ক্লাবের প্রতিষ্ঠা বার্ষিকী ব্যানার || গ্রাফিক্স ডিজাইন- ০৬

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

২২শে কার্তিক, ১৪২৯ বঙ্গাব্দ

৭ই নভেম্বর, সোমবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। ফটোশপ, ইলাস্ট্রেটর দিয়ে শুধু ডিজিটাল আর্ট নয়, এছাড়াও প্রফেশনাল অনেক কাজ করা যায়। তারই ধারাবাহিকতায় আমি আজকে একটি টিউটোরিয়াল নিয়ে আসলাম আপনাদের জন্য।



গ্রাফিক্স ডিজাইন- ০৬

SajjadSohan.gif


আমার ব্লগিং এর গ্রাফিক্স ডিজাইন পর্ব গুলোর মধ্যে আমি চেষ্টা করি আমার গ্রাফিক্সের কাজ গুলো এখানে তুলে ধরার জন্য এবং কখনও কখনও টিউটিরিয়াল ভিডিও প্রকাশ করার জন্য। তারই ধারাবাহিকতায় আজকে একটি ব্যানার তৈরি করব।

আমি আমার ক্লাবের অর্থ সম্পাদক, সচরাচর এসব ডিজাইনের কাজ আমার করা হয় না, ভার্সিটির এই কাজগুলো করার জন্য কিছু লোক রয়েছে, যাই হোক তবে এবারে দায়িত্বটা আমাকে দেয়া হলো।


প্রয়োজনীয় উপকরণ (2).gif

  • কম্পিউটার
  • Adobe Illustrator 2022
  • Adobe Photoshop CC 2020


ধাপ-১

Screenshot_1.png


আমাদের গ্রাফিক্স ডিজাইনার তখন ছিল না, তাই বেশ কিছু জিনিস একটু কষ্ট হচ্ছে বের করতে। আমাদের পেইজ থেকে ডাউনলোড করে নিলাম আমাদের ভার্সিটির লোগো।

ইলাস্ট্রেটর দিয়ে ডাউনলোড করা সেই লোগো এবং লেখা দুটোকে সেপারেট করলাম, এবং পিএনজি আকারে সেভ করে রাখলাম এটি আমার পরবর্তীতে কাজে আসবে।**


ধাপ-২

Screenshot_3.png


আমাদের ক্লাবের ১১ বছর পূরণ হল, এই ১১ টি লিখতে হবে একটু আকর্ষণীয়ভাবে। আইডিয়ার জন্য আমি ভার্সিটির পূর্বের কিছু ব্যানার দেখলাম সেখানে কোন স্টাইলে লেখা।

এখানে প্রথমে তিনটি বৃত্ত তৈরি করেছি, এবং পাথফাইন্ডার দিয়ে ডিভাইড করেছি। সবগুলোকে পৃথক করে দেয়ার পর কিছুটা এরকম দেখাচ্ছে।**


ধাপ-৩

Screenshot_4.png

Screenshot_5.png

আরও আকর্ষণীয় করার জন্য আমি বেশ কয়েকটি সেপ তৈরি করলাম, এখানে বৃত্তাকার, বর্গাকার, আয়তাকার, এবং ত্রিভুজের কিছু অংশ রয়েছে। সবগুলোকে নিজের মনমতো প্লেসমেন্ট করলাম।

পরবর্তীতে বুঝতে পারলাম আমার এ ডিজাইনের উপর লেখাটা একটু বড় হবে তাই আমি কিছু অংশ একটু লম্বাটে করে দিলাম,সুবিধার জন্য এটিকে একটি গ্রুপ করলাম এবং পিএনজি আকারে সেভ করে নিলাম।


ধাপ-৪

Screenshot_6.png

Screenshot_7.png


এবার আমি ইলাস্ট্রেটর থেকে চলে গেলাম ফটোশপে, ফটোশপে আমি নতুন পেয়েছি নিলাম সাইজ হচ্ছে ৮৫১৩১৫।*

এরপর ব্লেড এরিয়া বা সেফটি এরিয়া নিলাম, যতটুকু এর মধ্যে আমরা কোন কাজ করবো না। ০.৫ করে আমি দুইবার সেফটি এরিয়া নিলা।


ধাপ-৫

Screenshot_8.png


ভার্সিটির লোগো, আমার তৈরি করা সেই ডিজাইন এবং ক্লাবের লোগোটি ঠিক জায়গায় স্থানান্তর করলাম। এই জিনিসগুলো এই স্থানে থাকবে এই তিনটি জিনিসের উপর ভিত্তি করে বাকি ডিজাইন তৈরি করা হবে।


ধাপ-৬

Screenshot_9.png


এ টেক্সট গুলো আমাকে আগে থেকেই বলা হয়েছিল কি কি লেখা থাকবে। কিন্তু কোন ফন্টে লেখা হবে সেটি আমাকে বলা হয়নি, বাংলা লেখা ব্যবহার করতাম না তাই আমার কাছে ভালো ফন্ট ডাউনলোড করা ছিল না। পরবর্তীতে আমি লিপি ঘর থেকে ব্যোমগ্রাফি কৌশালী এই ফন্ট ডাউনলোড করলাম এবং এখানে ব্যবহার করলাম।


ধাপ-৭

Screenshot_10.png


ব্যানার তৈরি করা প্রায় শেষের দিকে, নিজের ফাঁকা অংশ আমি আরেকটি সেপ ব্যবহার করলাম।


ধাপ-৮

Screenshot_11.png


মোটামুটি এই ধাপে আসার পর আমার ব্যানারের যতগুলো টেক্সট ছিল সব গুলো ব্যবহার করা হয়ে গেছে।


ধাপ-৯

Screenshot_12.png


পূর্বে আমার এটি পাতা তৈরি করা ছিল ফটোশপ দিয়ে, ব্যাকগ্রাউন্ডে ছবি যুক্ত না করে সে তৈরি করা পাতাটিকে অপাচিটি কমিয়ে ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করলাম।

প্রয়োজনীয় উপকরণ (4).gif

png.png


Untitled-2.png


এটি আমার ভার্সিটির জন্য প্রথম ডিজাইন করা ব্যানার, নিজের ভার্সিটির ব্যানার তৈরি করতে পেরে সত্যি নিজের কাছে খুব ভালো লাগছে।





image.png



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

আপনি ব্যানারটি নিখুঁত ও যত্ন সহকারে তৈরি করেছেন তা আপনার ব্যানার দেখেই বোঝা যাচ্ছে। ব্যানার তৈরীর প্রতিটি ধাপ ছবিসহ অনেক সুন্দর ভাবে আমাদের সামনে উপস্থাপন করেছেন।

 2 years ago 

যত্নসহকারে তো তৈরি করতেই হবে কারণ এই ব্যানারটি আমার ভার্সিটির সবাই দেখবে, আমার কাজ প্রথম এত বড় করে তুলে ধরা হবে।

 2 years ago 

জেনে ভালো লাগলো যে আপনি আপনার ভার্সিটির ক্লাবের জন্য বানরের ডিজাইন তৈরি করেছে। ডিজাইনটি খুবই সুন্দর হয়েছে।ব্যানার প্রতিটি ধাপ খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

নিজের ভার্সিটি বা প্রতিষ্ঠানের জন্য কিছু করতে পেরে সত্যিই ভালো লাগছে। প্রজেক্টরে যখন আমার এই ব্যানারটি বড় করে প্রকাশ করা হয় ব্যাকগ্রাউন্ড হিসেবে তখন নিজের কাছে খুব ভালো লাগছিল।

 2 years ago 

ব্যানারটি দেখতে খুবই সুন্দর হয়েছে। প্রত্যেকটি কাজ আপনি অনেক নিখুঁত ভাবে করেছে।প্রত্যেকটি ধাপ আমাদের মাঝে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন দেখে খুব ভালো লাগছে।ধন্যবাদ

 2 years ago 

কাজটা ছিল আমার মনের মত, কারণ নিজের ক্লাবের জন্য তৈরী করছি যে, আপনাদের ভাল লেগেছে জেনে খুবই খুশি হলাম।

 2 years ago 

১১ বছর পদার্পণ করার লক্ষ্যে ভার্সিটির ক্লাবের দারুন একটা ব্যানার তৈরি করলেন আজকে। যদিও ব্যানার তৈরি করার ক্ষেত্রে আমার খুব একটা বেশি ধারণা নেই ,কিন্তু আপনার তৈরি করা ব্যানারটি দেখতে দারুন লাগছে।

 2 years ago 

আমার ব্যানারটি আপনার পছন্দ হয়েছে এতেই আমি খুশি, আসলে তৈরি করাটা খুব বড় কিছু না কিন্তু যখন দেখলাম এটা বড় করে প্রকাশ করা হয়েছে তখন নিজের কাছে ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66