দুধের মিশ্রণে আমের জুস তৈরী।।২৩.০৮.২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? নিশ্চয় ভাল আছেন নিজের ব্যস্তার মধ্যে ও। আমি ও ভাল আছি আপনাদের সহযোগিতা আর ভালবাসায়। আসলেই যত দিন যাচ্ছে আমার বাংলা ব্লগ এ ততই মুগ্ধ হচ্ছি। আমার বাংলা ব্লগ কাউকে হতাশ করেন না এটাই আমার মনের মধ্যে দৃঢ় বিশ্বাস জমে গেছে। আমার বাংলা ব্লগের এডমিন ও মডারেটর ভাই ও বোনেরা এত এত সহযোগিতা করেন সত্যি আমি অনেক খুশি। সকল এডমিন-মডারেটর ভাইয়া-আপুকে আমার আন্তরিক অভিনন্দন ও চির কৃতজ্ঞতা প্রকাশ করে আমি আজ আমার ব্লগিং শুরু করতেছি।

আমি প্রতিদিনের ন্যায় আজ ও একটি নতুন ব্লগিং নিয়ে হাজির হয়েছি আপনাদের সাথে শেয়ার করবো বলে। বন্ধুরা আজ আমি শেয়ার করবো একটি রেসিপি। আমার আজকের রেসিপি হচ্ছে পাকা আমের জুস বানানো। খুব সহজে কিভাবে পাকা আমের জুস তৈরী করা হয় তা আমি আজ দেখাবো আপনাদের।

আমরা জানি আম আমাদের শরীরের জন্য অনেক উপকারি। এই আম আমরা বিভিন্ন ভাবে খেয়ে থাকি। তার মধ্যে আমের জুস হচ্ছে অন্যতম। আমরা সবাই কম-বশি সকলেই ঘরে আমের জুস বানাতে পারি। তাই আমি ও ঝটপট একটি আমের জুস তৈরী করেছি যা এখন আপনাদের ধাপে ধাপে দেখাবো।

Add a subheading.jpg

চলুন বন্ধুরা আমার আজকের আমের রেসিপি টা দেখেই আসি।

প্রথমে আমি উপকরণ গুলো নিয়ে দেখাবোঃ

উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
আম বড় সাইজের১টি
চিনি১ বাটির এক তৃতীয়াংশ
গুড়া দুধ/তরল দুধহাফ বাটি
বরফ খণ্ড৪/৫ টুকরো
পানিপরিমাণ মত

সব উপকরণ নিয়েছি এবার কিভাবে তৈরী করবো তা ধাপে ধাপে দেখাবো।


ধাপ-এক



mango1.jpg

প্রথমে আমি একটা আম নিয়েছি বড় সাইজের। আম টি আমি চামড়া ফেলে দিব ভাল করে।

mango2.jpg

আমের সবুজ চামড়া ভাল করে ফেলে দিয়ে ধুয়ে নিয়েছি।

mango3.jpg

এবার আমি আম টাকে ছোট ছোট টুকরো করে নিয়েছি।

ধপ-দুই



mango5.jpg
mango6.jpg
mango4.jpg

আমি এখানে গুঁড়া দুধ এবং চিনি নিয়েছি। আমি বরফের টুকরা ও নিয়েছি। জুসের মধ্যে বরফ বা ঠান্ডা পানি দিলে খেতে অনেক ভাল লাগে। বিশেষ করে গরমের দিনে।

ধাপ-তিন



mango7.jpg

mango8.jpg

mango9.jpg

প্রথমে আমি ব্লেন্ডার মেশিন নিয়েছি। ব্লেন্ডারের জারে কেটে রাখা আমের টুকরো গুলো দিয়েছি এবং গুঁড়া দুধ ও চিনি দিয়ে দিয়েছি। সাথে আইস টুকরো ও দিয়ে দিছি।পরিমাণ মত পানি দিয়েছি। পানি টা আপনার উপর ডিপেন্ট করবে আপনি জুস কতটুকু ঘন বা পাতলা করবেন।
তবে আমার মতে পাতলা ও না আবার বেশি ঘন ও না, তাহলে খেতে ভাল লাগবে।

ধাপ-চার



mango10.jpg

সব উপকরণ দিয়ে দিয়েছি। উপকরণ দেওয়ার পর ব্লেন্ডারের জার এর ঢাকনা লাগায় দিবো।

ধাপ-পাঁচ



mango11.jpg

ব্লেন্ডার মেশিন একটা পজিশনে রেখে জুস ব্লেন্ড করে নিচ্ছি।

mango12.jpg

আম এবং দুধ, আইসের মিশ্রণে জুস ব্লেন্ড করা শেষ।

ধাপ-ছয়



mango13.jpg
mango14.jpg
mango15.jpg

এখন আমি খালি একটা কাঁচের গ্লাস নিয়েছি। কাঁচের গ্লাসে ২/৩ টুকরো আইস দিবো। আমি বরফের টুকরো গুলো ঢেলে দিয়েছি।

ধাপ-সাত


mango16.jpg
mango17.jpg

বরফের টুকরার উপর আস্তে আস্তে তৈরী জুস ঢেলে দিবো। আমার আমের মজাদার ঠান্ডা ঠান্ডা জুস তৈরী হয়ে গেল। এই দুধ আমের মিশ্রণ জুস সাথে আইস টুকরো ঠান্ডা ঠান্ডা খেতে কিন্তু অনেক স্বাদের। তাছাড়া এই গরমের দিনে অনেক আরাম লাগে খেয়ে। বিশেষ করে রমজান মাসে ইফতারের সময় বেশি ভাল লাগে এই আমের আর দুধের মিশ্রণ জুস। আশা করি আমার আজকের আমের জুস তৈরী আপনাদের ভাল লেগেছে। কেমন লেগেছে অবশ্যই মন্তব্য করে জানালে খুশি হবো।

আমার রেসিপিতে দেওয়া ছবির তথ্য সমূহ এবং বিবরণ নিম্নে উল্লেখ করা হলোঃ


ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
লোকেশননিজ বাসা

logo5.jpeg

বন্ধুরা আমি আজ আমার ব্লগিং এখানে শেষ করে দিচ্ছি আবার দেখা হবে আরেকটি ব্লগিং নিয়ে। সেই সময় পর্যন্ত সুস্থ্য এবং ভাল থাকবেন এই কামনা রইলো।

logo5.jpeg

আমি সামশুন নাহার হিরা

@samhunnahar
আমি বাংলায় লিখতে, পড়তে ভালবাসি।
আমি আমার মাতৃভূমি বাংলাদেশকে ভালবাসি।
আমি আমার প্রাণের ভাষা বাংলাকে
অনেক অনেক ভালবাসি।

287864753_400308362032280_8045934577883994743_n.gif

Sort:  
 2 years ago 

পাকা আমের জুস দেখেই খেতে ইচ্ছে করছে। কারণ যে গরম গরমে ঠান্ডা ঠান্ডা পাকা আমের জুস খেতে খুবই ভালো লাগে। ঠিকই বলেছেন আপনি আম আমাদের শরীরের জন্য খুবই উপকারী একটি ফল। ধন্যবাদ আপনাকে সময় উপযোগী একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আপনার পোস্ট পড়ে খুবই ভাল লেগেছে আপু।আপনি ঠিক বলেছেন এই গরমের দিনে জুস খেতে কে নাহি চাইবে,সবার প্রিয় দেখছি আমের জুস।

 2 years ago 

আমার প্রতি সিজনেই আম আর দুধ দিয়ে এই জুস তৈরি করা হয় কিন্তু এবার শ্বশুর বাড়ি থাকাতে আর করা হয়নি।আমার কাছে এই জুস খেতে খুবই সুস্বাদু লাগে।আপনার জুস দেখে খুব খেতে ইচ্ছে করছে। আপনি খুব সুন্দর ভাবে জুস তৈরির ধাপগুলো বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত মজাদার জুস রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর ভাবে সাবলীল ভাষায় মতামত দিয়েছেন যা আমার খুবই ভাল লেগেছে। আপনার জন্য ও শুভকামনা রইলো।

 2 years ago 

আমের জুস খেতে এমনিতেই অনেক সুস্বাদু। আপনি আরো এর সাথে দুধ অ্যাড করেছেন তাহলে তো এটা খেতে আরো বেশি মজা হবে বোঝাই যাচ্ছে। তবে গরমের দিনে এরকম এক গ্লাস আমের জুস খেলে কি সব ক্লান্তি দূর হয়ে যায়। ভালো ছিল আপনার পোস্টটি ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আসলেই আমের জুস টি খেতে অনেক স্বাদের হয়েছিল।বরফ দেওয়াতে ঠান্ডা ঠান্ডা বেশী ভাল লাগে খেতে।ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামতের জন্য

So much juice! 🍍🍉👏

 2 years ago 

thank you so much!

 2 years ago 

আমের জুস খেতে বেশি ভালো লাগে আমার কাছে। আপনি খুব সুন্দর করে দুধের মিশ্রণে আমের জুস রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন। যা দেখে কলিজা জুড়িয়ে গেল। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার কলিজা জুড়িয়ে গেল দেখে বুঝতে পেরেছি আমার রেসিপি করা সার্থক হয়েছে।ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

মাশাআল্লাহ আপু অনেক মজাদার একটি জুস শেয়ার করেছেন। খুবই উপকারী একটি খাবার।আম আমার এমনিতেই অনেক ভালো লাগে।জুস খেতে তো বেশি ভালো লাগে।জুস বানানোর ধাপগুলো প্রথম থেকে শেষ পর্যন্ত খুব সহজেই উপস্থাপন করেছেন।যে কেউ চাইলে সহজেই তৈরি করতে পারবে রেসিপি। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি জুস তৈরি করা শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

জ্বি ভাইয়া আপনি ঠিক বলেছেন,আমের জুস তৈরি করা আসলেই সহজ।ঝটপট তৈরি করা যায়।খেতে ও সুস্বাদু লাগে।আপনার জন্য শুভকামনা অনেক।

 2 years ago 

দুধের মিশ্রণে আমের জুস তৈরী দেখি তো আমার অনেক লোভ হয়ে গেল।সত্যিই অনেক ইউনিক একটি পোস্ট আজ আপনি আমাদের মাঝে সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে অবস্থান করেছেন।দুধের মিশ্রণে আমের জুস খেতে খুব ইচ্ছে করছে আমার। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আমি প্রায় সময় দুধের মিশ্রণে করি ভাইয়া।আপনিও বাসায় ট্রাই করতে পারেন ভাল লাগবে।ধন্যবাদ

 2 years ago 

এ ধরনের মিল্ক সেক খেতে খুবই ভালো লাগে। এই গরমে দুপুরবেলায় ঠান্ডা ঠান্ডা এ ধরনের মিল শেক পেলে প্রাণটাই জুড়িয়ে যায়। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি ম্যাংগো জুস আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু অনেক সুন্দর মতামতের জন্য

 2 years ago 

আপু আপনার তৈরি দুধের মিশ্রণে আমের জুস রেসিপি দেখে ভীষণ খাওয়ার ইচ্ছে হচ্ছে। প্রচন্ড গরমে প্রাণটা যখন বেরিয়ে যাওয়ার উপক্রম ঠিক সেই মুহূর্তে এরকম ঠান্ডা ঠান্ডা আমের জুস খেলে সত্যিই প্রাণটা জুড়িয়ে যাবে। জুস তৈরীর পদ্ধতিটি সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার মন্তব্য গুলো সব সময় ইউনিক হয় ভাইয়া।খুব ভাল লাগলো ভাইয়া রেসিপি শেয়ার করা সার্থক হয়েছে।

 2 years ago 

খুবই সুন্দর ভাবে পাকা আমের জুস তৈরি করেছেন।। এই গরমের সময় এরকম জুস শরীরের জন্য খুবই উপকারী।। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে সাবলীল ভাষায় মন্তব্য করেছেন।ধন্যবাদ ভাইয়া পোস্টি সময় দিয়ে পড়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68492.14
ETH 2699.27
USDT 1.00
SBD 2.72