ফুল গাছ || ডিজিটাল আর্ট-৮১

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

১৭ই আশ্বিন,১৪২৯ বঙ্গাব্দ

২রা অক্টোবর, রবিবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।চারদিকে শুধু আর্ট এর ছড়াছড়ি, রং তুলির কাজ ছেড়ে দিয়েছে প্রায় এক যুগ আগে, তাই আর্ট করার ক্ষেত্রে বেছে নিয়েছি ডিজিটাল আর্ট। আজ ডিজিটাল আর্টের মাধ্যমে আমি ফুল গাছ তৈরি করছি, আশা করি আপনাদের ভালো লাগবে।



ডিজিটাল আর্ট-৮১

Cartoon.gif


প্রয়োজনীয় উপকরণ (2).gif

  • কম্পিউটার
  • Adobe Photoshop CC 2019

115.png

প্রয়োজনীয় উপকরণ (3).gif


ধাপ-১

Screenshot_1.png


আমি ড্রইং করার জন্য সফটওয়্যারটি রান করলাম এবং একটি পেজ তৈরী করলাম এবং সেই পেজের সাইজ দিয়েছিলাম ২০০০ * ১৬০০ পিক্সেল।


ধাপ-২

Screenshot_2.png


গ্রাফিক্সের অন্যান্য কাজগুলো করা হয় তাই ড্রয়িং অনেকদিন পরে করলাম আজকে, প্রথমেই একটি গাছের ডাল তৈরি করলাম।


ধাপ-৩

Screenshot_3.png


এরপর একটি ফুল তৈরি করা হলো, প্রথমে ফুলটিকে বড় করেই তৈরি করা হল পরবর্তীতে এটা নির্দিষ্ট স্থানে সেট করে দেয়া হবে।


ধাপ-৪

Screenshot_4.png


গাছটা একদম ফাঁকা রাখা যাবে না এখানে পাতা দিয়ে পরিপূর্ণ করতে হবে।


ধাপ-৫

Screenshot_5.png


পাতার ভেতরের যে দাগগুলো থাকে সেগুলো আমি তৈরি করলাম, পাতার এই অংশকে মূলত কী বলা হয় সেটি আমি জানিনা , যদি আপনারা এই অংশের নাম জানেন আমাকে জানাবেন।


ধাপ-৬

Screenshot_6.png


এবার আমার তৈরিকৃত পাতা এবং ফুলগুলোকে আমি বেশ কয়েকটি লেয়ারে নিয়ে নিলাম, এবং সেগুলো কে আমার মনের মত করে প্লেসমেন্ট করলাম। যদিও একটু হিবিজিবি মনে হচ্ছে কিন্তু রং করার পর লেয়ারগুলো আলাদা হয়ে যাবে


ধাপ-৭

Screenshot_7.png


এত পরিমান হিবিজিবি হয়ে গেছে আমি লেয়ার সিলেকশন করতে পারছিলাম না। তাই আমি একটি একটি করে লেয়ার নিয়ে কাজ করছি।


ধাপ-৮

Screenshot_8.png


এইভাবে আমার রং এর কার্যক্রম চলছে, এবং একটি একটি করে লেয়ার কাজ করাতে বেশ সুবিধা হচ্ছে।


ধাপ-৯

Screenshot_9.png

বেশ অনেকখানি অংশগুলো আমি অধিক চিকন করে ফেলেছি সে অংশগুলোকে আমি ব্রাশ এর মাধ্যমে রং করলাম। কোন অংশ ফাঁকা রাখা যাবে না কারণ পরবর্তীতে এটা খারাপ দেখাবে।


ধাপ-১০

Screenshot_10.png


ছবিটি একটু ভরার থাকার জন্য আমি বামপাশ থেকেও একই ভাবে তৈরী করে নিলাম ফুল এবং লতা পাতা।


ধাপ-১১

Screenshot_11.png


এরপর ব্যাকগ্রাউন্ড রং করার জন্য গ্রেডিয়েন্ট ব্যবহার করলাম, কোনোটিই আমার পছন্দ হচ্ছিল না তারপর ছবির সাথে মিল রেখে আমি একটি গ্রেডিয়েন্ট কাস্টম করলাম।


ধাপ-১২

Screenshot_12.png


এরপর ছবির নিচে আমি আমার সিগনেচার স্বরূপ নামটিকে লিখে দিলাম, আমার আগের কিছু টেক্সট ফন্ট হারিয়ে ফেলেছি, তাই ইনস্ট্যান্ট ভালো লেগেছিল এই ফন্ট তাই এইটি ব্যবহার করলাম।

প্রয়োজনীয় উপকরণ (4).gif

Untitled-1.png

এটি আমার সর্বশেষ ধাপ এবং আমার চূড়ান্ত অংকন।

এই ছিল আমার আজকের ডিজিটাল আর্ট, কেমন হয়েছে অবশ্যই জানাবেন আশা করছি সবার কাছে ভালো লাগবে।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করছি।





image.png



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  
 2 years ago 

ডিজিটাল অংকনের মাধ্যমে আপনি খুব দক্ষ ভাবে ফুলের গাছ কে প্রকাশ করেছেন অসাধারন সুন্দর একটি অংকন ছিল ভাই দারুন হয়েছে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি শুধু চেষ্টা করেছি মাত্র আপনাদের ভালোবাসা এবং এত এত উৎসাহ দেখে আমি সত্যিই খুব খুশি হলাম।

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

অনেকদিন পরে এরকম একটি ডিজিটাল আর্ট দেখতে পেলাম। খুবই সুন্দর করে নিখুঁতভাবে আমাদের মাঝে এই ডিজিটাল আর্ট করে শেয়ার করেছেন। ডিজিটাল আর্ট করতে প্রচুর পরিমাণে ধৈর্য এবং দক্ষতার প্রয়োজন হয়। আপনার দক্ষতা রয়েছে বলতে হয়। ডিজিটাল আর্টের কালার কম্বিনেশন অসাধারণ ছিল।

 2 years ago 

জি ভাই বেশ অনেকদিন পরে ডিজিটাল আর্ট করছি, কমিউনিটি তে নতুন কিছু উপহার দেয়ার জন্য কিছু স্কেল এর উপর কাজ করছি তাই ফটোশপে খুব বেশি সময় দেয়া হয় না, খুব ভালো লাগলো আপনার উৎসাহ দেখে এখন থেকে চেষ্টা করব।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া চারদিকে শুধু রং দিয়ে আর্টের ছড়াছড়ি, ভালোই লাগে এটি। যাইহোক আপনি খুব সুন্দর করে ফুলের ডিজিটাল আর্ট করেছেন। ফুল গুলো দেখতে খুবই সুন্দর লাগছে। ডিজিটাল আর্ট গুলো আমি করতে পারি না কিন্তু আমার কাছে খুবই ভালো লাগে।

 2 years ago 

আপনি সব সময় আমাকে উৎসাহ দেন খুবই ভালো লাগে , আপনি চেষ্টা করতে পারেন। এডোবি ফটোশপের প্রাথমিক ধারণা থাকলেই আপনি প্রায় অনেক কিছুই তৈরি করতে পারবেন।

 2 years ago 

খুবই সুন্দর হয়েছে ভাইয়া।আপনি ফটোশপের কাজে অনেক দক্ষ।তাইতো এত জটিল একটি কাজ খুব ভালভাবে করেছেন এবং যার ফলাফল এত টা সুন্দর হয়েছে।

 2 years ago 

সবটাই আপনাদের ভালোবাসায়, আপনারা সবাই আমাকে উৎসাহ দিয়ে থাকেন এবং আপনাদের ভালোবাসার কারণেই এত দূর আসা।

 2 years ago 

ডিজিটাল আর্ট মানেই অন্যরকম অনুভূতি। আর আপনি সেই ডিজিটাল আর্ট অনেক সুন্দর ভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ঠিক বলেছেন ডিজিটাল আর্ট মানে অন্যরকম এক অনুভূতি, বেশ অনেকদিন ড্রইং থেকে বিরত ছিলাম এখন আবার চেষ্টা করছি একটু একটু আপনাদের উপহার দেয়ার জন্য ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

দেখতে দেখতে আমরা ৮০ নম্বর ডিজিটাল অংকন দেখে ফেললাম। সত্যিই আপনার ডিজিটাল অঙ্গন গুলো অনেক বেশি ভালো লাগে আর আজকের এই ফুল গাছ অনেক বেশি আকর্ষণীয় ছিল বিশেষ করে কালার কম্বিনেশন। চমৎকারভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেকদিন হলো ড্রইং করা হয় না তা না হলে আরো অনেকগুলো ড্রইং হয়ে যেত আমার, যাইহোক চেষ্টা করব নতুন কিছু উপহার দেয়ার জন্য সে জন্য প্রস্তুতি নিচ্ছি ধন্যবাদ আপনাকে।

কালার কম্বিনেশন খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন ।ধন্যবাদ এমন সুন্দর আর্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ কমেন্টের মাধ্যমে আমাকে সাপোর্ট করার জন্য, আপনাদের কমেন্টস আমাকে বেশি উৎসাহিত করে।

 2 years ago 

ডিজিটাল আর্ট এর মাধ্যমে খুব নিখুতভাবে আপনি কাজ করেছেন। আপনার ডিজিটাল অংকন অনেক সুন্দর হয়েছে। আসলে একটি নিখুঁত হাতের অঙ্কন ছাড়া এরকম অংকন কেউ করতে পারে না। আপনার অঙ্কনের কালার কম্বিনেশন টা অনেক সুন্দর ছিল। ধন্যবাদ ভাই সুন্দর একটি ডিজিটাল অংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনিও কিন্তু বেশ চমৎকার চমৎকার ড্রয়িং করেন সেগুলো আমার অনেক ভালো লাগে, ধন্যবাদ আপনাকে এত চমৎকার একটি মন্তব্য আমাকে উপহার দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32