শুটকি মাছ দিয়ে থানকুনি পাতা ভাজি রেসিপি।@samhunnahar

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা!!

আসসালামুআলাইকুম।


shak20.jpeg

আমি সামশুন নাহার হিরা@samhunnahar।বাংলা ভাষায় ব্লগিং প্রিয় বন্ধুরা নিশ্চয়ই আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন আমি পোষ্টের সৃজনশীলতা বজায় রাখার জন্য বিভিন্ন ধরনের পোষ্ট শেয়ার করার জন্য চেষ্টা করে যাচ্ছি।তো সেই মোতাবেক আমি আজও একটি রেসিপি পোস্ট শেয়ার করবো।@amarbanglablog বন্ধুরা তাই আমি আজ নতুন একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাদের সাথে যুক্ত হয়েছি।আজ আমি যে রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করব সেটা হচ্ছে থানকুনি পাতা ভাজি রেসিপি।নিশ্চয় আপনারা সবাই পরিচিত থানকুনি পাতার সাথে।আমরা কম বেশি সকলেই থানকুনি পাতা ভর্তা কিংবা ভাজি খেতে পছন্দ করি।

থানকুনি পাতা খেতে যেমন সুস্বাদু তেমনি অনেক উপকারী একটি উদ্ভিদ। আমরা অনেকে জানি না থানকুনি পাতার উপকারিতা সম্পর্কে।থানকুনি পাতা আমাদের ত্বকের জন্য যেমন উপকারী তেমনি আমাদের পেটের জন্য অনেক উপকারী।থানকুনি পাতা আমাদের শরীরের জন্য অনেক রোগের প্রতিষেধক হিসাবে কাজ করে।প্রতিদিনের খাদ্য তালিকায় যদি থানকুনি পাতা খাওয়ার অভ্যাস করি তাহলে অনেক বড় বড় রোগ থেকে আমরা পরিত্রাণ পাব।থানকুনি পাতা আমার খেতে অনেক ভালো লাগে।আমি প্রায় সময় ভাজি ভর্তা রেসিপি করে খেয়ে থাকি।আজ আমি থানকুনি পাতা শুটকি মাছ দিয়ে কিভাবে ভাজি করেছি সেই রেসিপিটা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করে নিব।এভাবে খেতে আমার অনেক ভালো লাগে তাই ভাল লাগা থেকে আপনাদের সাথে শেয়ার করা। ।

রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


উপকরণ সমূহ

shak.jpeg

উপকরণপরিমাণ
  • থানকুনি পাতা- ২৫০ গ্রাম।

  • শুটকি মাছ- ১৫০ গ্রাম।

  • কাঁচা মরিচ কুচি -৭/৮ টা।

  • পেঁয়াজ কুচি- দুইটি।

  • রসুন কুচি- ৫/৭ কোয়া।

  • ধনেপাতা কুচি- পছন্দমত।

  • লবণ- স্বাদমতো

  • তেল-পরিমানমতো


থানকুনি পাতা ভাজি রান্নার ধাপে চলে যাবঃ


ধাপ-১

প্রথমে থানকুনি পাতা গুলোকে পরিষ্কার করে দেখে নেব কোন ময়লা থাকলে ফেলে দিয়ে নিয়ে নিব। অনেকক্ষণ ধরে ভালো করে ধুয়ে নিতে হবে।পানি ঝরিয়ে নেওয়ার পরে কুচি কুচি করে কেটে নিয়ে এক সাইডে রেখে দেবো।ততক্ষণে অন্যান্য উপকরণ গুলো সাজিয়ে নিব।

WhatsApp Image 2023-01-30 at 9.12.52 PM.jpeg


ধাপ-২

এরপরে একটি পাত্র চুলায় বসাই দিয়ে ছোট সাইজ করে নেওয়া শুটকি মাছ গুলোকে ভেজে নিব।

shak1.jpeg

shak2.jpeg

shak3.jpeg


ধাপ-৩

এবার চুলায় একটি পাত্র বসাই দিয়ে পরিমাণ মতো তেল দিয়ে অপেক্ষা করতে হবে তেল গুলো গরম হয়ে আসা পর্যন্ত।তেল গরম হয়ে আসলে তাতে কুচি করে রাখা পেঁয়াজ, রসুন ও কাঁচা মরিচ দিয়ে ভেজে নিব।

shak4.jpeg

shak6.jpeg

shak7.jpeg

shak8.jpeg


ধাপ-৪

পেঁয়াজ রসুন ও কাঁচা মরিচ কুচি প্রায় ভাজা হয়ে আসলে সাথে দিয়ে দেব কুচি করে রাখা থানকুনি পাতা। পাতাগুলো দিয়ে ভালো করে নেড়েচেড়ে ভাজতে থাকবো।

shak9.jpeg

shak10.jpeg

shak11.jpeg


ধাপ-৫

কিছুক্ষণ পাতাগুলোকে ভেজে নেওয়ার পরে দিয়ে দেবো আগে থেকে ভেজে রাখা শুটকি মাছের টুকরোগুলো।শুটকি মাছ ভাজা গুলো দিয়ে ভালো করে মিক্স করে সময় নিয়ে নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

shak12.jpeg

shak13.jpeg

shak14.jpeg

shak15.jpeg


ধাপ-৬

শুটকি মাছ আর থানকুনি পাতাগুলো ভালো মতো সিদ্ধ হয়ে আসলে এখন দিয়ে দেব কুচি করে রাখা ধনেপাতা।ধনেপাতা দিয়ে আরো কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিব।ভেজে নিয়ে নামায় ফেলবো চুলা থেকে।

shak16.jpeg

shak17.jpeg

shak18.jpeg


পরিবেশনা

এখন পরিবেশনের জন্য একটা প্লেটে সাজায় নিব।এভাবে থানকুনি পাতা ভাজি গরম ভাতের সাথে খেতে অনেক ভালো লাগে।এছাড়াও কাঁচা ভর্তা করে খেলেও অনেক ভালো লাগে আমার কাছে।তবে এই রেসিপিটি অন্য রকমের স্বাদের হয় খেতে।অনেক ভালো লেগেছিল খেতে।।

shak19.jpeg

shak20.jpeg

আশা করি আমার রেসিপিটি আপনাদেরও ভালো লাগবে।যদি আপনাদের কাছে নতুন মনে হয় তাহলে এভাবে শুটকি দিয়ে একদিন ভেজে খেয়ে দেখবেন খেতে দারুণ হয়।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি


আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি।আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে।সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।

💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


WhatsApp Image 2022-11-03 at 4.38.39 PM.jpeg

আমি সামশুন নাহার হিরা।আমার ইউজার আইডি@samhunnahar।আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে।আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি।আমি রান্না করতে পছন্দ করি।ভ্রমণ আমার প্রিয় একটি নেশা।আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি।আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত।তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।
Sort:  
 2 years ago 

আপু শুটকি আমার অনেক প্রিয় ৷ সেদিন আপনাকে শুটকির দোকানের ছবি দিয়েছিলাম ৷ আর আপনি যাকে থানকুনি পাতা বলেন আমরা ধনে পাতা বলি ৷ যা হোক অনেক ভালো ছিল শুটকি মাছ দিয়ে থানকুনি পাতা ভাজি রেসিপি।

 2 years ago 

আমি শুটকি মাছ ছাড়াও এই রেসিপিটা করি তবে শুটকি দিলে খেতে আরো একটু ভালো লাগে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

থানকুনি পাতার ভর্তা কিংবা ভাজি দুটোই আমার অসাধারণ লাগে খেতে। আপনি তো শুঁটকি মাছ দিয়ে দারুনভাবে ভাজি করেছেন। এটা আমার কাছে নতুন রেসিপি ছিল। তবে শিখে নিলাম, নিঃসন্দেহে সুস্বাদু হয়েছে খেতে।
ধন্যবাদ আপু এই ইউনিক রেসিপি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

জি ভাইয়া থানকুনি পাতা ভর্তা বা ভাজি শুটকি দিয়ে করলে খেতে আরো অসাধারণ লাগে।

 2 years ago 

আমি থানকুনি পাতা খেয়েছি, তাও নিজের টপে লাগিয়েছিলাম তারপর খেয়েছিলাম। মূলত এর উপকারী সম্পর্কে জেনেই এই গাছটি টবে লাগিয়েছিলাম, শুটকি মাছ দেওয়াতে হয়তো এই টেস্ট আরো কয়েকগুন বেড়ে যাবে, চমৎকার এবং ইউনিক ছিল রেসিপিটি।

 2 years ago 

জি ভাইয়া থানকুনি পাতার অনেক উপকারিতা রয়েছে তবে শুটকি মাছ দিয়ে খেলে কিন্তু স্বাদ বেড়ে যায়।

 2 years ago 

ওয়াও আপু এটা কি দেখালেন আমি তো দেখে লোভ সামলাতে পারছি না। কারণ আমার পছন্দের একটি শাক হচ্ছে থানকুনি পাতা। তাও আবার শুটকি দিয়ে ভাজি করেছেন একেবারে জিভে জল যেন পড়েই যাবে। পরিবেশন দেখে ইচ্ছে করছে এখনই গরম গরম ভাত নিয়ে বসে যাই। খুব চমৎকারভাবে তৈরি করেছেন রেসিপিটি।

 2 years ago 

আমি যেখানে থাকি পাশের বাজারে সব সময় পাওয়া যায় থানকুনি পাতা।আমি প্রায় সময় এনে খেয়ে থাকি অনেক ভালো লাগে গরম ভাতের সাথে।

 2 years ago 

কখনো শুটকি মাছ দিয়ে থানকুতি পাতা ভাজি করে খাওয়া হয়নি। তাই টেষ্ট সম্পর্কে আমার একদম কোন ধারণা নেই তবে এই রেসিপিটার সাথে ধনেপাতা সংযুক্ত করায় টেষ্ট যে বেশ ভালো হবে সেটা আমি নিশ্চিত। লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আমরা যখন কাঁচা মেখে খাই তখন শুটকি মাছ দিয়ে খায়।কিন্তু ভাজির সময় শুটকি দিলে কিন্তু খেতে ভালো লাগে এমনি শুটকি ছাড়া দিলেও ভাজি করলেও খেতে ভালো লাগে ধন্যবাদ।

 2 years ago 

থানকুনি পাতা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। থানকুনি পাতা ভর্তা খুবই অসাধারণ। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে শুটকি মাছ দিয়ে থানকুনি পাতা ভাজি করেছেন । দেখে খুব ভালো লাগলো। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। প্রতিটি ধাপ সুন্দর করে উপস্থাপন করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক বলছেন ভাইয়া পেটের রোগ স্কিনের সমস্যা কিংবা অন্যান্য রোগের ক্ষেত্রে থানকুনি পাতা ঔষুধ হিসেবে কাজ করে।

 2 years ago 

থানকুনি পাতায় অনেক পুষ্টিগুণ রয়েছে এবং এটা একটি ওষুধি পাতা এটা খেলে অনেক ধরনের ওষুধ থেকে পরিত্রাণ পাওয়া যায় সেটা জানি । তবে এই পাতা সুস্বাদু কিনা সেটা বলতে পারবো না এটা কোনদিনও খাইনি। শুনেছি এটা নাকি খাওয়া যায় । আপনি তো ভালোই শুটকি মাছ দিয়ে খুব সুন্দর করে পাতাটি রান্না করেছেন দেখে তো মনে হচ্ছে টেস্টি হয়েছিল।

 2 years ago 

আপু খেয়ে দেখবেন দারুন একটি রেসিপি অনেক ভালো লাগে খেতে থানকুনি পাতা।

 2 years ago 

আপনি আজকে আমাদের মাঝে শুটকি মাছ দিয়ে থানকুনি পাতা ভাজির রেসিপি শেয়ার করেছেন। শুটকি মাছ আমার পছন্দ নয়, এই মাছের গন্ধটা আমার ভালো লাগে না। তবে আপনার আজকের রেসিপিটি দেখে খাওয়ার ইচ্ছে হচ্ছে। অনেক সুন্দর হয়েছে আপনার রেসিপি। ধন্যবাদ আপু এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া শুটকির গন্ধ যদি ভালো না লাগে তাহলে ঠিক একই রেসিপি আপনি মাছ ছাড়া করে খেয়ে দেখতে পারেন ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58572.58
ETH 2551.35
USDT 1.00
SBD 2.47