নিজের চাষকৃত কিছু সবজির ফটোগ্রাফি By |@salmanabir| ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago
হ্যালো বাংলাব্লগবাসী,


আচ্ছালামুয়ালাইকুম সবাইকে, আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন, আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি।এক একটা মানুষ এক এক দিকে পারদর্শী হয়। আপনি যে কাজটি বেশী ভালো পারেন আমি হয়ত সেটা ভালো পারি না।তবে আমরা জানি যে চেষ্টা করলে হয়। ঠিক আপনি যেমন চাচ্ছেন সেভাবেই কি হয় মনে হচ্ছে না কিছুটা হলেও কমতি থাকে।আমি কাউকে ফলো করছি যে সে ভালো আর্ট করে আমিও তার মতো করব। কিন্তু তার মতো আমারটা হবে না আমার টা আমার মতোই হবে। তাই আমি যে কাজে পারদর্শী সেটা করলেই বেশী ফলপ্রসূ হবে।

আমি সাধারণত ঘুরতে এবং ফটোগ্রাফি করতে বেশী পছন্দ করি তাই তার ধারাবাহিকতায় আজকে কিছু নিজের চাষকৃত সবজির ফটোগ্রাফি দেখাব। আশা করি আপনাদের ভালো লাগবে।

                 ❤মিষ্টি কুমড়া❤

IMG_20220218_154112.jpg

(স্থান)
https://what3words.com/archway.pantomimed.innocuous]

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

গ্রামে বসবাস করলে মোটামুটি একটু কাজ কর্ম করতে হয়। গ্রামের মানুষ যাদের মোটামুটি জমি আছে তারা নিজেরাই সবজি ফলায়। তবে আমি এইবার প্রথম শখের বসত একটু কৃষি কাজ করলাম। কেননা বাসায় আছি এবং নিজেদের মোটামুটি জমি আছে। তাই চিন্তা কিছু গাছ লাগিয়ে দেখি। কিভাবে পরিচর্যা করতে হয় জানা ছিল না কৃষি অভিজ্ঞদের পরামর্শ নিলাম।কুমাড়ের বিচি মাটিতে পুতে দিলাম সপ্তাহে দুই তিন দিন বিকালে পানি দিতাম।চাড়া যখন আসল তখন বিভিন্ন জায়গায় উঠিয়ে নিয়ে লাগিয়ে দিলাম।লাগানোর কিছুদিন পর সার প্রয়োগ করে দিলাম আস্তে আস্তে গাছ হয়ে গেল। সপ্তাহে একদিন পানি দিতে থাকলাম। মিষ্টি কুমাড় চাষ করা খুবই সহজ।

                  ❤টমেটো❤

IMG_20220218_154024.jpg
(স্থান)[https://what3words.com/archway.pantomimed.innocuous]

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

মাত্র চারটি টমেটো গাছ রোপন করছিলাম এতো ফলন ছিল তাতে অনুপ্রেনিত, এখন আশা জাগছে আল্লাহ বাচিয়ে রাখলে সামনের বছর আরো দিব। তবে সবজি চাষে প্রধান কাজ হলো নিয়মিত পানি দেওয়া তাহলে মনে হয় যে ভালো ফল পাওয়া যায়।

                 ❤কাচা মরিচ❤

IMG_20220218_153840.jpg

স্থানঃ[https://what3words.com/archway.pantomimed.innocuous]

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

কাচা মরিচ চাষে একটু পরিশ্রম বেশী আমি মাত্র ১০ টি গাছ লাগিয়ে ছিলাম। কষ্ট বেশী হওয়ার কারণ মরিচ গাছ বড় হবার পরে মাটি আবার কুপিয়ে আলাদা করিয়ে দিতে হয়। তবে কাজ করলে বেশী ফলন হয় আমার যেহেতু গাছ কম ছিল তাই আমি সহজে কাজ করতে পেরেছি। সব মিলিয়ে আমার ফলন ও ভালো ছিল।

                 ❤করোল্লা❤

IMG_20220218_154143.jpg

(স্থান)[https://what3words.com/archway.pantomimed.innocuous]

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

করোল্লা গাছ খুবই দুর্বল ছিল তাই বেশী ফলন হয় নায়, কৃষি অভিজ্ঞরা বল্লো যে মাটি ভালো ছিল না এবং সময় মতো সার প্রয়োগ করা হয় নায় তাই নাকি গাছে ক্যালসিয়াম এর অভাব ছিল। তারপর ও মোটামুটি নিজেদের খাবারের জন্য বেশ ভালো চাহিদা মিটাইছে।

                 ❤শিম❤

IMG_20220218_154226.jpg

(স্থান)[https://what3words.com/archway.pantomimed.innocuous]

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

আমার কাছে সব থেকে সহজ চাষ ছিল এই শিম চাষ করা।শুধু মাত্র গাছ লাগিয়ে দিলাম প্রথম দিকে মাত্র কয়েকদিন পানি দিলাম। এরপর আর কোন পরিচর্যা করতে হয় না।

                 ❤বাধাকপি❤

IMG_20220218_154340.jpg

(স্থান)[https://what3words.com/archway.pantomimed.innocuous]

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

সব থেকে কষ্টের কাজ ছিল এটাই প্রতিদিন পানি দেওয়া এবং সময় মতো সার প্রয়োগ করা।প্রথম দিকে মাটি লাড়িয়ে চাড়িয়ে দেওয়া।এটাই ছিল আজকে শেয়ার করার মতো।

ফটোমেকার@salmanabir
ডিভাইসশাওমি রেডমি নোট ৫

উপসংহারঃকাজকে ভালোবাসুন সে যে কাজই হোক ভালো কিছু হবে।আমি শখের বসত করছিলাম ভালো ফল পেয়েছি। আশা করি সামনে আরো ভালো করব।

এতো সময় সাথে ছিলাম আমি আবির আমার ইউজার নাম @salmanabir আমি যুক্ত আছি বরিশাল থেকে।

সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য আপনাকে ধন্যবাদ

          🌿আল্লাহ হাফেজ🌿
Sort:  
 2 years ago 

আপনার নিজের সবজির অনেক সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি করলেন। দেখতে কি অসাধারণ দেখাচ্ছে ফটোগ্রাফি করব।বিশেষ করে টমেটো আর কাঁচামরিচের ফটোগ্রাফি টা আমার কাছে খুবই দুর্দান্ত লাগবো। সব মিলিয়ে অসাধারণ ফটোগ্রাফি করলেন। আমার খুব চমৎকার এবং আকর্ষণীয় লাগলো আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 2 years ago 

ধন্যবাদ প্রিয় আপু আপনার মন্তব্য আমাকে অনুপ্রেনিত করে।

 2 years ago 

আসলে মানুষ চেষ্টা করলে সব কিছু পারে ভাইয়া আপনি ঠিক বলেছেন। আসলে সবাই সবদিক দিয়ে পারদর্শী হয়না। নিজের চাষকৃত ফটোগ্রাফি গুলো আমার অনেক ভালো লাগলো ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ মতামত দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

ছবিগুলো দেখে খুবই ভালো লাগলো ।নিজের ফলানো সবজি খাওয়ার মজাই অন্যরকম ।আজকাল বাজার থেকে আমরা যে সমস্ত সবজি কিনি সেগুলোতে নানারকম কীটনাশক ব্যবহার করা হয়। তবে নিজের উৎপাদিত সবজিতে কোন রকম স্বাস্থ্য ঝুঁকি থাকে না। এটি হচ্ছে সবচাইতে স্বস্তিকর ব্যাপার। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বী আপু বাজারের সবজিতে অনেক সমস্যা থাকে।

সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

নিজের এরকম সবজি ক্ষেত করার মজাই আলাদা। নিজের কাজ নিজে করা টাই আমার কাছে বেশি ভালো লাগে। আপনি নিজের সবজি ক্ষেতের ফটোগ্রাফি করেছেন দেখে খুবই ভালো লাগলো। কি সুন্দর হয়েছে প্রত্যেকটা ফটোগ্রাফি। আর সবজি গুলো একদম টাটকা এবং কালার গুলো কি সুন্দর। এ রকম সবজি রান্না করলেও খেতে খুব ভালো লাগে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর মতামত আমাকে উৎসাহিত করে,ধন্যবাদ সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য

নিজের চাষ করা সবজির দিকে তাকালে মনটা খুশিতে ভরে উঠে । নিজে সবজি চাষ করতে অনেক আত্মতৃপ্তি পাই। আপনার ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

জ্বী ভাই নিজের সবজি ক্ষেতের দিকে তাকালে খুবই ভালো লাগে,ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত দেওয়ার জন্য

 2 years ago 

নিজের চাষ করা সবজি দেখতেও ভালো লাগে এবং খেতেও ভালো লাগে এবং নিজের কাছে কেমন যেন একটা ভালো লাগা কাজ করে। আপনি অনেক সুন্দর সুন্দর সবজির ফটোগ্রাফি করেছেন এবং আপনার বর্ণনাগুলো বেশ দারুন ছিল। আপনার জন্য শুভকামনা রইল এগিয়ে যান। 🥰

 2 years ago 

ধন্যবাদ প্রিয় ভাই সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য

 2 years ago 

সবজি ক্ষেতের দারুন সব ফটোগ্রাফি করেছেন ভাইয়া। নিজের ক্ষেতে এসব সবজি চাষ করার পর এমন ফলন দেখলে কার না ভালো লাগে। আমার নিজেরই খুব ভালো লাগছে এই সবজি গুলো দেখে।😍😍 আপনার নিশ্চয়ই আরো অনেক বেশি ভালো লেগেছে এসব দেখে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল 🤗🤗

 2 years ago 

জ্বী একটা মানুষ যখন অনেক পরিশ্রম করে তার ফল যদি ভালো হয় তাহলে অবশ্যই ভালো লাগে।

ধন্যবাদ আপনাকে মতামত দিয়ে পাশে থাকার জন্য

 2 years ago 

নিজে চাষ করার মজাটাই আলাদা।আর নিজে চাষ করার পর, যদি কোন ফসল পাওয়া যায়।সেটি দেখে মনটা ভরে যায়। গতবছর আমি শুধু কুমড়ো খেত করেছি, সেখানে প্রচুর পরিমাণে কুমড়া ধরেছিল,এবং আমার অনেক ভালো লেগেছিল। তবে এ বছর কর্মব্যস্ততায় কিছুই করা হয়নি। অনেক ধন্যবাদ আপনাকে। ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা থাকবে আমার পক্ষ থেকে আপনার জন্য সব সময়।

 2 years ago 

জ্বী তবে এই সকল চাষ করার জন্য অনেক পরিশ্রম এর দরকার হয় না, আমরা কিন্তু একটু চেষ্টা করলেই পারি।ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত দেওয়ার জন্য

 2 years ago 

ভাইয়া আপনার নিজের চাষকৃত কিছু সবজির ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম নিখুঁত ভাবে সব গুলো ফটোগ্রাফি করেছেন এবং অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন আপনার প্রশংসা করতে হয় এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন

 2 years ago 

লিমন ভাই সময় নিয়ে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

নিজের চাষের জমির খুবই সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে আজকে শেয়ার করেছেন ভাইয়া। আপনার শেয়ার করা প্রত্যেকটি ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। বিশেষ করে বাঁধাকপির ফটোগ্রাফি টি আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ও ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60497.39
ETH 2637.52
USDT 1.00
SBD 2.56