আর্ট পোস্টঃ-একটি কালারফুল ম্যান্ডেলা আর্ট।

in আমার বাংলা ব্লগ2 months ago

হ্যালো প্রিয় পরিবার,

আশা করি সবাই ভালো আছেন বন্ধুরা। নিশ্চয়ই আমিও ভালো আছি আপনাদের দোয়ায় সব সময় ভালো থাকার চেষ্টা করি। বন্ধুরা প্রিয় কমিউনিটিতে কাজ করতে পারি বলেই অনেক বেশি ভালো লাগার কাজ করে। কারণ সব সময় নিজের ক্রিয়েটিভিটি গুলোকে সবার সাথে তুলে ধরার সুযোগ হয় এবং চেষ্টা করি আমরা। আজকে আবার উপস্থিত হয়েছি নতুন একটি আর্ট পোস্ট নিয়ে। আমার আজকের আর্ট পোস্টে আপনারা সবাইকে স্বাগতম জানাচ্ছি। চেষ্টা করি প্রতি সপ্তাহে একটি করে আর্ট পোস্ট শেয়ার করার। যদিও যথেষ্ট পরিমাণ সময় দিতে হয় কিছু কিছু আর্টের মধ্যে। আজকে আমি যে আর্ট আপনাদের সাথে শেয়ার করবো তা হচ্ছে একটি কালারিং ম্যান্ডেলা আর্ট। আপনারা তো বুঝতে পারছেন বন্ধুরা ম্যান্ডেলা আর্ট করতে অনেক সময় দিতে হয়।

ar17.jpg

সত্যি আমার এই আর্টের মধ্যে অনেক সময় লেগেছে। এত সময় লেগেছে দুই ঘন্টার মত। তারপরও আমি আর্ট করতে চেষ্টা করেছি। আমি বিভিন্ন কালারের সাথে এডজাস্ট করে ম্যান্ডেলা আর্ট তৈরি করেছি। ম্যান্ডেলা আর্ট এর ভিতর ছোট ছোট নকশা গুলো করতে বেশ সময় লাগে। যদি একটু এদিক ওদিক হয়ে যায় তাহলে পুরো আর্ট বাজে হয়ে যায়। পুরো আর্টের ধরন বদলে যায় এবং বেশ কারাপ লাগে তখন। তাই খুব সাবধানতায় এই আর্ট গুলো করতে হয়। এদিক ওদিক হলেই সর্বনাশ হয়ে যায় বন্ধুরা। অনেক চেষ্টা করে এই আর্ট সম্পন্ন করেছি। বৃত্তের ভিতরে এমন সুন্দর ম্যান্ডেলা আর্ট আমার সব সময় ভালো লাগে।

ar16.jpg

আজকে আমি ভিন্ন আঙ্গিকে একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করার চেষ্টা করেছি। অবশ্যই বন্ধুরা আপনারা আর্টের মাধ্যমে বুঝতে পারবেন আমি কোন পদ্ধতিতে এই আর্ট করেছি। আশা করি আমার আজকের শেয়ার করা আর্ট আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে বন্ধুরা শুরু করা যাক আমি কিভাবে ম্যান্ডেলা আর্ট তৈরি করেছি এবং কিভাবে আমি কালারিং করেছি সেই ধাপ সমূহ আপনাদের সাথে শেয়ার করে নিবো।

ar15.jpg

আর্টের প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • সাদা পেপার/ খাতা।

  • পেন্সিল।

  • রাবার।

  • কালার মার্কার পেন।

  • জেল পেন।

ar.jpg


প্রথম ধাপঃ

প্রথমে আমি উপকরণ সমূহ নিয়ে দেখালাম। এখন সরাসরি আমি আর্টের ধাপে চলে যাবো। আর্ট করার জন্য একটি সাদা পেইজ নিয়েছি। সেখানে কম্পাসের সাহায্যে একটি বৃত্ত এঁকে নিয়েছি। স্কেল দিয়ে ঘর করে নিয়েছি। এভাবে ধাপে ধাপে আর্ট করার জন্য পুরো প্রসেস সাজিয়ে নিলাম।

ar1.jpg

ar2.jpg

ar3.jpg


দ্বিতীয় ধাপঃ

এখন আমি এক পাশে বিভিন্ন নকশা দিয়ে ম্যান্ডেলা আর্ট করে নিয়েছি। যখন ম্যান্ডেলা আর্ট করা শেষ হয়ে যায় তখন হলুদ কালার দিয়ে কালার করে নিয়েছি। সেই ধাপ সমূহ আমি আপনাদের সাথে শেয়ার করে দেখালাম।

ar4.jpg

ar5.jpg

ar6.jpg


তৃতীয় ধাপঃ

বন্ধুরা আপনারা এই ধাপে দেখতে পাচ্ছেন আমি আরো কিছু অংশ ম্যান্ডেলা আর্ট করে নিয়েছি। সেই সাথে আমি ম্যান্ডেলা আর্ট গুলোতে প্রতিটি ঘরের মধ্যে ভিন্ন ভিন্ন কালার দিয়ে কালার করে নিয়েছি।

ar7.jpg

ar8.jpg


চতুর্থ ধাপঃ

প্রতিটি ঘরের মধ্যে আমি ভিন্ন ভিন্ন নকশার ম্যান্ডেলা আর্ট করে নিয়েছি। সেই সাথে কালার করে নিয়েছি। এভাবে পুরো ম্যান্ডেলা আর্ট করার পরে সম্পূর্ণ ম্যান্ডেলা আর্ট করা শেষ করেছি।

ar9.jpg

ar10.jpg

ar11.jpg


পঞ্চম ধাপঃ

যখন পুরো ম্যান্ডেলা আর্ট করা শেষ হয় এবং কালারিং করা শেষ হয় তখন পাশে আমার একটি সাইন দিয়ে দিলাম। এভাবে পুরো আর্টের কাজ সম্পূর্ণ শেষ হয়ে যায়।

ar12.jpg

ar13.jpg

ar14.jpg

ar15.jpg


উপস্থাপনা

বন্ধুরা আশা করি আমার আজকের শেয়ার করা কালারফুল ম্যান্ডেলা আর্ট আপনাদের কাছে বেশ ভালো লেগেছে। আমি চেষ্টা করেছি একটি কালারফুল সুন্দর করে ম্যান্ডেলা আর্ট তৈরি করার। তবে এই আর্ট করতে আমার যথেষ্ট সময় লেগেছে। যাক অবশেষে আমার বেশ ভালো লেগেছে যত টুকুতেই আমি সফলতা পেয়েছি তাতে বেশ ভালো লাগলো। আপনাদের ভালো লাগা মানে আমার সফলতা। বন্ধুরা আমার আজকের কালারফুল আর্ট আপনাদের কেমন লেগেছে জানালে বেশ ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ জানাই সবাইকে সময় দিয়ে আমার আজকের ব্লগ ভিজিট করার জন্য।

ar16.jpg

ar17.jpg

ar18.jpg

ar14.jpg

ar15.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিকালারফুল ম্যান্ডেলা আর্ট

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 2 months ago 

ঠিক বলেছেন যে কোন আর্ট করতে সময় লাগে তবে ম্যান্ডেলা আর্টগুলো করতে একটু বেশি সময় লাগে । কারণ এর ভিতরে ছোট ছোট নকশাগুলো সত্যি অনেক সময় নিয়ে করতে হয় তা না হলে ফুটিয়ে তোলা যায় না ।আপনার আর্টটি ভালো হয়েছে শেষে রং করার কারণে আরো ভালো লাগছে। রং করা তেমন একটা সময় লাগেনি দেখে বোঝা যাচ্ছে । তারপরও আর্টটি কিন্তু অনেক সুন্দর হল ।

 2 months ago 

সাহস নিয়ে আর্ট গুলো করার জন্য বসে পড়ি কিন্তু শেষমেষ অনেক সময় লেগে যায় আপু।

 2 months ago 

বৃত্তের মধ্যে চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে তুলে ধরেছেন আপু। আপনি সঠিক বলেছেন ম্যান্ডেলা আর্ট গুলো খুবই সাবধানতার সাথে করতে হয়। একটু বেখেয়ালি হলেই পুরো আর্ট টা নষ্ট হয়ে যায়। তবে এই আর্টগুলোতে সময় ব্যয়বহুল। তাই আমি মন্ডলা আর্ট গুলো করি না। তবে আপনার ম্যান্ডেলা আর্ট টি দেখতে একদম মনোমুগ্ধকর হয়েছে আপু। প্রতি সপ্তাহেই আপনার থেকে এরকম চমৎকার একটি করে আর আমরা দেখে থাকি। আশা করছি আগামীতেও আপনার এই ধারাবাহিকতা অব্যাহত রাখবেন আপু।

 2 months ago 

একটু সাবধানে করতে হয় আর্ট গুলো অনেক ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপু আপনি দেখছি জ্যামিতিকের কাটা কম্পাস ব্যবহার করে বেশ সুন্দর একটি কালারফুল আর্ট করলেন দেখে খুবই ভালো লাগলো। প্রথমে আপনি এগুলো খুব সুন্দর করে পেন্সিল দিয়ে এঁকে নিলেন। পরবর্তীতে এগুলো খুব সুন্দর করে কালার করে দিলেন এতে দেখতে বেশ সুন্দর লাগছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে আমার শেয়ার করা আর্ট আপনার ভালো লাগার জন্য।

 2 months ago 

কালারফুল ম্যান্ডেলা আর্ট দেখতে অসম্ভব সুন্দর লাগছে। বিভিন্ন কালারের মিশ্রণে এটি আরো বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে। আপনি আপনার অঙ্কন পদ্ধতি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 months ago 

চেষ্টা করেছি ভাইয়া আপনাদের ফিডব্যাক পেয়ে ভালো লাগলো।

 2 months ago 

খুবই চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপু।আপনার করা আর্ট টি দেখতে অসম্ভব সুন্দর হয়েছে।খুবই আকর্ষণীয় লাগছে আপনার করা আর্ট টি।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

অনেক ধন্যবাদ আপু।

 2 months ago 

একটি কালার ফুল মেন্ডেলাদ খুব দারুন চিত্র একেছে আপু।খুবই সুন্দর হয়েছে দেখতে নিখুত ভাবে আপনি করেছেন কাজটা।প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো আপনার জন্য ।

 2 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া সব সময় আমার পোস্টগুলো পড়েন।

 2 months ago 

আপু বৃত্তের মধ্যে দারুন সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন। তাও আবার কালার ফুল। আমার কাছে আপনার আর্টটি বেশ ভালো লেগেছে। আপসি বেশ সু্ন্দর করে আর্টের প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার কাছে বেশ ভালো লাগলো।

 2 months ago 

কালারফুল ম্যান্ডেলা আর্ট করতে খুব ভালো লাগে আপু ধন্যবাদ।

 2 months ago 

দুই ঘন্টা সময় ব্যয় করে কালারফুল ম্যান্ডেলা আর্ট করেছেন দেখে খুবই ভালো লেগেছে আপু। আপনি অনেক ধৈর্যের সাথে কাজটি করেছেন। দুই ঘন্টা সময় কোন কাজ করা অনেক কঠিন ব্যাপার। কালারফুল ম্যান্ডেলা আর্ট অসাধারণ হয়েছে আপু।

 2 months ago 

হ্যাঁ ভাইয়া একদম ঠিক বলছেন এই আর্ট করতে আমার অনেক সময় লেগেছিল।

 2 months ago 

বেশ সুন্দর একটা ম্যান্ডেলা আর্ট করলেন আপু , ম্যান্ডেলা আর্টটি সত্যিই অসাধারণ হয়েছে। তারপর রং করতে জিনিষটা আরো সুন্দর ভাবে ফুটে উঠেছে। ধন্যবাদ আপনাকে আপু।

 2 months ago 

অনেক ভালো লাগলো আপু আপনার সুন্দর গঠন মূলক মতামত পড়ে।

 2 months ago 

আপনি অনেক সুন্দর একটি মেন্ডেলা আর্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে অনেক ভালো লাগলো আপু। বেশ সুন্দর হয়েছে আপনার মেন্ডেলা তৈরি করা। এত সুন্দর একটি ম্যান্ডেলা দেখার মধ্য দিয়ে আমিও বেশ ধারণা পেয়ে গেলাম কিভাবে পর্যায়ক্রমে তৈরি করতে হয়।

 2 months ago 

ধন্যবাদ আপু প্রতিটি ধাপ সুন্দর ভাবে দেখার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74