দিনশেষে দোষ কার?

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

১২ ফাগুন, ১৪২৯ বঙ্গাব্দ

২৫ ফেব্রুয়ারি, শনিবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।নিজের অভিজ্ঞতা থেকে কিছু কথা বলার ছিল, আশা করি আপনারা সবাই বিষয়টি বুঝতে পারবেন এবং ভালো লাগবে।


দিনশেষে দোষ কার

sorry-1186962_1920.jpg

Image by kalhh from Pixabay


আজকের এই অদ্ভুত টাইটেল দেয়ার জন্য কিছু সত্য ঘটনা রয়েছে যেটা আপনাদের সাথে মিলে যাবে বলে আমি মনে করি। দিন শেষে প্রশ্নটা থাকবে আপনাদের জন্য যার সমাধানও থাকবে আপনাদের কাছে।

আপনি যত তাড়াতাড়ি মেনে নিতে পারবেন ভুলটা আমার ছিল দোষটা আমারই তত তাড়াতাড়ি আপনি সামনের দিকে এগিয়ে যেতে পারবেন। এটা আপনি ব্যক্তিগত জীবনে কিংবা বিজনেস জীবনেও এপ্লাই করতে পারেন, জীবনের সাফল্য আসার জন্য যেমন ব্যর্থতা খুঁজতে হবে প্রথমেই, সাকসেসফুল বিজনেস দাঁড়া করানোর জন্য আপনাকে নূন্যতম দুই তিনটি বিজনেসের ফেইল হতে হবে এর পরবর্তীতে আপনার যে বিজনেস মাথায় আসবে সেটা যদি সাকসেস হয় আপনাকে আর কখনো পেছন ফিরে তাকাতে হবে না, আমি বিজনেসম্যান নই তো আমার মনে হয় দু-একটা বাধা একটা মানুষের সাকসেস সাকসেস হওয়ার পিছনে অনেক বড় ভূমিকা পালন করে।

আবার যদি আমরা টপিকে ফেরত আসি, নিজের খেয়ে বনের মোষ তাড়ানো বন্ধ করতে হবে, অবশ্যই আপনি এই কাজটা করতে পারেন কিন্তু নিজের অবস্থান ঠিক রেখে, যেমনটা আপনি যদি অতিরিক্ত ভালো মানুষ হয়ে থাকেন দেখবেন আপনার গুরুত্বপূর্ণ সময় গুলো অন্য একটা মানুষ নিয়ে যাবে, বিনিময়ে আপনি তাদের কাছে খারাপই হবেন।

দুই বন্ধুর মধ্যে বিবাদ আপনি গিয়েছেন তাদেরকে মিলিয়ে দিতে, কয়েক দিন পর তারা আগের মত হয়ে গেল ঠিকই মাঝখান থেকে আপনি খারাপ হয়ে যাবেন, হয়তো এটা ব্যাখ্যা করার প্রয়োজন নেই আপনারা অনুভব করতে পারছেন।

বন্ধুর প্রেম ঘটিত সমস্যা আপনি তাদের সম্পর্ক ভালো করে দিলেন দিনশেষে তারা একত্রে হবে ঠিকই ভুল কিন্তু আপনাকে বুঝবে দিনশেষে দোষটা কিন্তু তার যে নিজের থেকে এসেছিল উপকার করতে।


investment-2400559_1920.jpg

Image by Tumisu from Pixabay


স্বার্থ শব্দটা পছন্দ না হলেও, স্বার্থ ছাড়া কিন্তু মানুষ নেই হতে পারে সেটা টাকা পয়সা কিংবা সম্মান অথবা অন্য কিছু, তবে এগুলো ছাড়াও মনের শান্তির একটা বিষয় রয়েছে। অনেক সময় আমরা অন্যের সমস্যাতে এতটাই নিজেকে জড়িয়ে ফেলি নিজের মনের শান্তির জায়গাটা নষ্ট করে ফেলি।

দিনশেষে ওই মানুষটার সমস্যা সমাধান হলেও আপনি যে সময়টা নষ্ট করেছেন তার পিছনে ওই মানুষটা তার প্রতিদান আপনাকে দিবে না, হয়তো আপনার খারাপ সময় ওই মানুষের নাও থাকতে পারে, তাই নিজেকে যতোটুকু সম্ভব অন্যের ঝামেলা থেকে দূরে রাখতে হবে, নিজেকে যথেষ্ট সময় দিয়ে নিজের কাজের জায়গাকে প্রাধান্য দিয়ে নিজের জন্য একটু সময় রেখে পরবর্তী অতিরিক্ত সময় গুলো আপনি অন্যকে নিয়ে ভাবতে পারেন তবে মূল কেন্দ্রটা যেন নিজেকে নিয়ে হয়।

দুজনের ঝামেলা মিটমাট করে দিলেন দোষী কিন্তু আপনি হবেন।
কারণ রিলেশন এর ঝামেলাটা মিটিয়ে দিলেন দোষী কিন্তু আপনি হবেন।
পরিবারের জন্য ভালো কিছু করতে যাবেন ভুল হলে দোষী কিন্তু আপনি হবেন।
সবার হয়ে আপনি একটা ডিসিশন নিলেন, ভুল হলে কিন্তু দায়ভার আপনার।
এমনকি অন্য মানুষকে সময় দিতে গিয়ে আপনার সাফল্যে ব্যাঘাত আসলেও কিন্তু দোষ আপনার। দিনশেষে ওই মানুষটি বলবে আমি কি তোমাকে বলেছিলাম আমার প্রবলেম সলভ করার জন্য?

যে মানুষটার জন্য আপনি এত কিছু করবেন সেই মানুষের মুখে যদি কখনো এই ধরনের কথা শুনেন তখন মনে হবে কার জন্য আমি এত কিছু করলাম, তাই যখনই আমরা অন্যের কোন কিছু নিয়ে কাজ করতে যাব একটা ডিসটেন্স রাখবো এরপর আমরা তাদের সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করব তাদের সমস্যাগুলো যেন নিজের জীবনে চলে না আসে।

তাহলিই দিনশেষে দোষটা জানি কার?


অনেকেই হয়তো একমত হতে পারেন, তবে এটা সম্পূর্ণ আমার ব্যক্তিগত মতামত, ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png


image.png

115.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

দুজনের ঝামেলা মিটমাট করে দিলেন দোষী কিন্তু আপনি হবেন।
কারণ রিলেশন এর ঝামেলাটা মিটিয়ে দিলেন দোষী কিন্তু আপনি হবেন।

এখানকার প্রত্যেকটি কথা আপনি একেবারে ঠিক বলেছেন। আসলে আমরা যদি কারো জন্য কোন কিছু করি সেখানে যদি কোন ভুল ত্রুটি হয় তাহলে দোষ আমাদেরই হয়। আপনি উপরিউক্ত যে কথাগুলো বলেছেন সেগুলো কিন্তু একেবারে সত্যি এবং বাস্তবিক ‌। আসলে দিন শেষে কিন্তু দোষ আমাদেরই।

 last year 

হ্যাঁ আমিও লাস্ট কয়েক দিনে বিষয়গুলো লক্ষ্য করলাম, ভালো করেন আর খারাপ করেনা দিন শেষে দোষ আমাদের কাঁধে এসেই পড়ে।

 last year 

তাহলিই দিনশেষে দোষটা জানি কার?

হ্যাঁ দিনশেষে দোষটা আমাদেরই। আমরা সবাই এরকম কিছু করি যে নিজেকেই পরে পস্তাতে হয়। কাউকে যদি সাহায্য করতে যাই সেখানে কোন ভুল হলে কিন্তু আমাদেরই দোষ হয়। হয়তো কারো ভালোর জন্য কোন কাজ করে দেওয়ার জন্য আমরা যাই কিন্তু ছোট্ট একটা ভুলের জন্য নিজেকে পস্তাতে হয়। আপনি কিন্তু আজকে যে টপিক নিয়ে পোস্ট লিখেছেন তা অসম্ভব ভালো ছিল। অনেক কিছুই বুঝতে পারলাম আপনার পোষ্টের মাধ্যমে।

 last year 

আসলে পরিস্থিতি এখন এমন হয়ে যাচ্ছে কেউ কাউকে সাহায্য করতে যাবে না আর কয়েকটা দিন পর, খুব খারাপ একটা সময় আমাদের জন্য অপেক্ষা করছে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 70453.17
ETH 3808.25
USDT 1.00
SBD 3.51