লেভেল ৪ হতে আমার অর্জন By @salmanbir |১০% লাজুক খ্যাঁক এর জন্য|

in আমার বাংলা ব্লগ2 years ago

আচ্ছালামুয়ালাইকু,

আমার বাংলা ব্লগ এর সম্মানিত এডমিন ও মডারেটরসহ সকল সদস্যকে জানাই আমার সালাম ও আন্তরিক অভিনন্দন। আশা করি আপনারা অনেক ভাল আছেন। আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি। বাংলা ব্লগে হয়ত আজকেই আমার লাস্ট লিখিত পরীক্ষা। আমি এই ব্লকচেইন সম্পর্কে কিছুই জানতাম না।আর এতো সহজে এতো কিছু জানতেও পারতাম না।যদি বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ না করতে পারতাম । আমাদের জন্য এত সুন্দর ভাবে @abb-school খোলার জন্য আমার বাংলা ব্লগ এর সন্মানীত এডমিন দাদার প্রতি কৃতজ্ঞতা জানাই।

IMG_20220216_162959.jpg

আমি এ পর্যন্ত তিনটা লেভেল পার করে আসছি এবং প্রতিটা লেভেলের ক্লাসগুলো সুন্দরভাবে শেষ করে এক্সাম দিয়েছি।আমি লেভেল ৪ এর মৌখিক পরীক্ষা দিয়ে পারমিশন পেয়ে।আজকে লেভেল ৪ এর লিখিত পরীক্ষা দিচ্ছি। লেভেল ৪ এর প্রতিটা বিষয়গুলো খুব চমৎকারভাবে ভিডিও এর মাধ্যমে আমাদেরকে শিখিয়েছেন আমাদের সকলের প্রিয় @moh.arif ভাই। ভিডিও লার্নিং শেষে @nusuranur আপু আমাদেরকে সাথে সাথে মৌখিক পরীক্ষা নিয়ে লেবেল ৪ তে পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিয়েছেন। লেভেল-৪ এ ক্লাস করে আমি যে বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছি সেই বিষয়গুলো এখন আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করব

Abb-level04 থেকে যা যা শিখানো হয়েছে

p2p এর মাধ্যমে Steem/Sbd/Trx Transfer

p2p Transfer হল Person to Person অর্থাৎ ব্যক্তি থেকে ব্যক্তি। Steemit এ p2p Transfer বলতে বুঝায় আমি আমার Steemit Wallet হতে অন্য আরেকজনের Steemit Wallet এ যদি Steem অথবা SBD অথবা TRX Transfer করি তাহলে সেটাকে p2p বলে।

সতর্ক

বাই সেল এর উদ্দেশ্যে বাংলা ব্লগে p2p নিষিদ্ধ

Internal Market এ SBD থেকে Steem এ Convert করা।

আমরা যখন আমাদের Steemit পোস্ট থেকে অথর রেওয়ার্ড পাই তখন সেগুলোকে সাধারণত SBD এবং SP হিসেবে পেয়ে থাকি। SBD কে আমরা Steem এ Convert করার জন্য, আমরা Steemit এর ইন্টার্নাল এক্সচেঞ্জ মার্কেট ব্যবহার করব। SBD কে আমরা Steem এ Convert করার জন্য প্রথমে Currency Market এ যাব। তারপরে Buy Steem এ গিয়ে সেখানে price এর ঘরে Price দিব এবং Total এর ঘরে আমি যত SBD কে Steem এ convert করতে চাই দেব। সবশেষে আমি যখন Buy Steem এ Click করব তখন SBD থেকে Steem এ Convert হয়ে যাবে।

External Market এ Steem এবং TRX Exchange করা।

External Market এ Steem এবং TRX Exchange করার জন্য , External market এর জন্য আমরা প্রথমে Poloniex Exchange site কে ব্যবহার করতে পারব। তারজন্য প্রথমে আমরা আমাদের Steem, TRX কে Steemit wallet হতে Poloniex Exchange site এর wallet এ নিয়ে যাব। এরপর সেখানে গিয়ে Sell এ click করে আমি আমার Steem কে USDT তে Convert করব। তারপরে TRX কে USDT তে কনভার্ট করার জন্য আবারো Sell এ click করব।

এবার আমি লেভেল ৪ এর জন্য যে নির্ধারিত প্রশ্নগুলো রয়েছে তার উত্তর লিখব

প্রশ্ন- ১
p2p কি?

p2p মানে হল Person 2 Person অর্থাৎ ব্যক্তি থেকে ব্যক্তি। আমার স্টিমিট একাউন্ট থেকে যদি আমি অন্য একজন স্টিমিট ইউজার কে সরাসরি SBD/Steem ট্রান্সফার করে তাহলে, তাকেই p2p ট্রানস্ফার বলা হয়।

প্রশ্ন- ২

P2P এর মাধ্যমে আপনার Steemit অ্যাকাউন্ট হতে @level4test অ্যাকাউন্ট এ 0.001 SBD সেন্ড করুন এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন

যেহেতু আমি @level4test একাউন্ট থেকে 0.001 SBD পাঠাব তারজন্য, প্রথমে আমি steemitwallet.com যাব। এখানে যাওয়ার পর আমি যে কাজগুলো করব সেগুলো ধাপে ধাপে নিচে দেখিয়ে দেব।

ধাপ-১

IMG_20220215_155039.jpg

বর্তমানে আমার Steem Dollar 3.504 আছে। এবার যেখানে আমার 3.504 steem dollar আছে সেই বাটনে ক্লিক করে দেব।

ধাপ- ২

IMG_20220215_155614.jpg

আমি Transfer বাটনে ক্লিক করে দেব।

ধাপ-৩

Screenshot_2022-02-15-16-01-13-931_com.android.chrome.jpg

এরপরে transfer to account নামে অপশন আসবে। তখন আমি যে একাউন্টে পাঠাতে চাই সেই একাউন্টের নাম দেবো এবং যে এমাউন্ট পাঠাতে চাই সেই এমাউন্ট বসাবো। এরপরে এখানে আমরা মেমো ব্যবহার করতে পারব । এবার আমি মেমোর জায়গায় level 4 exam দিলাম। এরপরে next এ ক্লিক করব।

ধাপ-৪

Screenshot_2022-02-15-16-01-32-164_com.android.chrome.jpg

Next এ ক্লিক করার পর confirm transfer নামের একটি অপশন আসবে। তখন সেখানে সব প্রিভিও শো করবে আর আমরা দেখতে পারব এ পর্যন্ত যা কিছু দিয়েছি সবকিছু ঠিকঠাক আছে কিনা থাকলে আমরা ওকে বাটনে ক্লিক করে দেব।

ধাপ-৫

Screenshot_2022-02-15-16-03-11-563_com.android.chrome.jpg

এবার আমার ট্রান্সফারটি কনফার্ম করার জন্য আমাকে এক্টিভ কি ব্যবহার করতে হবে এবং এক্টি কি দিয়ে Sign in বাটনে ক্লিক করে দেব।

প্রশ্ন- ৩

P2P এর মাধ্যমে আপনার Steemit অ্যাকাউন্ট হতে @level4test অ্যাকাউন্ট এ 0.001 Steem সেন্ড করুন এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন

ধাপ- ১

IMG_20220215_161203.jpg

বর্তমানে আমার ১০.৭২৯ স্টিম আছে। এবার যেখানে আমার ১০.৭২৯ স্টিম আছে সেই বাটনে ক্লিক করে দেব। উপরে আমি লাল মার্ক করে দেখিয়ে দিয়েছি।

ধাপ- ২

IMG_20220215_162056.jpg

সেখানে ক্লিক করার পরে transfer বাটন নামে একটি অপশন আসবে। তারপরে আমি Transfer বাটনে ক্লিক করে দেব।

ধাপ-৩

Screenshot_2022-02-15-16-19-05-779_com.android.chrome.jpg

এবার আমি যে একাউন্টে স্টিম পাঠাব সেই একাউন্টের নাম দেবো এবং যে এমাউন্ট স্টিম পাঠাব সেই এমাউন্ট বসাবো। মেমো এর ক্ষেত্রে আমি এখানে level 4 exam ব্যবহার করেছি।

ধাপ-৪

Screenshot_2022-02-15-16-19-17-435_com.android.chrome.jpg

এই পর্যন্ত আমি যা কিছু দিয়েছি সব এখানে প্রিভিও শো করবে, সবকিছু ঠিকঠাক যদি থাকে তাহলে আমি ওকে বাটনে ক্লিক করব। ওকে বাটনে ক্লিক করলেই ট্রানসাকশানটি কমপ্লিট হয়ে যাবে। এখানে আর আমার কাছে নতুন করে এক্টিভ কি চাইবে না।

প্রশ্ন- ৪

P2P এর মাধ্যমে আপনার Steemit অ্যাকাউন্ট হতে @level4test অ্যাকাউন্ট এ 0.01 TRX সেন্ড করুন এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন

ধাপ-১

IMG_20220215_163748.jpg

ওয়ালেটে যাবো নিচের দিকে দেখতে পাবো trx। বর্তমানে আমার steemit ২৫.৪২৩ TRX আছে। এবার যেখানে ২৫.৪২৩TRX আছে সেই বাটনে ক্লিক করে দেব। উপরে আমি লাল মার্ক করে তা দেখিয়ে দিয়েছি।

ধাপ- ২

Screenshot_2022-02-15-16-44-20-556_com.android.chrome.jpg

সেখানে ক্লিক করার পরে transfer বাটন নামে একটি অপশন আসবে। তারপরে আমি Transfer বাটনে ক্লিক করে দেব।

ধাপ-৩

Screenshot_2022-02-15-16-45-13-606_com.android.chrome.jpg

এবার আমি যে একাউন্টে TRX পাঠাব সেই একাউন্টের নাম দেবো এবং যে এমাউন্ট TRX পাঠাতে চাই সেই এমাউন্ট বসাবো। মেমো এর ক্ষেত্রে এখানে আমি level 4 exam ব্যবহার করেছি।

ধাপ-৪

IMG_20220215_164751.jpg

এবারে আমার ট্রান্সফারটি কনফার্ম করার জন্য আমাকে TRON Private Key ব্যবহার করতে হবে। এখন আমি TRON Private Key দিয়ে Transfer বাটনে ক্লিক করব।

প্রশ্ন- ৫

Internal Market এ 0.1 SBD কে Steem এ Convert করুন। এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন

ধাপ-১

IMG_20220215_165952.jpg

Internal Market এ 0.1 SBD কে Steem এ Convert করার জন্য, প্রথমে আমি স্টিম ডলার এর ব্যালেন্স এ ক্লিক করাব। তারপর সেখানে মার্কেট নামের একটা অপশন আসবে। এরপর আমরা মার্কেট বাটনে ক্লিক করে দেব।

ধাপ-২

IMG_20220215_170008.jpg

এখন আমরা যেহেতু 0.1 SBD কে steem এ কনভার্ট করব। তারজন্য এটিকে আমি বর্তমান মার্কেট প্রাইসে কনভার্ট করব। এরপরে আমরা BUY STEEM এ ক্লিক করে দেব।

প্রশ্ন- ৬
Poloniex Exchange site এ একটি Account Create করুন

ধাপ-১

Screenshot_2022-02-15-17-18-06-918_com.android.chrome.jpg

Poloniex Exchange site এ একটি Account তৈরি করার জন্য আমাকে প্রথমে poloniex.com এর অফিসিয়াল ওয়েব এড্রেস যেতে হবে। যখন আমি poloniex.com এর ওয়েবসাইটে যাব তখন উপরে ডানপাশে সাইনআপ নামে একটি বাটন পাবো, সেই বাটনে ক্লিক করে দেব।
এরপর আমি আমার ইমেইল এড্রেস, পাসওয়ার্ড, কনফার্ম পাসওয়ার্ড এগুলো দিয়ে সাইন আপ বাটনে ক্লিক করে দেব। সাইন আপ বাটনে ক্লিক করলেই আমাদের অ্যাকাউন্টে কমপ্লিট হয়ে যাবে।

ধাপ-২

IMG_20220215_180513.jpg

এবার লগইন করার জন্যে আবারো ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগইন বাটনে ক্লিক করে লগইন করবো।

ধাপ-৩

IMG_20220215_175737.jpg

Poloniex Exchange site এবার আমি লগইন করেছি।

প্রশ্ন- ৭

আপনার Steemit অ্যাকাউন্ট হতে Poloniex Exchange site এ Steem Transfer করুন

ধাপ-১

IMG_20220215_184425.jpg

প্রথমে Poloniex Exchange site এর ওয়ালেটে গিয়ে ডিপোজিট বাটনে ক্লিক করতে হবে।

ধাপ-২

IMG_20220215_184556.jpg

তারপরে আমি সার্চ বাটনে steem লিখে সার্চ করলে নিচে steem আসবে সেখানে ক্লিক করতে হবে।

ধাপ-৩

IMG_20220215_184634.jpg

এরপরে এখানে আমরা মেমো পাব এখান থেকে কপি করে নেব।

ধাপ-৪

IMG_20220215_184730.jpg

এরপরে আমি আমরা ওয়ালেটে চলে যাব সেখানে Steem ট্রানস্ফার করার জন্য আমরা ট্রানস্ফার বাটনে ক্লিক করব।

ধাপ-৫

IMG_20220215_191022.jpg

Poloniex Exchange site থেকে আমি যে মেমো এবং এড্রেস কপি করে রেখেছিলাম সেটি এখানে বসিয়ে দেব এবং next বাটনে ক্লিক করব।

ধাপ-৬

Screenshot_2022-02-15-18-37-10-750_com.android.chrome.jpg

এই পর্যন্ত আমি যা কিছু দিয়েছে সব এখানে প্রিভিও শো করবে আর সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে আমি ওকে বাটনে ক্লিক করব।

ধাপ-৭

Screenshot_2022-02-15-18-40-14-969_com.android.chrome.jpg

এরপর ট্রানস্ফারটি কমপ্লিট করার জন্য, এক্টিভ কী দিয়ে সাইন ইন বাটনে ক্লিক করতে হবে।

ধাপ-৮

IMG_20220215_191741.jpg

Poloniex Exchange site এ আমি 0.01 steem সেন্ড করেছিলাম, সেটি ডিপোজিট হয়ে গেছে

প্রশ্ন- ৮

আপনার Steemit অ্যাকাউন্ট হতে Poloniex Exchange site এ TRX Transfer করুন
ধাপ-১

Screenshot_2022-02-15-19-20-49-196_com.android.chrome.jpg

Poloniex Exchange site এ ওয়ালেটে গিয়ে ডিপোজিট বাটনে ক্লিক করতে হবে।

ধাপ-২

IMG_20220215_193142.jpg

তারপরে আমি সার্চ বাটনে TRX সার্চ করার পর নিচে TRX অপশন আসবে সেখানে ক্লিক করতে হবে।

ধাপ-৩

IMG_20220215_193313.jpg

এরপরে সেখান থেকে Deposit on TRON TRC20 সিলেক্ট করতে হবে।

ধাপ-৪

IMG_20220215_193409.jpg

এরপরে সেখান থেকে TRX এড্রেসটি কপি করে নেব।

ধাপ-৫

IMG_20220215_193733.jpg

এবার আমি আমার স্টিমিট ওয়ালেটে যাব তারপর TRX থেকে ট্রান্সফার বাটনে ক্লিক করব।

ধাপ-৬

IMG_20220215_205623.jpg

এখন আমি Poloniex Exchange site থেকে যে এড্রেসটা কপি করেছিলাম সেটি এখানে বসিয়ে দেব তারপরে নেক্সট বাটনে ক্লিক করব।

ধাপ-৭

Screenshot_2022-02-15-19-24-49-164_com.android.chrome.jpg

এই পর্যন্ত আমি যা কিছু দিয়েছে সব এখানে প্রিভিও শো করবে আর সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে আমি ওকে বাটনে ক্লিক করব।

ধাপ-৮

Screenshot_2022-02-15-19-25-34-751_com.android.chrome.jpg

এবার আমার ট্রান্সফারটি কনফার্ম করার জন্য আমাকে TRON Private Key ব্যবহার করতে হবে এবং TRON Private Key দিয়ে Transfer বাটনে ক্লিক করব।

ধাপ-৯

IMG_20220215_211829.jpg

আমি Poloniex Exchange site এ যে TRX 0.01 পাঠিয়েছিলাম, তা ডিপোজিট হয়ে গিয়েছে।

প্রশ্ন- ৯

Poloniex Exchange site এ আপনার Steemit Account হতে প্রেরিত Steem এবং TRX কে USDT তে Exchange করুন এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন

IMG_20220216_162517.jpg

Poloniex Exchange site এ আমি Steem কে USDT তে কনভার্ট করার জন্য প্রথমে ট্রেড এ গিয়ে সেল বাটনে ক্লিক করব এবং এরপরে বর্তমান মার্কেট প্রাইস এ সেল করার জন্য প্রাইস দিবো। আমার ব্যালেন্স এ ১০.৭২৯ স্টিম ছিল, এখানে আমি ০.০১ কনভার্ট করতে চাচ্ছি। এজন্য ০.০১ সিলেক্ট করে আমি যদি সেল বাটনে ক্লিক করি তাহলে এটি USDT তে কনভার্ট হয়ে যাবে।

IMG_20220216_162504.jpg

Poloniex Exchange site এ আমি TRX কে USDT তে কনভার্ট করার জন্য প্রথমে ট্রেড এ গিয়ে TRX/USDT সিলেক্ট করব এবং তারপরে সেল বাটনে ক্লিক করব। এরপরে বর্তমান মার্কেট প্রাইস এ সেল করার জন্য প্রাইস দিবো। আমার ব্যালেন্স এ ২৫.৪২৩TRX ছিল, এখানেও আমি ০.০১ কনভার্ট করতে চাচ্ছি। এজন্য ০.০১ সিলেক্ট করে যদি আমি সেল বাটনে ক্লিক করি তাহলে এটি USDT তে কনভার্ট হয়ে যাবে।

এখানেই শেষ হলো আমার পরিক্ষা

ধন্যবাদ সবাইকে সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য

New_Benner_ABB.png

Sort:  
 2 years ago 
অনেক অনেক শুভকামনা ও দোয়া আপনার জন্য।সেইসাথে বসন্তের অনাবিল শুভেচ্ছা।আপনার ব্লকচেইন যাত্রা হোক আরো সহজতর।সমৃদ্ধি আসুক জীবনে।ভালো থাকবেন সবসময়।♥♥
 2 years ago 

ধন্যবাদ বাংলা ব্লগের কবি আপু❤

 2 years ago 

বরাবরই আপনি খুব ভালো পোস্ট করে যাচ্ছেন।আজকে ও লেভেল ফোর এর প্রশ্নের উত্তর দিয়েছেন, ভালো হয়েছে।আসলেই আমরা abb schoolস্কুল থেকে অনেক কিছু জানতে পেরেছি। লেভেল ৪ আমরা ওয়ালেট সম্পকে অনেক কিছু জানতে পারা যায়।ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য,

 2 years ago 

বাহ আপনি খুব চমৎকারভাবে সকল প্রশ্নের উত্তর দিয়েছেন বেশ ভালো লাগলো। আরও বেশি ভালো লাগেছে আপনি ট্রানজেকশন এর প্রতিটি ধাপ এখানে উল্লেখ করেছেন, যা অনেকের জন্যই বোঝার সহজ হবে। আপনার জন্য রইল শুভকামনা, আশা করি খুব শীঘ্রই আপনি গ্রাজুয়েশন কমপ্লিট করতে পারবেন।

115.png

 2 years ago 

ইনশাআল্লাহ ভাই দোয়া করবেন,

সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

লেভেল ৪ হতে অনেক কিছুই অর্জন করেছেন দেখছি এবং খুব ভালো ভাবে পরীক্ষা দিয়েছেন খুব সুন্দর করে ধাপে ধাপে ট্রানজেকশন করার পদ্ধতি গুলো উপস্থাপন করেছেন আরো বেশি ভালো লেগেছে সামনের দিনগুলোর জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ রাফি ভাই, ভালোবাসার মাসে আপনার জন্য ভালোবাসা রইল❤

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আপনি খুবই সুন্দর ভাবে লেভেল ৪ এর অর্জিত বিষয়গুলো সম্পর্কে আমাদের ধারণা দিয়েছেন। যারা এখনো এসব লেনদেনের বিষয়ে দূর্বল আছে তাদের অবশ্যই আপনার পোস্ট অনেক কাজে আসবে। আপনাকে পরবর্তী লেভেলের জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

ধন্যবাদ কাকন ভাই

 2 years ago 

আপনার লেভেল -৪ এর এক্সাম দেখে মনে হচ্ছে এক্সাম এর বিষয়গুলো বেশ ভালো ভাবেই বুঝতে পেরেছেন।

আপনি ভেরিফাইড মেম্বার থেকে আর দূরে নয়।আশা করছি সকল নিয়ম মেনে চলবেন।
 2 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামতের জন্য।

বসন্তের মাসে আপনার জন্য ভালোবাসা রইল❤

 2 years ago 
আপনি খুব সুন্দর ভাবে গুছিয়ে সবগুলো প্রশ্নের উত্তর দিয়েছেন। দেখে বুঝা যাচ্ছে আপনি লেভেল ৪ থেকে অনেক কিছু শিখতে পেরেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও দোয়া রইল।
 2 years ago 

ধন্যবাদ আপনার মূল্যবান সময় নষ্ট করে মতামত দেওয়ার জন্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58225.92
ETH 3120.30
USDT 1.00
SBD 2.50