"আমার বাংলা ব্লগ" প্রতিযোগীতা -৩৬ || "লাভ ক্যান্ডেল তৈরি "

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম/ নমস্কার/ আদাব


লেখার শুরুতে সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম জানিয়ে আমি আমার আজকের পোস্ট লেখার পর্ব শুরু করতেছি। আশা করি আপনারা সকলেই ভালো আছেন। প্রথমে অসংখ্য ধন্যবাদ জানাই আমাদের শ্রদ্ধেয় প্রিয় দাদা কে @rme। এছাড়াও আমাদেরকে সব সময় সহযোগিতা করে যাচ্ছেন আমাদের প্রাণ প্রিয় এডমিন মডারেটর ভাই ও বোনেরা আপনাদের প্রতি রইল অকৃত্রিম শ্রদ্ধা ও ভালোবাসা। প্রতিনিয়ত এমন সুন্দর সুন্দর প্রতিযোগিতার আয়োজন করার জন্য প্রিয় দাদা @rme এবং এডমিন মডারেটর সকল ভাই-বোনদেরকে অনেক ধন্যবাদ। প্রতিযোগিতার মাধ্যমে সব সময় ইউনিক কিছু দেখার সুযোগ হয়। এবং নিজেদের ক্রিয়েটিভিটিকে কাজে লাগানোর সুযোগ হয়। আজকে আমিও প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি। যখন আমাদের প্রিয় সিয়াম ভাই পোস্টটি আমাদের সকলের উদ্দেশ্যে পাবলিস্ট করে তখন অনেক ভালো লেগেছে। ক্যান্ডেল তৈরির প্রতিযোগিতা। তখনই ভাবছিলাম শত কষ্ট হলেও এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করব। তাই অনেক ব্যস্ত থাকার সত্বেও একটু শারীরিক অসুস্থ থাকার সত্বেও প্রতিযোগিতায় অংশগ্রহণ করলাম।

লাভ ক্যান্ডেল তৈরি

candal27.jpeg

candal28.jpeg

candal31.jpeg

candal26.jpeg

আশা করি আমার আজকের প্রতিযোগিতার অংশগ্রহণ সকলকে অনুপ্রাণিত করবে। আমি এত জটিল কিছু তৈরি করিনি।ক্যান্ডেল আমাদের শুভ কাজে অনেক বেশি ব্যবহৃত হয়। যদিও ক্যান্ডেল আমাদের অতীতের ঘরের আলো বাতি। আলো দেওয়ার একটি অন্যতম প্রতীক বলা যায়। রাতের অন্ধকারে চেরাগ কিংবা মোমের আলোতে অথবা ল্যাম্পের আলোতে আমাদের দিন কেটেছে। শুভ কাজে কিন্তু বর্তমান সময়ে এ ক্যান্ডেল ব্যবহৃত হয়। পূজা দেওয়ার সময় ক্যান্ডেলে আলো জ্বালিয়ে পূজা দেওয়া হয়। যে কোন জন্মদিনে ক্যান্ডেলের ব্যবহার হয়। এছাড়া ও মেরেজ ডে কিংবা অন্যান্য শুভ কাজে ক্যান্ডেলের ব্যবহার হয়।

এত সুন্দর সুন্দর ক্যান্ডেল দেখতে সত্যি অনেক ভালো লাগে। বিভিন্ন নাটক কিংবা বিভিন্ন অনুষ্ঠানের ভিডিও দেখলে বুঝা যায় ক্যান্ডেলের সাজ সজ্জা কত সুন্দর। তাই আমি আজকে শুভ মুহূর্তের একটি প্রতীক লাভ ক্যান্ডেল তৈরি করে আপনাদের সাথে শেয়ার করতেছি। কারণ ক্যান্ডেল যেহেতু শুভ জন্মদিন, শুভ বিবাহ বার্ষিকী কিম্বা পূজার উদ্দেশ্যে আলো জ্বালিয়ে করা হয় তাহলে আমি চিন্তা করলাম লাভ ক্যান্ডেল করলে কি হয়। এরকম সুন্দর লাভ ক্যান্ডেল তৈরি করে প্রিয়জনকে উপহার দেওয়া যায় একটি সুন্দর মুহূর্ত। তাহলে চলুন বন্ধুরা আমি কিভাবে লাভ ক্যান্ডেল তৈরি করেছি সেই ধাপ সমূহ আপনাদেরকে দেখাবো।

ক্যান্ডেল তৈরির প্রয়োজনীয় উপকরণ

  • সাদা মোম
  • লাল মোম
  • পিঙ্ক কালার মোম
  • চকলেট বক্স
  • সুতা
  • কিন্ডার জয়ের বক্স
  • বাটি
  • আইসক্রিমের টোকা।
  • সাজানোর জন্য ফুল, পুঁতি
  • স্টিলের বাটি

candal.jpeg

ক্যান্ডেল তৈরির ধাপ সমূহ


ধাপ-১

প্রথমে সাদা মোম এবং লাল মোম গুলোকে ভেঙ্গে টুকরো করে নিয়েছি। এরপরে স্টিলের একটা বাটিতে করে চুলায় তাপ দিয়েছি। তাপ দেওয়ার ফলে যখন সম্পূর্ণ গলে যায় তখন চুলা থেকে নামায় ফেলেছি।

candal1.jpeg


ধাপ-২

হালকা ঠান্ডা হলে চকলেটের লাভ বক্সের মধ্যে তরল মোম গুলোকে ঢেলে নিয়েছি। কিছুক্ষণের জন্য আমি ফ্রিজে রেখে দিয়েছিলাম। যখন হালকা শক্ত হয়ে আসে তখন আমি সুতা মোমের মধ্যে লাগায় দিয়েছি। এভাবে সাথে আমি দুটি কিন্ডার জয় এর বক্সের মধ্যেও লাল রঙের মোম দিয়ে ডিম্বাকৃতির করে নিয়েছি।

candal2.jpeg

candal3.jpeg

candal4.jpeg

candal5.jpeg

candal6.jpeg


ধাপ-৩

এরপর নিয়েছি সাদা মোম। সাদা মোম গুলোকেও একই পদ্ধতিতে ভেঙ্গে স্টিলের বাটিতে করে চুলায় বসিয়ে দিয়ে তরল করে নিয়েছি। তরল হয়ে গেলে একটি কাঁচের বাটিতে নিয়েছি এবং আইসক্রিমের টোকার মধ্যে নিয়েছি। ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করবো একই পদ্ধতিতে।

candal7.jpeg

candal8.jpeg

candal9.jpeg


ধাপ-৪

এরপরে নিয়েছি আমি হালকা পিংক কালারের মোম। এই মোমটা আমি অন্য একটি লাভ তৈরি করার জন্য নিয়েছিলাম কিন্তু করতে পারি নাই। সেই মোম দিয়ে আমি বাটিতে দিয়ে তরল করে নিব। তরল করে নেওয়া হয়ে গেলে আবারো কিন্ডার জয় এর বক্সের মধ্যে দিয়ে ডিম্বাকৃতির সাইজ করে নিব। এবং অল্প কিছু থাকলে সেগুলো সাদা মোমের বাটির উপরে এবং আইসক্রিমের ঢোকার সেই মোমের ওপরে ঢেলে দেবো দুটি কালার হওয়ার জন্য।

candal10.jpeg

candal11.jpeg

candal12.jpeg

candal13.jpeg


ধাপ-৫

এই ধাপে আপনারা দেখতে পাবেন কি সুন্দর হয়েছে আমার লাল কালারের লাভ তৈরি। এছাড়াও এই ধাপে আরো দেখতে পাবেন কিন্ডার জয় এর বক্স দিয়ে তৈরি করা ডিম্বাকৃতির লাল মোম। অসাধারণ সুন্দর হয়েছে টকটকে লাল একদম।

candal14.jpeg

candal15.jpeg

candal16.jpeg

এভাবে আপনারাও তৈরি করে নিতে পারেন ঘরের মধ্যে যেকোনো সেডো যেকোনো কালার। বিশেষ কোন মুহূর্তের জন্য এমন সুন্দর মোমের কোন বিকল্প নেই। আপনার মুহূর্তটি সম্পূর্ণ পাল্টিয়ে দিতে পারে এমন সুন্দর মোম।

candal17.jpeg

candal18.jpeg

candal19.jpeg


ধাপ-৬

এখন দেখতে পাচ্ছেন হালকা পিংক কালারের ডিম্বাকৃতির মোম। যেটা আমি কিন্ডার জয় এর বক্স দিয়ে করেছি। এছাড়া ও এর আগের তৈরি করা কাঁচের বাটির সাদা মোমের মধ্যে পিংক কালার রং দিয়েছিলাম সাদার উপরে।

candal20.jpeg

candal21.jpeg

একই পদ্ধতিতে দিয়েছিলাম আইসক্রিমের ঢোকার সাদা মোমের উপরে পিংক কালার দুটি কালার মিক্স হয়েছে। সব মোম তৈরিতে আমি সুতাটা মোম হালকা শক্ত হয়ে আসলে দিয়েছি।

candal22.jpeg

candal23.jpeg


উপস্থাপনা

এখন মোম যেহেতু তৈরি করা শেষ তাহলে ডেকোরেশন করে দেখার পর্ব। কারণ মোম যতই কালারিং হোক না কেন মোমকে যদি সুন্দর করে ডেকোরেশন করা না হয় তাহলে সেই মোম তৈরি করা ব্যর্থ। আমি খুব সুন্দর করে কালারিং সাজিয়ে নিয়েছি। সাথে বিভিন্ন ফুলের পাপড়ি দিয়েছে। দিয়েছে সাদা ডায়মন্ড পুঁতি। যেগুলো দিলে যে কোন অনুষ্ঠানের ডেকোরেশনের মুহূর্তটি অনেক সুন্দর হয়ে ওঠে। দেখতে অনেক বেশি গর্জিয়াস দেখায়।

candal27.jpeg

candal26.jpeg

candal28.jpeg

candal31.jpeg

candal29.jpeg

candal30.jpeg

সবার মনকে আকর্ষিত করে। আমার লাভ ক্যান্ডেল তৈরির ডেকোরেশন দেখে আমার খুব ভালো লেগেছে। কারণ আমার এত বেশি কনফিডেন্ট ছিলাম না প্রথম যেহেতু তৈরি করেছি। নিজেকে ধন্যবাদ দেওয়া দরকার কারণ এতোটুকু পেরেছি সেটা আমার জন্য এনাফ। আশা করি পরবর্তীতে ট্রাই করলে আমি আরো ভালো কিছু করতে পারবো। আপনারাও চাইলে এই পদ্ধতিতে লাভ ক্যান্ডেল তৈরি করে প্রিয়জনকে সুন্দর একটি মুহূর্ত উপহার দিতে পারেন বেশ ভালই সাড়া পাবেন। আশা করি আমার আজকের তৈরি করা লাভ ক্যান্ডেল আপনাদের ভালো লাগবে।

268712224_305654151337735_1271309276897107472_n.png


পোস্ট বিবরণ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিডাই

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

Sort:  
 last year 

ওয়াও দারুণ একটি ক্যান্ডেল শেয়ার করেছেন। এই প্রতিযোগিতার আয়োজন করা না হলে আমরা এত ইউনিক ক্যান্ডেল দেখতে পেতাম না। আপনার এই ক্যান্ডেল আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি ক্যান্ডেলের মধ্যে ভালোবাসার ছোঁয়া নিয়ে এসেছেন। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত ইউনিক ডাই প্রজেক্ট শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

একদম ঠিক বলছেন আপু সুন্দর সুন্দর প্রতিযোগিতার আয়োজন করে বলে আমরা অনেক ইউনিক কিছু দেখতে পাই এবং নিজেদেরকে ক্রিয়েটিভিটি অন্যদের সামনে তুলে ধরার সুযোগ পায়। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর উৎসাহিত করার জন্য।

 last year 

ওয়াও অসাধারণ আপু একদম চোখ ধাঁধানো ৷ আমি তো অবাক আর মুগ্ধ আপু ৷ আপনি শারীরিক অসুস্থ থাকার সত্বেও প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন ৷ তাও আবার এমন সুন্দর লাভ ক্যান্ডেল তৈরি ভাবা যায় ৷ দারুন হয়েছে আপু একদম চোখ ধাঁধানো ৷ আপনি যে বিজয়ী হবেন এটা নিশ্চিত ৷ অসংখ্য ধন্যবাদ আপু এমন সুন্দর একটি লাভ ক্যান্ডেল তৈরি করে শেয়ার করার জন্য ৷

 last year 

হ্যাঁ ভাইয়া কয়েকদিন যাবত শরীরটা তেমন ভালো না তারপরও প্রতিযোগিতার বিষয়টা দেখে আমি অনেক বেশি এক্সাইটেড ছিলাম। তাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে অনেক বেশি আগ্রহী হয়েছি। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর মতামত দেওয়ার জন্য।

 last year 
 last year 

অনেক সুন্দর করে লাভ ক্যান্ডেল তৈরি করেছেন। এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

অনেক ধন্যবাদ আপু চেষ্টা করেছি সুন্দর করে আপনাদের সাথে উপস্থাপন করার। কতটুকু হয়েছে তা আমি জানিনা প্রথম যেহেতু করেছি একটু ভুলত্রুটি তো হতে পারে। দোয়া করবেন আপু সব সময় ভালো কিছু যেন শেয়ার করতে পারি।

 last year 

বাহ্ খুব সুন্দর লাভ ক্যান্ডেল তৈরি করেছেন আপু।ডেকোরেশন জাস্ট অসাধারণ লাগছে দেখতে।অনেকটা সময় নিয়ে আপনি কাজটি করেছেন।আপনার জন্য শুভকামনা রইল।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

জি আপু সময় দিতে হয়েছে। সবগুলো ক্যান্ডেলকে যেহেতু তরল করে তৈরি করতে হয়েছে তাই সময়ের দরকার ছিল অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

লাভ ক্যান্ডেল তৈরি দেখেতো খুবই ভালো লাগছে আপু। কি চমৎকার করে ডেকোরেশন করেছেন, যা দেখা মাত্রই ভাল লেগে যাচ্ছে।প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য খুবই সুন্দর আইডিয়া করেছেন। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ সফল হোক এই প্রত্যাশা করছি।

 last year 

চেষ্টা করেছি ভাইয়া আপনাদের যাতে ভালো লাগে দেখলেই। অনেক ধন্যবাদ অনেক বেশি অনুপ্রাণিত হয়েছি সুন্দর উৎসাহ মূলক মতামত দেওয়ার জন্য।

 last year 

বাহ্! আপু আপনি তো লাভ ক্যান্ডেল তৈরি করে দারুন একটি রোমান্টিক পরিবেশ তৈরি করে ফেলেছেন দেখছি, হি হি হি। খুবই সুন্দর দেখাচ্ছে আপু আপনার তৈরি ক্যান্ডেলটি ।আমার জীবনের কোন স্পেশাল দিনে আপনার এই ক্যান্ডেলটি নিয়ে চলে আসবো আপনার বাড়ি থেকে😉 । ক্যান্ডেল তৈরির প্রতিটি ধাপ সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

ঠিক বলছেন আপু আপনার বিশেষ দিনে আমাকে খবর দিবেন আমি আপনার জন্য আকাশের মাধ্যমে পাঠিয়ে দেবো ক্যান্ডেল।

 last year 

প্রথমেই আপনাকে অভিনন্দন জানাচ্ছি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। লাভ ক্যান্ডেল তৈরি প্রজেক্টটি চমৎকার হয়েছে আপু। দেখে তো মুগ্ধ হয়ে গেলাম। এই ধরনের কাজে সৃজনশীলতার প্রকাশ ঘটে। পোস্টটি দেখে খুব ভালো লাগলো। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া আমার অনেক ভালো লেগেছে আমার তৈরি করা ক্যান্ডেল গুলো আপনার অনেক পছন্দ হয়েছে জানতে পেরে।

আপনি অসুস্থ থাকার পরেও যে প্রতিযোগিতা অংশগ্রহণ করেছেন তার জন্য আপনাকে অনেক অনেক বেশি অভিনন্দন আপু।

তবে আপনার মোমবাতি দিয়ে তো ভালোবাসা একেবারে ঝরে পড়ছে। মনে হচ্ছে ভালোবাসায় আগুন ধরে গেছে। হা হা হা....

সত্যিই খুব সুন্দর এবং ইউনিক হয়েছে দেখতে।

 last year 

সঠিক সময় আপনি আমাকে নক দেবেন আমি ক্যান্ডেল নিয়ে চলে আসব আপনাকে সাজিয়ে দেওয়ার জন্য হা হা হা😂😂।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 61766.31
ETH 2428.16
USDT 1.00
SBD 2.64