রেসিপিঃ-মেটে আলু দিয়ে শুটকি মাছের ঝাল রেসিপি।

in আমার বাংলা ব্লগ6 months ago

সবাইকে শুভ রাত্রি,

আসসালামু আলাইকুম প্রিয় কমিউনিটির সকল ব্লগার ভাই ও বোনেরা। আশা করি বন্ধুরা আপনারা সকলেই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তার অসীম রহমতে। প্রতিনিয়ত সব সময় ভালো থাকার চেষ্টা করি। আসলে পরিবেশ পরিস্থিতি সব সময় এক যায় না। কখনো ভালো থাকা যায় কখনো আবার মন্দ সময় যায়। এই সব মিলিয়ে আমাদেরকে সবকিছু মেনে নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হয়। তো বন্ধুরা চেষ্টা করি সব সময় নিজের একটিভিটিস গুলো ধরে রাখার। আজকে আমি আবার উপস্থিত হয়েছি নতুন একটি পোস্ট শেয়ার করার জন্য। আমি আপনাদের সাথে একটি রেসিপি পোস্ট শেয়ার করব।

মেটে আলু দিয়ে শুটকি মাছের ঝাল রেসিপি।

r6.jpg

বেশ সময় গ্যাপ গেল শুটকি মাছ খাই না। যেহেতু শুটকি মাছ শীতকালে খেতে বেশ ভালোই লাগে। তো মায়ের জন্য মিলাদ ছিল তাই গ্রামের বাড়িতে গিয়েছিলাম গত রবিবার। সেখান থেকে একটি মেটে আলু এনেছিলাম। তো ভাবলাম সেই মেটে আলু দিয়ে শুটকি মাছ রান্না করবো। তো মেটে আলু দিয়ে আমার শুটকি মাছ খেতে খুবই ভালো লাগে। তাই আমি সেই আলু দিয়ে আজকে ছুরি শুটকি মাছ রান্না করেছি। আশা করি আপনাদের কাছে আমার আজকের রেসিপিটি বেশ ভালো লাগবে। যেহেতু আমার এভাবে খেতে খুবই ভালো লাগে। তাই চেষ্টা করেছি আমি মেটে আলু দিয়ে শুটকি মাছের ঝোল তৈরি করার। সেই রেসিপিটি আমি আজকে আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করে নেব। তাহলে শুরু করা যাক বন্ধুরা আমি রেসিপিটি কিভাবে তৈরি করেছি।

r7.jpg

তাহলে বন্ধুরা শুরু করা যাক আজকের রেসিপি তৈরি করার পদ্ধতি সমূহঃ-


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


r.jpg

প্রথমে আমি আপনাদেরকে উপকরণ সমূহ পরিমাণ মত নিয়ে দেখালাম।


উপকরণপরিমাণ
শুটকি মাছ৩০০ গ্রাম
মেটে আলু৫০০ গ্রাম
পেঁয়াজ বাটা২ টি
রসুন বাটা৩ কোয়া
কাঁচা মরিচ পেস্ট৩ চামচ
লবণস্বাদমত
লাল মরিচের গুঁড়া১ চামচ
হলুদ গুঁড়া১ চামচ
জিরা গুঁড়া১ চামচ
ধনে গুঁড়া১ চামচ
সরিষার তেলপরিমাণ মত


মেটে আলু দিয়ে শুটকি মাছের ঝাল রেসিপি তৈরির ধাপ সমূহ


রান্নার ধাপ-১

প্রথমে আমি মাছ গুলো নিয়ে গরম পানি দিয়ে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিলাম। মেটে আলু গুলো কেটে ধুয়ে নিলাম। রান্নার জন্য একটি পাত্র চুলায় বসায় দিয়ে গরম হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। তেল গরম হয়ে আসলে বেটে রাখা পেঁয়াজ এবং রসুন দিয়ে দিলাম।

r1.jpg


রান্নার ধাপ-২

পেঁয়াজ এবং রসুন ভাল ভাবে ভেজে নেওয়ার পরে দিয়ে দিবো গুঁড়া মসলা গুলো। গুঁড়া মসলা দিয়ে আরো কিছুক্ষণ ভেজে নিতে হবে।

r2.jpg


রান্নার ধাপ-৩

এরপর দিয়ে দিবো শুটকি মাছ। শুটকি মাছ দিয়ে ভেজে নিব। কিছুকক্ষণ পর আবার দিয়ে দিবো মেটে আলু। সব উপকরণ দিয়ে ভালভাবে কষিয়ে নিলাম। এরপর পরিমাণ মত ঝোল দিয়ে দিলাম।

r3.jpg


রান্নার ধাপ-৪

পরিমাণ মতো ঝোল দিয়ে ভালভাবে সিদ্ধ করে নিলাম। সিদ্ধ করা শেষ হলে চুলা বন্ধ করে দিয়ে নামায় ফেলবো। এরপর পরিবেশনের পালা।

r4.jpg


রেসিপির পরিবেশনা

সত্যি কথা বলতে এই রেসিপি আমার খুব প্রিয় একটি রেসিপি আমি শীতকাল আসলে এভাবে রেসিপি করে খাওয়ার চেষ্টা করি। এমনিতেই শুটকি মাছ খেতে অনেক ভাল লাগে। মেটে আলু দিয়ে রান্না করাই স্বাদ আরো দ্বিগুণ বেড়ে গেল। আশা করি আপনাদের সকলের কাছে বেশ ভালই লাগবে আমার আজকের রেসিপি। বন্ধুরা কেমন লেগেছে জানালে ভাল লাগবে।

r5.jpg

r6.jpg

r7.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuor5owTWfK3hsfRcZnYb7wrEhskd2s8HBHr4RhMM9omL4rxSgvTJqwSSnNUzvjXQXok7tzfACAspADgZkJ316LdD4jwuTuxPFRrLJv8vbvqe9jwEcw4qbvJMTkYk1NHrUgqWaPWjVAzmHrEoVEjiyuECgtbe9rb7FDWzxUHqitBaapJs.png

Sort:  
 6 months ago 

শুঁটকি খেতে আমার কাছে অসম্ভব ভালো লাগে। আজকে আপনি খুব সুন্দর করে আলু এবং শুঁটকি দিয়ে চমৎকার রেসিপি করেছেন। তবে শুটকির মধ্যে একটু ঝাল বাড়িয়ে দিলে খেতে খুব মজাই লাগে। সত্যি আপনার রেসিপিটি দেখে আমার খেতে খুব ইচ্ছে করতেছে। খুব সুন্দর করে রেসিপিটি আমাদের মাঝে শুরু থেকে শেষ পর্যন্ত শেয়ার করেছেন। তাই ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

খুবই সুস্বাদু ছিল আপু বাসায় চলে আসেন রান্না করতেছি।

আমি ভালো পেয়েছি যে আপনি সুস্বাদু খাবারের রেসিপি ভাগ করছেন! 😄 তবে আমি বাঙালি ভাষা ভালো বুঝি না, তবে প্রস্তুতির চিত্রগুলি খুব ভালো দেখা যাচ্ছে। আপনি অবশ্যই রান্নার এই উল্লেখযোগ্য দিক দেন! 😊 আপনার কী আরো শেয়ার করা আছে মনে হয়? আশা করি, আমার মতো শুরুকারীদের জন্য কোনও রেসিপি আছে! 🍲

 6 months ago 

অনেক ধন্যবাদ আপনাকে রেসিপিটি দেখার জন্য।

 6 months ago 

যে কোনো ধরনের মাছের শুটকি আমার খুব পছন্দের । একটু ঝাল বেশি করে দিয়ে শুটকি রান্না করলে খেতে খুবই ভালো লাগে । আপনার রন্ধন প্রক্রিয়া খুবই দুর্দান্ত হয়েছে। খুব সুন্দর করে অত্যন্ত চমৎকার ভাবে শুটকি মাছের ঝাল তৈরি করছে। শুটকি মাছের ঝাল বেশ দুর্দান্ত হয়েছে । আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আপু।

 6 months ago 

শীতকালে ঝাল বেশি দিয়ে শুটকি মাছ রান্না করলে খুব ভালো লাগে ভাইয়া।

 6 months ago 

একটু আগে রাতের খাবার খেয়েছি। এখন আপনার এই রেসিপি পোস্টে যখন কমেন্ট করছি তখন তো আবার ক্ষুধা লেগে গেল এখন কি করা যায় আপু। যাইহোক মেটে আলু দিয়ে শুঁটকি মাছের ঝাল রেসিপি এক কথায় দেখতে অসাধারণ লাগছে। যে রেসিপি দেখতে এত সুন্দর সেটা খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হবে। অসংখ্য ধন্যবাদ আপু দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

একদম আপু এখন যেহেতু শীতকাল নতুন শুটকি মাছ পাওয়া যায়। শীতকালীন সবজি দিয়ে নতুন শুটকি গুলো খেতে খুবই মজার হয়।

 6 months ago 

কমিউনিটিতে অনেক শুটকি মাছের রেসিপি তৈরি করতে দেখেছি তবে কখনো শুটকি মাছের রেসিপি টেস্ট করে দেখা হয়নি শুধু এই রেসিপির ছবি দেখে আন্দাজ করেছি খেতে অনেক সুস্বাদু হয়েছে হয়তোবা। আপনার রেসিপির কালার দেখেও বোঝা যাচ্ছে খেতে বোধহয় অনেক সুস্বাদু হয়েছে। কিভাবে এই রেসিপিটি তৈরি করেছেন সেটা তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 6 months ago 

একদিন খেয়ে দেখেন ভাইয়া ভালো লাগবে। অনেক ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

মানুষের মন যেমন সব সময় ভালো থাকে না ঠিক তেমনি ভাবে পরিবেশ এবং পরিস্থিতির একরকম থাকে না। তবে সব মিলিয়েই আমাদের জীবন সবকিছু মেনে নিয়েই সামনের দিকে অগ্রসর হতে হবে, যাই হোক মেটে আলু দিয়ে শুটকি মাছের ঝাল রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন, রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ছিল, শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ভালো-মন্দ মিলিয়ে আমাদের জীবন মেনে নিতে হয়। রেসিপিটি ভালো লাগলো জেনে খুশি হলাম।

 6 months ago 

এরকম মজাদার শুটকি মাছ দেখলে লোভ সামলানো মুশকিলের ব্যাপার হয়ে দাঁড়ায়। কারণ শুটকি মাছ আমি এত বেশি পছন্দ করি যে, শুটকি মাছের রেসিপি দেখলেই লোভ লেগে যায়। মেটে আলু দিয়ে শুটকি মাছের ঝাল রেসিপি তৈরি করলেন। আর আপনার তৈরি করা এই রেসিপিটা দেখেই কিন্তু খুব লোভনীয় লাগতেছে। মেটে আলু দিয়ে কখনো শুটকি মাছের রেসিপি তৈরি করা হয়নি আমার, এমনকি খাওয়া হয়নি। যার কারণে এটার স্বাদ কিরকম জানা নেই। তাই আমি ভাবছি একবার এটা তৈরি করব।

 6 months ago 

চলে আসেন আপু রান্না করে খাওয়াবো খেতে খুবই সুস্বাদু ছিল।

 6 months ago 

খুব সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। মেটে আলু দিয়ে শুটকি মাছ খেতে বেশ ভালো লাগে। আপনি খুব সুন্দর করে রান্নার কার্যক্রম ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপু অসাধারণ একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

ভালো লাগলো আমার এই রেসিপি আপনার ভালো লেগেছে জানতে পেরে।

 6 months ago 

মেটে আলু আমারও খেতে দারুণ লাগে।আমিও মাছ দিয়ে রান্না করে খাই তবে শুটকি মাছ দিয়ে কখনো রান্না করে খাইনি।আপনার রেসিপিটি ভীষণ লোভনীয় লাগছে।রন্ধন প্রণালী গুলো খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। ধন্যবাদ গুছিয়ে সুন্দর একটি পোস্ট আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 6 months ago 

শীতকাল আসলে আপু আমি মেটে আলু দিয়ে শুটকি মাছ রান্না করে খেয়ে থাকি।

 6 months ago 

আসলে সময় সবসময়ই একরকম যায় না, তবুও আমরা চেষ্টা করি নিজেদের পছন্দের কাজগুলোকে ধরে রাখতে।
শুঁটকি মাছ আমার বরাবরই ভীষণ ভালো লাগে। তবে মেটে আলু দিয়ে এভাবে কখনো খাওয়া হয়নি, যাইহোক চমৎকার উপস্থাপনার মাধ্যমে লোভনীয় খাবারটি তৈরি করে দেখালেন। সত্যিই দারুন একটা রেসিপি ছিল। অনেক ধন্যবাদ আপু চমৎকার রেসিপি উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সব সময় চেষ্টা করি ব্লগিংয়ে যুক্ত থাকার। রেসিপিটি খুবই মজার ছিল আমার পছন্দের রেসিপি। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44