র‍্যাগ’ডে---টি-শার্ট || গ্রাফিক্স ডিজাইন- ০৩

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

২১শে সেপ্টেম্বর, বুধবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।এডোবি ফটোশপ শুধু ডিজিটাল আর্ট বা ড্রইং এর ক্ষেত্রে ব্যবহার করা হয় না, এছাড়াও প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনে এর অনেক ব্যবহার রয়েছে। তেমনি আজ আমি আপনাদের মাঝে একটি প্রফেশনাল র‍্যাগ’ডে জন্য টি-শার্ট এর যাবতীয় কাজ দেখান হবে , আশা করি আপনাদের ভালো লাগবে।*



গ্রাফিক্স ডিজাইন- ০৩

Cartoon (1).gif


প্রয়োজনীয় উপকরণ (2).gif

  • কম্পিউটার
  • Adobe Photoshop CC 2019

115.png

প্রয়োজনীয় উপকরণ (3).gif


ধাপ-১

307234921_813704899822082_5795834150051806645_n.jpg

আমার বন্ধু আমাকে সিম্পল দিয়ে বলল তার ঠিক এইরকম ডিজাইনের একটি টি-শার্ট দরকার সে কোথাও একটা ডিজাইন দেখেছে এখন তার এই রকম একটি টি-শার্ট তৈরি করতে হবে।



ধাপ-২

Screenshot_1.png

Screenshot_11.png


লোগোটি তৈরি করার জন্য প্রথমে আমি ভালো করে পর্যবেক্ষণ করলাম তারপর কাজ শুরু করে দিলাম, একটি লাল কালার বৃত্ত নিলাম এবং পরবর্তীতে তার ওপরে আরো একটি লাল কালার দিলাম যার যার স্টক হবে সাদা কালার এবং ৪০ পিক্সেল। তাহলেই আউটপুট টা কিছুটা এরকম আসবে।


ধাপ-৩

Screenshot_2.png


ভাগ্যক্রমে ওই হাতের মত একটি ছবি পেয়ে যাই, তারপর আমি হাতের কালারটি চেঞ্জ করলাম সিম্পল এর সেই লোগোর কালার অনুযায়ী। তারপর পিকচারের লেয়ারের ব্লেন্ড এ গিয়ে লেয়ার অপশনের সাদা অংশগুলো কমাতে থাকি এতে করে হাতের সেই জায়গাগুলো থেকে অনেকগুলো অংশ চলে যায় একটা চমৎকার ইফেক্ট দেখা গেল যারা রেজাল্ট আপনাদের সামনে।


ধাপ-৪

Screenshot_3.png

Screenshot_4.png


ব্যতিক্রম ধরনের এই টেক্সট ফন্ট ম্যাচ করার জন্য বিভিন্ন ফন্ট ব্যবহার করলাম তারপর দেখলাম আলজেরিয়ান সিম্পল ফন্ট বেশ মিল খাচ্ছে। তারপর এখানে কিছু টেক্সট এড করলাম যা আপনারা দেখতে পাচ্ছেন।


ধাপ-৫

Screenshot_5.png

Screenshot_6.png

Screenshot_7.png


এরপর তাদের কিছু স্লোগান রয়েছে যেগুলো টি-শার্টের মধ্যে যাবে, তাই নতুন আরেকটি ফাইল অন করলাম এবং সেখানেও একই ধরনের টেক্সট ইউজ করলাম। ফটোশপে বাংলা ফন্টে অনেক প্রবলেম হয়, যদি আপনাদের প্রবলেম হয়ে থাকে এটি নিয়ে পরবর্তীতে একটি টিউটিরিয়াল দেয়ার চেষ্টা করব আমি প্রবলেমটা সলভ করার পরে লেখাটি কমপ্লিট করলাম।


ধাপ-৬

Screenshot_8.png


তারা আমাকে কলেজের কোন ভালো লোগো দিতে পারবে, তারা আমাকে যে লোগো টা দিয়েছিল তার অর্ধেকটাই ছিলনা এবং ল রেজুলেশনের ছিল। তাদেরকে বললাম আমি নতুন লোগো তৈরি করে দিতে পারব কিন্তু তারা বলল এই লোগোর উপরে কাজ করার জন্য, ইমারজেন্সি তাদের আজকে প্রয়োজন।


ধাপ-৭

Screenshot_9.png


যেহেতু আমাকে লোগোর কাজ দেয়া হয়নি তাই আমি লোগো নিয়ে বেশি মাথা ঘামায় নি, তবুও তাদের যথেষ্ট ঘোলা লোগো কে আমি অনেকটাই পরিষ্কার করেছিলাম এবং মিসিং অংশগুলো তৈরি করে দিয়েছে। কাজ যখন মাঝখানে ছিল স্ক্রিনশটগুলো তখন নেয়া হয়েছিল এর অবস্থা আরো খারাপ ছিল।


ধাপ-৮

Screenshot_12.png

Screenshot_10.png


এরপর আবার একটি নতুন ফাইল ওপেন করা হলো, আমার কাজ মোটামুটি শেষ এখন শুধু সবগুলো ফাইল একত্রে করলে কেমন দেখাবে সেটি ক্লায়েন্টকে দেখানোর পালা। একটি মোকআপ ডাউনলোড করলাম যেখানে রয়েছে টি-শার্টের সামনের এবং পেছনের পার্টের ছবি, মূলত সেখানেই কাজ করে দেখাতে হবে এটার আউটপুট কেমন হবে।

আপনি দেখতে পাচ্ছেন আমার পূর্বের সবগুলো কাজকে যদি একটি শার্টের রূপান্তর করা হয় তাহলে ব্যাপারটি কিছুটা এরকম দেখাবে। ক্লায়েন্টের কথামতো প্রত্যেকটা কাজের কোথায় স্থানান্তর করা হবে এবং কতটুকু বড় ছোট হবে সেটি ক্লাইন্ট নিজে লাইভে থেকে আমাকে জানায়।



আমার কাজ করা ফাইলগুলো

text.png

fond logo.jpg

logo.png

এগুলো ছিল আমার তৈরি করা কাজ যেগুলো ক্লায়েন্টের চাহিদামত ছিলো।

প্রয়োজনীয় উপকরণ (4).gif


15753781_White_T_Shirts_Front_and_Back_View_Mockup.jpg

এটি আমার সর্বশেষ ধাপ এবং আমার চূড়ান্ত ফল।


সবগুলো কাজকে যখন একটি টি-শার্ট মোকআপের মধ্যে প্রধান করা হয়, একটি টি-শার্টের মাধ্যমে প্রকাশ করা হয় তখন কিছুটা এই রকম দেখায়।


পুরো কাজ চলার সময় আমার বন্ধু (ক্লায়েন্ট) লাইভ আমার কাজ দেখেছে, এবং তার পছন্দমতো হবার পর কাজটি শেষ হলো।

এই ছিল আমার আজকের র‍্যাগ’ডে---টি-শার্ট ডিজাইন , কেমন হয়েছে অবশ্যই জানাবেন আশা করছি সবার কাছে ভালো লাগবে।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করছি।





image.png



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

ভাই আপনি খুব সুন্দর একটি র‍্যাগ’ডে টিশার্টের গ্রাফিক্স ডিজাইন করেছেন। দেখতে খুবই সুন্দর লাগছে।র‍্যাগ’ডে ডিজাইনগুলো বেশিরভাগ এরকমই হয়। আমার কাছে এমন সিম্পল ডিজাইন গুলো খুবই ভালো লাগে।

 2 years ago 

ইন্টারন্যাশনাল মার্কেটে সিম্পল এর মধ্যে অনেক কিছু ফুটিয়ে তোলার তাই সবাই পছন্দ করে, অল্প কাজের মধ্যে সৌন্দর্য থাকে খুবই ভালো লাগলো আপনার মন্তব্য দেখে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

যদি ভুল না করি তাহলে প্লাবন দিয়েছে তাইনা? সেদিন কথা হচ্ছিলো। আমি বলেছিলাম তোমাকে নক দিতে। পরে বসে বসে দেখেছে। ভালো হয়েছে কাজ। আমারে দিলে আমি এতো কিছু পারতাম না কখনো।

 2 years ago 

প্রথমে ভেবেছিলাম অনেক সময় লাগবে করব কিনা, পরে দুজন আড্ডা দিতে দিতে গল্প করতে করতে অনেক রাত পর্যন্ত কাজ করলাম ভালই লাগলো।

 2 years ago 

চমৎকার ডিজাইন করেছেন ভাইয়া। একটা সময় খুব ইচ্ছে ছিল গ্রাফিক্স ডিজাইন শেখার কিন্তু সময়ের অভাবে শেখা হয়ে উঠে নাই।র‍্যাগ’ডে টিশার্টের ডিজাইনটি ভালো লেগেছে। আমাদের ভার্সিটির সময় এই ধরনের টি শার্ট ব্যবহার করা হয়েছিল।এই ধরনের ডিজাইন গুলো বেশ ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি ডিজাইন শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি কখনো ভাবি নি গ্রাফিক্সের কাজ শিখব কারণ আমি সবসময় ভিডিও এডিটিং এবং ওয়েব ডেভলপমেন্ট কাজ করার কথা ভাবতাম, টুকটাক এগুলো করার চেষ্টা করতাম কিন্তু এইখানে ব্লগিং করার সময় ডিজিটাল আর্ট শেখার পর থেকে মনে হল এটি আমার ভাল ভাবে শেখা উচিত তারপর থেকেই চেষ্টা করা ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

আপনি ফটোশপ মাধ্যমে রেক ডে টি-শার্ট অনেক সুন্দর করে ধাপে ধাপে অংকন করছেন এবং সেই সাথে অংকন এর ধাপগুলি বর্ণনা করে করে উপস্থাপন করছেন । অনেক ধন্যবাদ আপনার ডিজাইন করা রেক-ডে টি -শার্ট আমাদের সাথে শেয়ার করাব জন্য , আপনার পোস্টে মাধ্যমে নতুন কিছু শিখতে পারলাম।

 2 years ago 

আমি যদি ভুল না করে থাকি কিছুদিন আগে আপনিও একটি টি-শার্ট ডিজাইন করেছিলেন আমার কাছে খুব ভালো লেগেছিল। বরংচ আমার থেকে আপনার ডিজাইন টা বেশ ভাল হয়েছিল আপনার কাছ থেকেও অনেক কিছু শেখার রয়েছে ভালো লাগলো আপনার মন্তব্য দেখে।

 2 years ago 

আমার তো আপনার টা বেশি ভালো লেগেছে ভাইয়া।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে র‍্যাগ’ডে---টি-শার্টের গ্রাফিক্স ডিজাইন করেছেন। আপনার এই ডিজাইন আমার অনেক ভালো লেগেছে। যদি কখনো প্রয়োজন হয় তাহলে আপনাকে ডিজাইন করে দিতে বলবো। তখন আবার ভয় পেয়ে না করিয়েন না। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ সুন্দর একটি ডিজাইন শেয়ার করার জন্য।

 2 years ago 

হাহাহা আমি এখনও প্রফেশনালভাবে ডিজাইন করা শুরু করিনি, একটু একটু ট্রাই করছি। তবে অবশ্যই আপনার প্রয়োজন হলে আমি চেষ্টা করব আপনার সাহায্য করার। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ্ আপনার কাজ তো দারুন। এখানে থাকলে আপনাকে বলতাম আমায় একটা টি-শার্ট ডিজাইন করে দিতে, যাতে লেখা থাকবে

My Life
My Rule

পাড়া প্রতিবেশী বড্ডই নাক গলায়। 😆

 2 years ago 

হাহাহা এমন টি-শার্ট আছে তো , যাক এটা আমি টাইপোগ্রফি দিয়ে করার চেষ্টা করবো , যদি সময় পাই, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ এখন দেখি ছোট খাটো কাজ পাওয়াও শুরু করেছেন।বোঝা গেলেও স্কিলে বেশ জর দিয়েছেন।সুন্দর হয়েছে ডিজাইনটি।এভাবে নিজেকে আরো দক্ষ করে তুলুন।

 2 years ago 

জি ভাই ডিজিটাল আর্ট থেকে শুরু এখন ডিজাইন এর ও কাজ করছি, ভালোই লাগেছে, দোয়া করবেন ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59403.33
ETH 2607.28
USDT 1.00
SBD 2.38