রেসিপি-ডাটা ফুলকপি ও চিংড়ি দিয়ে সুস্বাদু ঝোল রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

data18.jpeg


হ্যালো বন্ধুরা!


আশা করি সকলেই ভালো আছেন।কয়েক দিন ধরে আমি বেশ ব্যস্ত সময় কাটাচ্ছি।কারণ পরিবারের সবাইকে নিয়ে ঢাকায় ঘুরতে এসেছি।বেশ কিছু ঘুরাফিরাও হয়ে গেল ইতোমধ্যে।সেই সাথে আমি কমিউনিটিতে মোটামুটি একটিভ থাকার চেষ্টা করতেছি।তো বন্ধুরা সাপ্তাহিক পোস্ট এর ধারাবাহিকতায় আজ আমার যদিও কবিতা পোস্ট করার দিন।কিন্তু ব্যস্ত থাকার কারণে আজ কবিতা লেখা হচ্ছেনা।কারণ কবিতা লিখতে একটু সময়ের ব্যাপার তাই।আজ আমি আপনাদের সাথে একটি রেসিপি ব্লগ শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি।কিছু দিন আগে আমি আপনাদের সাথে ডাটা শাকের একটি রেসিপি শেয়ার করেছিলাম।সেই দিনের ডাটা শাক থেকে নেওয়া ডাটা দিয়ে আমি চিংড়ি মাছের রেসিপি করেছিলাম।

আমি আজ আপনাদের সাথে সেই রেসিপি শেয়ার করব।সত্যি বলতে ডাটা দিয়ে চিংড়ি মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে।ডাটার সাথে যেহেতু আমি ফুল কপি ও এড করেছিলাম খুব মজার হয়েছিল রান্না।এর আগেও বলেছি আমি আপনাদের ডাটা শাক এর মধ্যে যেমন উপকারিতা রয়েছে তেমনি ডাটার মধ্যে ও একই উপকারিতা রয়েছে।যা আমাদের শরীরের জন্য অনেক অনেক বেশি প্রয়োজন।আশা করি আমার আজকে রেসিপি আপনাদের ভালো লাগবে।তাহলে আমি কিভাবে ডাটা ও ফুলকপি দিয়ে চিংড়ি মাছের সবজি করেছিলাম তা ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করব।



তাহলে দেখে আসি আজকে ডাটা আর ফুলকপি দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপি।

রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


data.jpeg

  • ডাটা ।

  • ফুলকপি।

  • চিংড়ি মাছ।

  • রসুন কুচি।

  • পেঁয়াজ কুচি।

  • কাঁচা মরিচ পেস্ট।

  • ধনিয়ার গুঁড়া।

  • জিরার গুঁড়া।

  • হলুদের গুঁড়া।

  • লাল মরিচের গুঁড়া।

  • লবণ- স্বাদমতো।

  • তেল -পরিমাণ মতো।

রেসিপি তৈরির ধাপসমূহ

ধাপ-১

প্রথমে তো সব উপকরণ গুলো নিয়ে দেখালাম।মাছ ধুয়ে রেখে দিয়েছি,ডাটা আর ফুলকপি কে ছোট ছোট করে কেটে নিয়েছি।অন্যান্য উপকরণ গুলো সাজিয়ে নিয়েছি সরাসরি রান্না ধাপে চলে যাব।রান্নার জন্য একটা কড়াই বসায় দিছি।গরম হয়ে আসলে পরিমাণ মত তেল দিয়ে অপেক্ষা করবো তেল গরম হওয়ার জন্য।তেল গরম হলে পেঁয়াজ,রসুন,চিংড়ি মাছ দিয়েছি।

data1.jpeg

data2.jpeg

data3.jpeg

data4.jpeg

data5.jpeg

ধাপ-২

পেঁয়াজ রসুন এবং চিংড়ি মাছ কিছুক্ষণ ভেজে নেওয়ার পর ভাজা হয়ে গেলে কাঁচা মরিচ, ধনিয়ার গুঁড়া,জিরা গুঁড়া,হলুদ গুঁড়া,লাল মরিচের গুঁড়া ও পরিমাণ মতো লবণ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিব।এ পর্যায়ে হালকা পানি দিয়ে আমি সব মসলা গুলোকে সিদ্ধ করে নিয়েছি।

data6.jpeg

data7.jpeg

data8.jpeg

data9.jpeg


ধাপ-৩

সব মসলা গুলো হালকা পানি দিয়ে সিদ্ধ করে নেওয়ার পরে দিয়ে দেব ছোট ছোট করে কেটে রাখা ডাটা এবং ফুলকপির টুকরা গুলো।

data10.jpeg

data11.jpeg

data12.jpeg


ধাপ-৪

এখন সব সবজি কে ভালোমতো চিংড়ি মাছ এবং মসলার সাথে মিশিয়ে নিয়ে হালকা করে সিদ্ধ করে নিয়েছি।

data13.jpeg

data14.jpeg


ধাপ-৫

আবারও পরিমাণমতো ঝোল দিয়ে ডাটা এবং ফুলকপি গুলোকে ভাল করে সিদ্ধ করে নিতে হবে।আমি যেহেতু ঝোল ঝোল করে রান্না করবো।তাই হালকা করে পানি দিয়ে ঝোল করে রান্না করে নিয়েছি।সেই সাথে তৈরি হয়ে গেল আজকের রেসিপি।

data15.jpeg

data16.jpeg


ধাপ-৫

আপনারা অবশ্যই দেখতে পাচ্ছেন আজকের তৈরি করা ডাটা,ফুলকপি ও চিংড়ি দিয়ে রেসিপি।একটি বাটিতে নিয়েছি পরিবেশনের জন্য।

data18.jpeg

data17.jpeg

সত্যি বলতে এত স্বাদের হয়েছিল আপনারা না খেলেই বুঝতে পারবেন না।ডাটা এভাবেই চিংড়ি দিয়ে রান্না করলে খেতে অনেক ভালো লাগে।আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে আপনারাও তৈরি করে খেয়ে দেখতে পারেন।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি


আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি।আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে।সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।

💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErUogEiSdZAWauW2HBq1zWnaXTkFLcSDf1FNjZSG74aKLZVGvRiXgXAoHNcwd2pCdbdU4UBDUSCpWCCEVSxQb1dLcZJjZwnHQ7cKET7dP2WdCG8XqX6kAVShvxwj4ADcqXM5SRVok8jcf6QUdnKuHYGEBSfAT19oFbhrhr1248EYdHUHm3UH5XWQxGVuZ7.png

WhatsApp Image 2022-11-20 at 9.12.56 PM.jpeg

আমি সামশুন নাহার হিরা।আমার ইউজার আইডি@samhunnahar।আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে।আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি।আমি রান্না করতে পছন্দ করি।ভ্রমণ আমার প্রিয় একটি নেশা।আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি।আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত।তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 2 years ago 

নিশ্চয়ই পরবর্তী সপ্তাহে কবিতা দেখতে পাবো। আসলে কবিতা লেখা সময়ের ব্যাপার। যাইহোক আজকে রেসিপি নিয়ে উপস্থিত হয়েছেন বেশ ভালো লাগলো রেসিপিটি। শীতকালীন সবজি আমার ভীষণ পছন্দ আর তা যদি চিংড়ি মাছ দিয়ে রান্না করা হয় তাহলে তো কোন কথা নেই।

 2 years ago 

হ্যাঁ আপু অবশ্যই আগামী সপ্তাহে কবিতা দেওয়ার চেষ্টা করব এই কয় দিন বিজি তাই সম্ভব হয়নি।

 2 years ago 

ব্যস্ততার মাঝে কবিতা শেয়ার করতে পারেননি তাতে কি হয়েছে আপু। মজার একটি রেসিপি শেয়ার করেছেন। সত্যি আপু আপনি আপনার ব্যস্ততার মাঝেও কাজগুলো করে যাচ্ছেন দেখে ভালো লাগলো। ফুলকপি এবং ডাটা দিয়ে চিংড়ি মাছের রেসিপি দারুন হয়েছে। এই সময় ফুলকপি খেতে বেশি ভালো লাগে। ধন্যবাদ আপু মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু অনেক ব্যস্ত তারপরও এক্টিভ থাকার চেষ্টা করি কারণ কাজ করতে অনেক ভালো লাগে তাই।

 2 years ago 

বাহ আপু আপনি ঘুরাঘুরি করতে এসেও এক্টিভ রয়েছেন দেখে অনেক ভালো লাগলো। আপনি আজ কবিতা শেয়ার করতে না পারলেও তার পরিবর্তে খুবই মজাদার রেসিপি শেয়ার করেছেন। আমি ডাটা দিয়ে চিংড়ি মাছ রান্না খেয়েছি। ডাটা দিয়ে চিংড়ি খেতে খুবই সুস্বাদু লাগে। কিন্তু ডাটা আর ফুলকপি মিক্স করে চিংড়ি মাছের রেসিপি কখনো খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যা আপু অ্যাক্টিভ থাকার চেষ্টা করি কিন্তু আপনি খুব সুন্দর করে আমাকে উৎসাহ দিয়েছেন বেশ ভালো লেগেছে।

 2 years ago 

চিংড়ি,আমার একটা দূর্বলতার নাম।কোথাও চিংড়ি দেখলে নিজেকে ঠিক রাখতে পারিনা।এতোটা ভালো লাগে যে কি বলবো!
খুব সুন্দর একটা রেসিপি ছিল আপু,উপস্থাপনা ও ছবিও ভালো ছিল। শুভ কামনা জানাই।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে যে কোন সবজি রান্না করে খেতে অনেক ভাল লাগে।

 2 years ago 

ডাটা এবং ফুলকপি দিয়ে চিংড়ি মাছ রান্নার চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন আপু। যদিও আমি ফুলকপির ডাটা খায় না কিন্তু ফুলকপি খেতে খুবই ভালো লাগে। আর চিংড়ি মাছ সেটা তো আমার খুবই প্রিয় একটা মাছ।

 2 years ago 

ফুলকপি আর ডাটা এক সাথে মিক্স করে রান্না করলে খেতে দারুন স্বাদের হয়।

 2 years ago 

ডাটা ফুলকপি ও চিংড়ি দিয়ে সুস্বাদু ঝোল রেসিপি। দেখে তো সকাল সকাল লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে আপু। এভাবে সবজি রান্না করে খেতে অনেক সুস্বাদু লাগে। ধন্যবাদ আপনাকে আপু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ডাটা ফুলকপি চিংড়ি দিয়ে সবজি রান্না টা বেশ মজার হয়েছিল অসংখ্য ধন্যবাদ আপনাকে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

ডাটা ফুলকপি দিয়ে চিংড়ি মাছের রেসিপি টা দেখে খুব ভালই লাগছে আপু। আপনার রান্নায় বলে দিচ্ছে যে খেতে অনেক সুস্বাদু হয়েছে। চিংড়ি মাছ কিন্তু খুব স্বাদ কিন্তু আমার এলার্জির কারণে খাওয়া হয় না। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদেরকে দেখেছেন। এবং খুব সুন্দর ভাবে বর্ণনাও করেছেন। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

চিংড়ি মাছে সবার এলার্জি হয় তারপরও চিংড়ি দিয়ে সবজি খেতে অনেক ভালো লাগে।

 2 years ago 

ডাটা ফুলকপি ও চিংড়ি দিয়ে সুস্বাদু ঝোল রেসিপি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে, সত্যি আপনার রেসিপির পরিবেশন আমার খুবই ভালো লেগেছে। এত মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার রেসিপির পরিবেশনা আপনার খুব ভালো লেগেছে তাই।

 2 years ago 

আপু কত সচ্চ ও ক্লিন রেসিপি শেয়ার করলেন। প্রথম ছবিটা এত পরিষ্কার হয়েছে যে ডাটা ফুলকপি ও চিংড়ি সব গুলো অনেক সুন্দর দেখাচ্ছে। আর রান্নার পদ্ধতিটাও অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া ডাটাও ফুলকপি দিয়ে রেসিপি খেতে অনেক মজার হয়েছিল এবং পরিবেশনা সুন্দর করে দেওয়ার চেষ্টা করেছি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62613.64
ETH 2438.01
USDT 1.00
SBD 2.67