খোলা জানালায় পূর্ণিমা রাতের দৃশ্য || ডিজিটাল আর্ট-(২০) || ১০% প্রিয় লাজুক-খ্যাকের🦊 জন্য থাকলো by sajjadsohan

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

২৬ চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ।

০৯ই- এপ্রিল, শনিবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।চারদিকে শুধু আর্ট এর ছড়াছড়ি, রং তুলির কাজ ছেড়ে দিয়েছে প্রায় এক যুগ আগে, তাই আর্ট করার ক্ষেত্রে বেছে নিয়েছি ডিজিটাল আর্ট। আপনাদের মাঝে ডিজিটাল আর্ট নিয়ে এলাম আশা করি আপনাদের ভালো লাগবে।


ডিজিটাল আর্ট-(২০)

Untitled design (4).gif


প্রয়োজনীয় উপকরণ (2).gif

  • কম্পিউটার
  • Adobe Photoshop CS6
  • Pixabay
  • কপিরাইট ফ্রি কাস্টম ব্রাশ ব্যবহার করা হয়েছে।

115.png

প্রয়োজনীয় উপকরণ (3).gif


ধাপ-১

Screenshot_1.png


আমি ড্রইং করার জন্য সফটওয়্যারটি রান করলাম এবং একটি পেজ তৈরী করলাম এবং সেই পেজের সাইজ দিয়েছিলাম ২০০০ * ১৬০০ পিক্সেল।


ধাপ-২

Screenshot_2.png


রেক্টাঙ্গেলস এবং ব্রাশ টুল ব্যবহার করে আমি একটি জানালা তৈরি করার চেষ্টা করলাম। ভাবলাম আজকে নতুন কিছু করি, প্রথমে আমি জানালা'র একটি সাইট তৈরী করার চেষ্টা করলাম।


ধাপ-৩

Screenshot_3.png


আমি চেষ্টা করলাম জানালার মধ্যে একটু ডিজাইন করার, আগের দিনের কাঠের জানালা সম্পর্কে আমার তেমন ধারনা নেই, তবু চেষ্টা করলাম নিজের মতো করে কিছু ডিজাইন করতে।


ধাপ-৪

Screenshot_4.png

Screenshot_5.png


রেক্টাঙ্গেলস টুলের সাহায্যে আমি বেলকুনির গ্রিলের অনেকগুলো অবকাঠামো তৈরি করি এবং পরবর্তীতে সেগুলো কে সাজিয়ে একটি পূর্ণাঙ্গ গ্রিল তৈরি করি।


ধাপ-৫

Screenshot_7.png


এবার আমি একটি নতুন লেয়ার তৈরি করলাম এবং সেই লেয়ার এর মধ্যে বাড়িটি যে জমির উপর রয়েছে সেটি তৈরি করলাম, এবং নদীর অপর পাশে কিছু অংশ তৈরি করে দিলাম।


ধাপ-৬

Screenshot_8.png


আমি পূর্ণিমা রাতের একটি আলোকিত দৃশ্য অঙ্কন করতে চাচ্ছি তাই আমি সেরূপ কিছুটা ব্যাকগ্রাউন্ড তৈরি করলাম।


ধাপ-৭

Screenshot_9.png


এবার আমি নদীর অপর পাশে সারি সারি অনেকগুলো গাছ তৈরি করে দিলাম, ভূমির উপর দাঁড়িয়ে আছে অসংখ্য গাছের সারি।


ধাপ-৮

Screenshot_11.png


এবার আমি এখানে আকাশের চাঁদ তৈরি করলাম এবং সেখানে আলোকিত একটি ইফেক্ট তৈরী করলাম, সেইসাথে গাছ ওই পাড়ের জমি এবং আকাশের চাঁদের একটি প্রতিচ্ছবি তৈরি করলাম নদীর পানিতে।


ধাপ-৯

Screenshot_19.png


রাতের দৃশ্য অনুযায়ী কিছুটা বেশি লাইটিং মনে হচ্ছে তাই আমি আমার মনের মত করে কালার এবং লাইটিং পরিবর্তন করলাম।


ধাপ-১০

Screenshot_20.png


এত সময় আমি জানালার লেয়ারগুলো হিডেন করে রেখেছিলাম, এইবার আমি জানালার পজিশান গুলো ঠিক করলাম এমন আকৃতি তৈরি করলাম যেন মনে হয় জানালাটি খোলা আছে, অনুরূপভাবে আমি কপি করে জানালার ডানপাশের অংশ তৈরি করলাম।


ধাপ-১১

Screenshot_21.png


ড্রইং সম্পন্ন করার পর নিচের অংশে আমি আমার সিগনেচার স্বরূপ আমার নামটি কে টাইপ করে দেই।

প্রয়োজনীয় উপকরণ (4).gif

08.04.22.png

এটি আমার সর্বশেষ ধাপ এবং আমার চূড়ান্ত অংকন।

এই ছিল আমার আজকের ডিজিটাল আর্ট, কেমন হয়েছে অবশ্যই জানাবেন আশা করছি সবার কাছে ভালো লাগবে।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করছি।





image.png



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  
 2 years ago 

আপনার ডিজিটাল আর্ট গুলো সব সময় অসাধারণ হয়। আমার কাছে খুবই ভালো লাগে আপনার এই ডিজিটাল আর্ট গুলো। আপনি খুব নিখুঁতভাবে এগুলো করে থাকেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ডিজিটাল আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার প্রত্যেকটি আর্ট পোস্টে আপনি মন্তব্য করেন খুব ভালো লাগে, আপনার পোস্ট গুলো আমার কাছে খুব ভালো লাগে এগিয়ে যেতে থাকুন দোয়া করি আপনার জন্য।

 2 years ago 

বাস্তবে খোলা জানালায় পূর্ণিমা রাতের দৃশ্য দেখতে খুবই ভালো লাগে। এরকম দৃশ্য গ্রামের বাড়িতে গেলে বেশি দেখা যায়। আপনার পূর্ণিমা রাতে ডিজিটাল আর্টটি খুবই চমৎকার হয়েছে। আমার কাছে খুবই ভাল লেগেছে আপনার আর্টটি।

 2 years ago 

দুঃখজনক হলেও সত্যি আমার তেমন গ্রাম দেখা হওয়ার সুযোগ হয়নি, কাল্পনিকভাবে কিংবা ডিজিটাল স্ক্রিনেই গ্রাম বাংলা দেখা হয়েছে। তবে চেষ্টা করেছি কিছু নতুন করার, আমার পোস্টে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

খোলা জানালায় পূনিমার চাদের অনেক চমৎকার একটি দৃশ্য আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া ,আপনার এই অংকন দেখে আমি রীতিমত মুগ্ধ, বিশেষ করে চাঁদ এবং গাছের দৃশ্য টা অনেক মনমুগ্ধকর ছিল। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ডিজিটাল আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত চমৎকার একটি মন্তব্য আমাকে উপহার দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

খোলা জানালায় পূর্ণিমার দৃশ্য অনেক সুন্দর একটি অঙ্কন করেছেন আপনি। আপনি সত্যিই আপনার পৃথিবীতে জন্য অনেক প্রশংসার দাবিদার। অনেক সুন্দর মনমুগ্ধকর একটি দৃশ্য অংকন করেছেন আপনি। ধন্যবাদ আপনার এত সুন্দর একটি অঙ্কন আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের মন্তব্য এবং পাশে থাকার কারণে আমরা কাজের প্রতি আগ্রহ পাচ্ছি বেশ দারুন মন্তব্য করেছেন আপনি খুব ভালো লাগলো আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

খোলা জানালায় পূর্ণিমা রাতের দৃশ্য ডিজিটাল আর্ট অনেক অনেক সুন্দর হয়েছে ভাইয়া। নদীর পানিতে গাছ ও চাঁদের প্রতিচ্ছবি দেখা যাচ্ছে। যা ডিজিটাল আর্টকে আরও আকর্ষণীয় করে তুলেছে। সুন্দর উপস্থাপনার মাধ্যমে ডিজিটাল আর্ট তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমার ছবি আপনাদের ভালো লাগে প্রতিনিয়ত এতে করে আপনার আগ্রহ আরো বৃদ্ধি পায় চেষ্টা করব আরও নতুন কিছু আপনাদের সামনে উপস্থাপন করার আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি আজকে চমৎকার ভাবে খোলা জানালায় পূর্ণিমা রাতের দৃশ্য আর্ট করছেন। দেখতে অসাধারণ হয়েছে। দেখে মুগ্ধ হয়ে গেলাম। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনার পোষ্টগুলো দেখি আমি প্রতিনিয়ত অনেক ভাল পোষ্ট করেন আপনি আমার কাছে খুব ভালো লাগে আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

ছবি দেখে খোলা জানালার গান মনে পড়ে গেলো।যাই হোক আপনার ডিজিটাল আর্ট খোলা জালানার পূর্ণিমা রাতের দৃশ্য বেশ ভালো হয়েছে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খোলা জানালার গান মনে পড়ে গেলো

খোলা জানালা দখিনের বাতাসে
ঢেকে যায় পর্দার আড়ালে
কখন তুমি এসে হেসে বলে দাও
আছি তোমার পাশে
বহুদূর পথ ভীষণ আঁকাবাঁকা
চলতে ভীষণ ভয়
তুমি এসে বলে দাও
আছি আমি পাশে
করো না কিছুতেই ভয়
কখনও ভাবিনি চলে যাবে তুমি
আমাকে এভাবে কাঁদিয়ে
কখনও বুঝিনি ফিরে আসবে না
আমার পৃথিবী রাঙিয়ে

চমৎকার একটি গানের কথা মনে পড়িয়ে দিলেন, এই গানটি যে আমার কত ভাল লাগে বলে বুঝাতে পারব না একসময় গানটা আমি অনেক শুনতাম আপনাকে অসংখ্য ধন্যবাদ আরো চমৎকার একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

খোলা জানালায় পুরনিমা রাতের দৃশ্য অনেক সুন্দর দক্ষতার সাথে একেছেন আপনি খুবই চমৎকার হয়েছে বেশ সাজিয়ে গুছিয়ে আপনি উপস্থাপন করেছেন সুভ কামনা রইলো।

 2 years ago 

কমেন্ট এর মাধ্যমে ভালোবাসা প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার প্রতি রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

খোলা জালানায় এমন পূর্নিমার রাতে দৃশ্য দেখতে খুবই ভালো লাগে, তবে কখনো এমন করে দেখা হয়নি, আপনার ডিজিটাল আর্ট গুলো সত্যি অসাধারণ হয় ভাইয়া, আজকের পূর্নিমার রাতে দৃশ্য আমার খুবই ভালো লেগেছে, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

আমারও কখনো এরকম দৃশ্য দেখার সুযোগ হয়নি কাল্পনিক ভাবে চিন্তা করেছি। চেষ্টা করেছে কাল্পনিক কে ডিজিটাল এর মাধ্যমে উপস্থাপন করা, আপনাকে অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি খুবই সুন্দর একটি দৃশ্য আর্ট করেছেন। আপনার আর্ট করা বিষয়টি আমার কাছে খুবই ভালো লেগেছে। ধাপগুলো আপনি খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন এতে সবার বুঝতে অনেক সুবিধা হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

প্রতিনিয়ত কমেন্ট করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার প্রতি রইল অনেক অনেক শ্রদ্ধা এবং ভালোবাসা।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74