রেসিপি-"সামুদ্রিক ছুরি মাছ ভাজা"

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামুআলাইকুম/আদাব

প্রিয়

"আমার বাংলা ব্লগ" এর ভারত-বাংলাদেশ এর সকল বন্ধুরা আশা করি সকলেই ভাল আছেন? নিশ্চয় সবাই সুস্থ্য আছেন আর কর্ম ব্যস্ততায় দিন যাপন করতেছেন। আমি ও সৃষ্টিকর্তার অসীম কৃপায় আলহামদুলিল্লাহ ভাল আছি। আমি সামশুন নাহার হিরা কক্সবাজার থেকে যুক্ত আছি আমার বাংলা ব্লগ এ। বন্ধুরা আমি আজ একটি নতুন ব্লগিং নিয়ে হাজির হয়েছি আপনাদের সাথে শেয়ার করবো বলে। আমি আজ শেয়ার করবো একটি রেসিপি পোস্ট। আমার আজকের রেসিপি হচ্ছে " সামুদ্রিক কাঁচা ছুরি মাছ ভাজা"।


বন্ধুরা, আমরা সকলেই ছুরি মাছের সাথে পরিচিত। সবাই ছুরি মাছ খেয়ে থাকি। আমরা ছুরি শুঁটকি টা বেশি খেয়ে থাকি। তবে সামুদ্রিক কাঁচা ছুরি মাছ সব সময় বাজারে পাওয়া যায় না। এছাড়া অনেকে কাঁচা ছুরি মাছ রান্না করে খেতে কম পছন্দ করে। কিন্তু আমার কাছে সামুদ্রিক কাঁচা ছুরি মাছ রান্না বা ভেজে খেতে অনেক স্বাদ লাগে। রান্না করে খাওয়া টা আলাদা মজা। কিন্তু সেই সাথে ভেজে খেতে ও অনেক মজাদার হয়।

আজ আমি আপনাদের দেখাবো সামুদ্রিক কাঁচা ছুরি মাছ কিভাবে ভেজে খেতে হয়। নিম্নে আমি ছুরি মাছ ভাজা রেসিপি শেয়ার করতেছি। চলুন একনজরে দেখে আসি।

Add a heading (4).jpg

রান্নার পর্বে যাওয়ার আগে আমি উপকরণ গুলো নিয়ে দেখাবো।


উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
ছুরি মাছ১০ টুকরা
পেঁয়াজ, রসুন, আদা পেস্টসামান্য
পেঁয়াজ কুচি১ টা
কাঁচা মরিচ ফালি৫ টা
কর্নফ্লাওয়ার১ চামচ
মরিচের গুঁড়াসামান্য
হলুদ গুঁড়াহাফ চামচ
ধনিয়ার গুঁড়াসামান্য
জিরা গুঁড়াসামান্য
তেলপরিমাণ মত
লবণস্বাদমত
  • আমার রেসিপির সব উপকরণ নেওয়া শেষ।এখন আমি রান্নায় চলে যাব।

প্রথম ধাপঃ



fish1.jpeg

প্রথমে আমি মাছ পরিষ্কার করে ময়লা ফেলে দিয়েছি। এরপর সাইজ করে ছোট ছোট করে টুকরো করে নিয়েছি। সাইজ করে কেটে নেওয়ার পর মাছগুলো ভাল করে ধুয়ে নিয়েছি। ধুয়ে নেওয়ার পর পানি ঝরিয়ে নিয়েছি। পানি ঝরা শেষ হলে সামান্য মরিচ, হলুদ, জিরা, ধনিয়ার গুঁড়া ও লবণ দিয়ে ভাল করে মেখে নিয়েছি।

দ্বিতীয় ধাপঃ



fish2.jpeg

এখন আমি সামান্য আদা, রসুন, পেঁয়াজ পেস্ট দিয়েছি। সাথে দিয়েছি এক চামচ কর্নফ্লাওয়ার। সব মিশ্রণ ভাল করে মিক্স করে নিয়েছি।

তৃতীয় ধাপঃ



fish3.jpeg

ভাজার জন্য একটা ফ্রাই প্যান নিয়ে চুলায় বসিয়ে দিয়েছি। চুলার তাপ মিডিয়াম আঁচে রেখে পাত্র টি গরম হলে সামান্য তেল ঢেলে দিয়েছি। তেল গরম হয়ে এলে একে একে সব মাছ দিয়ে দিবো। সব মাছ দেওয়া শেষ।

চতুর্থ ধাপঃ



fish4.jpeg

মাছ গুলো ঢাকনা দিয়ে দিছি। ঢাকনা দিলে তাড়াতাড়ি মাছ গুলো মচমচে হয়ে আসে। আর তেলের ছিটকে পড়ে সব জায়গা নষ্ট হয়ে যায় না। আমি আবার একটু তেল দিয়েছি।মাছ গুলো দুই সাইড ভাল করে ভেজে নিয়েছি। ভাজা শেষ হলে একটা প্লেটে তুলে নিবো।

পঞ্চম ধাপঃ



fish5.jpeg

আমার আজকের সামুদ্রিক ছুরি মাছ ভাজা শেষ। এখন আমি একটা প্লেটে নিয়ে নিয়েছি।

যষ্ট ধাপঃ



fish6.jpeg

এখন আমি একটা পেঁয়াজ কেটে রেখেছিলাম আর কাঁচা মরিচ ফালি গুলো মাছ ভাজা প্যানে ভেজে নিবো। পেঁয়াজ আর মরিচ দিয়ে দিয়েছি। আস্তে আস্তে নেড়েচেড়ে ভেজে নিবো। ভাজা প্রায় শেষ।

সপ্তম ধাপঃ



fish7.jpeg

এখানে দেখতে পাচ্ছেন পেঁয়াজ আর মরিচ ভাজা গুলো ব্রাউন কালার হয়েছে। এখন আমি মাছের সাথে সাজিয়ে নিবো। মাছের সাথে দিয়ে দিছি।

অষ্টম ধাপঃ



fish8.jpeg

আমার আজকের সামুদ্রিক মাছ ছুরি মাছ ভাজা রেসিপি খাওয়ার জন্য একদম পারপেক্ট। এখন পরিবেশনের জন্য প্রস্তুত করে নিয়েছি। বন্ধুরা আপনাদের কেমন লেগেছে আমার আজকের সামুদ্রিক ছুরি মাছ ভাজা রেসিপি। আশা করি ভাল লাগবে।

আমার আজকের রেসিপিতে শেয়ার করা ছবির তথ্যঃ

নিম্নে ক্যামেরার বর্ণানা দেওয়া হলো


ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
লোকেশননিজ বাসায়

logo5.jpeg

আজ আমি আমার লেখা এখানে শেষ করছি আবার দেখা হবে আরেক দিন নতুন আরেক টি ব্লগিং নিয়ে। সবাই সুস্থ্য থাকবেন। শুভ কামনা রইলো সবার জন্য।

ধন্যবাদ সবাইকে


আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar
আমি গান করতে আর গান শুনতে ভালবাসি। আমি লেখালিখি করতে পছন্দ করি।
আমার সবচেয়ে প্রিয় ভ্রমণে যাইতে। আর ছবি তুলতে ভালবাসি। বিভিন্ন বিষয় নিয়ে ব্লগিং করতে আমার বেশী ভাল লাগে। আমি রান্না করতে পছন্দ করি।
বাংলা আমার মাতৃভাষা,
আমি বাংলাকে ভালবাসি!
বাংলাতে গান গায়!
বাংলাতে মরণ যেন হয়!
সবাই আমার জন্য দোয়া করবেন আমার স্টিমিট এর যাত্রা যেন সফল হয়।



287864753_400308362032280_8045934577883994743_n.gif

Sort:  
 2 years ago 

সামুদ্রিক ছুরি শুটকি খেয়েছি। তবে এভাবে কখনো খাওয়া হয়নি। অনেক সুন্দর রেসিপি শেয়ার করেছেন। আরো একটু চেষ্টা করুন ভালো কিছু হবে ইনশাআল্লাহ 🤲

 2 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।এই মাছ মাঝে মধ্যে পাওয়া যায়। রান্না করে, ভেজে দুইটায় আলাদা মজা

 2 years ago 

আপনি খুবই সুস্বাদু এবং আমি ইয়াম্মি একটি রেসিপি তৈরি করেছেন। আপনার সামগ্রিক ছুরি মাছ ভাজা রেসিপি দেখে আমার খুবই লোভ লেগে গেছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপনা করে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এই কাঁচা ছুরি মাছ টা অনেক মজার ভাইয়া।আপনার জন্য ও শুভ কামনা রইলো

 2 years ago 

সামুদ্রিক ছুরি মাছ অনেক দিন আগে খেয়েছিলাম। প্রথমে রান্না করে খেয়েছিলাম। ভালো লাগে নাই প্রথম অবস্থায়। পড়ে ভাজি করে আপনার মতো করে পেঁয়াজ দিয়ে খাওয়া হয়েছিল।ভাজি করা টা অনেক সুস্বাদু হয়েছিল। আপনার রেসিপি টা তৈরি করা বেশ ভালো হয়েছে। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া রান্না করা টা কাঁচা মরিচ দিয়ে করলে অনেক ভাল হয়। আমার কাছেও ভাজি টা বেশি ভাল লাগে। ধন্যবাদ

 2 years ago 

ওয়াও ইউনিক একটি পোস্ট ছিল সামুদ্রিক ছুরি মাছ ভাজা। সব ধরনের ভাজা মাছ খেতে আমার অনেক বেশি ভালো লাগে।কিন্তু এই সামুদ্রিক ছুরি মাছ কখনো খাওয়া হয়নি আপু যদি একটু দাওয়াত করে খাওয়াতেন সত্যিই দেখেই তো লোভ সামলাতে পারছি না। অনেক লোভনীয় ছিল ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া সব সময় বলি কক্সবাজার দাওয়াত। এখনো বলতেছি দাওয়াত ভাইয়া। আসেন বোনের বাসায় রান্না করে খাওয়াবো।

 2 years ago 

ওয়াও আপু সামুদ্রিক ছুরি মাছ ভাজা দেখে লোভ লেগে গেল। সামুদ্রিক ছুরি মাছ খেয়েছি তবে আপনার মতো এভাবে ভেজে কখনো খাওয়া হয়নি। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু এই মাছ আমাদের বাসায় আনা হয় প্রথমত রান্না করে খাওয়ার জন্য। কিন্তু আমি কয়েক পিস নিয়ে এভাবে ভেজে খেয়ে থাকি। আমার ভাজা টা বেশি ভাল লাগে। অনেক ইয়াম্মি আপু

 2 years ago 

ছুরি মাছ নিয়ে বেশ অনেক রেসিপি দেখেছি আমার বাংলা ব্লগে। কিন্তু কখনো আমার ছুরি মাছ খাওয়া হয়নি। প্রতিটা উপাদান এর পরিমাণ বেশ দারুণভাবে দিয়েছন। রেসিপি টা দেখে বেশ ভালো লাগছে। ভালো তৈরি করেছেন।।।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

সামুদ্রিক ছুরি মাছ ও ছুরি শুটকি খেতে আমার কাছে বেশ ভালো লাগে। সামুদ্রিক যে কোন মাছ খেতে ভীষণ মজা লাগে ‌ আমার কাছে। আপনার চুরি মাছ রেসিপি দেখে অনেক লোভনীয় মনে হচ্ছে। অনেক সুস্বাদু করে খাবার খেয়েছেন। ধন্যবাদ অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু অনেক সুন্দর করে গুছিয়ে বলার জন্য

 2 years ago 

ছুরি শুটকি মাছ এভাবে কখনো রেসিপি প্রস্তুত করে খাওয়া হয়নি তবে আপনার প্রস্তুত প্রণালী পর্যবেক্ষণ করলাম মনে হচ্ছে খেতে দারুন মজাদার হয়েছিল।। ভাজা মাছ বলে কথা ভাজা মাছ আমারও খুব ফেভারিট।। তবে পেঁয়াজ ভাজি টা আমার কাছে একটু কাঁচা কাঁচা মনে হলো পেঁয়াজ ভাজিটা যদি ভেজে লাল বানানো যায় তাহলে যেমন সেন্ট তেমন মজাদার হয় খেতে।।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাইয়া। পেঁয়াজ টা আরেক টু ভাজা দরকার ছিল। ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনার মাছ ভাজা রেসিপিটি আমার কাছে খুবই ইউনিক লেগেছে। আমি আগে কখনো এই সমুদ্রিক ছুরি মাছ খাওয়া হয়নি। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আপু ছুরি মাছ শুকনা টা যেমন মজার তেমনি কাঁচা টা রান্না করে অথবা ভাজি করে খেলে মজা হয়। শীতকালে কিন্তু বেশি ভাল লাগে।

 2 years ago 

আমি কখনো ছুরি মাছ খায়নি।তাছাড়া সত্যি বলতে আমি কোনো শুঁটকি মাছের গন্ধ নিতে পারি না তাই খাওয়া হয় না।আপনার মাছ ভাজি রেসিপিটা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে খেতে।সামুদ্রিক মাছ শরীরের জন্য খুবই উপকারী, ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু এই গুলো শুঁটকি মাছ না, কাঁচা ছুরি মাছ। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

জানি তো আপু,আমি তো আপনার লেখার উপর ভিত্তি করে মন্তব্য করেছি।

 2 years ago 

ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65792.18
ETH 2695.80
USDT 1.00
SBD 2.90