ইলিশের মাথা দিয়ে লাউ রান্না By-@salmanabir ১০% লাজুক খ্যাক এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুগন,

আশা করি আপনারা সবাইক অনেক ভালো আছেন,আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি স্টিমিটে বেশ অনেকদিন ধরে কাজ করি কিন্তু কখনো রেসিপি পোস্ট করা হয় নায়।তো বাংলা ব্লগে কাজ করতে এসে অনেক কিছু শিখে ফেলছি।সে শিক্ষা থেকেই আজকে আমি একটি রেসিপি পোস্ট করতে যাচ্ছি। গত দুইদিন ধরে বরিশালে কলেজ হোস্টেলে আছি। এখানে ছোট ভাইরা রান্না করেই খায়। আমিও এই হোস্টেলে বসে রান্না করা শিখছি। তাই আজকে একটু রান্নার আগ্রহ জাগল।

               ফাইনাল আউটলুক

IMG_20220418_151026.jpg

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkCyUAiXP2m1nJD351cseM5n4M89xXhNLcb3dfeBgH335jTD3fckm2SGxKbkuyaYT9Rbj1HAaZjPRVYnDLZispU1b7cSCEpskiFW34Y9LgmdWwdW6MPBDx.png

রেসিপির উপকরনসমূহ

লাউ১পিচ
ইলিশের মাথা৩ পিচ
কাচা মরিচ৫পিচ
পিয়াজপরিমান মতো
তৈলপরিমান মতো
লবনপরিমান মতো
হলুদের গুড়াএক চা চামচ
মরিচের গুড়াএক চা চামচ
গরম মসলাদুই চা চামচ
রোসনআধ চা চামচ
চলুন এবার ধাপে ধাপে দেখে নি
                  ধাপ-১

IMG_20220417_215551.jpg

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkCyUAiXP2m1nJD351cseM5n4M89xXhNLcb3dfeBgH335jTD3fckm2SGxKbkuyaYT9Rbj1HAaZjPRVYnDLZispU1b7cSCEpskiFW34Y9LgmdWwdW6MPBDx.png

কড়াই নিলাম দেন আগুনে বসিয়ে দিলাম গরম হওয়ার পরে তৈল দিব,আবার তৈল গরম হবার পরে আমি পিয়াজ, মরিচ,কাচা মরিচ,রোসন দিয়ে দিলাম। এবার একটু লাড়িয়ে দিব জেন তৈল সব জায়গায় ভালো করে লাগে।

                    ধাপ -২

IMG_20220417_215807.jpg

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkCyUAiXP2m1nJD351cseM5n4M89xXhNLcb3dfeBgH335jTD3fckm2SGxKbkuyaYT9Rbj1HAaZjPRVYnDLZispU1b7cSCEpskiFW34Y9LgmdWwdW6MPBDx.png

সকল মসলা গরম হবার পরে আমি পানি দিয়ে দিব একটু লাড়িয়ে ডেকে দিব।কিছু টাইম ডেকে রাখব জেন পানিটা মোটামুটি গরম হয়। এবং মসলা জেন পানিতে ভালো করে মিশে যায়।

                     ধাপ-৩  

IMG_20220417_220400.jpg

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkCyUAiXP2m1nJD351cseM5n4M89xXhNLcb3dfeBgH335jTD3fckm2SGxKbkuyaYT9Rbj1HAaZjPRVYnDLZispU1b7cSCEpskiFW34Y9LgmdWwdW6MPBDx.png

আমি আগেই মাছের মাথা গুড়া করে রাখছিলাম,এবার তা দিয়ে দিব। আর এই মাছের মাথা দেয়াওয়ার ফলে স্বাদ অনেক বেড়ে যাবে।আমি মাছের মাথা দিয়ে একটু লাড়িয়ে দিলাম এবার ডাকনা দিয়ে কিছু সময় ডেকে রাখব।

                   ধাপ-৪

IMG_20220417_220744.jpg

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkCyUAiXP2m1nJD351cseM5n4M89xXhNLcb3dfeBgH335jTD3fckm2SGxKbkuyaYT9Rbj1HAaZjPRVYnDLZispU1b7cSCEpskiFW34Y9LgmdWwdW6MPBDx.png

সকল মসলা গরম হবার পর এবার আমি লাউ দিয়ে দিব, লাউ দেওয়ার পর আমি লাড়িয়ে দিব জেন মসলা গুলো সব জায়গায় ছড়িয়ে পরে। কিছু সময় এভাবে লাড়িয়ে দিব।

                    ধাপ-৫

IMG_20220417_220628.jpg

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkCyUAiXP2m1nJD351cseM5n4M89xXhNLcb3dfeBgH335jTD3fckm2SGxKbkuyaYT9Rbj1HAaZjPRVYnDLZispU1b7cSCEpskiFW34Y9LgmdWwdW6MPBDx.png

এবার সুন্দর করে ডেকে দিব বেশ মিনিট দশে এভাবে রেখে দিব,মাঝে একবার ডাকনা উঠিয়ে দেখে নিব সব কিছু ঠিকঠাক আছে কিনা।দরকার হলে স্বাদ নিয়ে দেখব যে লবনে ঠিক আছে কিনা।আবার ডেকে দিব।

                  শেষ ধাপ

IMG_20220417_223858.jpg

হয়ে গেলো আমার লাউ রান্না এবার জানেন তো ম্যাচে কিভাবে ভাগ করা হয়, ছোট ছোট বাটিতে বন্টন করে দিতে হবে। এই ভাগ করা কতো বড় যে একটা দায়িত্ব জেটায় আমি বার বার হেরে যাই। তাই কখনো নিযে ভাগ করি না।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

          😋এবার একটু স্বাদ নিয়ে কথা বলি😋

লাউ যে কোন মাছ দিয়েই ভালো লাগে, তবে ইলিশ মাছ দিয়ে যে এতো ভালো লাগে তা আগে জানা ছিল না।যদিও রান্নায় অনেক দিন পরে তারপর ও আলহামদুলিল্লাহ ভালোই ছিল।তবে গরমে যে লাউতে স্বাদ থাকে তা নাই খাইলে বুঝতে পারতাম না

পোস্টের ধরণরেসিপি
রেসিপি মেকারআবির
ডিভাইসরেডমি নোট ৫
প্রকাশের তারিখ১৮/০৪/০২২

এতো কিছু বলার পরও যদি আপনার লোভ না লাগে তাহলে আমি ব্যার্থ

এতো সময় মনোযোগ দিয়ে আমার ব্লগটি দেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।নতুন নতুন ব্লগ দেখার জন্য বাংলা ব্লগে এক্টিভ থাকুন।
আজকে এখানেই বিদায় নিচ্ছি..

ভালোবাসায়
@salmanabir

               💞আল্লাহ হাফেজ💞  

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

Sort:  
 2 years ago 

লাউ ঘন্ট ও আমার খুবই ফেভারেট আবার ইলিশ মাছ দিয়ে তাহলে তো কোন কথাই নেই দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল জিভের জল সামলানো মুশকিল 😋

 2 years ago 

হা হা জিবে জল আসলে হবে না রান্না করে খেতে হবে।অনেক ভালো মন্তব্য ছিল।ধন্যবাদ ভাই

 2 years ago 

আমার সবথেকে লাউ ভাজি খেতে ভালো লাগে। আপনি ইলিশের মাথা দিয়ে লাউ রান্না করেছেন। বেশ সুন্দর ছিল। দারুণ দক্ষতায় রান্নাটি সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল প্রিয় ভাই

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ছোট ভাইয়া,তুমি সব সময় সুন্দর মন্তব্য করো।ভালোবাসা রইল

 2 years ago (edited)

ইলিশ মাছের মাথা দিয়ে লাউ রান্না করলে সেটা অনেক সুস্বাদু হয়ে থাকে। আর আপনি সেই রকম একটি রেসিপি আমাদের সাথে তুলে ধরেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকুন সবসময় এই কামনা করি।

 2 years ago 

আজকের রেসিপি অনেক স্বাদের ছিল,আগেও খেয়েছি কিন্তু মায়ের হাতের রান্না ।আজকে নিজে রান্না করে খেলাম।ধন্যবাদ মতামত দেওয়ার জন্য

 2 years ago 

মায়ের হাতের রান্না হলে তো কোন কথাই নেই আরো বেশি সুস্বাদু হয়ে থাকে। তবে আপনি রান্না করেছেন এটাও অনেক সুস্বাদু মনে হচ্ছে ধন্যবাদ।

 2 years ago 

আপনার জানা না থাকলেও ভাই আমার জানা আছে ইলিশ মাছের মাথা দিয়ে আপনি যে লাউ রান্না করেছেন সেটা খেতে খুবই সুস্বাদু হয়েছিল। এর আগেও আমি খেয়েছিলাম এটা আসলে খেতে অনেক বেশি মজার হয়। অনেক ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য

 2 years ago 

লিডার আপনার মন্তব্য পেয়ে আমি খুবই খুশী,সব সময় পাশে থেকে সাপোর্ট দিয়ে জাচ্ছেন।ধন্যবাদ

 2 years ago 

লাউ আমার সবচেয়ে পছন্দের একটি সবজি। তবে চিংড়ি মাছ দিয়ে রান্না করলে আমার সবচেয়ে বেশি ভালো লাগে। ইলিশ মাছের মাথা দিয়ে কখনো রান্না করে খাওয়া হয়নি। অবশ্যই অনেক সুস্বাদু হবে এটি। ধন্যবাদ আপনাকে এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

লাউ সবজি অনেক ভালো মানের,খেতে আমারো ভালো লাগে ।আর হ্যা চিংড়ি মাছ দিয়ে রান্না করলে অনেক ভালো লাগে আপনার মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

ইলিশ মাছের মাথা দিয়ে লাউ রান্না খুব অসাধারণ ব্যাপার। খুব সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপি টা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। সুস্বাদু রেসিপিটা শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মতামত আমার কাজের গতি বাড়িয়ে দিবে,খুবই ভাল মতামত দিছেন।ধন্যবাদ ভাই

 2 years ago 

লাউ দিয়ে ইলিশের মাথা ঘাঁটি করলে অনেক সুস্বাদু লাগে। আমি খেতে খুবই পছন্দ করি এটি। আপনার তৈরি ইংলিশ মাছের মাথা দিয়ে লাউ ঘাঁটি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি উপস্থাপন করার জন্য। শুভকামনা রইল।

 2 years ago 

হ্যা স্বাদ ভালোই ছিল আপনি ও বাসায় তৈরী করে খেয়ে দেখবেন।ধন্যবাদ সুন্দর মতামত দেওয়ার জন্য

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে যেকোনো রেসিপির রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আর যদি লাওয়ের সাথে ইলিশ মাছ দিয়ে রান্না করা হয় তাহলে তো কোন কথাই নেই। আমার কাছে আপনার রেসিপিটি বেশ ভালো লাগলো। মনে হচ্ছে লাউয়ের রেসিপি টা খেতে খুবই সুস্বাদু হয়েছে।

 2 years ago 

জ্বী আপু খেতে বেশ ভালোই ছিল।সময় নিয়ে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ

 2 years ago 

আপনার ইলিশের মাথা দিয়ে লাউ রান্নার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। লাউ খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আমার কাছে লাউ চিংড়ি মাছ দিয়ে রান্না করলে খেতে একটু বেশি ভালো লাগে। কিন্তু অন্যান্য মাছ দিয়ে রান্না করলেও আমি খাই। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সব সময় সুন্দর মন্তব্য দিয়ে উৎসাহ করে যাচ্ছেন খুব ভালো লাগে,ধন্যবাদ মন্তব্য করার জন্য

 2 years ago 

লাউ খেতে আমার অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর করে ইলিশের মাথা দিয়ে লাউ এ রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে বোঝাই যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এই রকম রেসিপি গুলো অনেক সুন্দর হয়ে থাকে। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্য দেখে আমি খুবই অনুপ্রেনিত,খুবিই সুন্দর মতামত দিছেন।ভালোবাসা রইল

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.13
JST 0.026
BTC 57864.58
ETH 2697.00
USDT 1.00
SBD 2.21