রেসিপি- সামুদ্রিক মাছের ঝাল ও সুস্বাদু রেসিপি।

in আমার বাংলা ব্লগ9 months ago

সামুদ্রিক মাছের ঝাল ও সুস্বাদু রেসিপি।

re8.jpg

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার

@amarbanglablog পরিবারের সকল ভাই ও বোনেরা আশা করি সকলে ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় ভালো আছি সৃষ্টিকর্তার অসীম রহমতে। তো বন্ধুরা মায়ের কাছে এসেছি ঘুরতে। বেশ ভালো সময় যাচ্ছে। যেহেতু গ্রামে অবস্থান করতেছি গ্রামের পরিবেশে সময় কাটাতে খুবই ভাল লাগে। একটু ব্যস্ত ছিলাম সকাল থেকে। তো ভাবলাম আপনাদের সাথে আজকে একটি রেসিপি শেয়ার করি। যেহেতু আজকের শুক্রবারের দিন। সপ্তাহের শুরুতে একটি করে রেসিপি শেয়ার করি। তো সেই ধারাবাহিকতায় আজকেও উপস্থিত হয়ে গেলাম নতুন একটি রেসিপি শেয়ার করার জন্য। সেই রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করে নিব।

re6.jpg

আপনারা তো অনেকেই জানেন আমি সামুদ্রিক মাছ গুলো খেতে খুবই পছন্দ করি। তাই প্রায় সময় চেষ্টা করি সামুদ্রিক মাছের রেসিপি শেয়ার করার। তো আজকেও একটি সামুদ্রিক মাছের রেসিপি নিয়ে উপস্থিত হয়েছি। আমি যে রেসিপিটি আজকে শেয়ার করব তা হচ্ছে সামুদ্রিক কোরাল মাছের রেসিপি। যেহেতু এই মাছের মধ্যে কাটা কম খেতে খুবই ভালো লাগে। বাচ্চারাও খেতে খুব বেশি পছন্দ করে। তো আমি ঝাল করে ভুনা করেছিলাম। সাথে টমেটো দিয়েছি খেতে খুবই মজা হয়েছিল। ভাবলাম সেই মজাদার রেসিপি টি আপনাদের সাথে শেয়ার করলে কেমন হয়। আশা করি আমার আজকের রেসিপির পদ্ধতি সমূহ আপনাদের অনেক ভালো লাগবে। আমি কিভাবে রেসিপি তৈরি করেছি সেই পদ্ধতি সমূহ আপনাদের সাথে শেয়ার করে নিব।

re7.jpg


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


re.jpg

উপকরণ সমূহ পরিমাণ মতো নিয়ে দেখালাম।


উপকরণপরিমাণ
  • সামুদ্রিক কোরাল মাছ- ৫০০ গ্রাম।

  • টমেটো - বড় সাইজের একটি।

  • পেঁয়াজ বাটা- ২ টি।

  • রসুন বাটা- ৩ কোয়া।

  • কাঁচা মরিচ- ৪/৫ টি।

  • লবণ- স্বাদমত।

  • লাল মরিচ গুঁড়া- ৩ চামচ।

  • হলুদ গুঁড়া - ১ চামচ।

  • জিরা গুঁড়া -১ চামচ।

  • ধনে গুঁড়া -১ চামচ।

  • সরিষার তেল-পরিমাণ মত।

  • ধনে পাতা কুচি- অল্প।


সামুদ্রিক মাছের ঝাল ও সুস্বাদু রেসিপি তৈরির ধাপ সমূহঃ


রান্নার ধাপ-১

প্রথমে আমিও উপকরণ সমূহ নিয়ে দেখালাম। এরপরে রান্নার ধাপে চলে গেলাম সরাসরি। রান্না করার জন্য একটি পাত্র চুলায় বসায় দিলাম। সেখানে পরিমাণ মত তেল দিয়ে দিলাম। তেল গরম হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। তেল যখন গরম হয়ে আসে তখন বেটে রাখা পেঁয়াজ রসুন গুলো দিয়ে দিলাম।

re1.jpg


রান্নার ধাপ-২

এরপরে দিয়ে দিলাম টমেটো পেস্ট। টমেটো পেস্ট দেওয়ার পরে ভালো মতো নেড়েচেড়ে তেলের মধ্যে ভেজে নিতে হবে। প্রায় অনেকক্ষণ ভেজে নিলাম সব মসলা গুলো।

re5.jpg


রান্নার ধাপ-৩

এরপরে দিয়ে দিলাম শুকনা উপকরণ গুলো। সেখানে দিলাম লাল মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, জিরার গুঁড়া, ধনিয়ার গুঁড়া ও পরিমাণ মতো লবণ। দেওয়ার পরে সামান্য পরিমাণ পানি দিলাম। সব গুলো উপকরণ কিছুক্ষণ সিদ্ধ করে নিতে হবে।

re4.jpg


রান্নার ধাপ-৪

সব উপকরণ গুলো সিদ্ধ হয়ে আসলে এখন দিয়ে দিতে হবে আগে থেকে ধুয়ে রাখা মাছের টুকরো গুলো। মাছ গুলো দিয়ে দিলাম সেই সাথে কিছুক্ষণ মসলার সাথে কষিয়ে নিতে হবে।

re3.jpg


রান্নার ধাপ-৫

এরপরে কয়েকটা কাঁচা মরিচ দিলাম। সেই সাথে অল্প পরিমাণ লবণ দিলাম। সামান্য পরিমাণ পানি দিয়ে আবারো পুরোপুরি সিদ্ধ করে নিতে হবে। যখন ভালো ভাবে সিদ্ধ হয়ে আসে তখন চুলা বন্ধ করে দিতে হবে। চুলা বন্ধ করে দিয়ে নামায় ফেলতে হবে।

re2.jpg


রেসিপির পরিবেশনা

যেহেতু সামুদ্রিক মাছ রান্না করেছি সে সাথে টমেটো পেস্ট দিয়েছি। খেতে যেমন মজা হয়েছিল তেমনি কালারটা অনেক সুন্দর এসেছে। টমেটো দেওয়ার কারণেই এবং মাছের মধ্যে কাঁটা কম তাই খেতে খুবই ভালো লাগে। তাছাড়া টমেটো দেওয়ার ফলে ভিন্ন ধরনের স্বাদ বেড়ে যায়। এই মাছ গুলো খুব সহজে পাওয়া যায় না। তাছাড়া দামেও অনেক বেশি। আশা করি বন্ধুরা আমার আজকের রেসিপিটা আপনাদের সকলের ভালো লেগেছে। তো আপনাদের ভালো লাগলে আমার রেসিপিটি দেখে এভাবে তৈরি করে নিতে পারেন।

re6.jpg

re7.jpg

re8.jpg

re9.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuor5owTWfK3hsfRcZnYb7wrEhskd2s8HBHr4RhMM9omL4rxSgvTJqwSSnNUzvjXQXok7tzfACAspADgZkJ316LdD4jwuTuxPFRrLJv8vbvqe9jwEcw4qbvJMTkYk1NHrUgqWaPWjVAzmHrEoVEjiyuECgtbe9rb7FDWzxUHqitBaapJs.png

Sort:  
 9 months ago 

সামুদ্রিক মাছের ঝাল সুস্বাদু রেসিপি তৈরি করে আমাদের মাঝে তুলে ধরেছেন পরিবেশন করার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। তাছাড়া ঝোলের কালার টাই লোভনীয় লাগছে দেখেই খেতে ইচ্ছে করছে।

Posted using SteemPro Mobile

 9 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর ভাবে অনুপ্রাণিত করার জন্য।

 9 months ago 

সামুদ্রিক এই কোরাল মাছগুলো খেতে আমার কাছেও খুবই ভালো লাগে। আপনার বন্ধন প্রণালীটি খুবই সুন্দর লেগেছে আমার কাছে। রেসিপিটি অনেক লোভনীয় লাগছে। আপনি তো বললেনই আপু খুবই সুস্বাদু হয়েছিল
খেতে। অনেক ধন্যবাদ সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার রেসিপিটি দেখার জন্য।

 9 months ago 

সামুদ্রিক মাছ গুলো শরীরের জন্য উপকারী। সামুদ্রিক মাছের ঝাল ও সুস্বাদু রেসিপি দেখে তো খেতে ইচ্ছে করছে। দাওয়াত তো দিতে পারতেন আপু। এধরনের খাবার গুলো দেখলে ভীষণ খিদে পায়। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 9 months ago 

খিদে লাগলে তো খাওয়াতে হবে তাহলে চলে আসেন।

 9 months ago 

থাকেন তো কক্সবাজার এইজন্যই এইরকম ঘন ঘন সামদ্রিক মাছ খান হা হা। সামদ্রিক মাছ আমাদের দিকে খুব একটা পাওয়া যায় না। সেজন্য খাওয়াও হয় না। সামদ্রিক কোরাল মাছের ঝাল রেসিপি টা দারুণ তৈরি করেছেন আপু। সত্যি রেসিপি টা দেখে বেশ লোভনীয় লাগছে। পাশাপাশি অনেক সুন্দর উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া আমার রেসিপিটি এতই ভালো লাগার জন্য।

 9 months ago 

মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপনি।সামুদ্রিক মাছ আমাদের শরীরের জন্য খুবই উপকারী। সামুদ্রিক মাছ খেতে আমার কাছে খুব ভালো লাগে। আপনার রেসিপিটা দেখে লোভনীয় লাগছে। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। সুস্বাদু ও মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 9 months ago 

হে আপু খেতে অনেক মজার হয়েছিল।

 9 months ago 

মায়ের কাছে এসেছেন, আলাদা একটা ভালো লাগা কাজ করবে। গ্রামের পরিবেশটাও উপভোগ করা যায়। আমাদের দিকে সামুদ্রিক মাছ কম পাওয়া গেলে নদীর মাছ অনেক পাওয়া যায়। কোরাল মাছ কখনো খাওয়া হয়নি আপু। খেতে মনে হয় মজা হয়েছে

 9 months ago 

জি ভাইয়া ঠিক বলেছেন। গ্রামের মজাই আলাদা।

 9 months ago 

আজ আপনি আমাদের মাঝে সুন্দর একটি রেসিপি তৈরি করে দেখিয়েছেন। যেখানে সমুদ্রের মাছের রেসিপি। বেশ ভালো লাগলো আপনার তৈরি করা সুস্বাদু এ ই মাছের রেসিপি। একদম প্রথম থেকে শেষ পর্যন্ত রান্নার কার্যক্রম খুব সুন্দর ভাবে করেছেন।

 9 months ago 

সামুদ্রিক মাছ আমার খেতে অনেক ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

রেসিপি কালার টা দেখেই জিভে জল চলে আসলো।
সামুদ্রিক কোড়াল মাছের মজাদার রেসিপি প্রস্তুত করেছেন যে দেখবে সেই লোভে পড়ে যাবে।
আমার তো ইচ্ছে করছে তুলে খেতে শুরু করি।
ফটোগ্রাফির সাথে রেসিপি প্রস্তুত প্রণালী দারুণভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।

 9 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া আমার রেসিপি ভাল লাগার জন্য।

 9 months ago 

আপনার করা প্রত্যেকটা রেসিপি আমার বরাবরই অনেক ভালো লাগে। আজকে রেসিপিটাও অনেক বেশি লোভনীয় লাগছে। রেসিপি কালার অনেক সুন্দর এসেছে। খেতেও নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছিল। অসংখ্য ধন্যবাদ আপু সামুদ্রিক মাছের দারুন একটা লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 9 months ago 

অবশ্যই আপু খেতে অনেক সুস্বাদু হয়েছিল অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66895.91
ETH 3499.24
USDT 1.00
SBD 2.89