পরিবার।

আসসালামু আলাইকুম " আমার বাংলা ব্লগ "পরিবারের সবাই ভালো আছেন। এবং সকল সদস্যদের জন্য দোয়া রইল। আমার মা বাবার জন্য দোয়া করবেন। আমার "পরিবার " নিয়ে কিছু কথা।

Picsart_24-07-01_20-11-33-190.jpg

আমার পরিবারে আছেন আমার মা বাবা আর আমি। বড় বোনের বিয়ে হয়েছে বাড়ির পাশে। এবং বড় বোনে এক ছেলে এক মেয়ে। তবে তুই ফ্যামিলি নিয়ে আমাদের পরিবার বলতে পারেন। কেননা বোনের বাচ্চা দুটো নানার বাড়িতে জন্ম এবং আমাদের সঙ্গে থাকে ছেলের বয়স ১০ বছর আর মেয়ের বয়স ১ বছর পূর্ণ হলো । এতে বোনের বাড়ি পাশে হওয়ায় সেও যখন ইচ্ছে আসতে পারে এবং মা বোন তাদের সংসারের কাজে একে অপরকে সাহায্য করে। আর বোন জামাই (দুলাভাই) আমি কোর্টে চাকরি করি।সকাল ৭:৩০ টায় অফিসে যায় আর বাড়ি ফিরে আসি রাত ১০:০০ টায়। আর বাবা তিনি তার ব্যাবসা নিয়ে ব্যাস্ত। বাবা তিনি মাছের ব্যাবসা করেন। নানান রকমের মাছের ডিম এনে তা পুকুরে বাচ্চা ফুটিয়ে পোনা মাছ করে তা বিক্রি করেন। আর মা বোন গৃহিণী। এই আমার পরিবার। এই ছাড়া আমার আর কেউ নেই। আমার দাদার বাড়ি রাজশাহীতে তাই সকল বংশের মানুষ সেদিকেই থাকে আর দাদা তার কর্ম জীবনে ভিন্ন এক স্থানে এসে সেই স্থানের এক মানুষের সাথে বন্ধুত্ব গড়ে তুলে। আর এতেই বন্ধুত্বের টানে নিজের বংশ ছেড়ে ভিন্ন স্থানে থেকে যায়। এখন দাদা দাদী কেউ বেচে নেই বলতে পারেন আমার পরিবার আর বোনের পরিবার ছাড়া কেউ নেই। তবে আল্লাহর অশেষ রহমতে এই পরিবার নিয়ে খুব সুখে আছি সবাই।

আমার পরিবার নিয়ে তো সবকিছু বললাম তবে আজকের সারাদিনের কেমন কাটলো সেটা বলি। আজ তো সারাদিন সোমবার। রবিবার সরাাদিন অফিসে ডিউটি করে করে হট্যাৎ বৃষ্টিতে ভিজতে ভিজতে বাসায় আসি। শরীর আর সইলো না যা হবার হলো জ্বর। আর এতেই অফিস মিস ছুটি নিলাম।যতোই অসুস্থ থাকি না কেন কোন টুকটাক কাজ না করলে ভালো লাগতো না। তবে কোন বাসায় কাজ নেই। যদি কোন কারণে বাসায় থাকি মায়ের কাজে সাহায্য করি। যেমন রান্না, ঘর ঝাড়ু, কাপড় ধোয়া আনুষাঙ্গিক যা কিছু কাজ থাকে তা করি। আর আমার একটা সবজি বাগান আছে যেখানে অনেক রকমের সবজি চাষ করি এক (১) কাঠা পরিমাণ জমিতে ঠিক বাড়ির পিছনের জমিতে। গাছ আমার প্রিয় তাই সবজি গাছ লাগিয়ে তা খেয়ে তৃপ্তি পায়।এতে করে তরকারির চাহিদা পুরণ হয় এবং বাজার খরচও বাচে। তবে যাদের বাড়ির পাশে যদি ফাকা কোন জমি থাকে চাষ করতে পারেন। বর্তমানে বাজারে সবজি যা দাম আগুন। জ্বর জ্বর শরীরে সকালে বাবা ডেকে তুললো উঠলাম ফ্রেশ হয়ে অল্প কিছু খেয়ে বোনের ছোট মেয়ে ভাগ্নীকে কোলে নিয়ে কিছুক্ষন ঘুরলাম। ছোট্ট বাচ্চার জ্বালা তা তো সবাই বুঝেন না কাজ হবে না খাওয়া। তাই এই সুযোগে মা বোন তাদের সংসারে কাজ মিটিয়ে নিল। তার পর ভাগ্নীকে মায়ের কোলে দিয়ে আমার কিছু কাজ ছিল তা সেরে নিলাম। দুপুরে বাজার গেলাম মা বললো কিছু বাজার লাগবে কিনতে হবে সেগুলো কিনে নিয়ে আসলাম সাবান হুইল তৈল কাচা বাজার। এরপর গোসল করে খাওয়া করে দিলাম একটা লম্বা ঘুম এক ঘুমে সন্ধ্যা (মাগরিবের আযান। ওমা আযান উঠে ফ্রেশ হয়ে দোকানে গিয়ে নাস্তা খেয়ে বাসায় এসে আবার সেই রেডিও মানে ভাগ্নীকে নিতে কি করার আর নিলাম এখন আমার সাথে ঘ্যানঘ্যান করে। ভাবলাম করুক চিন্তা করলাম "আমার বাংলা ব্লগ" পরিবারের একটু ঘুরে আসি। এই পরিবারের পোষ্ট না করলে তো চলে না। আজ দিনটা এমনি করে কাটলো কালকে কেমন যাবে কাল বলবো।।। তবে এই পরিবারের সদস্য ভালো থাকবেন। আর আমার পরিবারের জন্য দোয়া করবেন।

মর্জি হয় যে, কোন ভুল হলে ক্ষামার দৃষ্টিতে দেখবেন।
এবং দয়া করে একটি করে ভোট দেবেন।
আপনাদের সকলের পরিবার নিয়ে সুখে থাকুন (আমিন)

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 63376.09
ETH 2692.84
USDT 1.00
SBD 2.59