রেসিপি-৫ "লইট্টা শুটকি ভুনা"।।২৬.০৬.২০২২।।@samhunnahar

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

প্রিয়"আমার বাংলা ব্লগ" এর সকল বন্ধুরা আসসালামুআলাইকুম-আদাব-নমস্কার।

সবাই আশা রাখি অনেক ভাল এবং সুস্থ্য আছেন? আলহামদুলিল্লাহ আমি ও আপনাদের দোয়ায় অনেক ভাল আছি। হ্যালো আমার বাংলা ব্লগ বাসিরা আপনারা জানেন যে ইতোমেধ্য আমি আমার রেসিপি-৪ শেয়ার করেছি। আমি আজ আপনাদের সাথে আমার রেসিপি-৫ শেয়ার করতে যাচ্ছি।

আজ আমার রেসিপি-৫ হচ্ছে "লইট্টা শুটকি ভুনা"

Add a heading (2).jpg

এটা আমাদের কক্সবাজারের অনেক প্রিয় একটা খাবার। লইট্টা শুটকি সংগ্রহের নাম করা কয়েকটি জায়গা হচ্ছে কক্সবাজার সোনাদিয়া এবং নাজিরার টেক। এখানে লবন ছাড়া প্রেস শুটকি মাছ পাওয়া যায়। শুটকি মাছ সব জায়গায় পাওয়া যায় কিন্তু তাজা বা প্রেস মাছ পাওয়া যায় না।

আমি কথা না বাড়িয়ে আমার মূল রেসিপিতে চলে যাচ্ছিঃ

উপকরণ সমূহঃ

উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
লইট্টা মাছ২০০/২৫০ গ্রাম
পেঁয়াজ২ টা
রসুনপরিমাণ মত
মরিচের গুঁড়াপরিমাণ মত
হলুদ গুঁড়াপরিমাণ মত
ধনিয়ার গুঁড়াপরিমাণ মত
জিরা গুঁড়াপরিমাণ মত
তেলপরিমাণ মত
লবণপরিমাণ মত
কাঁচা মরিচ ফালি করা৪/৫ টা
ট্মেটো2/3 টা

এখানে পরিমাণ মত বলতে এই জন্য বলা হচ্ছে, কারন কেউ মসলা কম খাই আবার অনেকে পরিমাণের তুলনায় বেশি দিতে অব্যস্ত, আবার অনেকে টিক মত দেয়। তাই পরিমাণ উল্লেখ করা। কে কিভাবে খাবে সম্পূর্ণ নিজস্ব ব্যাপার। আমি কাউকে ম্যানশন করতেছি না।

প্রস্তুত প্রণালীঃ

ধাপঃ১---

loitta fish1.jpeg

প্রথমে আপনার প্রয়োজন মত মাছ নিবেন।

ধাপঃ২---

loitta fish2.jpeg

পানি গরম করে নেবেন। বেশি গরম করা যাবে না মাছ সিদ্ধ হয়ে যাবে। তাই হালকা গরম করলে হবে।

ধাপঃ৩---

loitta fish3.jpeg

পানি গরম হলে তাতে মাছ দিয়ে ভাল করে ধোয়ে নিতে হবে।

ধাপঃ৪---

loitta fish4.jpeg

মাছ ছোট ছোট করে টুকরো করে নিতে হবে।

ধাপঃ৫---

loitta fish5.jpeg

টুকরো করা মাছ একটা পাত্রে নিবো।

ধাপঃ৬---

loitta fish6.jpeg

টমেটো, পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ।

loitta fish7.jpeg

সাইজ করে কেটে নিয়েছি।

ধাপঃ৭---

loitta fish8.jpeg

হলুদ,ধনিয়া, মরিচ ও জিরা গুঁড়া

loitta fish9.jpeg

লবণ

ধাপঃ৮---

loitta fish10.jpeg

রান্নার জন্য খালি পাত্র চুলাই দিছি।

loitta fish11.jpeg

পরিমাণ মত তেল দিয়েছি।

ধাপঃ৯---

loitta fish12.jpeg

তেল গরম হয়ে আসলে পেঁয়াজের সাথে সব উপকরণ দিয়ে দিছি।

ধাপঃ১০---

loitta fish13.jpeg

হালকা করে লবণ দিবো যাতে তাড়াতাড়ি সপ্ট হয়ে আসে।

loitta fish14.jpeg

২/১ মিনিটের জন্য ঢাকনা দিবো

ধাপঃ১১---

loitta fish15.jpeg

ঢাকনা নিয়ে এবার টুকরো করা মাছ দিয়ে দিবো।

ধাপঃ১২---

loitta fish16.jpeg

মাছ গুলো ভাল করে মিক্স করে নিবো।

loitta fish17.jpeg

আবার ঢেকে দিতে হবে।

ধাপঃ১৩---

loitta fish18.jpeg

এবার শুকনা মসলা গুলো দিয়ে দিবো।

loitta fish19.jpeg

নেড়ে-চেড়ে কিছুক্ষণ ভেজে নিবো

ধাপঃ১৪---

ভাজা হয়ে গেলে লবণ পরিমাণ মত হয়েছে কিনা দেখে চুলা থেকে নামাই পেলে পরিবেশনের পালা।

সব শেষে পরিবেশনের পালা। গরম গরম পরিবেশন করুন "লইট্টা শুটকি ভুনা"।

আমি আমার রেসিপিতে ব্যবহার করা সব তথ্য ও ছবি আমার নিজের মোবাইল দিয়ে করেছি। লেখা গুলা সম্পূর্ণ আমার ধারণা থেকে লিখেছি।

নিম্নে ছবির বিস্তারিত দেওয়া হলোঃ

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
লোকেশনবাসায়, কক্সবাজার, বাংলাদেশ

আজ এই পর্যন্ত বন্ধুরা সাথে থাকবেন পরবর্তি রেসিপির জন্য। আপনাদের মন্তব্য আমার কাজের প্রতি অনেক আগ্রহ বেড়ে যায়। তাই বেশি বেশি মন্তব্য করবেন আর পাশে থাকবেন।

ধন্যবাদ সবাইকে
আমি সামশুন নাহার হিরা
কক্সবাজার, বাংলাদেশ।
@samhunnahar

Sort:  
 2 years ago 

শুটকি মাছ আমার খুব ই ফেভারিট ভর্তা ভুনা সব রকম খেতে অনেক পছন্দ করি আপনি লোভনীয় ভাবে রেসিপিটি প্রস্তুত করেছেন দেখে খুব লোভ হচ্ছে খেতেও নিশ্চয়ই খুব মজা হবে

 2 years ago 

ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইল।

 2 years ago 

লইট্টা ভুনা আমার কাছে বেশ ভালো লাগে,আমার মা শুকনো মরিচ বেটে তারপর ভুনা করে,খেতে বেশ মজা লাগে।আপনার রেসিপিটা বেশ দারুন হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন ধন্যবাদ

 2 years ago 

আপু খুব সুন্দর মন্তব্য করেছেন, ধন্যবাদ।

 2 years ago 

লইট্টা শুটকি মাছের ভুনা রেসিপি তৈরি অনেক সুন্দর হয়েছে। এই ধরণের মাছ আমাদের দিকে পাওয়া যায় না তাই খাওয়া হয়না তেমন একটা। অনেক ভালো লাগলো আপনার রেসিপি তৈরি দেখে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

লইট্টা শুটকি ভুনা রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। লইট্টা শুটকি খেতে আমার ভীষণ ভালো লাগে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

"লইট্টা শুটকি ভুনা রেসিপি খুবই অসাধারণ। আমার তো খুবই ফেভারিট একটা জিনিস । আর ভুনা হলে তো কথাই নেই। বিশেষ করে রান্নার কালার টি খুবই অসাধারণ। আমার জিভে জল এসে গেলো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

লইট্টা শুটকি আমার একটি পছন্দের খাবার। শুটকি খেতে আমার খুবই ভালো লাগে। আপনার রেসিপিটি খুব লোভনীয় দেখাচ্ছে। দেখে খেতে ইচ্ছে করছে। প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

আহ এমনিতেই লইট্টা মাছ আমার ভীষণ পছন্দের। তারওপর শুটকি হলে তো কোন কথাই নেই আর। রেসিপিটি অনেক লোভনীয় হয়েছে আপু।

ধন্যবাদ আপনাকে আপু সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য৷ শুভকামনা রইল।

 2 years ago 

বাহ লইট্যা শুটকি ভুনা রেসিপি দেখে তো আমার এখনই খেতে ইচ্ছে করছে। লইট্যা শুটকি আমার খুবই প্রিয়। আমি প্রায় সময় শুটকির তরকারি বা শুটকি দিয়ে ভর্তা যেকোনো একটি রেসিপি তরকারির সাথে রাখি। খেতে খুবই ভালো লাগে আপনার রেসিপিটি আমার অনেক পছন্দ হয়েছে।

 2 years ago 

ধন্যবাদ আপু

 2 years ago 

আপনি খুবই মজাদার এবং লোভনীয় লইট্টা শুটকি ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন লইট্টা শুটকি আমার কাছে অনেক বেশি সুন্দর লাগে। রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

প্রথমেই বলব এজাতীয় রেসিপি গুলো খুবই সাধ হয়ে থাকে যদি ঠিকমতো রান্না করতে পারা যায়। তবে আপনার রান্নার ধাপগুলো দেখে আমি তো বুঝতে পেরেছি আপনার পরিবারের লোকজন খুবই ইনজয় করে গ্রহণ করেছে আপনার রেসিপি। রান্নার প্রসেস টা ছিল খুবই শিক্ষণীয়। যা দেখে অন্যান্য মানুষ সহজ ভাবে শিখতে পারবে এই রান্না প্রস্তুত করা।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর গুছিয়ে মন্তব্য করার জন্য

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60699.39
ETH 2655.06
USDT 1.00
SBD 2.59