জোছনা রাতের মাঝে || ডিজিটাল আর্ট-(২) || ১০% প্রিয় লাজুক-খ্যাকের🦊 জন্য থাকলো

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

১৩ ই ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ।

২৬ ই- ফেব্রুয়ারি, শনিবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।চারদিকে শুধু আর্ট এর ছড়াছড়ি, রং তুলির কাজ ছেড়ে দিয়েছে প্রায় এক যুগ আগে, তাই আর্ট করার ক্ষেত্রে বেছে নিয়েছি ডিজিটাল আর্ট। আপনাদের মাঝে ডিজিটাল আর্ট নিয়ে এলাম আশা করি আপনাদের ভালো লাগবে।


ডিজিটাল আর্ট-(২)

Untitled-2.png

আমার তৈরি করা আর্ট


image.png

প্রয়োজনীয় উপকরণ

  • কম্পিউটার
  • Adobe Photoshop CS6

115.png


ধাপ-১

Screenshot_1.png


প্রথমে আমি সফটওয়্যারটি চালু করলাম, তারপরও পেজের ডিফল্ট সাইজ যেটি ছিল আমি সেটি নিয়েই কাজ করলাম। এর সাইজ ছিল ৭১৯ * ৫৭২ পিক্সেল।



ধাপ-২

Screenshot_2.png


এরপর আমি নতুন করে একটি লেয়ার তৈরি করলাম এবং সেই লেয়ারটির মধ্যে গ্রেডিয়েন্ট টুল ব্যবহার করে এর রং পরিবর্তন করে দিলাম, আমি চাচ্ছিলাম জ্যোৎস্না রাতের একটি দৃশ্য তাই সে রূপ-রঙ নেয়ার চেষ্টা করলাম।


ধাপ-৩

Screenshot_3.png


এখন আমাকে পানি আনতে হবে, অর্থাৎ নদীর ঢেউ গুলো তাই আমি নতুন লেয়ার নেয়া শুরু করলাম এবং লেসো টুল ব্যবহার করে নদীর ঢেউ আকা শুরু করলাম।


ধাপ-৪

Screenshot_4.png


এভাবে প্রত্যেকে নদীর ঢেউ এর জন্য আমি একটি করে নতুন লেয়ার নিলাম এবং লেসো টুল ব্যবহার করে নদীর ঢেউ তৈরি করলাম , শেষে নদীর পাড় দেয়ার চেষ্টা করলাম।


ধাপ-৫

Screenshot_5.png


এবার আমি জমির উপরে তাল গাছ তৈরি করলাম, এবং চেষ্টা করলাম বেশ কয়েকটি গাছ দেয়ার, যাতে করে ছবির ফাঁকা অংশ না থাকে।


ধাপ-৬

Screenshot_6.png


এবার আমি দুইটি লেয়ার নিলাম এবং একটি লেয়ারে খড়ের ঘর ও অন্য লেয়ারটিতে খড়ের গাদা তৈরি করলাম।


ধাপ-৭

Screenshot_7.png


নতুন করে আরেকটি লিয়া নিলাম এবং সেই লেয়ারটিতে আমি একটি বৃত্ত ড্রইং করলাম যার রং দিয়েছিলাম সাদা, এতে করে আমার রাতের চাঁদ তৈরি হয়ে গেল।


ধাপ-৮

Screenshot_8.png


আমার মনে হচ্ছিল ছবিতে অনেক আলো রয়েছে, যেহেতু রাতের ছবি আঁকবো তাই আমি আকাশে নীল রঙের একটি শ্যাডো দিয়ে দিলাম।



ধাপ-৯

Screenshot_9.png


আবার নতুন একটি লেয়ার তৈরি করলাম এবং সেই লেয়ারে এই ছবির প্রধান মাঝি বসিয়ে দিলাম।


ধাপ-১০

Screenshot_10.png


এরপর আমি একটি লেয়ার নিলাম গাছের পাতা এবং ঘরে চেষ্টা করলাম চাঁদের আলো একটি প্রতিচ্ছবি দেয়ার। পরবর্তীতে আমি ছবিটির লাইটিং ঠিক করলাম কিছুটা অন্ধকার করার চেষ্টা করলাম।


ধাপ-১১

Screenshot_11.png


এরপর আমি আমার এই ডিজিটাল আর্ট এর মধ্যে সিগনেচার স্বরূপ আমি আমার নাম লিখে দেই।


c6b3c7a17382be8214037b2559dfe97f.png

image.png


Untitled-2.png

এটি আমার সর্বশেষ ধাপ এবং আমার চূড়ান্ত অংকন।


এই ছিল আমার আজকের ডিজিটাল আর্ট জোছনা রাতের মাঝে। যেহেতু আমি কয়েক বছর পর আবার নতুন করে আর্ট করা শিখছি আপনাদের উৎসাহ পেলে আগামীতে আরও ভাল করব।





image.png



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


আমার বাংলা ব্লগ.gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  
 2 years ago 

আপনার ডিজিটাল আর্টগুলো বেশ ভালই হয়। আমিও যখন নতুন নতুন শিখেছিলাম অনেক দৃশ্য এঁকেছি। ভালে লাগতো আঁকতে।আপনার উপস্থাপনা বেশ সুন্দর। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি আপু আমিও চেষ্টা করছি নতুন কিছু করার, আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার ডিজিটাল আর্টটি অনেক মুগ্ধকর একটি আর্ট। আপনি অনেক দক্ষতার সঙ্গে এই আর্টি করেছে বলে আশা করি। আপনার ডিজিটাল আর্ট এর অনেক দক্ষতা আছে । জোছনা রাতের দৃশ্য নিয়ে ডিজিটাল আর্ট টি অসাধারণ । শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

শুধু মনের ভাব ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আশাকরি আপনাদের ভাল লেগেছে, এবং সেইসাথে আপনাকে ধন্যবাদ ভালোবাসা দিয়ে সাপোর্ট করার জন্য।

 2 years ago 

আপনার করা ডিজিটাল আর্টটি দারুণ হয়েছে ভাইয়া। এ ধরনের ডিজিটাল আর্ট গুলো আমার কাছে সব সময়ই খুবই ভালো লাগে। আপনি এ কাজে আসলেই দক্ষতা আপনার কাজ দেখেই বুঝা যাচ্ছে। আশা করি ভবিষ্যতেও আপনার কাছে এমন আরো অনেক আর্ট দেখতে পারবো। ধন্যবাদ।

 2 years ago 

ডিজিটাল আর্ট এর মাধ্যমে আমি আমার মনের ভাব ফুটিয়ে তোলার চেষ্টা করছি, এতে করে আপনাদের এতো ভালোবাসা পাচ্ছি যে আগামীতে আরো বেশকিছু কাজ করার অনুপ্রেরণা যোগাচ্ছে।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনি অসাধারণ একটি ডিজিটাল আর্ট আমাদের মাঝে শেয়ার করলেন। জোসনা রাতের চিত্রটি আমার কাছে বেশ দারুন লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে ডিজিটাল আর্ট করার পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমি মূলত চেষ্টা করছি কিছু ধাপ এর মাধ্যমে ব্যাপারটিকে সহজ করার, কারণ এই আর্টের সবথেকে কঠিন বিষয় হল লেয়ার সঠিকভাবে ঠিক করা, লেয়ার একটু সমস্যা হলে পুরো ছবিটি নষ্ট হয়ে যায়। আশাকরি আপনাদের ভাল লেগেছে আপনার জন্য রইল অনেক অনেক ভালোবাসা এবং শুভকামনা।

 2 years ago 

ডিজিটাল আর্ট করে খুব সুন্দর একটি দৃশ্য আপনি আমাদের সাথে তুলে ধরেছেন। আর খুব সুন্দরভাবে ধাপগুলো এবং উপস্থাপনা গুলো আমাদের সাথে যথাযথভাবে শেয়ার করেছেন। এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সবসময় ভালবাসে এবং সাপোর্ট দিয়ে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ, আপনার জন্য রইল অনেক অনেক ভালোবাসা এবং শুভকামনা।

 2 years ago 

আপনি খুব সুন্দর একটি ডিজিটাল আর্ট করলেন। জোসনা রাতের ডিজিটাল আর্ট আমার কাছে খুবই ভালো লেগেছে। একটি বাড়ির সামনে নদী সেই নদীতে নৌকা রয়েছে নৌকা থাকার কারণে আমার কাছে বেশি ভালো লেগেছে। আপনি খুব সুন্দর একটি ডিজিটাল আর্ট আমাদের সঙ্গে শেয়ার করলে। এত সুন্দর একটি ডিজিটাল আর্ট আমাদের সঙ্গে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার কমেন্ট দেখে সত্যি খুব ভাল লাগলো, আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

জোসনা রাতের ডিজিটাল অংকনটি আমার কাছে বেশ ভালো লেগেছে ।বিশেষ করে তাল গাছের সারি গুলো দেখতে অসাধারণ লাগছে এবং নদীতে মাঝির নৌকা নিয়ে যাওয়ার দৃশ্য দেখে আমি মুগ্ধ হয়ে গেছি ।শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আর্ট হচ্ছে মনের ভাব ফুটিয়ে তোলার সহজ একটি মাধ্যম, আমি এর মাধ্যমে আমার মনোভাব ফুটিয়ে তোলার চেষ্টা করছি। আপনাদের ভালোবাসা আমাকে আরো অনুপ্রাণিত করেছে।

 2 years ago 

অনেক সুন্দর আপনি জোছনা রাতের মাঝে ডিজিটাল আর্ট করেছে আপনি। আমার কাছে বেশ ইউনিট লেগেছে। ধাপগুলো আপনি অনেক সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি চাচ্ছি আপনাদের ভালোবাসা অর্জন করতে ইউনিক ভাবে তাই ইউনিক জিনিস ট্রাই করছি 😂। আপনার জন্য রইল অনেক অনেক ভালোবাসা রইলো শুভকামনা।

ডিজিটাল আর্ট গুলো দেখতে অনেক ভালো লাগে। আপনার তৈরি জোছনা রাতের মাঝে আর্টটি অনেক সুন্দর হয়েছে। গাছগুলো এবং চাঁদ সব কিছু সুন্দর করে তৈরি করেছেন। শুভেচ্ছা রইল আপনার জন‍্য।

 2 years ago 

কমেন্টের মাধ্যমে সাপোর্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য রইল অনেক অনেক ভালোবাসা প্রাণপ্রিয় ভাই।

 2 years ago 

আপনার তৈরি করা জোসনা রাতের মাঝে ডিজিটাল চিত্রটি দেখে মুগ্ধ হয়ে গেলাম । আপনি দক্ষতা সহকারে অনেক সুন্দরভাবে তৈরি করেছেন । তাছাড়া তৈরি করার পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনাদের ভালোবাসায় পড়ে সাপোর্ট থাকলে আগামীতে আরো সামনে দিকে এগিয়ে যাব, আপনার জন্য রইলো অনেক অনেক ভালোবাসা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61129.70
ETH 2660.38
USDT 1.00
SBD 2.55