অরিগ্যামিঃ-রঙিন কাগজ দিয়ে চার কালারের চারটি মাছ তৈরি।

in আমার বাংলা ব্লগ2 days ago (edited)

শুভ বিকেল,


r16.jpg

প্রিয় কমিউনিটির সকল সম্মানিত ব্লগার ভাই ও বোনেরা আসসালামু আলাইকুম। বন্ধুরা সবার দিনকাল কেমন যাচ্ছে এই বৃষ্টিময় দিনে। ঠান্ডা ঠান্ডা আবহাওয়াতে নিশ্চয়ই খুব সুন্দর সময় কাটাচ্ছেন সবাই। আমার তো বেশ ভালো দিন যাই এরকম ঠান্ডা আবহাওয়া হলে। যেহেতু অন্যান্য সিজনের তুলনায় বর্ষাকাল আমার খুব ভালো লাগে। বর্ষাকালে অতিরিক্ত বৃষ্টিতে জানালার ধারে বসে বৃষ্টির দৃশ্য দেখা আমার অন্যতম একটি শখ। তবে আগে সেই শখ গুলো পূরণ করতে পারতাম কিন্তু এখন ব্যস্ততার কারণে আর বসা হয় না। তবে বৃষ্টি হলে বেশ ভালো লাগে। বেশ কয়েকদিন ধরে একনাগারে বৃষ্টি হচ্ছে। বৃষ্টি যে চলে যাবে রোদ হবে তার কোন নাম গন্ধ নেই। যাক বৃষ্টি হতে থাকলেই ভালো লাগবে তবে যারা দরিদ্র মানুষ আছেন তাদের জন্য খুবই কষ্ট লাগে।

r15.jpg

আমি সেদিকে আর যাচ্ছি না বেশ লম্বা আলোচনা। আজকে আবার উপস্থিত হয়েছি মাছের একটি অরিগ্যামি নিয়ে। রঙিন কাগজ দিয়ে যে কোন কিছু তৈরি করতে অনেক বেশি ভালো লাগে। চেষ্টা করি নিজের সাদ্যমত যতটুকু পারি কিছু তৈরি করার। অনেকে তো অনেক কিছু তৈরি করেন। তবে তাদের গুলো দেখে অনেক বেশি অনুপ্রাণিত হয়। মাঝেমধ্যে চেষ্টা করি সময় সুযোগ পেলে আমিও কিছু তৈরি করতে। আজকে আমি আপনাদের সাথে মাছের অরিগ্যামি তৈরি করে শেয়ার করেছি। আমি রঙ্গিন কাগজ দিয়ে চার কালারের চারটি মাছের অরিগামি তৈরি করলাম। বন্ধুরা মাছের অরিগ্যামি গুলো বেশ ভালো লাগে দেখতে।

r18.jpg

সেই মাছের অরিগ্যামি আজকে আমি আপনাদের সাথে শেয়ার করে নেব। সবার থেকে দেখাদেখি অনেক কিছু অর্জন করে যাচ্ছি পর্যায়ক্রমে। এই কমিউনিটিতে না আসলে আসলেই এতগুলো জিনিস অর্জন করা কখনো সম্ভব হতো না।আমরা সবাই এখন অনেক কিছুই জানি অনেক কিছু করতে শিখেছি। সত্যি সবকিছুর জন্য আমার বাংলা ব্লগ কমিউনিটির প্রতি অনেক কৃতজ্ঞ। আমার বাংলা ব্লগ মানে তো আমাদের শ্রদ্ধেয় দাদা। দাদার প্রতি আমরা কৃতজ্ঞ। এত সুন্দর একটি কমিউনিটি তৈরি করেছিলেন বলেই আমরা এখানে কাজ করতে সক্ষম। আমরা সবাই একে অপরের থেকে দেখাদেখি অনেক কিছু শিখে নিছি যা আমাদের জন্য অনেক কিছু। বন্ধুরা আমি কিভাবে মাছের অরিগ্যামি তৈরি করেছি সেই ধাপ সমূহ আপনাদের সাথে শেয়ার করে নিচ্ছি—

r20.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • রঙ্গিন কাগজ।

  • কাঁচি।

  • জেল পেন।

r.jpg

তৈরি করার প্রেসেস সমূহঃ-

প্রথম ধাপঃ


প্রথমে একটি কাগজ নিলাম। হলুদ কালারের সে কাগজটিকে কোণাকোণি ভাবে দুই ভাঁজ দিলাম।

r1.jpg

r2.jpg

r3.jpg


দ্বিতীয় ধাপঃ

বন্ধুরা এখন আপনারা দেখতে পাচ্ছেন আমি আরো দুই দিকে দুইটা ভাঁজ দিয়ে দিলাম। দুটি ভাঁজ দেওয়ার পরে আমি আবারো আরেকটি ভাঁজ দিলাম।

r4.jpg

r5.jpg

r6.jpg


তৃতীয় ধাপঃ

আরো দুটি ভাঁজ দিলাম যা দেখতে একদম মাছের মত হয়ে গেল।

r7.jpg

r8.jpg

r9.jpg


চতুর্থ ধাপঃ

আমি কিভাবে ভাঁজ দিচ্ছি সেই ধাপ সমূহ আপনাদেরকে পর্যায়ক্রমে শেয়ার করে নিচ্ছি আপনারা দেখে অবশ্যই বুঝতে পারবেন।

r10.jpg

r11.jpg

r12.jpg


পঞ্চম ধাপঃ

আরেকটি ভাঁজ দিয়ে আমি উল্টিয়ে নিলাম। ফাইনালি মাছ তৈরি করতে সক্ষম হয়েছি। আপনারা দেখতে পাচ্ছেন কি সুন্দর দেখাচ্ছে মাছের অরিগ্যামি। এভাবে আমি ধাপে ধাপে চার কালারের চারটি মাছ আমি তৈরি করে নিব।

r13.jpg

r14.jpg


ষষ্ঠ ধাপঃ

আমি চার কালারের চারটি মাছ তৈরি করে নিয়েছি। সেই মাছের মধ্যে চোখ দিলাম জেল পেন দিয়ে এবং মাছের মুখ দিয়েছি। পুরোপুরি তৈরি হওয়ার পরে দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে।

r16.jpg

r17.jpg


উপস্থাপনা

মাছের অরিগ্যামি গুলো তৈরি করতে খুব ভালো লাগে। বিশেষ করে রঙিন কাগজ দিয়ে যে কোন জিনিস তৈরি করতে খুবই ভালো লাগে। যখন পুরোপুরি তৈরি হয়ে যায় দেখতে খুব সুন্দর দেখায়। আমি চারটি মাছের অরিগামি তৈরি করেছি চার রঙের। আশা করি বন্ধুরা আপনাদের কাছে আমার আজকের শেয়ার করা অরিগ্যামি দেখে ভালো লাগবে। সময় দিয়ে দেখার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

r16.jpg

r19.jpg

r20.jpg

r21.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরঙ্গিন কাগজ দিয়ে মাছের অরিগ্যামি তৈরি।

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Polish_20230713_210902326.png

Sort:  
 2 days ago 

এটা ঠিক বলেছেন এই কমিউনিটির মাধ্যমে আমরা নতুন নতুন অনেক কিছু শিখতে পারছি। এই সুযোগটি করে দিয়েছেন এমাদের প্রিয় দাদা। যাই হোক আপনার বানানো মাছের অরিগ্যামিটি বেশ সুন্দর হয়েছে।ধাপে ধাপে বেশ সুন্দরভাবে মাছ তৈরির ধাপ শেয়ার করেছেন। ধন্যবাদ পোস্টটি শেয়ার করার জন্য।

 2 days ago 

এটা বাস্তব সত্য কথা আপু কমিউনিটিতে কাজ করার পর থেকে অনেক কিছু জানতে পেরেছি অনেক কিছু শিখতে পেরেছি।

 2 days ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর একটি পোস্ট নিয়ে হাজির হয়েছেন। আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন রঙিন কাগজ দিয়ে বেশ কয়েকটি সুন্দর সুন্দর মাছ। আপনি দেখছি রঙিন কাগজ দিয়ে চারটি চার কালারের মাছ তৈরি করেছেন দেখতে খুব সুন্দর লাগছে। অসংখ্য ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 days ago 

রঙিন কাগজ দিয়ে যে কোন জিনিস তৈরি করতে খুব ভালো লাগে। সময় দিয়ে দেখার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 days ago 

আপু আপনি রঙিন কাগজ দিয়ে চার কালারের খুব সুন্দর চারটি মাছের অরিগ্যামি বানিয়েছেন। আপনার এই অরিগ্যামি আমার কাছে অনেক ভালো লেগেছে। রঙিন কাগজ দিয়ে বানানো যেকোনো জিনিস দেখতে খুব ভালো লাগে। এই ধরনের জিনিস বাচ্চারা পেলে খুব খুশি হয়। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ আপু এত সুন্দর চারটি মাছের অরিগ্যামি শেয়ার করার জন্য।

 2 days ago 

অনেক ধন্যবাদ আপু আপনাকে আমার তৈরি করা মাছের অরিগ্যামি গুলো দেখে ভালো লাগার জন্য।

 2 days ago 

রঙিন কাগজের তৈরি মাছের অরিগামি পোস্টটি দেখতে জাস্ট অসাধারণ লাগছে।এই অরিগামি গুলো তৈরি করতে বেশ সময়ের দরকার হয়।আপনি অনেকটা সময় নিয়ে পোস্টটি রেডি করে আমাদের মাঝে স্টেপ বাই স্টেপ উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 2 days ago 

যখন আপনাদের কাছ থেকে এতো প্রশংসা শুনি খুব ভালো লাগে তখন।

 2 days ago 

রঙিন কাগজ দিয়ে চার কালারের চারটি মাছ তৈরি অসাধারণ হয়েছে। দেখতে পেয়ে মুগ্ধ হলাম। আপনি খুবই দক্ষতার সাথে এই ডাই পোস্টটি তৈরি করেছেন। এত সুন্দর হয়েছে আমার খুবই ভালো লেগেছে।

 2 days ago 

আপনাকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার পোস্ট ভিজিট করার জন্য।

 2 days ago 

বেশ দারুন ছিল আপনার আজকের এই রঙিন কাগজের মাছ তৈরি করা। এক কথায় অসাধারণ হয়েছে। অনেক অনেক ভালো লাগলো দেখে। এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 days ago 

আমারও অনেক ভালো লাগলো ভাইয়া আপনার কাছ থেকে এত সুন্দর গঠনমূলক মতামত জানতে পেরে।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 days ago 

আপু রঙিন কাগজের জিনিস এর তুলনা হয় না। আপনি ঠিক বলেছেন এই সব কিছু সম্ভব হয়েছে আমাদের প্রিয় দাদার জন্য । এখান থেকে আমরা প্রতি নিয়ত সব কিছু শিখছি।যাইহোক আপু মাছ গুলো দারুণ হয়েছে। কালার গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপু সুন্দর কয়েকটি মাছ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 days ago 

বর্ষাকাল ও বর্ষায় জানালার পাশে বসে বৃষ্টি দেখে ভালোবাসেন জেনে ভালো লাগলো।আপনার বানানো রঙ্গিন কাগজের মাছ গুলো ভীষণ সুন্দর হয়েছে আপু।সামুদ্রিক মাছ লাগছে দেখতে ভিন্ন ভিন্ন কালার হওয়ার কারনে।ধাপে ধাপে রঙ্গিন কাগজ দিয়ে মাছ বানানো পদ্ধতি চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.031
BTC 61615.30
ETH 2674.97
USDT 1.00
SBD 2.60