আমরা অনেক বেশি শোকাহত।😥😥

in আমার বাংলা ব্লগ16 days ago

সবাই কেমন আছেন?

আশা করি বন্ধুরা সবাই ভালো আছেন। আসলেই হঠাৎ করে মনটা কেমন জানি হয়ে যায় কোন খারাপ খবর শুনলে। আমাদের জীবনটা এমনই ভালো মন্দ মিলিয়েই আমাদেরকে চলতে হয়।এই পৃথিবীতে আমরা চিরস্থায়ী নয়। আমরা হয়তো কয়েক দিনের জন্য এখানে আছি কিন্তু আমাদেরকে মৃত্যুবরণ করতে হবে। মৃত্যু আমাদেরকে বরণ করতে হবে সেটা অবধারিত। আমরা এই দুনিয়াতে কতদিন থাকবো সেটা হয়তো আমরা জানিনা কিন্তু এখানে আমরা চিরস্থায়ী নয়। সৃষ্টিকর্তা চাইলে আমাদেরকে যেকোনো সময় নিয়ে যেতে পারেন তার ডাকে আমাদেরকে সাড়া দিতে হবে। জন্ম যখন নিয়েছি আমাদেরকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।

shokahoto2.png
[ক্রেডিট](@Hafizullah vai)

মৃত্যুর কথাটি শুনলে কেমন জানি মনে হয় মনের ভিতর হুরহুর করে কান্না শুরু হয়ে যায়। সত্যি কেউ মেনে নিতে পারে না এই মৃত্যুর কথাটি। এটা নিজের ক্ষেত্রে হোক কিংবা আত্মীয়-স্বজন পরিবারের সদস্যদের ক্ষেত্রে কখনো আমাদের জন্য কাম্য নয়। যদিও আমরা ক্ষণিকের জন্য সবকিছু ভুলে যাই। কিন্তু যখন মৃত্যুর কথাটি মনে পড়ে তখন সবকিছু যেন এলোমেলো হয়ে যায়। গতকালকে যখন দাদার বাবা আমাদেরকে ছেড়ে সবাইকে ছেড়ে চলে গেলেন। আংকেলের মৃত্যুর খবর শোনার পরে যেন মনের ভিতরে কষ্ট নেমে গেলো।

সকাল থেকে ভালো ছিলাম কিন্তু হঠাৎ করে এই সংবাদ পেয়ে মনের মধ্যে এক চিন চিন ব্যাথা অনুভব হলো। এই তো কিছুদিন হলো মাকে হারালাম। কিছু স্মৃতি আমাদের মন থেকে কখনো মুছে দেওয়ার মত নয়। কারণে স্মৃতিগুলো নিয়ে আমরা আঁকড়ে ধরে বাস করতে চাই। যে পিতা-মাতা আমাদেরকে জন্ম থেকে শুরু করে এই পর্যন্ত বড় করেছে। আমাদের জীবনের ভালো মন্দ সবকিছু খেয়াল রেখেছে। আমাদেরকে খাইয়ে পরিয়ে বড় করেছেন সেই মা বাবাকে কখনো ভুলার মত নয়। যে মা-বাবা সব সময় ছায়া হয়ে মাতায় উপরে ছাদ হয়ে দাঁড়িয়ে থাকে সেই মা বাবার হারিয়ে যাওয়ার বেদনাটা কখনো মেনে নেওয়ার মতো নয়।

এই ব্যাথা সে বুঝে যে হারায় ফেলে। যে হারায়নি সেই কখনো বুঝবেন না সেই ব্যথা। যারা হারিয়েছেন তারাই পাগলের মত হয়ে যায় সেই ব্যাথা গুলো কেমন বলে বোঝাতে পারবো না কেমন ব্যাথা। আমি বুঝতে পেরেছি গতকালকের অবস্থা দাদার মনে কেমন হচ্ছে। দাদাদের পরিবারের প্রতিটি সদস্যদের জন্য কত হৃদয়বিদারক একটি দিন সেটা আমি অবশ্যই বুঝতে পারছি। সেই দিনটি যখন আমার মনের উপর দিয়ে গেছে আমার মাথার উপরে দিয়ে গেছে তখন আমার বোঝার বাকি রইল না। পৃথিবীতে বাবা যেমন বট গাছের ছায়া মাথার পরে ঠিক তেমনি মাও হচ্ছেন নীবিড় ভালোবাসার একটি জায়গা।

মা বাবা যখন জীবন থেকে সরে যায় তখন নিরাপত্তার জায়গাটা চলে যাই। আপনজন বলতে আর কেউ থাকে না। দাদারা আজকে তাদের প্রিয় মানুষকে হারালেন। মাথা থেকে নিরাপত্তার জায়গা টা সরে গেল। সত্যি এত খারাপ লাগলো সারাদিন কোন কাজ করতে ইচ্ছা করলো না। এই পৃথিবীতে যখন এসেছি প্রত্যেকে চলে যেতে হবে। কিন্তু আপনজনকে এভাবে বিদায় দেওয়াটা খুবই মর্মাহত আমাদের জন্য। পুরো দিনটা আমার মায়ের কথা মনে পড়ল গতকালকে। আজকেও তেমন মনটা খারাপ। মাকে তো সব সময় স্মরণ করি কিন্তু কালকে বেশি মনে পড়লো খুবই তীব্র ছিল আমার কাছে।

আসলে এই মুহূর্তটা খুবই শক্তভাবে হ্যান্ডেল করতে হয়। শক্তভাবে হ্যান্ডেল করলেও মনের ভিতরে যে ভেঙ্গে চুরমার হয়ে যায় এটা আসলেই কাউকে বোঝানো যায় না। নিজের মনে মনে খুব আঘাত করে। দাদার কাছে কি রকম লাগবে সেটা আমি নিশ্চয় বুঝতে পারছি অনেক খারাপ লাগবে। যে পিতা জন্ম থেকে এই পর্যন্ত সারা জীবন সাপোর্ট দিয়ে যাচ্ছেন হঠাৎ ওই প্রিয় মানুষটিকে বিদায় দেওয়া মানে অনেক কষ্টের বিষয়। পৃথিবীতে এর চেয়ে কষ্টের জায়গার কিছু হতে পারে না।

দোয়া করি এই পৃথিবীতে যারা সবাই বিদায় নিয়েছেন তাদের জন্য। তাদেরকে যেন সৃষ্টিকর্তা বেহেস্তের সর্বোচ্চ স্থানে স্থান দেন। তাদেরকে যেন স্বর্গে সেরা স্থানে দেন তাদের সমস্ত ভালো কাজ কর্মের জন্য। যারা এই পৃথিবী থেকে চলে যায় তাদের জন্য দোয়া করা ছাড়া আমাদের আর কিছুই থাকে না। আমরা যতই দোয়া করবো তাদের ততই মঙ্গল হবে। আসলে আমরা মনকে বোঝাতে পারি না আমরা অনেক কান্নাকাটি করে ফেলি। কিন্তু সেটা মনকে বোঝাতে পারিনা বিধায় এমনটা হয়।

তবে আমরা তাদের সন্তান হিসাবে আমরা তাদের প্রিয় মানুষ হিসেবে আমাদের যা করণীয় হবে তাদের জন্য বেশি বেশি দোয়া পাঠানো আর আশীর্বাদ পাঠানো। অবশ্যই দাদার বাবা আমাদের শ্রদ্ধেয় আঙ্কেল অনেক ভালো মানুষ ছিলেন। দাদাদেরকে দেখলে বোঝা যায় তিনি একজন আদর্শ মানুষ ছিলেন। বাবা এতো ভালো মানুষ বলেই দাদারা এত সুন্দর একটি পরিবেশে বড় হয়েছেন। দাদাদের ভবিষ্যত এত সুন্দর করে তৈরি করে দিয়েছেন। এত সুন্দর একটি বাংলা ব্লগ পরিবার আমরা সবাই কাজ করতেছি। যেটা আমাদের দাদা মাইল ফলক হিসাবেই স্টিমিট প্লাটফর্মে পুরো জায়গা জুড়ে এখন পরিচিত এবং জায়গা করে নিয়েছেন।

সেই মানুষের পিতা কেমন একজন ভাগ্যবান হতে পারে সেটা অবশ্যই বোঝা যায়। দাদার পরিবারের জন্য আমরা সবাই সমবেদনা জানাচ্ছি। আমরা অনেক বেশি শোকাহত। আপনাদের পরিবারে শান্তি বয়ে আনুক। আঙ্কেলকে স্বর্গের সর্বোচ্চ স্থানে আসীন করুক সৃষ্টিকর্তার কাছে এই কামনা করছি।

268712224_305654151337735_1271309276897107472_n.png

লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সহাফিজুল্লাহ ভাইয়ের পোস্ট থেকে
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
ক্যাটাগরিক্রিয়েটিভ রাইটিং


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 16 days ago 

গতকাল যখন খবর পেলাম ভীষণ খারাপ লেগেছিল। সৃষ্টিকর্তা বেহেস্তের সর্বোচ্চ স্থানে স্থান দান করুন এই কামনাই করি। আমাদের প্রত্যেকের বাবা আমাদের জীবনে ছায়ার মতো পাশে থাকেন। দুনিয়াটা চিরস্থায়ী নয়। আমরা অনেক বেশি শোকাহত সুন্দর কিছু কথা তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে আপু।

 14 days ago 

তখন থেকে মনটা ভীষণ খারাপ হয়ে গেল ভাইয়া।

 16 days ago 

কারো মৃত্যুর খবর শুনলে বুকের মাঝে কেঁপে উঠে। আর যখন দাদার বাবার মৃত্যুর খবর শুনেছিলাম তখন খুবই কষ্ট পেয়েছিলাম আপু। সেই অনুভূতি বলে বোঝানোর মত না। কাউকে হারানোর কষ্ট খুবই বেশি। দাদা নিশ্চয়ই অনেক কষ্ট পেয়েছেন। আর আমরা সবাই কষ্ট পেয়েছি আপু।

 14 days ago 

আমার তো এখন কারো মৃত্যুর সংবাদ শুনলে মনটা সাথে সাথে খুবই খারাপ হয়ে যায়।

 16 days ago 

গতকালকে যখন আমি অ্যানাউন্সমেন্টে এই সংবাদটি দেখলাম যে আমাদের সম্মানিত ফাউন্ডার দাদার জন্মদাতা পিতা এই দুনিয়া ত্যাগ করে পরকালের বাসিন্দা হয়ে গেছেন, সাথে সাথে আমি শোয়া থেকে বসে গেলাম। শরীরটা হঠাৎ করে কেমন জানি করে উঠলো। বারবার নিউজটি পড়লাম। তারপরে সবার মাধ্যমে বিষয়টা জানতে পারলাম। আসলে এখানে দাদাকে কিছু বলার মত বা সান্ত্বনা দেওয়ার মত ভাষা আমার জানা নেই। তারপরও আশা করি দাদা ধৈর্য সহকারে বিষয়টা মেনে নিবেন। কারণ এটাই এই পৃথিবীর রীতি। ধন্যবাদ আপু।

 14 days ago 

আসলে মেনে না নিয়ে কোন উপায় নেই। মৃত্যু আমাদের জন্য অনিবার্য।

 15 days ago 

সত্যিই এই শোক ভুলবার নয়। হঠাৎ করে সেদিন খবরটা পেয়ে খুবই কষ্ট পেয়েছিলাম। বাবা নামক ছাতাটা যখন মাথা থেকে সরে যাও সেটা যে কতটা কষ্টকর যারা হারিয়েছেন তারাই বুঝবেন। ভালো থাকুক পৃথিবীর সকল বাবা।দাদার বাবার আত্মার শান্তি কামনা করছি।

 14 days ago 

ধন্যবাদ আপু বুঝতে পারার জন্য। আমার পোস্ট পড়ে সান্ত্বনা দিলেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67408.93
ETH 3491.49
USDT 1.00
SBD 2.70