না বলতে শিখুন

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

১০ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

২৪শে জানুয়ারি, মঙ্গলবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।নিজের অভিজ্ঞতা থেকে কিছু কথা বলার ছিল, আশা করি আপনারা সবাই বিষয়টি বুঝতে পারবেন এবং ভালো লাগবে।


না বলতে শিখুন

tree-trunk-1159013_1920.jpg

Image by Kevin Phillips from Pixabay


আজকে ভেবেছিলাম একটা মুভি রিভিউ করব মুভিটা দেখেও ছিলাম, কিন্তু সারাটা দিন একটা কথা বারবার আমার মাথায় ঘুরছে হয়তো এ বিষয়টা নিয়ে একটু বেশি চিন্তা করে ফেলেছে, আর সে বিষয়টা হলো ছোট্ট একটা শব্দ এটার সঠিক ব্যবহার না করতে পারলে জীবনটা অনেক বেদনামূলক হয়ে যেতে পারে, আর সে শব্দটা হচ্ছে না । এই একটা শব্দ অনেক সময় আপনার জীবনকে অনেক সহজ করে দিতে পারে। যেমনটা ব্যক্তিগতভাবে আমি নিজে উপলব্ধি করেছি কিংবা নিজের অভিজ্ঞতা হয়েছে।


balance-2034239_1920.jpg

Image by Alexa from Pixabay


জীবনের সবকিছু ব্যালেন্স করতে হলে অবশ্যই আপনাকে না বলা শিখতে হবে এবং সঠিক জায়গায় এটা প্রয়োগ করতে হবে তা না হলে অনেক সময়েই এটা আপনার ব্যক্তিত্ব নষ্ট করতে পারে কিংবা আপনার জীবনে বেদনাদায়ক একটা স্মৃতি হয়ে যেতে পারে।
আপনি যদি সহজেই না বলতে না শিখেন, আপনার আশেপাশের মানুষেরা আপনার থেকে অ্যাডভান্টেজ নেওয়ার চেষ্টা করবে, আপনাকে সহজ সরল ভেবে আপনার কাছ থেকে অনেক কিছু হাতে নেওয়ার চেষ্টা করবে সেটা হতে পারে আপনার মূল্যবান সময়, হতে পারে আপনার মেধা। যেটা কাজে লাগিয়ে হয়তো অন্য একটা মানুষ রাতারাতি জীবনে উন্নতি করছে, কিন্তু আপনি আপনার সেই আগের জায়গাতেই রয়ে গেছেন।
ব্যাপারটি হয়তো আপনি বুঝতে পারছেন, কিন্তু চক্ষু লজ্জায় যায় আপনি সেই মানুষটাকে না বলতে পারছেন না। এই মানুষগুলো একটু সাংঘাতিক একবার যদি এদের ফাঁদে পড়েন খুব সহজেই তাকে না বলাটা আর সম্ভব হয়ে ওঠে না।


pocket-watch-3156771_1920.jpg

Image by annca from Pixabay


আমি আপনাকে বলব না স্বার্থপর হয়ে যেতে, কিন্তু আপনার সরলতা যেন আপনার বিপদ না ডেকে আনে সে দিকেও আপনাকে লক্ষ্য রাখতে হবে। যেমনটা আমি মানুষকে সহজেই না করতে পারি না, অনেক সময় আমি আমার নিজের গুরুত্বপূর্ণ কাজটাকেও বাদ দিয়ে অন্যের এমন একটা কাজ করে দিতে হয় যে কাজটা হয়তো এতটা গুরুত্বপূর্ণ ছিল না। হয়তো সে আমার খুব কাছের বন্ধু কিংবা বড় ভাই বিধায় আমি তাকে না করতে পারিনি, তবে চাইলেই কিন্তু আমি দুই দিন সময় নিয়ে কাজটা একটু পরে করে দিতে পারতাম।


money-2696229_1920.jpg

Image by Nattanan Kanchanaprat from Pixabay


আবার হয়তো আরেকটা উদাহরণ এরকম হতে পারে, আমি যেই কাজটা আমার এই প্লাটফর্মের জন্য করলে আমি কিছু উপার্জন করতে পারব, সেই কাজটা হয়তো অন্য কোন একটা মানুষকে আমি ফ্রিতেই করে দিচ্ছি। কিংবা নিতান্তই তার মন রক্ষা করার জন্য আমি বেশ কয়েক ঘন্টা নষ্ট করে ফেলেছি তার জন্য যেইটা আমি আমার নিজের ব্যক্তিগত কাজে দিলে হয়তো আমার স্কিল ডেভেলপ হতো কিংবা আমি আমার কোন একটা কাজের সময় দিতে পারতাম।

এই যে শুধুমাত্র না বলতে না পারার জন্য আমি আমার মূল্যবান সময়টাকে আমি মূল্যবান মেধাটাকে অন্য একটা মানুষকে ফ্রিতেই দিয়ে দিচ্ছি, দিনশেষে ওই মানুষটার কাছে আপনি হয়ে যাবেন সস্তা একটা পণ্য, সে ভেবেই নেবে এটা আপনাকে দিয়ে করিয়ে নেয়া যায় যার জন্য অর্থ দিতে হয় না।

কিন্তু কখনো যদি আপনি সে কাজটি করতে না চান কিংবা তার মনের মতো না হয়, হয়তো আপনাকে দুটো কটু কথা শুনিয়ে দিতে পারেন। যেটা আপনাকে অনেক বেশি আঘাত দেবে, এছাড়া আপনি তো আপনার সময় নষ্ট করছেনি যেটা আর কখনো ফিরে আসবে না।


fantasy-3281795_1920.jpg

Image by Stefan Keller from Pixabay


শুধুমাত্র এই গুণ না থাকার কারণে আমি আমার জীবনের মূল্যবান সময়গুলো এমন কিছু জায়গায় বিনিয়োগ করেছি যেখান থেকে হয়তো আমার কোন বেনিফিট আসবে না, মনের প্রশান্তি হয়তো কিছু কিছু জায়গায় পেয়েছি, কিন্তু অধিকাংশ জায়গাতেই যখন আপনি সময় দিতে পারবেন না এতদিন যে আপনি সময় দিয়েছেন তার কোন মূল্য থাকবে না।
তাই কখনো কখনো না বোধক শব্দটা ব্যবহার করা বোধহয় জীবনটাকে আরো সহজ করে দেয়, আমি কাউকে মোটিভেশন দিব না কিংবা বলবো না এটা চর্চা করার জন্য।

কারণ পৃথিবীতে ভালো মানুষের খুবই প্রয়োজন, নিঃস্বার্থভাবে দেশের জন্য কিংবা অসহায় মানুষদের জন্য কাজ করতেই হবে এখানে স্বার্থ থাকলে চলবেনা। কিন্তু তবুও আপনাকে দেখতে হবে কোন মানুষগুলো শুধু আপনাকে ব্যবহার করছে, এটা বোধহয় আমরা বুঝতে পারি শুধু চোখ লজ্জার কারণে প্রকাশ করতে পারিনা।


trees-866294_1920.jpg

Image by ivabalk from Pixabay


একটা কথা আছে জানেন তো, জঙ্গলের যেই গাছ সোজা সেই গাছটাই কিন্তু কাটা পড়ে, অথচ যেই গাছটা বাঁকা সেই গাছটাকে কিন্তু কাটা হয় না। ঠিক তেমনি উপকারীকে বাঘে খায় এমনটাও কথা প্রচলন রয়েছে।
তবু আমাদেরকে উপকার করতে হবে মানুষের পাশে দাঁড়াতে হবে, শুধু মনে রাখতে হবে স্বার্থপর মানুষদের থেকে একটু দূরে থাকতে হবে, প্রয়োজন হলে জীবনটাকে সহজ করার জন্য না শব্দটাকে ব্যবহার করতে হবে।


অনেকেই হয়তো একমত হতে পারেন, তবে এটা সম্পূর্ণ আমার ব্যক্তিগত মতামত, ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।


আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png


image.png

115.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

আপনার ভাইয়া মাঝে মধ্যে আমাকে এই কথাটা বলে। না বলতে শেখো, না বলতে শেখো। আসলে আমাকে কেউ কিছু বললে বা কেউ কিছু চাইলে আমি কেন জানি না না করতে পারি না। তাই আমাকে মাঝেমধ্যেই সে অনেকটাই বকাবকিও করে বলতে পারেন। আপনার আজকের পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো ভাইয়া। আসলে আমাদের সমাজে চলাফেরা করতে গেলে অনেক কিছুই ব্যালেন্স করে চলা উচিত।

 2 years ago 

যাইহোক আমার মত একটা মানুষ পাওয়া গেল, মানুষকে না করতে না পারলে জীবনটা অনেক সময় জটিল হয়ে যায়, এটা শুনে ভালো লাগলো ভাইয়া ও একই কথা বলেন।

 2 years ago 

আপনার কথাগুলোর যুক্তি আছে, বেশ মনোযোগ দিয়ে পড়লাম পোস্টটি।
সত্যিই আমাদের না বলা শেখা উচিত। একমাত্র না বলতে না পারার কারনে আমাদের সময় এবং মেধা উভয় নষ্ট হতে পারে। আমি নিজেও এর ভুক্তভোগী। যাক কথাগুলো ভীষণ অর্থবহ এবং প্রয়োজনীয় ছিল।

 2 years ago 

মনের এই কথাগুলো সারাদিন মাথায় ঘুরপাক খাচ্ছিল, তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি, এটা আসলেই আমাদের জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিশেষ করে জীবনটাকে সহজ করার জন্য।

 2 years ago 

আপনার প্রত্যেকটি কথার সাথে আমি পুরোপুরি একমত। আপনি উপরে যে কথাগুলো লিখেছেন সেগুলো কিন্তু একেবারেই বাস্তব এবং সত্যি বলেছেন। আসলে আমাদের জীবনটাকে সহজ করার জন্য দরকার হলে আমরা সব সময় না বলে আসবো। আপনি কিন্তু ঠিকই বলেছেন উপকারীকে বাঘে খায়। সত্যি জঙ্গলে যে গাছ সোজা তাকে কাটা হয় কিন্তু যেই গাছটি বাঁকা সেই গাছটিকে কখনো কাটা হয় না। খুবই ভালো একটি টপিক নিয়ে আজকের পোস্ট করলেন দেখে ভীষণ ভালো লাগলো।

 2 years ago 

নিজেই জিনিসগুলো উপলব্ধি করতে পেরেছি তো তাই আপনাদের সাথে শেয়ার করলাম, শুধুমাত্র সবার কথায় রাজি হয়ে যাওয়ার কারণে জীবনটা অনেক জটিল করে ফেলেছিলাম, তাই এখন থেকে না বলাটাও শিখতে হবে।

 2 years ago 

'না'এই কথাটি কিন্তু অনেক সময় আমাদেরকে জীবনের এগিয়ে যেতে সাহায্য করে। আমরা যদি মাঝেমধ্যে কোন কথায় 'না' বলি তাহলে তা আমাদের জন্যই ভালো হবে। আপনি যে কথাগুলো বলেছেন সেগুলো কিন্তু ১০০% সঠিক। আপনার কথাগুলোর সাথে আমি একেবারেই একমত। আপনি এই কথাটির উদাহরণ অনেক কথার সাহায্যে বুঝিয়ে দিলেন। যেগুলো পড়ার কারণে উদাহরণটা বেশ ভালো ভাবেই জেনে নিতে পারবেন। আসলেই জঙ্গলে যে সোজা গাছটি থাকে সেই গাছটি আগে কাটা হয় এবং কি যে বাঁকা গাছ থাকে সেগুলো কখনো কাটা হয় না। ভালোই লেগেছে পড়তে।

 2 years ago 

অনেক সময় সম্পর্কে খাতিরে অনেক মানুষকেই হ্যাঁ বলে দিয়েছি, এতে করে যে তারা আমার থেকে শুধুমাত্র কাজ আদায় করে নিচ্ছিল আমার ক্ষতি হচ্ছিল এগুলো কখনো চিন্তা করিনি। যাইহোক ভালো লাগলো মন্তব্য দেখে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি একেবারেই বাস্তব বলেছেন কথাগুলো। এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আসলে আমরা অনেক সময় অন্যকে সাহায্য করতে গিয়ে নিজের কাজকে অবহেলা করি। এবং কি তাদের কাজকে বেশি গুরুত্ব দিই। আমরা কিন্তু তাদেরকে না করতে পারি অথবা ১-২ দিন পরে করে দেব এটাও বলতে পারি কিন্তু আমরা বলতে চাই না। আমরা যদি মাঝেমধ্যে 'না' কথাটি বলি তাহলে আমাদের জন্যই ভালো। পুরো কথাগুলো একেবারেই সত্যি বলেছেন।

 2 years ago 

জেনে খুবই ভালো লাগলো আমার কথার সাথে আপনি একমত, আমি তিক্ত অভিজ্ঞতা থেকেই শেয়ার করলাম এগুলো আশা করি আপনারাও বুঝতে পেরেছেন এবং আমিও এখান থেকে শিক্ষা অর্জন করেছি ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57428.63
ETH 2425.69
USDT 1.00
SBD 2.34