একজন বক্তা

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

২৪ ভাদ্র মাস, ১৪৩০ বঙ্গাব্দ।

০৮ সেপ্টেম্বর, শুক্রবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি, আজকে নিজের কিছু মনের কথায় লিখে দেয়ার চেষ্টা করব, নিজের অনুভূতি প্রকাশ করার চেষ্টা করব।



একজন বক্তা


Image by OpenClipart-Vectors from Pixabay


আজকে হঠাৎ এমন একটা বিষয় মাথায় ঘুরপাক খাচ্ছিল যে বিষয়টা সম্পর্কে আমি খুব একটা এক্সপার্ট নই, তবে যারা আমাকে অনেক আগে থেকেই চেনেন তারা একটা জিনিস জানেন আমি একজন ভালো শ্রোতা, অর্থাৎ আমি এমন একটা মানুষ আপনি আমার সাথে গল্প করে মজা করবেন কেননা আমি খুব মনোযোগ সহকারে আপনার গল্প শুনবো, আপনার গল্প যত বোরিং হোক কিংবা খুব ইন্টারেস্টিং দুটোই আমি এমন ভাবে শুনবো আপনি উপস্থাপন করে মজা পাবেন।

তার মানে এই নয় একটা বিরক্ত কর কথোপকথনে আমি ইনজয় করছি, এর মানে আমি ওই মানুষের সাথে তর্ক করতে চাচ্ছি না কিংবা আমি ভালো তর্ক পারি না। কথোপকথনের জন্য দুই পক্ষ প্রয়োজন একজন শুনবেন অপরজন বলবে।

হঠাৎ করেই ফেসবুক ইউটিউবে এই বিষয়টা সম্পর্কে একটু কথোপকথন হয়েছে, আমিও যে কথা বলতে চাই বা এই অভ্যাসটা তৈরি করতে চাই এটা নিয়ে আমি কাজ করেছি।

একজন ভালো শ্রোতা হও কিন্তু একটা গুণ, তবে আপনি যদি বক্তা হতে চান আপনারাও কিছু বিশেষ গুণ থাকা প্রয়োজন। তারই খানিকটা তুলে ধরার চেষ্টা করব আমার নিজের মতো করেন।


Image by GraphicMama-team from Pixabay


আমি অনেক মানুষের কথা শুনে, সেখান থেকে উপলব্ধি করতে পারলাম আপনার যদি বক্তা হওয়ার ইচ্ছা থাকে বা নিজেকে প্রকাশ করার ইচ্ছে থাকে অবশ্যই আপনাকে জানতে হবে সামনের যে মানুষটা আপনার কথা শুনছে তার অনুভূতি বা তার ইচ্ছে।

আপনি এমন একটা বিষয়বস্তু নিয়ে কথা বলছেন আপনার সামনের জনের বিন্দুমাত্র ইচ্ছা নেই ওই বিষয়ে কথা বলার, তাহলে কিন্তু আপনি একজন ভালো বক্তা হতে পারলেন না আপনি একজন বিরক্তকর মানুষ হয়ে যাবেন।

আপনি যদি সব সময় বিদ্রোহী একটা মনোভাব নিয়ে কথা বলেন কিন্তু আপনার বিষয়বস্তুটা হচ্ছে কোন পরামর্শ মূলক তাহলে বিষয়টা কেমন হয়ে দাঁড়ায় বলুন তো? অর্থাৎ বিষয়বস্তুর সাথে আপনার কণ্ঠস্বরের একটা সম্পর্ক থাকতে হবে, তা না হলেও কিন্তু সামনের জন বিরক্তবোধ হবে।

আবার ধরুন আপনি সামনের একটা মানুষকে কোন একটা বিষয় সম্পর্কে কথা শোনাবেন, হয়তো আপনি তাকে খারাপ ভাষাতেও বকা দিতে পারেন কিংবা তাকে ভদ্র ভাষায়ও কথা শোনাতে পারেন, আপনার এই একটা সিদ্ধান্তের উপর নির্ভর করবে ওই মানুষটার সাথে আপনার ভবিষ্যৎ সম্পর্কটা কেমন হবে।

আপনাকে বুঝতে হবে ভালো মন্দ, সামনের জনের আগ্রহ ইচ্ছা, ওই মানুষটার অঙ্গভঙ্গি। এমনও কিছু অঙ্গভঙ্গি রয়েছে যেগুলো দেখার পর আমাদের আসলে আর কথোপকথন বৃদ্ধি করা উচিত নয়, হয়তো সেই অঙ্গভঙ্গি সম্পর্কে আমরা সবাই জানি কিন্তু তবুও কিছু মানুষ তাদের বক্তব্য কন্টিনিউ করেন, এটা কখনোই একটা ভালো বক্তার লক্ষণ নয়।

কথোপকথনের সময় অনেকেই দ্রুত কথা বলে কিংবা আঞ্চলিক ভাষায় কথা বলার একটা প্রবণতা থেকে যায়, আপনি যদি ভালো একজন বক্তা হতে চান এ দুটোই আপনাকে পরিহার করতে হবে, কারণ একজন শান্ত স্বভাবের মানুষ কখনো দ্রুত কথা পছন্দ করবে না, এবং অন্য অঞ্চলের মানুষ আপনার আঞ্চলিক ভাষায় অভ্যস্ত নয়।

সাজিয়ে গুছিয়ে কথা বলাটাও অনেক গুরুত্বপূর্ণ, আর যতটুকু সম্ভব নির্দিষ্ট একটা সময়ের মধ্যে কথোপকথন টা সমাপ্ত করায় উত্তম, আমিও আর লম্বা করছি না, বক্তা হওয়ার জন্য অনেক নিয়মাবলী কিংবা অধ্যায়নের বিষয় রয়েছে, আমি শুধুমাত্র সহজ ভাষায় নিজের মত করে একটু বিশ্লেষণ করার চেষ্টা করলাম।


আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png


image.png

115.png

Sort:  
 11 months ago 

চমৎকার একটি পোস্ট শেয়ার করেছেন আমাদের মাঝে ভাইয়া। একজন বক্তার বিশেষ গুণাবলীর অধিকারী হওয়া উচিত। তাহলেই একজন শ্রোতা মনোযোগ সহকারে তার বক্তব্য শুনবে বা আগ্রহ প্রকাশ করবে। ধন্যবাদ ভাইয়া সুন্দর এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোষ্টের অর্থবাহক একটা মন্তব্য করার জন্য, এবং এর গুরুত্ব বোঝার জন্য।

 11 months ago 

আসলে বর্তমান যুগে চলতে গেলে একজন ভালো বক্তা তো অবশ্যই হওয়া উচিত। একজন শ্রোতা কি জানতে চাই, কি শুনতে চাই, কি বিষয়ে কথা বলতে চাই সেটা একজন ভালো বক্তার জানা প্রয়োজন। সুন্দর একটি পোস্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 11 months ago 

কথা বলতে হলে জানতে হবে সামনে যে ব্যক্তিটা রয়েছে সে কি শুনতে চায়, কারণ আপনার কথোপকথনটা যদি হয় বিরক্ত কর তাহলে ওই মানুষটা আপনাকে একটা বিরক্ত করে মনোভাব পোষণ করবেন, তাই এটা খুবই গুরুত্বপূর্ণ এ বিষয়টি আমাদের মনে রাখতে হবে।

 11 months ago 

এক কথায় শ্রোতার মনোভাবটা আমাদেরকে বুঝতে হবে। আমার মন্তব্যের সুন্দর ফিডব্যাক প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 11 months ago 

অসাধারণ ছিল আপনার লেখাগুলো। আসলে একজন ভালো বক্তার যেমন গুণাবলী থাকা দরকার। তেমনি শ্রোতার কাছেও কিছু গুণাবলী থাকা দরকার। একজন শ্রোতা তখনই আপনার কথাগুলো শুনবেন। যখন বক্তার কথা গুলোর মধ্যে মাধুর্যতা থাকে। আবার একজন বক্তা তখনই সুন্দর করে বিষয় গুলো সবার সাথে তুলা ধরতে পারবেন। যখন সেই শ্রোতা গুলো শোনার জন্য আগ্রহ প্রকাশ করেন। কিংবা সুন্দর একটি পরিবেশ তৈরি করে দেয়। আমার কাছে বিষয়টি অসাধারণ ভালো লেগেছে অনেক ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনিও অসাধারণ একটা কথা বলেছেন যদি বক্তার কথার মধ্যে মাধুর্য বা সৌন্দর্য না থাকে তাহলে কিন্তু অপর প্রান্তের লোক আকর্ষণ বোধ করবে না তার কথাটা শোনার তাই এটাও একটা ভালো পয়েন্ট।

 11 months ago 

একজন ভালো বক্তার প্রধান গুণ হল দর্শককের কথার মধ্য দিয়ে মন জয় করা। কথার মধ্য দিয়ে তাদেরকে আকর্ষণ করা। আপনি বক্তৃতা দেওয়ার সময় আপনার ভাষা গুলো এমন হবে যেগুলো শুনে মানুষ সামনে থেকে উঠে যাবে না। তারা আগ্রহের সাথে আপনার বক্তব্য শুনবে। এটাই হলো একজন ভালো বক্তৃতার গুণ। বক্তার বক্তব্য দেয়ার মাঝে অবশ্যই তার সুমিষ্ট ভাষা থাকতে হবে। আর এটা হল একজন ভালো বক্তার শ্রেষ্ঠ গুণ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনি যদি মন জয় করতে পারেন তাহলে তো কথাই নেই আপনি প্রথমেই সাকসেস ওইখানে আপনি যেই কথোপকথন টাই করতে চান সেখানে আপনি সফল। মন জয় করার বিষয়টি অনেক কঠিন তবে কিছু মানুষ এটা খুব সহজেই পারে।

 11 months ago 

অনেক সুন্দর একটি বিষয় আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার আজকের এই পোস্ট আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে কারণ এখানে অডিয়েন্স আর বক্তার কথোপকথন নিয়ে দারুণভাবে বিশ্লেষণ করেছেন আপনি। আসলেই বক্তার বক্তব্য এমন হতে হবে যা শ্রোতাকে বিরক্ত করবেন না শুনতে ভালো লাগাবে। আবার শ্রোতার ধৈর্যশীল দৃশ্য দেখে বক্তাও খুব সুন্দরভাবে বক্তব্য দান করবেন, এটাই নিয়ম।

 11 months ago 

আপনি যতক্ষণ পর্যন্ত সামনের জনের চাহিদা পূরণ করতে পারবেন ততক্ষণ সে আপনাকে অ্যাটেনশন দেবে, সেটা কথা বলার ক্ষেত্রেও সামনের জন কি শুনতে চায় সেটার উপর নির্ভর করতে হবে আপনি কি বলছেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59824.84
ETH 2666.86
USDT 1.00
SBD 2.48