রেসিপি-"কাস্টার্ড"।।০৯.০৭.২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো,
“আমার বাংলা ব্লগ” এর সকল ভাই ও বোনেরা ঈদের ব্যস্ততায় আপনাদের সময় কেমন যাচ্ছে? এদিকে আমি ও অনেক ব্যস্তার মধ্যে থেকে ও আপনাদেরকে অনেক মিস করতেছি এবং আলহামদুলিল্লাহ ভাল আছি।

তাই আপনাদের সাথে প্রতিদিনের মতই চলে এসেছি কিছু শেয়ার করবো বলে। “আমার বাংলা ব্লগ” প্রেমি বন্ধুরা আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো “কাস্টার্ড এর রেসিপি”। আপনারা সবাই কম-বেশি সকলেই কাস্টার্ড পছন্দ করেন। কাস্টার্ড আমার প্রিয় একটি খাবার। এছাড়া ও আমার বাচ্চারা খুব পছন্দ করে।

custard.jpeg

বন্ধুরা, কাস্টার্ড একটি অনেক পুষ্টি গুণ সম্পন্ন খাবার। এই রেসিপি তৈরী করতে যেহেতু বিভিন্ন ফলের সমাহার এবং দুধের তৈরী আপনারা তো বুঝতেই পারছেন এর গুণাবলী কেমন হতেই পারে। আমার বাচ্চারা ফল কম খেতে চাই তাই আমি এভাবেই দিয়ে থাকি যাতে সব পুষ্টি পায় একসাথে। ফল ও খাওয়া হলো আর দুধ ও খাওয়া হলো একসাথে। সব মিলেই এমাজিং একটা খাবার বলা যায়। অনেক ন্যাচারাল একটি খাবার।

তো বন্ধুরা আমি কাস্টার্ড এর পুষ্টিগুণ সম্পর্কে বলেই আজ আর কথা বেশি না বাড়িয়ে মূল রেসিপিতে চলে যাচ্ছিঃ

উপকরণ সমূহঃ

উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
তরল দুধ১ কেজি
আপেল২টা মাঝারি সাইজ
আম২ টা
আনার১ টা বড় সাইজের
চিনিপরিমাণ মত
লবণপরিমাণ মত
কাস্টার্ড পাউডার৪ চামচ বা কম-বেশি

এখানে আপনারা আপনাদের পছন্দ অনুযায়ী ফল মিক্স করতে পারেন।

আমি ধাপ গুলো উল্লেখ করতেছি

প্রস্তুত প্রণালীঃ

ধাপঃ১---

kastar1.jpeg

প্রথমে একটি পাত্রে এক লিটার তরল দুধ নিতে হবে।

ধাপঃ২---

kastar2.jpeg

কাস্টার্ড পাউডার ও চিনি নিবো।

kastar3.jpeg

ধাপঃ৩---

kastar4.jpeg

দুধের মধ্যে কাস্টার্ড পাউডার দিয়ে ভাল করে মিক্স করে নিতে হবে।

kastar5.jpeg

চিনি ও দিয়ে মিক্স করে নিতে হবে।

kastar solt.jpeg

পরিমাণ মত লবণ ও মিক্স করে নিতে হবে।

ধাপঃ৪---

kastar6.jpeg

সব উপকরণ ভাল করে মিক্স করে নিয়ে চুলায় তুলে দিতে হবে।

kastar7.jpeg

ভাল করে নাড়তে হবে যাতে লেগে বা পুড়ে না যায়। যতক্ষণ ঘন হয়ে না আসে সে অবধি নেড়ে নেড়ে রান্না করতে হবে।

kastar8.jpeg

মিশ্রণ টি ঘণ হয়ে আসলে নামাই পেলে ঠান্ডা করার দিতে হবে।

ধাপঃ৫---

kastar9.jpeg

ঠান্ডা হওয়ার জন্য নেড়ে দিবো অথবা বসায় রাখবো ঠান্ডা হওয়ার জন্য।

ধাপঃ৬---

kastar10.jpeg

একটি খালী পাত্রে মিশ্রণ টি ঢেলে নিবো।

kastar11.jpeg

ঢাকনা লাগায় দিয়ে ডিপ ফ্রিজে রেখে দিতে হবে ঠান্ডা হওয়ার জন্য।

ধাপঃ৭---

kastar12.jpeg

ফল গুলো সাইজ করে কেটে নিয়েছি।

kastar13.jpeg

কেটে নেওয়া ফলের টুকরো গুলো ফ্রিজ থেকে বের করা দুধের মিশ্রণে দিয়ে দিবো।

ধাপঃ৮---

kastar14.jpeg

ভাল করে মিক্স করে নিয়ে নিতে হবে।

kastar15.jpeg

মজাদার কাস্টার্ড পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা!!! খেতে কিন্তু দারুন হয়েছে। আপনারা ও বাসায় তৈরী করে খাবেন এই মাজাদার রেসিপি।

আমি আমার রেসিপিতে ব্যবহার করা সব তথ্য ও ছবি আমার নিজের মোবাইল দিয়ে করেছি।

নিম্নে ছবির বিস্তারিত দেওয়া হলোঃ

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
লোকেশনবাসায়, কক্সবাজার, বাংলাদেশ

আমি সামশুন নাহার হিরা
কক্সবাজার, বাংলাদেশ।
@samhunnahar

বন্ধুরা, আজ এই পর্যন্ত সাথে থাকবেন পরবর্তি রেসিপির জন্য। সবাই সুস্থ্য থাকবেন, ভাল থাকবেন আর কমেন্টের মাধ্যমে জানিয়ে দিবেন আমার রেসিপি কেমন লেগেছে আপনাদের।

ধন্যবাদ সবাইকে

Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

কাস্টার্ড আমার বেশ পছন্দ। আমি মাঝে মাঝে এভাবে কাস্টার্ড বানিয়ে খাই। যত রকমের ফল দিয়ে এটি করা হবে ততই আকর্ষণীয় দেখাবে। আপনার রেসিপিটা দেখে খুবই লোভনীয় লাগছে আপু। মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ মজাদার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আপু ঠিক বলেছেন যত বেশি ফল দেওয়া যায় তত বেশি স্বাদ। ধন্যবাদ আপু।

 2 years ago 

কাস্টার্ড আমার অনেক প্রিয় বিশেষ করে মাঝে মাঝে ঘরে বানানো হয়, এবং বেশ মজা করে খাওয়া হয়। এই কাস্টার্ড শরীরের জন্য অনেক উপকারী এবং পুষ্টিকর। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সাথে থাকার জন্য।

 2 years ago 

কাস্টার্ড এর রেসিপি

বিভিন্ন রকমের ফল দিয়ে আপনি যে রেসিপিটা তৈরি করলেন এটা এর আগে আমি কোনদিন দেখেছিলাম বলে আমার কাছে মনে হয় না। কিন্তু আপনার তৈরি করা রেসিপিটি দেখে আমি বুঝতে পারছি এটা যথেষ্ট পরিমাণে পুষ্টি সমৃদ্ধ একটা রেসিপি। যা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে বলে আমি মনে করি।

 2 years ago 

আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো ভাইয়া

 2 years ago 

আপনার এই রেসিপিটি আমার নিকট খুব ভালো লেগেছে। মনে হয় তা আমার বাচ্চাদের অনেক উপকারী দিবে কারণ তারা দুধ খায় না সরাসরি ফল ফলমূলও খায় না। তাই এই প্রক্রিয়ায় মনে হয় তাদের খাওয়ানো যাবে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনি অনেক সুন্দর মন্তব্য করেছেন।

 2 years ago 

কাস্টার্ড খেতে আমার কাছে অনেক ভালো লাগে। তবে অনেকদিন ধরেই কাস্টার্ড খাওয়া হচ্ছে না। আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হচ্ছে দেখে খেয়ে ফেলতে ইচ্ছে করছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনাকে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61159.70
ETH 2631.81
USDT 1.00
SBD 2.63