রেসিপি-"মিষ্টি কুমড়া ভাজি"।।২৮.০৭.২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামুআলাইকুম/আদাব

আমার বাংলা ব্লগ এর সকল ভাই-বোনেরা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমি ও আপনাদের দোয়ায় অনেক অনেক ভাল আছি। আপনারা জানেন যে ইতিপূর্বে আমি লেভেল -০৩ এর ভাইভা এবং লিখিত পরীক্ষা শেষ করেছি। আপনাদের সকলের সহযোগিতায় আলহামদুলিল্লাহ আমি লেভেল-০৩ শেষ করতে পেরেছি। আমি যাতে বাকি লেভেল গুলো ভালভাবে পাশ করতে পারি সেই সহযোগিতা কামনা করছি সকলের কাছ থেকে।

বন্ধুরা আজ আমি লেভেল-০৩ এর পরীক্ষা শেষ করার পর এটা আমার প্রথম পোষ্ট। আজ আমি একটি রেসিপি পোষ্ট শেয়ার করবো। আমার আজকের রেসিপি হলো "মিষ্টি কুমড়া ভাজি"। আমরা সবাই মিষ্ট কুমড়া চিনি এবং সবাই খেতে পছন্দ করি।

sobji15.jpeg

এই মিষ্ট কুমড়া অনেক পুষ্টিকর একটি সব্জি। আমরা সবাই মোটামোটি মিষ্টি কুমড়ার গুণাবলী সম্পর্কে জানি। তাই আমাদের শরীরকে সুস্থ্য এবং ভাল রাখতে সব সব্জি খাওয়া উচিত।

মিষ্ট কুমড়াকে বিভিন্ন ভাবে রেসিপি করে খাওয়া যায়। আমি আজ আপনাদের দেখাবো আমি কিভাবে "মিষ্ট কুমড়া ভাজি"
তৈরী করি। চলুন বন্ধুরা আমার রেসিপি টি একনজরে দেখেই আসি।

উপকরণ সমূহঃ

উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
কাঁচা মিষ্টি কুমড়া১/২ কেজি
পেঁয়াজ২ টা
রসুন৩/৪ কোয়া
কাঁচা মরিচ ফালি৪/১০ টা
ডিমএকটি
হলুদ গুঁড়াপরিমাণ মত
ধনিয়ার গুঁড়াপরিমাণ মত
জিরা গুঁড়াপরিমাণ মত
তেলপরিমাণ মত
লবণস্বাদ মত
পুদিনা পাতাপরিমাণ মত

প্রস্তুত প্রণালীঃ

ধাপঃ১---

sobji.jpeg

প্রথমে আমি মিষ্ট কুমড়া নিবো।

sobji1.jpeg

এর পর চামড়া ফেলে দিয়ে ভাল করে ফ্রেশ করে নিবো। অথবা চামড়া ফ্রেশ থাকলেই ভাল করে ধুয়ে দেওয়া যায় কারণ মিষ্টি কুমড়ার চামড়াতে পষ্টি আর ও বেশী। আমি নিজেই মিষ্টি কুমড়া ফ্রেশ থাকলে চামড়া রেখেই রান্না করি।

sobji2.jpeg

সাইজ করে কেটে নিয়েছি।

ধাপঃ২---

sobji3.jpeg

উপকরণ গুলো সব নিতে হবে। এখানে আমি পেঁয়াজ কুচি, রসুন কুচি ও কাঁচা মরিচ ফালি করে নিয়েছি।

sobji4.jpeg

পাঁচপোড়ন নিয়েছি। লবণ, হলুদ, ধনিয়া ও জিরা গুঁড়া নিয়েছি।

ধাপঃ৩---

sobji5.jpeg

রান্নার জন্য একটি কড়ায় নিয়েছি। চুলায় জাল দিয়ে বসায় দিয়েছি। কড়ায় গরম হলে তাতে পরিমাণ মত তেল দিয়ে দিবো।
তেল হালকা গরম হলে পাঁচপোড়ন দিয়ে দতে হবে। নেড়েচেড়ে দিতে হবে।

ধাপঃ৪---

sobji6.jpeg

তেল গরম হয়ে আসলেই পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ ফালি দিয়ে দিতে হবে। স্বাদ মত লবণ দিয়ে নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

ধাপঃ৫---

sobji7.jpeg

পেঁয়াজ, রসুন কাঁচা মরিচ ভাজা হয়ে আসলেই ধনিয়া, জিরা,হলুদ দিয়ে ভাল করে মিক্স করে নিতে হবে।

ধাপঃ৬---

sobji8.jpeg

এই ধাপে আমি মিষ্টি কুমড়া সব্জি ঢেলে দিবো।

sobji9.jpeg

ভাল করে মিক্স করে নিবো। মিক্স করা শেষ হলে নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

sobji10.jpeg

মিষ্টি কুমড়া ভাজা আমার মাঝামাঝি অবস্থায় এখন।

ধাপঃ৭---

sobji11.jpeg

একটা ডিম ফেটে নিয়েছি।

sobji12.jpeg

ফেটে রাখা ডিম আমি ভাজি তে দিয়ে দিবো।

sobji13.jpeg

ভাল করে মিক্স করে কিছুক্ষণ ভেজে নিতে হবে।

sobji14.jpeg

আমার মিষ্টি কুমড়া ভাজা শেষ। এখন পরিবেশনের পর্যায়।

ধাপঃ৮---

sobji15.jpeg

আমার মিষ্টি কুমড়া ভাজা শেষ। এবার গরম গরম ভাতের সাথে খেলে অনেক ভাল লাগবে। তাছাড়া সকালের রুটি/ পরোটার সাথে খেতে ও ভীষণ ভাল লাগে।

বন্ধুরা! আপনারা ও ট্রাই করতে পারেন এই রেসিপি টা। ভাতের সাথে কিংবা সকালের রুটির সাথে খেতে পারেন ভাল লাগবে।
আমার রেসিপি কেমন লেগেছে অবশ্যই মন্তব্য করে জানাবেন।

আমি আমার রেসিপিতে ব্যবহার করা সব তথ্য ও ছবি আমার নিজের মোবাইল দিয়ে করেছি।

নিম্নে ছবির বিস্তারিত দেওয়া হলোঃ

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
বিষয়মিষ্টি কুমড়া ভাজি
লোকেশনবাসায়, কক্সবাজার, বাংলাদেশ

আজ এখানে শেষ করছি। আবার দেখা হবে নতুন আর একটি ব্লগ নিয়ে। সেই মুহূর্ত পর্যন্ত সাথে থাকবেন, ভাল থাকবেন আর সুস্থ্য থাকবেন। সবার জন্য শুভ কামনা রইলো।

ধন্যবাদ সবাইকে

আমি সামশুন নাহার হিরা। আমি গান করতে, গান শুনতে ভালবাসি। আমি লেখালিখি করতে পছন্দ করি। আমার সবচেয়ে প্রিয় ভ্রমণ আর ছবি তুলতে ভালবাসি। বিভিন্ন বিষয় নিয়ে ব্লগিং করতে আমার বেশী ভাল লাগে। আমি রান্না করতে এবং খাওয়াতে পছন্দ করি। বাংলা আমার মাতৃভাষা, আমি বাংলাকে ভালবাসি! বাংলাতে গান গায়! বাংলাতে মরণ যেন হয়! সবাই আমার জন্য দোয়া করবেন আমার স্টিমিট এর যাত্রা যেন সফল হয়।

Sort:  
 2 years ago 

মিষ্টি কুমড়া ভাজির মজাদার একটি রেসিপি তৈরি করেছেন আপু। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। বিশেষ করে আপনার ডেকোরেশনটি খুবি সুন্দর হয়েছে।এত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর ভাবে গুছিয়ে কথাগুলো বলেছেন যা আমার কাছে বেশ ভালই লেগেছে।আপনার জন্য শুভকামনা ভাইয়া

 2 years ago 

লেবেল ৩ সম্পূর্ণ করতে পেরেছেন আপু । এজন্য আপনাকে শুভেচ্ছা ও অভিনন্দন । যাইহোক মিষ্টি কুমড়ার ভাজি আমার কাছে খুবই ভালো লাগে খেতে । আপনি খুব সুন্দর করে রেসিপিটি দেখিয়েছেন । দেখেই বোঝা যাচ্ছে খেতেও খুবই মজা হবে । ধন্যবাদ আপনাকে আপু শেয়ার করে নেওয়ার জন্য ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্য শুভ কামনা রইলো।

মিষ্টি কুমড়া এমনিতেই প্রচুর পরিমাণে ভিটামিন যুক্ত সবজি। এছাড়াও মিষ্টি কুমড়া ভাজি খেতে আমার খুবই ভালো লাগে। খুব পছন্দের একটি রেসিপি দেখে অনেক সুন্দর লাগছে। আশা করি খেতেও মজাদার হবে। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া মিষ্টি কুমড়া স্বাদে যেমন অতুলনীয় তেমনি গুণে ও ভরপুর। তাই সবার উচিত এই সবজি টি খাওয়ার। ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

মিষ্টি কুমড়া ভাজি রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। রেসিপি পরিবেশন আমার কাছে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

ভাইয়া মিষ্টি কুমড়া ভাজি আমি সকালে রুটি-পরোটার সাথে বেশী খাই। সত্যি অনেক ভাল লাগে। আপনি এভাবে ট্রাই করতে পারেন। শুভ কামনা রইলো ভাইয়া

 2 years ago 

মিষ্টি কুমড়া ভাজি বরাবরই আমার খুব ফেভারিট দেখেই লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হবে। এ ধরনের ভাজির রেসিপি রুটি দিয়ে খেতে সব থেকে বেশি ভালো লাগে

 2 years ago 

জ্বী,ভাইয়া আমিও রুটি দিয়ে খেতে বেশী পছন্দ করি।আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

মিষ্টি কুমড়া ভাজি খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার রেসিপি কালার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু সবাই দেখতেছি মিষ্টি কুমড়া অনেক পছন্দ করে।সবার অনুভূতি আমার কাছে বেশ ভাল লেগেছে।আপনাকে ও অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

মিষ্টি কুমড়া ভাজি আমার কাছে খেতে ভীষণ মজা লাগে। আপনি আজকে চমৎকার ভাবে মিষ্টি কুমড়া ভাজি রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া আসলেই আপনি ঠিক বলেছেন, মিষ্টি কুমড়া অনেক মজার একটি সব্জি। আমার ও অনেক ভাল লাগে। ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

মিষ্টি কুমড়া ভাজি আমাদের বাসায় মাঝে মাঝেই রান্না হয়। খেতে খুব একটা আহামরি না লাগলেও আপনার ডেকোরেশন এবং ছবিগুলো চমৎকার হয়েছে। ছবি দেখেই খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ শেয়ার করার জন্য

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাইয়া মিষ্টি কুমড়া সবজি টা আহামরি না হলে ও এর গুণাবলী অনেক।যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। আমি প্রায় সময় রান্না করি, চিংড়ি দিয়ে ঝুল করে খেতে বেশ ভালই লাগে।আপনাকে ও অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

মিষ্টি কুমড়া ভাজি খেতে আমার খুব ভালো লাগে। আপনার রেসিপিটা দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছ। প্রতিটি ধাপ আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনি একদম সঠিক কথা বলেছেন।আমার মুষ্টি কুমড়া ভাজি খেতে অনেক স্বাদের ছিল।আমার রেসিপি টি সময় দিয়ে পড়ার জন্য অনেক ধন্যবাদ

 2 years ago 

আপনার মিষ্টি কুমড়া ভাজি রেসিপি দেখে আমার খুবই লোভ লেগে গেছে। মিষ্টি কুমড়া ভাজির ভেতর ডিম দেওয়ার কারনে দেখে মনে হচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বী,ভাইয়া আপনি ঠিক বলেছেন ডিম দেওয়াতে অনেক সুস্বাদু হয়েছে।আপনাকেও অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58559.96
ETH 3156.41
USDT 1.00
SBD 2.44