রেসিপিঃ- সবজি দিয়ে শুটকি মাছের সুস্বাদু রেসিপি।

in আমার বাংলা ব্লগlast month

শুভ দুপুর সবাইকে,


r10.jpg

সবাই কেমন আছেন বন্ধুরা? প্রিয় পরিবারের সকল ব্লগার ভাই ও বোনেরা আসসালামু আলাইকুম। আশা করি পরিবার-পরিজনকে নিয়ে আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি আপনাদের দোয়ায় আল্লাহর অসীম রহমতে। তবে এদিকে একটু বেশ ভালো অবস্থা যেহেতু প্রচুর পরিমাণ বৃষ্টি হবে চারদিকে অন্ধকার। তাই ঠান্ডা পরিবেশে থাকতে খুব ভালো লাগে। যদিও দুই দিন আগে খুব গরম ছিলো আজ দুই দিন হলো একটু ঠান্ডা পরিবেশ। আজকে আমি আবার উপস্থিত হয়েছি নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। চেষ্টা করি প্রতিনিয়ত ভিন্ন কিছু নতুন কোন টপিকস আপনাদের সাথে শেয়ার করতে।

r9.jpg

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো শুটকি মাছের রেসিপি। কিছুদিন আগে চার পাঁচ দিন আগে যখন বৃষ্টি হয়েছিলো তখন চিন্তা করলাম যে শুটকি মাছ রান্না করা যাক। কারণ গরমে খেতে আমার ভালো লাগেনা ঠান্ডাতে শুটকি মাছ খেতে আমার খুব ভালো লাগে। বাজার থেকে অনেক বড় সাইজের কিছু শুটকি মাছ নিয়ে আসছিল। যেগুলো দামেও অনেক বেশি ছিল। বড় সাইজের শুটকি মাছ এখন এক কেজি ২২০০ টাকা করে নিয়েছিল। সেই শুটকি থেকে হাফ কেজি নিয়ে আসছিল এবং আরো কিছু মাঝারি সাইজের নিয়ে আসছিল শুটকি মাছ। আমি সব শুটকি মাছগুলোকে একেবারে কেটে পরিষ্কার করে ময়লা ফেলে দিয়ে ডিপ ফ্রিজে রেখে দিলাম। আস্তে আস্তে সেখান থেকে বের করে রান্না করে কিছুদিন খাওয়া যাবে।

r8.jpg

তো ভাবলাম সেখান থেকে কিছু শুটকি মাছ নিয়ে রান্না করি। প্রতিনিয়ত খাওয়া হয়না মাঝেমধ্যে যখন মন চাই তখন খাওয়া হয়। সেদিন আমি সবজি দিয়ে রান্না করেছিলাম। যদিও চিন্তা করেছিলাম একটু ঝাল করে ভুনা করে খাব। কিন্তু আবার ভাবলাম যে টাটকা সবজি ছিল সবজি দিয়ে একটু ঝোল করে রান্না করি। সত্যি এতই ভালো লাগছিল খাওয়ার পরে মনে হয়েছিল আবার রান্না করি। যেহেতু আজকে বৃষ্টি হচ্ছে তাই আবার রান্না করতে হবে। তবে আমি যে রেসিপিটি তৈরি করেছি সেই রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করে নিবো। আমি যেভাবে রান্না করেছি সেই ধাপ সমূহ আপনাদের সাথে পর্যায়ক্রমে শেয়ার করে নিচ্ছি। আশা করি আপনাদের কাছে আমার রেসিপি তৈরি করার ধাপসমূহ ভালো লাগবে—-

r7.jpg



রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


r.jpg

আপনারা তো দেখতে পাচ্ছেন প্রথমে আমি সব উপকরণসমূহ রেডি করে নিয়েছি। সবজিগুলো কেটে ধুয়ে নিয়েছি। মাছগুলোকে কেটে গরম পানি দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি এবং অন্যান্য উপকরণগুলো নিয়েছি।


উপকরণপরিমাণ


  • ছুরি শুটকি মাছ-২০০ গ্রাম।

  • বেগুন- ১ টি।

  • টমেটো- ২ টি

  • আলু বড় সাইজের - ১ টি।

  • পেঁয়াজ - ২ টি।

  • রসুন - ৩ কোয়া।

  • ধনে পাতা কুচি- অল্প।

  • ধনে গুঁড়া, জিরে গুঁড়া, হলুদ গুঁড়া - ১ চামচ করে।

  • লাল মরিচ গুঁড়া- ৩ চামচ।

  • লবণ- স্বাদমত।

  • সরিষার তেল- পছন্দমত।


সবজি দিয়ে শুটকি মাছের ঝোল রেসিপি তৈরির ধাপ সমূহঃ


রান্নার ধাপ-১

উপকরণগুলো যেহেতু আগে নিয়ে দেখিয়েছি এখন সরাসরি রান্নার ধাপে চলে যাব। রান্নার জন্য একটি পাত্র চুলায় বসিয়ে দিয়েছি এবং তেল দিয়েছি। তেল গরম হয়ে আসলে সেখানে দিয়ে দিবো কুচি কুচি করে রাখা পেঁয়াজ রসুন দিয়ে দিলাম। ভালোভাবে নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

r1.jpg


রান্নার ধাপ-২

এখন দিয়ে দেবো ধুয়ে রাখা মাছগুলো। মাছগুলো দিয়ে পেঁয়াজ রসুনের সাথে তেলের মধ্যে ভেজে নিব কিছুক্ষণ। মাছ ভেজে নেওয়া হয়ে গেলে দিয়ে দেবো শুকনো মরিচের গুঁড়ো এবং অন্যান্য উপকরণগুলো।

r2.jpg


রান্নার ধাপ-৩

মসলার সব উপকরণ দেওয়ার পরে কিছুক্ষণ তেলে ভেজে নিয়ে পানি দিয়ে সিদ্ধ করে নিব। পানি দিয়ে সিদ্ধ করে নেওয়ার পরে সবজি দিয়ে দেবো। সবজি দেওয়ার পরে আরো কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।

r3.jpg


রান্নার ধাপ-৪

এখন সবজির মধ্যে পরিমাণ মতো ঝোল দিবো। যেহেতু আমি ঝোল করে রান্না করেছি। আপনারা চাইলে এভাবে রান্না করে খাইতে পারেন। ঝোল দেওয়ার পরে আরো কিছুক্ষণ সিদ্ধ করে নিতে হবে।

RR.jpg


রান্নার ধাপ-৫

যখন পারফেক্ট সিদ্ধ হয়ে আসে তখন ধনেপাতা দিলাম। ধনেপাতা দিয়ে চুলা বন্ধ করে দিয়ে চুলা থেকে পাত্রটি নামায় ফেলবো। এরপরে গরম গরম পরিবেশনের পর্ব।

RRR.jpg


রেসিপির পরিবেশনা

যেহেতু রেসিপিটি তৈরি হয়ে গেল এখন পরিবেশনের পর্ব। আপনারা দেখতে পাচ্ছেন কতটা সুস্বাদু হয়েছিলো। বিশেষ করে বৃষ্টির দিনে শুটকি মাছ খেতে খুব ভালো লাগে। আমি সবজি দিয়ে রান্না করেছি তাই আমার খেতে খুব ভালো লাগছিলো। তবে সবজি ছাড়া খেতে আরো অনেক ভালো লাগে। আশা করি আপনাদেও ভালো লেগেছে আমার আজকের শেয়ার করা রেসিপি টি। আমার আজকের শেয়ার করা রেসিপি আপনাদের কেমন লেগেছে জানালে অনেক ভালো লাগবে।

r7.jpg

r8.jpg

r9.jpg

r10.jpg

r11.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Steem_Pro.png

Sort:  
 last month 

এটা অবশ্য ঠিক বলেছেন আপু শীতের সময় শুটকি মাছ খেতে খুবই ভালো লাগে। তবে আমি অবশ্য সবসময় শুটকি মাছ খেতে পছন্দ করি। সবজি দিয়ে শুটকি মাছের খুবই লোভনীয় একটি রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 last month 

তা ঠিক বলছেন সব সময় খেতে ভালো লাগে। তবে ঠান্ডা ওয়েদারে শুটকি মাছ খেতে বেশি ভালো লাগে।

 last month 

এই শুটকি গুলোকে আমাদের দিকে ছুরি শুটকি বলে থাকে। আপনাদের দিকে তো শুটকির মেলা। সেখানে সব ধরনের শুটকিই দেখা যায়। রেসিপিটা দেখে খুবই ভালো লাগছে। ধন্যবাদ।

 last month 

ঠিক বলছেন এখানে প্রচুর শুটকি মাছ পাওয়া যায়।

 last month 

সামুদ্রিক শুটকি মাছ আমার খুবই প্রিয়।
আপনি সবজি দিয়ে শুটকি মাছের লোভনীয় রেসিপি প্রস্তুত করে উপস্থাপনা করেছেন।
ফটোগ্রাফি এবং বর্ণনা দেখেই তো খুব লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছে।

 last month 

তাহলে আপনার জন্য বেশি করে শুটকি মাছ পাঠিয়ে দিতে হবে।

 last month 

ঠিক বলেছেন আপু আবহাওয়া ঠান্ডা হলে খুব ভালো লাগে।আমার তো ঠান্ডা আবহাওয়ায় এমন রেসিপি খেতে বেশ মজা হয় কারণ এই ভুনাতে তো বেশি মসলার ব্যাবহার হয় তাই ঠান্ডা আবহাওয়ার জন্য খুব ভালো হয় এই রেসিপি। আপনি চমৎকার সুন্দর ও লোভনীয় করে সবজি দিয়ে শুটকি মাছের ভুনা করেছেন এবং আমাদের সাথে সুন্দর করে তা ভাজ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে মজাদার রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last month 

আপনি ঠিক বলছেন ঠান্ডা ঠান্ডা আবহাওয়াতে এই ধরনের রেসিপি খেতে খুবই ভালো লাগে।

 last month 

আসলে ইদানিং আমি আমার বাংলা ব্লগ প্ল্যাটফর্মে বিভিন্ন ধরনের খাবার রেসিপি পোস্ট দেখতে পাচ্ছি। আসলে প্রত্যেকটা রেসিপি আলাদা আলাদা টাইপের এবং এই রেসিপিগুলো আসলেই খুব সুন্দর। ঠিক তেমন একটা রেসিপি আজ আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। যেহেতু আমি আগে কখনো শুটকি মাছ খেতাম না এবং একদিন এক বন্ধুর বাড়িতে গিয়ে শুটকি মাছ খেয়ে আমি শুটকি মাছের ফ্যান হয়ে গেছি। এছাড়াও আজকে আপনি সবজি দিয়ে এই শুটকি মাছের রান্না করার প্রতিটা ধাপ খুব সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

আগে যেহেতু খেতে পারতেন না এখন তো খেতে ভালো লাগে আপনার শুনে ভলো লাগলো। তাহলে আপনার জন্য কিছু শুটকি মাছ পাঠিয়ে দিচ্ছি দাদা।

 last month 

সবজি দিয়ে শুটকি মাছের সুস্বাদু রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। এত মজাদার রেসিপি তৈরি করেছেন আপনার রেসিপির পরিবেশনে আমার অনেক বেশি ভালো লেগেছে, শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

রেসিপিটি দেখে ভালো লাগার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

সবজি দিয়ে শুটকি মাছের খুবই সুস্বাদু একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। শুটকি মাছের রেসিপিগুলো আমার খুবই পছন্দের সেটা যেভাবেই রান্না করা হোক না কেন। আপনি খুব মজা করে রান্না করেছেন সেটা আপনার তৈরী রেসিপিটির কালার দেখেই বোঝা যাচ্ছে। খুব সুন্দর ভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 last month 

আমারও বেশ ভালো লাগে আপু যেকোনোভাবে রান্না করলে শুটকি মাছ খেতে।

 last month 

খুবই সুস্বাদু আর দারুণ একটি রেসিপি আপনি তৈরি করেছেন। শুঁটকি মাছ দিয়ে সবজি আহা খেতে কতই না মজা। আপনারা তো প্রচুর শুটকি মাছ খেতে পারেন । আপনারা কক্সবাজারে যেহেতু থাকেন। দেখে মনে হচ্ছে খুব লোভনীয় এবং দেখতে চমৎকার লাগছে। খুব সুন্দর ভাবে উপকরণ এবং ধাপগুলো উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রিসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

ধন্যবাদ আপু ভালো লাগলো আমার শেয়ার করা রেসিপিটি আপনি বিস্তারিত দেখলেন।

 last month 

শুটকি দিয়ে তৈরি রেসিপি গুলো খুবই ভালো লাগে খেতে। আর বেগুনের সাথে শুটকির কম্বিনেশনটা বেশ সুস্বাদু লাগে।‌ এই রেসিপিটা আমার খুবই পছন্দ। আপনার রেসিপিটা দেখে বেশ ভালো লাগলো আপু। কালারটা খুবই লোভনীয় লাগছে দেখতে। ধন্যবাদ আপু।

 last month 

শুটকি মাছে বেগুন দিলে আমারও খেতে খুব ভালো লাগে আপু। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

আপু আপনি আজকে খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন। আপনার তৈরি সবজি দিয়ে শুটকি মাছের রেসিপি দেখে রিতিমতো লোভ লেগে গেলো। তাছাড়া রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে কতটা সুস্বাদু হয়েছিলো। তাছাড়া এধরনের রেসিপি দিয়ে গরম গরম ভাত খেতে অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

অসংখ্য ধন্যবাদ রেসিপিটি দেখে গঠনমূলক মতামত দিয়ে আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65133.17
ETH 3480.37
USDT 1.00
SBD 2.52