ডাই পোস্ট || রঙ্গিন কাগজ দিয়ে স্বাধীনতা দিবসের কার্ড তৈরি।

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা,

প্রিয় কমিউনিটির সকল সম্মানিত ব্লগার ভাই ও বোনেরা আসসালামু আলাইকুম। আশা করি বন্ধুরা আপনারা সকলেই অনেক ভাল আছেন এবং সুস্থ আছেন পরিবার পরিজনকে নিয়ে। আজকের ছুটির দিনে হয়তো একটু বেশি আরামে আছেন যেহেতু ঠান্ডা ওয়েদার তেমন গরম নেই। আমার এদিকে একটু ঠান্ডা তবে বেশি গরম না বললেই চলে। বাচ্চাদের স্কুল বন্ধ তাছাড়া ও আজকে কোচিং বন্ধ সবকিছু মিলিয়ে আজ বেশ সুন্দর একটি সময় যাচ্ছে। আজ আমাদের বাঙালি জাতির জীবনে অনেক বড় একটি দিন। ২৬শে মার্চ আসলে সেই কালো রাতের কথা আমাদের সবাইকে স্মরণ করিয়ে দেয়। যে দিনে হাজারো বাঙালির উপর নির্যাতন চালিয়েছিল সেই পাকিস্তানি পাক হানাদার বাহিনীরা। নির্মমভাবে হত্যা করেছিল মা-বোনদেরকে। সেই দিনটি আমাদেরকে বারবার স্মরণ করিয়ে দেয় ২৬শে মার্চ আসলে।

d10.jpg

d6.jpg

দীর্ঘ নয় মাস যুদ্ধের পরে আমরা অর্জন করেছি সে স্বাধীনতা। লাখ বাঙ্গালীরা শহীদ হয়েছেন স্বাধীনতার জন্য। সেদিন আমরা কখনও ভুলতেপারিনা বারবার আমাদেরকে স্মরণ করিয়ে দেয়। যাক স্বাধীনতা দিবসের কথা বললেই অনেক লম্বা আলোচনা হয়ে যাবে। সেদিকে আর যাচ্ছি না বন্ধুরা। আজকের এই দিনে আমি একটি রঙিন কাগজ দিয়ে কার্ড তৈরি করেছি। ২৬শে মার্চের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রঙিন কাগজ দিয়ে তৈরি করা সেই কার্ড আমি আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আমার আজকে তৈরি করা স্বাধীনতা দিবসের কার্ড আপনাদের কাছে বেশ ভালোই লাগবে। কতটুকু পেরেছি সেটাই জানিনা চেষ্টা তো করতেছি। আশা করি চেষ্টা করতে করতে একদিন ভালো ফলাফল পাবো সে প্রত্যাশায় আছি। তাহলে বন্ধুরা আর কথা না বাড়িয়ে ধাপ গুলো আপনাদের সাথে উপস্থাপন করে নিচ্ছি—----

d9.jpg

d8.jpg


প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • রঙ্গিন কাগজ/সাদা কাগজ।

  • কাঁচি।

  • গাম।

  • জরি টেপ ।

  • কালার মার্কার পেন।

dd.jpg


কার্ড তৈরির ধাপ সমূহঃ-

প্রথম ধাপঃ

প্রথমে প্রয়োজনীয় উপকরণ সমূহ উল্লেখ করেছি এবং নিয়ে দেখিয়েছি। এখন সরাসরি কার্ড তৈরির পর্যায়ে চলে যাব। কার্ড তৈরি জন্য প্রথমে আমি একটি রঙ্গিন কাগজ নিলাম। রঙ্গিন কাগজকে দুই ভাঁজ করে নিয়েছি। সেই রঙ্গিন কাগজে প্রথমে জরি টেপ দিয়ে ভাল মত সাজিয়ে নিব।

d.jpg


দ্বিতীয় ধাপঃ

আপনারা দেখতে পাচ্ছেন জরি টেপ দিয়ে আমি রঙিন কাগজটি ভালো করে সাজিয়ে নিয়েছি। এরপরে সাদা কাগজ নিয়ে গোল আকৃতির করে কেটে নিয়েছি। সেখানে গাম দিয়ে রঙিন কাগজের উপর সাদা কাগজটি লাগিয়ে নিয়েছি।

d1.jpg


তৃতীয় ধাপঃ

এখন দেখতে পাচ্ছেন সাদা কাগজ দিয়ে কিছু ফুল কেটে নিয়েছি। সেই ফুল গুলোকে লাল মার্কার পেন দিয়ে এবং সবুজ মার্কার পেন দিয়ে কালার করে নিয়েছি।

d2.jpg


চতুর্থ ধাপঃ

এখন গোল আকৃতির করে আগে থেকে লাগিয়ে নেওয়া সাদা কাগজের উপরে আমি লাল মার্কার এবং সবুজ মার্কার পেন দিয়ে স্বাধীনতা দিবস লিখে নিয়েছি।

d3.jpg


পঞ্চম ধাপঃ

আপনারা এখন দেখতে পাচ্ছেন কেটে রাখা এবং কালার করে নেওয়া ফুল গুলো আমি গাম দিয়ে কার্ডের উপরে লাগিয়ে দেব। এই পর্যায়ে গাম দিয়ে ফুল গুলো লাগিয়ে নেওয়া শেষ করেছি।

d4.jpg


ষষ্ঠ ধাপঃ

এখন আবারও সাদা কাগজ নিয়েছি সাইজ করে কেটে নিয়েছি। কার্ডের ভিতরের অংশে দুই সাইডে সাদা কাগজ গাম দিয়ে লাগিয়ে দিয়েছি। সেখানে কালার পেন দিয়ে লিখে নিয়েছি।

d5.jpg

ddd.jpg

d8.jpg


উপস্থাপনা

যখন কার্ড তৈরি হয়ে যায় তখন দেখতে বেশ ভাল লাগলো আমার কাছে। সেই সাথে আপনাদের কাছে উপস্থাপন করে নিয়েছি। বন্ধুরা আশা করি আমার আজকের তৈরি করা স্বাধীনতা দিবসের কার্ড আপনাদের ভালই লাগবে। চেষ্টা করেছি আমার মত করে সাজিয়ে নেওয়ার। এই ধরনের কার্ড গুলো দেখতে খুবই ভালো লাগে। মার্কার কালার কলম এবং রঙিন কাগজ সাদা কাগজ মিশ্রণে তৈরি কার্ডটি আপনাদের সাথে শেয়ার করে নিলাম। কেমন লেগেছে বন্ধুরা জানাতে ভুলবেন না। অসংখ্য ধন্যবাদ জানাই সবাইকে সময় দিয়ে ভিজিট করার জন্য।

d6.jpg

d7.jpg

d8.jpg

d9.jpg

d10.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরঙ্গিন কাগজ দিয়ে কার্ড তৈরি।

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuor5owTWfK3hsfRcZnYb7wrEhskd2s8HBHr4RhMM9omL4rxSgvTJqwSSnNUzvjXQXok7tzfACAspADgZkJ316LdD4jwuTuxPFRrLJv8vbvqe9jwEcw4qbvJMTkYk1NHrUgqWaPWjVAzmHrEoVEjiyuECgtbe9rb7FDWzxUHqitBaapJs.png

Sort:  
 5 months ago 

২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস। প্রতিবছরে এই দিনে আমরা অনুষ্ঠান করে থাকি এবং খাওয়া-দাওয়াসহ অনেক খেলাধুলা করে থাকে। এবার রোজা হওয়ার কারণে এটা করতে পারে নাই অনেকেই। আর সত্যি বলতে আজকের ২৬ শে মার্চ এটা আমার মনেই ছিল না। যাইহোক আজকে আপনি ছাব্বিশে মার্চে সুন্দর একটি কার্ড তৈরি করেছেন। দেখে বেশ ভালো লাগলো ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

তাহলে তো বেশ ভালোই উপভোগ করতে পারেন ২৬ মার্চের অনুষ্ঠানে আপনি সবসময় উপস্হিত থাকেন।

 5 months ago 

২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দারুন একটি শুভেচ্ছা কার্ড বানিয়েছেন। এই বাংলাদেশের জন্য নয়
মাস যুদ্ধের মাধ্যমে দেশকে স্বাধীন করার পর এই দিনে স্বাধীনতার ঘোষণা করেছিল। সেই দিনটিকে স্মরণ করে দারুন একটি শুভেচ্ছা কার্ড তৈরি করেছেন। খুবই সুন্দর নিজের চিন্তা ভাবনা কাজে লাগিয়ে সৌন্দর্য ফুটিয়ে তুলেছেন আপু। ভালো লাগলো আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আমার তৈরি করা কার্ডটি দেখে ভালো লাগার জন্য।

 5 months ago 

স্বাধীনতা দিবস উপলক্ষে রঙিন কাগজ দিয়ে দারুন একটি কার্ড তৈরি করেছেন আপু ।দেখতে ভীষণ ভালো লাগছে। এ ধরনের জিনিস গুলো দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগে ।যদিও একটু সময় লাগে, তারপর এই জিনিসগুলো যখন কমপ্লিট হয়ে যায় তখন দেখতে বেশ ভালো লাগে ।অনেক ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 5 months ago 

আমার তৈরি করা কার্ড আপনার ভালো লেগেছে জানতে পারে অনেক ভালো লাগলো ধন্যবাদ।

 5 months ago 

২৬ শে মার্চকে উপলক্ষ করে আপনি দারুন একটি ডাই তৈরি করেছেন আপু। ডাই টির সৌন্দর্য কে দ্বিগুণ করে দিয়েছে এটির ২৬ শে মার্চ উপলক্ষে হওয়াতে। আপনি ঠিকই বলেছেন এই দিন হল পাকিস্তান হানাদার বাহিনী আমাদের বাঙ্গালীদের উপর অন্ধকার রাতে গণহত্যা চালিয়েছিল। যেটা আমাদের জন্য খুবই বেদনাদায়ক। লাখো শহীদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের আজকের স্বাধীনতা। আপনার তৈরি করা ডাই টি সেই কঠিন রাতেই মনে করিয়ে দিল আপু। ধন্যবাদ সুন্দর একটি ডাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

এত সুন্দর অনুভূতি প্রকাশ করেছেন ভালো লাগলো।

 5 months ago 

২৬ শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস। এই দিনটিতে বীর বাঙালি অস্ত্র হাতে যুদ্ধ শুরু করেছিল। এই দিনটি নিয়ে আমাদের অনেক আবেগ জড়িয়ে আছে। আপনি আজ রঙিন কাগজ দিয়ে স্বাধীনতা দিবসের কার্ড তৈরি করেছেন। যা দেখে আমার খুব ভালো লাগলো আপু। কার্ড তৈরির ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপনের মাধ্যমে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

এই স্বাধীনতা বাঙালি জাতির জন্য অনেক বড় অর্জনের একটি দিন।

 5 months ago 

প্রথমেই আপনাকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। স্বাধীনতা দিবস কে কেন্দ্র করে চমৎকার একটি কার্ড তৈরি করেছেন। সময় উপযোগী পোস্ট করেছেন। ভালো লাগলো ধন্যবাদ আপনাকে আপু।

 5 months ago 

অনেক ধন্যবাদ আপনাকে কার্ড টি দেখার জন্য।

 5 months ago 

বাহ আপু আপনি তো মহান স্বাধীনতা দিবসের খুব সুন্দর একটি কার্ড তৈরি করেছেন। খুব সুন্দর হয়েছে বিশেষ করে কাগজের কালার কম্বিনেশন লাল-সবুজ হওয়াতে বেশি সুন্দর হয়েছে। কার্ডের ডিজাইন খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে আপু সুন্দর একটি কার্ড বানিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য। এবং আপনাকে স্বাধীনতা দিবসের অনেক অনেক শুভেচ্ছা।

 5 months ago 

অনেক ভালো লেগেছে আমার তৈরি করা কার্ড আপনি সময় দিয়ে দেখলেন আপনি সুন্দর মতামত প্রকাশ করলেন।

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে স্বাধীনতা দিবসের কার্ড তৈরি করেছেন। আসলে স্বাধীনতা বাংলাদেশ বড় একটি অর্জন। আর এই ২৬শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস, লাখো শহীদদের রক্তের বিনিময়ে অর্জন হয়েছে এই বাংলাদেশ। আর এই স্বাধীনতা দিবস উপলক্ষে খুবই সুন্দর একটি ডাই পোস্ট তৈরি করলেন দেখে ভালো লাগলো

 5 months ago 

অনেক ধন্যবাদ আপনাকে খুব সুন্দর মতামত প্রকাশ করলেন।

 5 months ago 

স্বাধীনতা দিবস উপলক্ষে আপনি অনেক সুন্দর একটা কার্ড তৈরি করেছেন, যেটা এত সুন্দর হয়েছে দেখতেও খুব ভালো লাগতেছে। ফুল গুলো অনেক সুন্দর করে তৈরি করেছেন, আর লেখাটা মাঝখানে অনেক সুন্দর করে লেখার কারণে দেখতে খুব সুন্দর লাগতেছে এটাকে দেখতে। ভিতরে লেখাগুলো লিখেছেন দেখেও ভালো লেগেছে। রঙিন কাগজ দিয়ে এগুলো করলে এমনিতেই ভালো লাগে। আর এটা একেবারে দক্ষতা সম্পন্ন একটি কাজ ছিল। সুন্দর এই কার্ড শেয়ার করার জন্য ধন্যবাদ।

 5 months ago 

অনেক অনুপ্রাণিত করলেন অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 5 months ago 

অনেক সুন্দর একটি অরিগামি করেছেন। এটা আমার কাছে খুব ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 5 months ago 

আমার তৈরি করা কার্ড টি ভালো লাগার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 64166.71
ETH 2765.60
USDT 1.00
SBD 2.72