রুপচাঁদা মাছ ফ্রাই রেসিপি।

in আমার বাংলা ব্লগ10 months ago

রুপচাঁদা মাছ ফ্রাই রেসিপি।

fish8.jpg

হ্যালো বন্ধুরা আসসালামু আলাইকুম,

প্রিয় ব্লগার ভাই ও বোনেরা সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম জানাচ্ছি। তো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ছুটির দিনে? নিশ্চয়ই সকলেই খুব সুন্দর একটি সময় অতিবাহিত করলেন আজকের ছুটির দিনে। আসলে আমরা পুরো সপ্তাহ অপেক্ষা করি খুব সুন্দরভাবে ছুটির দিনটি অতিবাহিত করার জন্য। পরিবারের সদস্যকে নিয়ে খুব সুন্দর ভাবে দিনটি কাটানোর জন্য চেষ্টা করি। নিশ্চয়ই আপনাদের সকলের দিন ভালো গেছে। তো আমি সেই সাথে আবার উপস্থিত হলাম আবার নতুন একটি ব্লগিংয়ে নিয়ে। আমি আজকে আপনাদের সাথে শেয়ার করব একটি রেসিপি। বন্ধুরা প্রতি সপ্তাহে একটি করে রেসিপি দেওয়ার চেষ্টা করি। আজকেও আমি নতুন একটি রেসিপি নিয়ে উপস্থিত হলাম।

fish9.jpg

আমি আজকে যে রেসিপিটি শেয়ার করব তা হচ্ছে রূপচাঁদা মাছ ফ্রাই রেসিপি। নিশ্চয়ই আপনারা সকলেই জানেন রূপচাঁদা মাছ একটি সামুদ্রিক মাছ। তো সকলের কম বেশি খেতে অনেক বেশি পছন্দ করেন। যেহেতু সামুদ্রিক মাছ তাছাড়া ও কাঁটা কম খেতে ভীষণ মজার হয়। বেশির ভাগ ক্ষেত্রে বাচ্চারা অনেক বেশি পছন্দ করে খেতে এই মাছ। যেহেতু এ মাছের মধ্যে কাঁটা অনেক কম তাই। তো রান্না করে খেতে যেমন ভালো লাগে ফ্রাই করে খেতেও বেশ ভালো লাগে। তবে আমি চেষ্টা করি সব ধরনের রান্না করার জন্য। কিছুদিন আগে মাছ টি আমি ফ্রাই করেছিলাম। যেহেতু একদম তাজা তাজা নিয়ে আসছিল তাই যখন ফ্রাই করেছি খেতে বেশ মজা হয়েছিল। বন্ধুরা তাহলে শুরু করা যাক কিভাবে আমি রুপচাঁদা মাছ ফ্রাই করেছি তা ধাপে ধাপে দেখাবো—--

fish7.jpg


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


উপকরণপরিমাণ
  • রূপচাঁদা মাছ বড় সাইজের- ১টি।

  • পেঁয়াজ বড় সাইজের- ১টি।

  • কাঁচা মরিচ- ৫/৬ টি।

  • শুকনা মরিচ- অল্প পরিমাণ।

  • হলুদ গুঁড়া- হাফ চামচ।

  • জিরার গুঁড়া-অল্প পরিমাণ।

  • ধনে গুঁড়া- অল্প পরিমাণ।

  • লবণ- স্বাদমত।

  • সরিষার তেল-পরিমাণ মত।

  • টমেটো সস -অল্প পরিমাণ।

  • সয়া সস -অল্প পরিমাণ।

  • গরম মসলা - সামান্য।


রুপচাঁদা মাছ ফ্রাই রেসিপি তৈরির ধাপ সমূহ


রান্নার ধাপ-১

fish.jpg

প্রথমে আমি বড় সাইজের একটি রূপচাঁদা মাছ নিয়ে পরিষ্কার করে নিয়েছি। সেই সাথে ভালো করে ধুয়ে নিয়েছি। এবং পরিষ্কার করে নেওয়ার পরে পানি ঝরিয়ে নিয়েছি। তাতে দিয়েছি আমি অল্প পরিমাণ লাল মরিচের গুঁড়া। দিয়েছি হলুদের গুঁড়া এবং স্বাদ মতো লবণ।


রান্নার ধাপ-২

fish1.jpg

এখানে দিয়ে দিলাম সামান্য পরিমাণ সয়া সস। সাথে দিলাম অল্প পরিমাণ মাংসের মসলা। দিয়েছি হালকা করে জিরের গুঁড়া। সব উপকরণ দেওয়া হয়ে গেলে ভালো করে হাত দিয়ে মেখে নিব।


রান্নার ধাপ-৩

fish2.jpg

এখন যেহেতু মেখে নেওয়া শেষ। একটা ফ্রাই প্যান চুলায় বসায় দিয়েছি। তাতে আমি পরিমাণ মতো তেল দিয়েছি। তেল গরম হয়ে আসলে মাছ টি তেলে মধ্যে দিয়ে দিছি।


রান্নার ধাপ-৪

fish3.jpg

তো সেখানে দিয়ে দিলাম অল্প পরিমাণ টমেটো সস। টমেটো সস ভালো করে দুই সাইডে দিয়ে দিলাম। সেই সাথে এদিক ওদিক উল্টিয়ে দিয়ে মাছটা ভেজে নিব।


রান্নার ধাপ-৫

fish4.jpg

তো মাছ টা যেহেতু প্রায় ভাজা হইয়ে আসলো সেই সাথে আমি কিছু পেঁয়াজ দিয়ে দিব। তাই একটা বড় সাইজের পেঁয়াজ এবং কিছু কাঁচা মরিচ ফালি করে নিলাম। যেহেতু প্রথম থেকে দিলে পেঁয়াজ এবং কাঁচা মরিচ গুলো একদম পুড়ে যাবে তাই।


রান্নার ধাপ-৬

fish5.jpg

তো পেঁয়াজ এবং মরিচ কুচি করে নেওয়ার পরে মাছের উপর ছিটিয়ে দিলাম। সেই সাথে আবারও হালকা পরিমাণ লবণ দিয়ে দিলাম। এবং সব গুলো নেড়েচেড়ে ভালো করে ফ্রাই করে নিতে হবে। যেহেতু ফ্রাই করে নেওয়া শেষ তাই একটা প্লেটের মধ্যে তুলিয়ে নিতে হবে মাছটি।


রেসিপির পরিবেশনা

fish6.jpg

fish9.jpg

fish7.jpg

fish8.jpg

যেহেতু মাছ ফ্রাই করা শেষ তাই পরিবেশনের জন্য একটা প্লেটের মধ্যে নিলাম। সেই সাথে ফ্রাই করা মরিচ এবং পেঁয়াজ গুলো সাথে নিলাম। যেহেতু মাছ টা অনেক তাজা ছিল খেতে ভীষণ মজা হয়েছিল। তাছাড়া আমি দুই ধরনের সস ব্যবহার করেছি। খেতে খুবই টেস্ট হয়েছিল রূপচাঁদা মাছ ফ্রাই। আমার কাছে ভাসা তেলের চেয়ে কম তেলের মধ্যে ভাজলে খেতে অনেক ভালো লাগে। কারণ বেশি তেলের মধ্যে ভাজলে মনে হয় একটু গ্যাসের সমস্যা বেড়ে যায়। তাই কম তেলের মধ্যে কষ্ট করে ভেজে নিলাম। তো বন্ধুরা আমার আজকের রূপচাঁদা মাছ ফ্রাই রেসিপিটা আপনাদের কেমন লেগেছে। আশা করি আপনাদের সকলের ভালো লাগবে।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuor5owTWfK3hsfRcZnYb7wrEhskd2s8HBHr4RhMM9omL4rxSgvTJqwSSnNUzvjXQXok7tzfACAspADgZkJ316LdD4jwuTuxPFRrLJv8vbvqe9jwEcw4qbvJMTkYk1NHrUgqWaPWjVAzmHrEoVEjiyuECgtbe9rb7FDWzxUHqitBaapJs.png

Sort:  
 10 months ago 

এককথায় অসাধারণ ছিল আপু। দেখে বেশ লোভ হচ্ছে। রুপচাঁদা ফ্রাই টা বেশ চমৎকার একটা খাবার। আর এই সামদ্রিক মাছটা বেশ সুস্বাদু হয়ে থাকে। তবে আপনি রুপচাঁদা ফ্রাইটা অসাধারণ তৈরি করেছেন। বেশ সুন্দর ছিল। প্রতিটা ধাপ এর উপস্থাপনা এবং পরিবেশনা টা সুন্দর ছিল। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

 10 months ago 

হ্যাঁ ভাইয়া সামুদ্রিক মাছের মধ্যে ভিন্ন ধরনের একটি স্বাদ থাকে। এই মাছটিও অনেক মজার হয়েছিল।

 10 months ago (edited)

আপু যে রেসিপিটি আমাদের সাথে শেয়ার করলেন দেখেই তো লোভ লাগছে। কি অসাধারণভাবে রেসিপিটি তৈরি করলেন। এবং তার প্রতিটি ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করলেন। তারপর এত সুন্দর একটি খাবার একা একা খেলেন। এটাকে সহ্য করা যায়। যাক এবার না পেলাম পরবর্তীতে আপনার এত সুন্দর একটি রেসিপি খাওয়ার অপেক্ষায় রইলাম।ধন্যবাদ আপু আপনাকে।

Posted using SteemPro Mobile

Posted using SteemPro Mobile

 10 months ago 

অবশ্যই আপু আপনার জন্য ফ্রিজে রেখে দিলাম তাড়াতাড়ি চলে আসেন।

 10 months ago 

রূপচাঁদা মাছের ফ্রাই রেসিপি দেখে আমার তো জিভে জল চলে এসেছে। এভাবে মাছের ফ্রাই রেসিপি তৈরি করলে তা কিন্তু অনেক বেশি সুস্বাদু হয়। আপনার এই রেসিপি দেখে বুঝতে পারছি এটা অনেক বেশি সুস্বাদু এবং ইয়াম্মি ছিল। এরকম লোভনীয় একটা রেসিপি নিয়ে আমাদের মাঝে হাজির হয়েছেন দেখে খুব ভালো লাগলো। মজাদার রেসিপি তৈরি করার পদ্ধতি এত সুন্দর করে ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

খেতে আপু অনেক মজার ছিল যেহেতু মাছ অনেক তাজা ছিল তাই।

 10 months ago 

এভাবে তৈরি করা রূপচাঁদা মাছের ফ্রাই রেসিপি অনেক বার খাওয়া হয়েছে আমার। বাড়িতে নতুন অতিথি আসলে এভাবে মাছের ফ্রাই তৈরি করে দিলে একটু বেশি ভালো লাগে দেখতে। এরকম মজাদার একটা রেসিপি দেখে ইচ্ছে করছে খেয়ে নিতে। আমার তো মনে হচ্ছে এটা অনেক বেশি সুস্বাদু হয়েছে এবং খুব মজা করে খাওয়া হয়েছিল। একা একা খেয়ে নিয়ে ভালো করলেন না। মাঝে মাঝে আমাদেরকে দাওয়াত দিবেন, আমরাও তাহলে খেয়ে আসবো।

 10 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ আমার পুরো রেসিপিটি সময় দিয়ে দেখার জন্য।

 10 months ago 

আপনার তৈরি রেসিপির তো কোন জবাব নেই। খুবই সুন্দর ভাবে আপনি রেসিপিটি তৈরির ধাপ শেয়ার করেছেন৷ একইসাথে এর উপরে আপনি যে ডেকোরেশন গুলো দিয়েছেন তা একদমই অসাধারণ হয়েছে৷ এরকম ডেকোরেশন আমি খুবই কম পরিমাণে দেখেছি৷ আর আপনি রূপচাঁদা মাছ দিয়ে এরকম অসাধারণ একটি রেসিপি তৈরি করার মাধ্যমে আমাকে নতুন একটি রেসিপি সম্পর্কে জানিয়ে দিলেন। অসংখ্য ধন্যবাদ।

 10 months ago 

এত সুন্দর একটি অনুভূতি প্রকাশ করলেন আমার রেসিপি দেখে। অনেক বেশি অনুপ্রাণিত হলাম।

 10 months ago 

মাছের ফ্রাই আমার কাছে দেখতেও সুস্বাদু লাগে আবার খেতেও সুস্বাদু লাগে। আপনি আজকে রূপচাঁদা মাছের রেসিপি দিয়ে তো পুরো লোভ লাগিয়ে দিলেন। যাইহোক আপনার তৈরি করা রুপচাদা মাছের ফ্রাই করার রেসিপিটি আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এই সুন্দর রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

ভীষণ মজার ছিল ভাইয়া রুপচাঁদা মাছ ফ্রাই।

 10 months ago 

রূপচাঁদা মাছ আমার খুবই পছন্দের একটি মাছ বিশেষ করে সামুদ্রিক মাছ হওয়ার কারণে বাচ্চাদের জন্য বেশি উপকারী তাছাড়া আমি চট্টগ্রামে থাকা অবস্থায় রূপচাঁদা মাছের যে স্বাদ পেয়েছি ঢাকাতে সেই স্বাদ পাইনা। হয়তো অনেক দিনের পুরনো থাকে ঢাকার গুলো। আপনার রূপচাঁদা মাছ ফ্রাই দেখেই খেতে ইচ্ছা করছে। গরম ভাতের সঙ্গে খেতে নিশ্চয়ই অনেক মজা লেগেছিল।

 10 months ago 

আপু রূপচাঁদা মাছ যদি বরফের হয় তাহলে একদম খাওয়া যায় না অনেক খারাপ একটি গন্ধ চলে। যদি খেতে হয় তাহলে একদম তাজা খেতে হয়।

 10 months ago 

আপনার বাসা কক্সবাজার হওয়ার কারনে এভাবে রূপচাঁদা মাছ ফ্রাই করে খাচ্ছেন। আপনি খাচ্ছেন আবার আমাদেরকে দেখিয়ে লোভ দেখাচ্ছেন। আমার পরবর্তি টার্গেট আপনার বাসার ফ্রিজ কিডন্যাপ করা,হে হে হে।

 10 months ago 

কি আর করব ভাইয়া! যদি খাই তাহলে আপনাদের সাথে একটু শেয়ার করি আর কি 😍।

 10 months ago 

রূপচাঁদা মাছ আমার কাছে খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে কাটা কম থাকায়। আপনার রুপ চাঁদা মাছের ফ্রাই দেখে খেতে ইচ্ছে করছে। রেসিপিটি দেখে খুব লোভনীয় লাগছে। দেখে বোঝা যাচ্ছে খুব মজা করে খেয়েছেন সবাই। সুস্বাদু ও মজাদার একটি রেসিপি আমাদের মাঝে ভাগাভাগি করে নেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

অনেক ভালো লাগে আপু এভাবে ফ্রাই করে খেতে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39