রেসিপি-“টমেটো দিয়ে লইট্টা মাছ রান্না”।।০৬.০৭.২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো বন্ধুরা,

আসসালামুআলাইকুম/নমস্কার

আশা করি সবাই অনেক ভাল আছেন? আমি ও আপনাদের দোয়ায় অনেক ভাল আছি। আপনাদের সহযোগিতায় কাজ করার অনুপ্রেরণা অনেক বেড়ে যায়। তাই প্রতিনিয়ত নতুন নতুন ব্লগ নিয়ে হাজির হয় আপনাদের সামনে।

“আমার বাংলা ব্লগ” প্রেমিরা আমি আজ আপনাদের সাথে শেয়ার করবো “টমেটো দিয়ে লইট্টা মাছ রান্না” রেসিপি। আমরা সবাই লইট্টা মাছ খাই। আমার মনে হয় লইট্টা মাছ খাইনা এমন মানুষের সংখ্যা খুবই কম। তো বন্ধুরা শুরু করা যাক আমার আজকের লইট্টা মাছের রেসিপিঃ-

Add a heading (7).jpg

উপকরণ সমূহঃ

উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
লইট্টা মাছ১ কেজি
পেঁয়াজ২ টা
রসুনপরিমাণ মত
আদা২ টেবিল চামচ
মরিচের গুঁড়াপরিমাণ মত
হলুদ গুঁড়াপরিমাণ মত
ধনিয়ার গুঁড়াপরিমাণ মত
জিরা গুঁড়াপরিমাণ মত
তেলপরিমাণ মত
লবণপরিমাণ মত
কাঁচা মরিচপেস্ট ৩ চামচ
ট্মেটো2/3 টা

প্রস্তুত প্রণালীঃ

ধাপঃ১---

loitta1.jpeg

প্রথমে মাছ গুলো সাইজ করে কেটে নিয়ে ভাল করে ধোয়ে নিতে হবে।

ধাপঃ২---

loitta20.jpeg

এরপর সব উপকরণ গুলো নিতে হবে।

ধাপঃ৩---

loitta21.jpeg

রান্নার জন্য একটি খালী পাত্র নিবো। খালী পাত্রটি চুলায় বাসায় দিয়ে পাত্র টি গরম হয়ে আসলে পরিমাণ মত তেল দিতে হবে।
তেল গরম হয়ে আসলে পেঁয়াজ, রসুন, আদা দিয়ে ভাল করে নেড়ে দিতে হবে।

ধাপঃ৪---

loitta6.jpeg

loitta11.jpeg

এই পর্যায়ে মরিচ, হলুদ, জিরা ও ধনিয়ার গুঁড়া এবং পেস্ট করা কাঁচা মরিচ দিয়ে ভাল করে মিক্স করে নিতে হবে।

ধাপঃ৫---

lotta12.jpeg

মিক্স করা হয়ে গেলে অল্প পরিমাণ পানি দিয়ে ১/২ মিনিট সিদ্ধ করে নিতে হবে।

ধাপঃ৬---

loitta13.jpeg

টমেটোর সাইজ করা টুকরো গুলা দিয়ে দিবো।

ধাপঃ৭---

loitta14.jpeg

ঢাকনা দিয়ে কিছুক্ষণ টমেটো গুলো সিদ্ধ করে নিতে হবে।
আমি মাছ এখন দিব না কারন লইট্টা মাছ বেশিক্ষণ সিদ্ধ করা যাবে না ভেঙ্গে যাবে তাই।

ধাপঃ৮---

loitta15.jpeg

মাছ দিয়ে ভাল করে মিক্স করে নিতে হবে।

ধাপঃ৯---

loitta16.jpeg

পরিমাণ মত লবণ দিতে হবে।

ধাপঃ১০---

loitta17.jpeg

আবার ঢাকনা দিয়ে মাছ ভাল করে রান্না করতে হবে।

ধাপঃ১১---

loitta18.jpeg

আমার মাছ রান্না হয়ে এসেছে।

ধাপঃ১২---

loitta main.jpeg

এবার পরিবেশনের পর্যায়।

আমি আমার রেসিপিতে ব্যবহার করা সব তথ্য ও ছবি আমার নিজের মোবাইল দিয়ে করেছি।

নিম্নে ছবির বিস্তারিত দেওয়া হলোঃ

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
লোকেশনবাসায়, কক্সবাজার, বাংলাদেশ

আমি সামশুন নাহার হিরা
কক্সবাজার, বাংলাদেশ।
@samhunnahar

বন্ধুরা, আজ এই পর্যন্ত সাথে থাকবেন পরবর্তি রেসিপির জন্য। সবাই সুস্থ্য থাকবেন, ভাল থাকবেন আর কমেন্টের মাধ্যমে জানিয়ে দিবেন আমার রেসিপি কেমন লেগেছে আপনাদের।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

টমেটো দিয়ে খুব সুন্দর করে লইট্টা মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। সত্যি কথা বলতে লইট্টা মাছ থেকে একটা খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার এত সুন্দর কমেন্ট পড়ে খুব খুশি হয়েছি।আপনার জন্য শুভ কামনা।

 2 years ago 

টমেটো দিয়ে মজাদার লইট্টা মাছের রেসিপি তৈরি করেছে আপু। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর ভাবে লইট্টা মাছের রেসিপি তৈরি করা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

ভাইয়া লইট্টা মাছ খুব মজাদার একটি মাছ। খেয়ে দেখবেন।

 2 years ago 

টমেটো ও লইট্টা মাছের সংমিশ্রণে অনেক সুস্বাদু একটি রেসিপি হয়ে থাকে,আমার অনেক প্রিয়। আর সেটি টমেটো দিয়ে খুব সুন্দর ভাবে রেসিপি আকরে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

টমেটো দিয়ে লইট্টা মাছ রান্নার রেসিপি দেখে আমার জিভে জল চলে এসেছে। লুইট্টা মাছ আমার খুবই প্রিয়। লুইট্টা মাছ খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন আপনি। আমাদের সাথে উপস্থাপনা করে শেয়ার করার জন্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার জন্য শুভ কামনা ও অনেক অনেক ধন্যবাদ রইলো।

 2 years ago 

টমেটো দিয়ে লইট্টা মাছ রান্না রেসিপি খুব দারুণ লাগলো আমার কাছে। আপনার রেসিপি কালার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। আপনি অনেক সুন্দর করে সাজিয়ে ধাপে ধাপে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

আপু আপনার জন্য ও অনেক শুভ কামনা রইলো

 2 years ago 

টমেটো দিয়ে আপনি অনেক মজাদার একটি লইট্টা মাছ রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন টমেটো দিয়ে যেকোনো ধরনের মাছ খেতে খুবই সুস্বাদু লাগে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে রেসিপিটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61129.70
ETH 2660.38
USDT 1.00
SBD 2.55