জেনারেল রাইটিংঃ-মানুষের ইহকাল এবং পরকাল।

in আমার বাংলা ব্লগ7 months ago

শুভ সকাল সবাইকে,

প্রিয় আমার বাংলা ব্লগ পরিবারের সকল বন্ধুরা আসসালামুয়ালাইকুম! আশা করি আপনারা সকলেই ভালো আছেন? আমিও সৃষ্টিকর্তার অসীম রহমতে আপনাদের দোয়ায় বেশ ভাল আছি। তো বন্ধুরা গতকালকের বিশেষ হ্যাংআউটে আপনাদের সবার সময় কেমন কাটলো? আমার তো বেশ ভালোই লাগলো গত কালকের বিজয় দিবস এবং সেই সাথে এমন সুন্দর একটি বিশেষ হ্যাংআউটে অংশ করতে পেরে। যাক অনেক কথা বলে ফেললাম। এবার মূল কথায় ফিরে আসি। আজকে আবার উপস্থিত হয়ে গেছি আপনাদের সাথে নতুন একটি বিষয় শেয়ার করার জন্য। বন্ধুরা সব সময় চেষ্টা করি ভিন্ন কিছু বিষয় আপনাদের সাথে শেয়ার করার। সেই চিন্তা ভাবনা থেকে আজকেও নতুন একটি টপিক্স সিলেক্ট করলাম। যেটা অবশ্য আপনারা শিরোনাম দেখেই বুঝতে পারছেন।

Add a heading (1).jpg

মানুষের ইহকাল এবং পরকাল।

প্রত্যেক মানুষের জীবনে ইহকাল এবং পরকাল বলে একটি কথা আছে। আমরা মানুষেরা এমন কেন বলেন তো? আমরা জীবন চলার পথে আমাদের যে একটা পরকাল আছে আমরা সবাই তা ভুলে যাই। আমরা এমন ভাবে চলাফেরা করি যেন আমাদের থাকে না কোন ভবিষ্যৎ চিন্তা। আমাদের মাথায় কাজ করে না আমাদের অতীত জীবন সম্পর্কে। শুধু আমরা বর্তমানকে নিয়ে মুগ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে অভ্যস্ত। আমার মূল কথা হচ্ছে সৃষ্টিকর্তা আমাদেরকে এখানে পাঠিয়েছেন অল্প সময়ের জন্য। অল্প সময়ের মধ্যে যার জীবনের চলার গতি যার যেমন। যে যেমন কাজ করবেন তার ফলাফল অবশ্যই মানুষকে ভোগ করে যেতে হবে।

তবে পরকালে কি হবে সেটা তো একমাত্র সৃষ্টিকর্তাই জানেন। কিন্তু প্রতিটি মানুষ এই পৃথিবীর বুকে যারা ভাল কাজ করেন তার ফলাফল ভোগ করে যাচ্ছেন। এবং যারা খারাপ কাজ করেন তাদের ফলাফল মানুষ ভোগ করে যাচ্ছেন। সেটা অবশ্যই মানুষ যখন ভোগ করেন তখন কিন্তু বুঝতে পারেন। যখন মানুষ তার কাজের ফলাফল ভোগ করেন তখন বুঝতে পারেন যে সেই কাজটি ভালো করেছে নাকি খারাপ করেছেন। কিন্তু তখন যে বড্ড দেরি হয়ে যায় তখন আর করার কিছুই থাকে না। হায়রে আফসোস! প্রতিটি মানুষ যদি তার কর্মের ফলাফল বিবেচনা করে জীবন যাপন করতো তাহলে মানুষ এত খারাপের দিকে যেতে পারত না।

আমাদের সমাজে এমন কিছু দুষ্ট প্রকৃতির লোক আছেন যারা মানুষের ভালো-মন্দ দেখতে পারেনা। তারা প্রতিনিয়ত মানুষের ক্ষতি করে যাচ্ছেন। তারা বোঝেনা যে তাদের খারাপ কাজের ফলাফল কি রকম যে হতে পারে। আমি স্বচক্ষে প্রমাণিত অনেক মানুষের মৃত্যুবরণ দেখেছি। যারা এই পৃথিবীতে ভালো কাজ করে যাচ্ছেন আসলে তাদের মৃত্যুটা দেখেছি নিজের চোখে। তারা কিভাবে যাচ্ছেন দুনিয়া থেকে নিজেরাও বুঝতে পারতেছেন না। কারণ সৃষ্টিকর্তা এত সুন্দর ভাবে তাদেরকে দুনিয়া থেকে নিয়ে যাচ্ছেন হয়তো তারা মায়ের বুকের মধ্যে ঘুমিয়ে আছেন। এভাবে যেন তাদের প্রাণটা নিয়ে যাচ্ছেন উপরওয়ালা। আবার এমন কিছু মানুষ আছেন তাদের কর্মের ফলাফল তারাই পৃথিবীতে ভোগ করে যাচ্ছেন। তাদের কষ্ট দেখলে অনেক বেশি খারাপ লাগে।

তারা যদি একটু বুঝতেন তাদের এমন খারাপ আচরণ এমন খারাপ কাজগুলো করার সময়। আমার একটি আত্মবিশ্বাস আছে সেটা হচ্ছে যে মানুষ যেমন কর্ম করবেন তেমন ফলাফল এই পৃথিবীতে ভোগ করে যাবেন। তো বন্ধুরা আমার একটা কথা হচ্ছে জন্ম যখন নিয়েছি মৃত্যুর স্বাদ অবশ্যই প্রত্যেকটা মানুষকে ভোগ করতে হবে। সেটা যে কোন ধর্মের মানুষ হোক। ধর্ম বর্ণ নির্বিশেষে সবাইকে এই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যেতে হবে। সব ধর্মের মধ্যে যেমন খারাপ মানুষের অস্তিত্ব রয়েছে তেমনি ভালো মানুষের অস্তিত্বও রয়েছে। যদি এমন ভালো মানুষের অস্তিত্ব না থাকতো তাহলে দুনিয়াটা এখনো টিকে থাকতো না। কোন ধর্মের মধ্যে লেখা নেই যে মানুষের খারাপ করার। সব ধর্মেই লেখা আছে মানুষের মঙ্গলের জন্য এবং সৎ ভাবে ইনকাম করার জন্য এবং মানুষের সাথে ভালো ব্যবহার করার জন্য।

এবং মানুষের উপকার করে যাওয়ার কথা বলা আছে। বন্ধুরা প্রত্যেক মানুষের ভাবা উচিত আমরা এই জীব জগতে যেমন কাজকর্ম করব তেমন ফলাফল আমাদেরকে আমাদের পরকালে ভোগ করতে হবে। এছাড়া দুনিয়াতেও পেতে হবে। তাই আমাদেরকে একটু বুঝে শুনে মানুষের সাথে ব্যবহার করতে হবে। মানুষের ভালো-মন্দ যাচাই বাছাই করে তাদেরকে উপকার করার চেষ্টা করতে হবে। আমাদেরকে এভাবে এগিয়ে যেতে হবে যাতে আমাদের কাজকর্মের কারণে কোন মানুষ কষ্ট না পায়।

অর্থ সম্পদের অহংকার না করা। ক্ষমতার অপব্যবহার না করা। ক্ষমতার বল প্রয়োগ না দেখানো আমাদের উচিত। কিছু মানুষ আছেন শিক্ষার অহংকার করেন। কিছু মানুষ আছেন অর্থের অহংকার করেন। কিছু মানুষ আছেন তাদের গুষ্টি ঐতিহ্য এগুলো নিয়ে অনেক বেশি অহংকার করে থাকেন। সৃষ্টিকর্তা তাদের সেই অহংকার এক নিমিষেই ধ্বংস করে দিতেও কোন ব্যাপার না। তবে সৃষ্টিকর্তার খেলা এত সোজা নয়। উনি এত চমৎকারভাবে মানুষকে শিক্ষা দিয়ে থাকেন ধীর গতিতে তা দেখলে মুগ্ধ হয়ে যায়। আল্লাহ সবাইকে মঙ্গল দান করুক। সবাইকে বোঝার ক্ষমতা দিক।

সবাই যেন ইহকাল পরকালের কথা চিন্তা করে খুব সুন্দর একটি জীবন যাপনের ধারাবাহিকতাই এগিয়ে যান সেই কামনা করি। বন্ধুরা সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন পরিবার-পরিজনকে নিয়ে।

268712224_305654151337735_1271309276897107472_n.png

লেখার উৎসঅনুভূতি থেকে
ইমেজ সোর্সকেনভা দিয়ে তৈরি।
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
ক্যাটাগরিজেনারেল রাইটিং


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Steem_Pro.png

Sort:  
 7 months ago 

আসলেই আপু এখনকার মানুষকে দেখে বুঝাও যায় না যে তার একদিন যে মারা যাবে!! অথচ আমাদের মৃত্যুটা স্বাভাবিক কিন্তু বেচেঁ থাকাটা আশ্চর্যের বিষয়! মরার পর একদিন ঠিকই সবকিছুর হিসাব আল্লাহ তায়ালার কাছে দিতে হবে 🌼

 7 months ago 

আমাদের এমন ভাবে প্রস্তুত থাকতে হবে যে কোন মুহূর্তে যেন আমরা মৃত্যুর জন্য তৈরি।

 7 months ago (edited)

দারুন লিখেছেন আপু হইকাল এবং পরকাল নিয়ে। সত্যি কিন্তু হইকালে কি হয় তা আমরা সবাই দেখতে পাই। কিন্তু পরকালে কি হয় সেটা কিন্তু আমরা কেউ দেখি না। তবে ইহকালের কর্মফল অবশ্যই আমাদের কে পরকালে ভোগ করতে হবে। তাই আমাদের সবার উচিত যে যার স্থান থেকে মানুষের সাথে সব সময় ভালো ব্যবহার করে যাওয়া। আর আমার দ্বারা যেন কারও কোন ক্ষতি না হয় সেই দিকে লক্ষ্য রাখা। মনে রাখতে হবে আমরা কিন্তু এ দুনিয়ার চিরস্থায়ী বাসিন্দা নয়।

 7 months ago 

কিছু কিছু মানুষ আছেন যাদের পাপের কর্মফল পৃথিবীতে ভোগ করে যায়। এবার বুঝতে হবে যে তাদের পরকালে কত করুন হবে।

 7 months ago 

আপু ইহকাল এবং পরকাল নিয়ে চমৎকার একটি পোস্ট শেয়ার করেছেন। আমরা মানুষজন শুধু ইহকালের মায়ায় পরে বিভিন্ন জোর জুলুম এবং অপকর্ম করে চলেছি, পরকালে যার জন্য সীমাহীন কষ্ট ভোগ করতে হবে। আমাদের সবদিক চিন্তা করে জীবন পরিচালনা করা উচিত। ধন্যবাদ আপু চমৎকার পোস্টটি গুছিয়ে লিখার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

একদম ভাইয়া ভালো কর্মের ভালো ফলাফল। খারাপ কর্মের জন্য খারাপ ফলাফল অবশ্যই আমাদেরকে ভোগ করে যেতে হবে।

 7 months ago 

আপু আপনার লেখাগুলো পড়ে অনেক ভালো লাগলো। আসলে আমরা যখন গভীরভাবে কোন কিছু নিয়ে ভাবি তখন অনেক কিছুই উপলব্ধি করতে পারি। ইহকাল এবং পরকাল নিয়ে অনেক কিছুই চিন্তা মাথায় আসে। আসলে ধন-সম্পদ কিছুই না। দারুন একটি বিষয়বস্তুর উপর লেখার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 7 months ago 

পরকালের কথা মাথায় আসলে কোন কিছু ভালো লাগে না আপু।

 7 months ago 

পরকালের কথা মনে রাখলে রাখলে মানুষ পাপ পারেনা। খুবই সুন্দর লিখেছেন। আপনার মঙ্গল করুক।

 7 months ago 

ধন্যবাদ আপু আপনাকে।

 7 months ago 

খবু সুন্দর বলেছেন আপনি ইহকালও পরকাল সব মানুষের জন্য। সব ধর্মেই পরকাল বিশ্বাসী। পরকালে কি হবে সেটা সৃষ্টি কর্তাই শুধু জানেন তাই আমাদের কে ভালো কাজ করতে হয় এবং পাপকাজ থেকে বিরত থাকতে হয়।আসলেই মানুষ যেমন কর্ম তেমন ফল পাবে।খুব সুন্দর লিখেছেন আপনি।ধন্যবাদ সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 7 months ago 

অনেক ভালো লাগলো আপু আমার সাথে মতামত দিলেন উৎসাহ পেলাম।

 7 months ago 

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.028
BTC 57297.27
ETH 3101.41
USDT 1.00
SBD 2.41