অরিগ্যামিঃ-"এসো নিজে করি"// রঙিন কাগজ দিয়ে তিন কালারের তিনটি ফুল তৈরি।

in আমার বাংলা ব্লগ4 days ago

আসসালামু আলাইকুম/আদাব


r19.jpg

আশা করি বন্ধুরা সবাই ভালো আছেন ভালো থাকার চেষ্টা করতেছেন? তবে কাদের এলাকায় কি রকম পরিস্থিতি সেটা তো বুঝতে পারছি না শেয়ার করলে ভালো লাগবে? ভাবছিলাম আমাদের এখানেও শান্ত পরিবেশ বিরাজ করতেছে। কিন্তু যখন মেয়েকে কোচিং সেন্টারে পৌঁছে দিতে গেলাম রাস্তায় পুলিশ এবং মিছিল দেখলাম। এখানেও প্রভাব পড়েছে দেখতেছি। তবে সবাই সাবধানে থাকবেন আর কোটাবিরোধী আন্দোলন করতেছেন সবার প্রতি সহযোগিতা প্রদর্শন করবেন এবং নিরাপদে অবস্থান করবেন সেটাই আমরা সবাই চাই। আমরা চাই এত কষ্ট করে পড়ালেখা করে ভালো একটা চাকরি পাই।এই প্রতিযোগিতার বাজারে আমরা তো হারিয়ে গেছি। যাতে আমাদের সন্তানেরা সুবিধা ভোগ করতে পারেন তা আমাদের করে যেতে হবে। আশা করি বন্ধুরা আপনাদের পরিবারের সবাই ভালো আছেন। আমিও ভালো আছি ভালো থাকার চেষ্টা করি।

r18.jpg

আজকে আমি আবার উপস্থিত হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। চেষ্টা করি পোস্টের ভিন্নতা আনার জন্য। আসলে আমরা যেদিকে তাকাই না কেন সব দিকেই প্রতিযোগিতা বিরাজমান।সেটা জন্ম থেকে শুরু করে এখন অব্দি আমরা প্রতিযোগিতার মধ্যেই দৌড়াচ্ছি প্রতিযোগিতার মধ্যেই আছি। কমিউনিটির সুন্দর সুন্দর পোস্ট দেখলে অনেক ভালো লাগে। সবাই চেষ্টা করেন নিজেদের মতো করে ক্রিয়েটিভিটি গুলো সবার মাঝে ছড়িয়ে দিতে এবং শেয়ার করতে। এতই ভালো লেগে থাকে চুপ করে বসে থাকতে পারি না তাই চেষ্টা করি। আজকে একটু সময় পেয়েছিলাম। যখন ফ্রি সময় পেলাম তখন বসে পড়লাম একটি অরিগ্যামি তৈরি করতে।

আমি রঙ্গিন কাগজ দিয়ে ফুল তৈরি করার চেষ্টা করেছি।একটি কাগজকে ভাঁজ দিয়ে সেটাকে আমি ফুল বানিয়ে নিয়েছি।আমি তিন কালারের তিনটি ফুল তৈরি করেছি। রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে গেলে অনেক বেশি ভালো লাগে। সবচেয়ে বেশি ভালো লাগে যখন তৈরি করার পরে দেখতে ভালো লাগে। সেই পোস্টগুলো যখন আপনারা ভিজিট করেন আপনারা অনুপ্রাণিত করেন আরো অনেক বেশি উৎসাহ পাই। তাহলে বন্ধুরা শুরু করা যাক আমার আজকের সেই অরিগ্যামি পোস্ট। আশা করি আমার আজকের তৈরি করা ফুলগুলো আপনাদের ভালো লাগবে। তাহলে তৈরি করার প্রসেস গুলো আমি আপনাদেরকে শেয়ার করে নিচ্ছি—-

r20.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • রঙ্গিন কাগজ।

  • কাঁচি।

  • গাম।

r.jpg

তৈরি করার প্রেসেস সমূহঃ-

প্রথম ধাপঃ

বন্ধুরা আপনারা প্রথম ধাপে দেখতে পাচ্ছেন আমি একটি হলুদ কালারের কাগজ নিয়েছি। সেই কাগজটিকে আমি প্রথমে ভাঁজ করে একটা অংশ কেটে নিলাম। সেই অংশটা থেকে আবারও স্কোয়ার সাইজের একটি অংশ নিয়েছি। সেটা আবার দুই দিক থেকে ভাঁজ করে নিয়েছি যা আপনাদেরকে দেখিয়ে দিলাম।

r1.jpg

r2.jpg

r3.jpg

r4.jpg


দ্বিতীয় ধাপঃ

এখন আপনারা দেখতে পাচ্ছেন আমি কাগজ কে ভাঁজ দেওয়ার পরে চারটি অংশ হয়ে গেছে। চারটি অংশ থেকে আমি একটি অংশ কেটে নিলাম। আর থাকে বাকি তিনটি অংশ। তিনটি অংশ দিয়ে আমি ফুল তৈরি করে দেখাবো। কাঁচি দিয়ে কিছু অংশ সেটে নিলাম।

r5.jpg

r6.jpg

r7.jpg


তৃতীয় ধাপঃ

বন্ধুরা আপনারা অবশ্যই দেখতে পাচ্ছেন আমি কিভাবে কাগজ টিকে ভাঁজ দিয়ে নিচ্ছি সাথে গাম লাগিয়ে দিয়ে।

r8.jpg

r9.jpg

r10.jpg

r11.jpg


চতুর্থ ধাপঃ

এভাবে আমি প্রথমে একটি কালারের ফুল তৈরি করে নিলাম। এরপরে আমি পরপর তিন কালারের তিনটি ফুল তৈরি করে নিয়েছি যা আপনাদের সাথে শেয়ার করে নিলাম।

r12.jpg

r13.jpg

r14.jpg


পঞ্চম ধাপঃ

এখন রঙিন কাগজের ছোট একটি টুকরো নিয়ে গোল করে কেটে নিলাম। সেই ছোট অংশটিকে গাম দিয়ে ফুলের মাঝখানে লাগিয়ে দিয়েছি। আমি পরপর তিনটি ফুলের মধ্যে একই ডিজাইনের করে নিয়েছি।

r15.jpg

r16.jpg

r17.jpg

r18.jpg


উপস্থাপনা

ফুলগুলো তৈরি করার পর এত সুন্দর লাগলো। যেহেতু আমি তিনটি কালারের ডিজাইন করে তিনটি ফুল তৈরি করে নিয়েছি।তিনটি ফুল একত্রে করার পরে ভীষণ সুন্দর দেখাচ্ছে। সত্যি বন্ধুরা কষ্ট করে করলেও যদি জিনিস গুলো দেখতে সুন্দর হয় তাহলে সে কষ্টটুকু আর মনে থাকে না। আশা করি আমার আজকের রঙিন কাগজ দিয়ে তৈরি করা ফুলগুলো আপনাদের কাছেও ভালো লাগবে। সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাই সব সময় পাশে থেকে সহযোগিতা করার জন্য।

r18.jpg

r19.jpg

r20.jpg

r21.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরঙ্গিন কাগজ দিয়ে ফুলের অরিগ্যামি তৈরি।

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Polish_20230713_210902326.png

Sort:  
 4 days ago 

সব জায়গাতে একই অবস্থা আপু। রাস্তায় পুলিশের টহল চলছে। আর সবাই অনেক আতঙ্কের মধ্যে সময় কাটাচ্ছে। আপু আপনি রঙিন কাগজ দিয়ে সুন্দর করে এই ডিজাইনগুলো তৈরি করেছেন দেখে ভালো লাগলো। দেখতে খুব সুন্দর হয়েছে।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 68183.21
ETH 3545.21
USDT 1.00
SBD 2.82