রেসিপি- শসা টমেটো বিচি দিয়ে চিংড়ি মাছের ঝোল।

in আমার বাংলা ব্লগlast year

শুভ সকাল সবাইকে

আমি সামশুন নাহার হিরা বাংলাদেশ কক্সবাজার থেকে। আমার স্টিমিট ইউজার আইডি @samhunnahar। বাংলা ভাষায় ব্লগিং প্রিয় ভাই ও বোনেরা আশা করি আপনারা সকলে ভালো আছেন ঈদ ব্যস্ততম সময় নিয়ে। এখন তো সবাই গ্রাম থেকে শহরের উদ্দেশ্যে রওনা দিচ্ছেন কাজের তাগিদে। তো সৃষ্টিকর্তার কাছে দোয়া প্রার্থনা করি সবাই যাতে খুব সুস্থভাবে নিজেদের গন্তব্য স্থলে পৌঁছে যেতে পারে। তো ভাবলাম অনেক দিন ভালোভাবে কাজ করতে পারি নাই ঈদের ব্যস্ততার কারণে। আজ একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করব সেই চিন্তা করে সকাল সকাল চলে এসেছি।

শসা টমেটো বিচি দিয়ে চিংড়ি মাছের ঝোল।

re7.jpg

আজকে যে রেসিপিটি আমি আপনাদের সাথে শেয়ার করবো সেটি হচ্ছে যে চিংড়ি দিয়ে শসা এবং বিচি রান্না করেছি। চিংড়ি দিয়ে শসা রান্না করলে ঝাল ঝাল ঝোল খেতে আমার অনেক ভালো লাগে। তাছাড়া সাথে যদি বিচি মিক্স করা হয় খেতে আরো ভালো লাগে। এই বর্ষার সিজনে এমন ঝাল ঝাল ঝোল খেতে বেশ ভালো লাগে গরম ভাতের সাথে। এছাড়া ও শসা সবজি আমার অনেক ভালো লাগে। আমি আজকে রেসিপিটি কিভাবে তৈরি করেছি আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে তাহলে চলুন বন্ধুরা শুরু করা যাক।

re6.jpg


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


re.jpg


উপকরণপরিমাণ
চিংড়ি মাছ১০০ গ্রাম
টমেটো১ টি
শসা১০০ গ্রাম
বিচি১০০ গ্রাম
পেঁয়াজ কুচি২ টি
রসুন কুচি৩ কোয়া
লবণস্বাদমত
লাল মরিচ গুঁড়া৪ চামচ
হলুদ গুঁড়া১ চামচ
জিরা গুঁড়া১ চামচ
ধনে গুঁড়া২ চামচ
তেলপরিমাণ মত


শসা টমেটো বিচি দিয়ে চিংড়ি মাছ রান্নার ধাপ সমূহ


রন্ধন প্রক্রিয়া-১

প্রথমে আপনাদেরকে সব উপকরণ সমূহ নিয়ে দেখালাম। এখন সরাসরি রান্নার ধাপে চলে যাব। রান্না করার জন্য একটি পাত্র বসায় দিয়েছি তাতে পরিমাণ মতো তেল দিয়ে গরম হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। তেল গুলো গরম হয়ে আসলে কুচি করে রাখা পেঁয়াজ এবং রসুন দিয়ে দেব।

re1.jpg


রন্ধন প্রক্রিয়া-২

পেঁয়াজ এবং রসুন গুলোকে নেড়েচেড়ে ভেজে নেওয়ার পরে চিংড়ি মাছ গুলা দিয়ে দেবো। পেঁয়াজ রসুনের সাথে চিংড়ি মাছ গুলো ভেজে নিব আমি। নেড়েচেড়ে ভালো মতো সব গুলোকে ভেজে নিয়ে নিতে হবে।

re2.jpg


রন্ধন প্রক্রিয়া-৩

রসুন, পেঁয়াজ এবং চিংড়ি মাছ গুলো কষা হয়ে গেলে এখন দিয়ে দেবো আগে থেকে নিয়ে রাখা শুকনা মশলা গুলো। সামান্য পানি দিয়ে গুলিয়ে নিয়ে তারপরে ঢেলে দিলাম। এখন সব গুলোকে আবারো সিদ্ধ করতে থাকবো। এরপরে দিয়ে দিতে হবে সব সবজি গুলোকে।

re3.jpg


রন্ধন প্রক্রিয়া-৪

এই পর্যায়ে আপনারা দেখতে পাচ্ছেন আমি সব গুলো সবজি দিয়ে দিলাম। শসা, বিচি এবং টমেটো দিয়ে ভালোমতো সব গুলোকে মিক্স করে নিয়েছি। এভাবে সব গুলো দেওয়ার পরে কিছুক্ষণ আবারও কষিয়ে নিতে হবে।

re4.jpg


রন্ধন প্রক্রিয়া-৫

কষিয়ে নেওয়ার পরে প্রয়োজন মত ঝোল দিয়েছি। কারণ চিংড়ি মাছ এবং শসা দিয়ে রান্না করা ঝোল গুলো আমার খেতে অনেক ভালো লাগে ঝাল ঝাল। প্রয়োজন মতো সিদ্ধ করে নিতে হবে। এবং সব গুলো সবজি যখন সিদ্ধ হয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিয়ে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

re5.jpg


পরিবেশনা

গরম গরম যেহেতু রান্না করেছি গরম ভাতের সাথে খেতে অনেক ভালো লাগবে খেতে। তাই সাথে সাথে পরিবেশনের জন্য প্রস্তুত করে নিলাম। যেহেতু আমি প্রায় সময় তরকারি গুলো দুপুরবেলা রান্না করি দুপুরে খাবার জন্য। তো একটা বাড়িতে নিয়ে নিলাম পরিবেশনের জন্য। এমন ঝাল ঝোল আমার খেতে অনেক ভালো লাগে বিশেষ করে শসা এবং চিংড়ি দিয়ে রান্না করলে।

re8.jpg

re7.jpg

re6.jpg

বাচ্চারাও খেতে বেশ পছন্দ করে শসা দিয়ে চিংড়ি মাছের ঝোল। শসা দিয়ে যে কোনো সবজি রান্না করলে ভালো লাগে। তাছাড়া স্বাস্থ্যের জন্য অনেক ভালো। তো বন্ধুরা আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লেগেছে। আপনাদের কেমন লাগলো আমার আজকে রেসিপিটা সুন্দর সুন্দর মন্তব্যের মাধ্যমে কমেন্ট বক্সে জানিয়ে দেবেন।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

New_Benner_ABB-66.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 last year 

শসা টমেটো বিচি দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপিটি বেশ ইউনিক একটি রেসিপি। আপনি খুবই ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটির কালার দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। খুবই সুন্দরভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

 last year 

অনেক ধন্যবাদ আপনাকে অনেক ভাল লাগলো।

 last year 

আপনার রেসিপি টা দেখতে অনেক লোভনীয় হয়েছে। রেসিপিটা দেখে লোভ সামলানো যাচ্ছে না। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

অনেক ধন্যবাদ আপু খুব সুন্দর মতামত দিয়ে সহযোগিতা করেছেন আসলে রেসিপিটি খেতে অনেক ভালো হয়েছিল।

 last year 

আমিতো জানতাম যে শসা শুধু সালাত করেই খায়। শসা দিয়ে যে রান্না করে খাওয়া যায় এই প্রথম দেখলাম। তাছাড়া আপু বিচি দিয়ে রান্না করেছেন কিসের বিচি এগুলো। যাইহোক যা দিয়েই রান্না করেন না কেন আপনার রেসিপর কালার কিন্তু সেরকম লোভনীয় লাগছে। দেখেই বোঝা যাচ্ছে যে খেতে অনেক মজাদার হয়েছিল।

 last year 

এই বিচিকে অনেকে মাষকলাই ডাল বলে তবে আমরা বলে থাকি ফেলন বিচি। শসা আপু চিংড়ি দিয়ে প্রায় সময় রান্না করা হয়।

 last year 

ঈদের সময়টাতে প্রায় সকলেই অনেক বেশি ব্যস্ত থাকে যার কারণে হয়তো কাজকর্ম তেমন একটা করা হয়ে ওঠেনা আপনার ক্ষেত্রে হয়তোবা সেটাই ঘটেছে। খুবই মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল। চিংড়ি মাছ পছন্দ করে না এরকম মানুষ খুব কমই আছে, আর আপনার মত করে যদি রান্না করা হয় তাহলে তো আর কোন কথাই নেই। রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

একদম ঠিক বলছেন আপনি আসলেই শসা দিয়ে যদি চিংড়ি মাছ রান্না করা হয় খেতে বেশ ভালোই লাগে রেসিপিটি অনেক মজার ছিল।

 last year 

আমি আবার ঝাল ঝাল ঝোল একদমই খেতে পারি না। ঝাল খেলে আমার সহ্য হয় না। যাইহোক বিভিন্ন মানুষের বিভিন্ন রকম খাবার ধরন। রেসিপিটি কালার দেখে বুঝা যাচ্ছে এটি কতটা ঝাল এবং সুস্বাদু হয়েছিল। এভাবে সবজি রান্না করলে আসলে বেশ ভালো লাগে।

 last year 

ঠিক বলছেন অনেকে ঝাল একদম খেতে পারেনা তবে আমার বেশ ভাল লাগে।

 last year 

আপনি খুবই লোভনীয় একটা রেসিপি তৈরি করেছেন, যা দেখে আমার খুবই লোভ লেগে গিয়েছে। শসা, টমেটো বিচি দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। উপস্থাপনার মাধ্যমে আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে শেয়ার করেছেন দেখে খুব ভালো লাগলো। আমার তো ইচ্ছে করছে এখান থেকে নিয়ে খেয়ে নিতে।

 last year 

শসা দিয়ে চিংড়ির ঝোল আমার বেশ ভালো লাগে। তাছাড়া বিচি দিলে দারুন হয় ভাইয়া অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

ঝাল আমি খুব বেশি একটা খেতে পারি না। তবে আপনার রেসিপিটি বেশ ভালো লাগলো। যেহেতু চিংড়ি মাছ দিয়ে রান্না করেছেন নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছে। দেখে খুবই লোভনীয় লাগছে। শসা এভাবে কখনো রান্না করে খাওয়া হয়নি। ধন্যবাদ আপু সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

অনেক মজার হয়েছিল আপু অসংখ্য ধন্যবাদ আপনাকে খুব সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

চিংড়ি মাছ দিয়ে যে কোন তরকারি রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে চিংড়ি মাছ দিয়ে শসা টমেটো ও বিচি রান্না করেছেন। রান্নার কালার যথেষ্ট ভালো হয়েছে দেখেই খেতে ইচ্ছা করছে।

 last year 

একদম ঠিক কথা আপু এমন ঝোল খেতে আমার অনেক মজার লাগে আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58495.77
ETH 2579.09
USDT 1.00
SBD 2.44