা গুলো। ভালো করে পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে।

C5.jpeg


রন্ধন প্রক্রিয়া-৪

এখন দিয়ে দেবো কেটে রাখা কাঁচা আম ও টমেটো। আগে সিদ্ধ করে নিতে হবে যেহেতু ছোট মাছ আগে থেকে দিলে ভেঙ্গে যাবে। টমেটো এবং কাঁচা আম সিদ্ধ হয়ে আসলে এরপরে দিয়ে দেব ছোট মাছ গুলো।

C6.jpeg


রন্ধন প্রক্রিয়া-৫

এখন যেহেতু ছোট মাছ দিয়ে দিয়েছি সব উপকরণ দেওয়া শেষ তাহলে ঢাকনা দিয়ে সবগুলোকে ভালোমতো সিদ্ধ করে নিতে হবে। যেহেতু মাছ গুলো সাইজে ছোট তাই বেশি সিদ্ধ করতে হবে না। এছাড়া অন্যান্য উপকরণ গুলো আগে থেকে সিদ্ধ করে নিয়েছিলাম। বেশ কিছুক্ষণ সিদ্ধ করে নেওয়ার পরে যখন প্রায় সিদ্ধ হয়ে আসে তখন চুলা বন্ধ করে দিয়ে নামিয়ে ফেলব।

C7.jpeg


পরিবেশনা

রেসিপিটা অনেক মজার বিশ্বাস করেন না খেলেই বুঝতে পারবেন না। হয়তো অনেকেই তৈরি করতে পারেন আবার অনেকের কাছেও অজানা হবে আমার আজকের রেসিপিটি। আমি ছোটকাল থেকে দেখেছি আমার আম্মু রেসিপিটি অনেক মজার করে রান্না করতো ছোট মাছ দিয়ে কাঁচা আমের ঝোল রান্না। হালকা ঝোল দিয়ে এভাবে যদি ছোট মাছের চচ্চড়ি করা হয় কাঁচা আম দিয়ে খেতে দারুণ হয়।

C9.jpeg

C10.jpeg

C8.jpeg

অনেক মজার একটি রেসিপি খেতে অনেক ভালো লেগেছিল। আপনাদের কেমন লেগেছে আমার আজকের রেসিপিটি জানালে অনেক ভালো লাগবে। আর আমার রেসিপি টি ভালো লেগে থাকলে এভাবে তৈরি করে খেয়ে নিতে পারেন।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 last year 

মাছ বলতেই আমার খুব পছন্দের। আর ছোট মাছ হলে ত কথাই নেই। আপনি ছোট মাছ আম আর টমেটো দিয়ে খুব সুন্দর একটি রেসিপি তৈরী করেছেন। কাঁচা আম দিয়ে কখনও ছোট মাছের চচ্চড়ি খাওয়া হয়নি। আপনার রান্নার পদ্ধতি কয়েকটি ধাপে ছবি এবং বর্ণনার মাধ্যমে উপস্থাপন করেছেন। রান্নার পরিবেশন খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু।

 last year 

ছোট মাছ টমেটো দিয়ে রান্না করলে যে রকম স্বাদ হয় তার তুলনায় অনেক গুণ বেশি স্বাদের হয় কাঁচা আম দিয়ে রান্না করলে।

 last year 

কাঁচা আম দিয়ে ছোট একটা রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এর আগে আমি কোনদিন এই ধরনের রেসিপি খাইনি খুবই ভালো লাগলো এটা দেখে।

 last year 

খেয়ে দেখবেন ভাইয়া খেতে অনেক ভালো লাগে কাঁচা আম দিয়ে ছোট মাছের চচ্চড়ি বেশ ভালো লাগে।

 last year 

আপু আমার আম্মাও তাই করে। যখন কোনো ফল আসে সেটা দিয়ে ডালে অথবা তরকারিতে দেয়। খেতে মন্দ হয় না! আমের স্বাদে রেসিপির মজা অন্যরকম হয়ে যায়। সাথে টমেটো দিলে ফ্লেভারটা অন্যরকম হয়।

 last year 

ঠিক বলছেন ভাইয়া আমার আম্মুর থেকে শিখা এই রেসিপিআ খুব মজার করে রান্না করতেন।

 last year 

মাছের চচ্চটি দেখে খেতে ইচ্ছে করতেছে। আসলে ছোট মাছের চচ্চটি সব সময় খুব সুস্বাদু হয়ে থাকে। আমি আমাদের বাসার জন্য প্রায় সময়ের ছোট মাছ ক্রয় করি। কিন্তু ছোট মাছ ক্রয় করলে বাসা থেকে অনেক বকাঝকা শুনতে হয়। ছোট মাছ কাটতে নাকি অনেক ঝামেলা। অনেক সুন্দর একটি রেসিপি পোস্ট করেছেন।

 last year 

তা ঠিক বলছেন ভাইয়া ছোট মাছ গুলো খেতে মজা হলে কি হবে কিন্তু কাটতে একটু ঝামেলার হয় সেজন্য খেতেও একটু কষ্ট করতে হয়।

 last year 

আপনার রেসিপি টা দেখতে অনেক লোভনীয় হয়েছে। রেসিপিটা দেখে জিভে জল চলে আসলো আপু। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

আপনাকে অনেক ধন্যবাদ আপু আমার রেসিপিটা ভালো লাগার জন্য।

 last year 

আম দিয়ে ছোট মাছের চচ্চড়ি রান্না করে কখনো খাওয়া হয়নি। তবে আমি অনেকবার শুনেছি আম দিয়ে ছোট মাছের চচ্চড়ি রান্না করলে দারুন হয় খেতে। কারণ আমি একটা টক ভাব রয়েছে এজন্য বেশি ভালো লাগে। তবে আপনি আপনার মায়ের কাছ থেকে রান্নাটা শিখেছেন এটা শুনে খুবই ভালো লাগলো। তাছাড়া দেখেও বোঝা যাচ্ছে রেসিপিটা খুবই দুর্দান্ত হয়েছে।

 last year 

আপু খেয়ে দেখবেন একদিন কাঁচা আম দিয়ে ছোট মাছের চচ্চড়ি রান্না বেশ ভালো লাগে ঝোল করে খেলে।

 last year 

ছোট মাছ আমাদের শরীরের জন্য খুবই উপকারী। টক দিয়ে ছোট মাছ রান্না করে খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে আমাদের বাসায় প্রায় তৈরি করা হয়। আম অথবা জলপাই দিয়ে রান্না করলে খেতে ভালই লাগে। আপনার রেসিপির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। দেখে খেতে ইচ্ছে করছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

হ্যাঁ আপু যে কোন সিজনের টক ফল দিয়ে যদি ছোটা মাছ রান্না করলে বেশ ভালো হয় খেতে।

 last year 

আমার কাছে পুরোই নতুনত্ব এবং ইউনিক একটি রেসিপি এটি। হ্যাঁ ছোট মাছগুলো খেতে অনেক ভালো লাগে। ছোটবেলা থেকে আপনার মায়ের কাছ থেকে দেখে শিখে আসা ছোট মাছ এবং আম দিয়ে চচ্চড়ি রেসিপিটি আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। গরমে জীবন অতিষ্ঠ হয়ে গেলেও প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহ ধারাবাহিকতা বজায় রেখে দারুন একটি রেসিপি পোস্ট করেছেন আপনি। আপনার এই পোষ্টের মধ্য দিয়ে নতুন একটি সুস্বাদু রেসিপি তৈরি শিখে নিলাম।

 last year 

ঠিক বলছেন আপু প্রতি সপ্তায় ধারাবাহিকতা বজায় রেখে একটি করে রেসিপি শেয়ার করার চেষ্টা করি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63914.63
ETH 2664.93
USDT 1.00
SBD 2.77