এগিয়ে চলা

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

২৯ মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

১২ ফেব্রুয়ারি, রবিবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।নিজের অভিজ্ঞতা থেকে কিছু কথা বলার ছিল, আশা করি আপনারা সবাই বিষয়টি বুঝতে পারবেন এবং ভালো লাগবে।


এগিয়ে চলা

keywords-2488210_1920.jpg

Image by Mohamed Hassan from Pixabay


ইংরেজিতে একটা কথা আছে, মুভ অন । শুধু ব্রেকআপ হলে এক্স কে ভুলে যাওয়ার মানেই মুভ অন করা নয়। জীবন থেকে প্রত্যেকটা বিষাক্ত মানুষকে বাদ দেওয়াই হলো আসল মুভ অন করা। এ বিষাক্ত মানুষ গুলো হতে পারে আপনার পরিবারের কেউ, হতে পারে আপনার বন্ধুর মধ্যে কেউ, কিংবা আপনার প্রিয় মানুষের তালিকা গুলোর মধ্যে কেউ।

আপনাকে বুঝতে হবে কোন মানুষগুলো শুধুমাত্র আপনার থেকে বেনিফিট নিয়ে চলে যাবে, দেখবেন কিছু মানুষ থাকবে যারা আপনাকে দিয়ে কাজ করাবে, তারা আপনার থেকে এমন ভাবে কাজ আদায় করে নিবে আপনি কখনোই তাদেরকে না করতে পারবেন না।

তারা কখনো আদরের সহিত কখনো বা অনুরোধের কণ্ঠে কিংবা ইমোশনাল ভাবে আপনার কাছ থেকে সব সময় কিছু না কিছু আদায় করে নেবে। আপনি ভাবছেন এই মানুষগুলো আপনার সাথে ইমোশনালি খুব কানেক্টেড, খুব বেশি নয় তিন চার বছর এই মানুষগুলোর সাথে থাকেন দেখবেন এরাই আপনার লাইফটাকে বিষাক্ত করে তুলবে।


hands-20333_1920.jpg

Image by PublicDomainPictures from Pixabay


আপনি একটা সময় ভাবতে শুরু করবেন এরা আপনার লাইফের অনেক বড় একটা পার্ট, দিন শেষে দেখবেন কাজ আপনার শ্রম আপনার, কিন্তু নাম হবে ওই মানুষগুলোর। এই মানুষগুলোর কনভেন্স করা ছাড়া আর তেমন কোনো গুন থাকে না, দেখবেন চমৎকার ভাবে মানুষকে কনভেন্স করে ফেলবে, শুধুমাত্র এই স্কিলটি থাকার কারণে এগিয়ে যাচ্ছে অন্য মানুষের কাঁধে ভর করে।

আমি বলবো না এ ধরনের মানুষের সাথে আপনি চলবেন না, এ ধরনের মানুষের সাথে চললে অনেক কিছু শেখা যায়, আপনি আশেপাশের পরিবেশ সম্পর্কে জানতে পারবেন তাদের কাছ থেকে, তার মত আরও কিছু মানুষের সাথে আপনার পরিচিত হবে, এখান থেকে অভিজ্ঞতা অর্জন করতে হবে কিন্তু প্রশ্রয় দেয়া যাবে না।

অনেক সময় এই ধরনের মানুষ গুলো আপনার আসল বন্ধুদের থেকে আপনাকে দূরে সরানোর জন্য অনেক কথা বলবে, সব সময় মাথায় এটা রাখতে হবে, যেই বন্ধুটা অন্য আরেক বন্ধুর দোষের কথা বলছে অগোচরে আপনার কাছে, এই মানুষটা ওই বন্ধুর কাছে আপনার গোপন কথাও বলে দেয়।


moving-forward-4777506_1920.jpg

Image by Bluehouse Skis from Pixabay


অনেকের কাছে মনে হতে পারে, এগিয়ে চলা টাইটেল এর সাথে কোন সাকসেস হওয়ার গল্প থাকার কথা ছিল কিন্তু এখানে এগুলো কি? আমি বলব আপনি যদি আপনার চারপাশে এরকম টক্সিক মানুষগুলোকে নিয়ে লাইফ লিড করতে থাকেন তাহলে সামনে এগিয়ে যাওয়াটা একটু কষ্টকর হয়ে যাবে, অনেক সময় গুরুজনেরা বলে বন্ধুই বন্ধুর ক্ষতি করে, কথাটা অনেক অংশে ঠিক যদি আপনার বন্ধু নির্বাচনে ভুল হয়ে থাকে, তাই জীবনকে সুন্দর করার জন্য হাজারটা বন্ধুর প্রয়োজন নেই, এমন একজন বন্ধু নির্বাচন করুন যার কাছে আপনি মন করে কথা বলতে পারেন যার সামনে আপনাকে ভালো মানুষ হয়ে পরিচয় দেয়ার প্রয়োজন হয় না।


অনেকেই হয়তো একমত হতে পারেন, তবে এটা সম্পূর্ণ আমার ব্যক্তিগত মতামত, ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।


আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png


image.png

115.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

কথাগুলো একদমই বাস্তব এবং আমি আপনার সাথে একমত পোষণ করছি। কিছু মানুষ রয়েছে সত্যিই আপনাকে তার কাজের জন্য ব্যাবহার করবে এবং কাজ শেষে ছুঁড়ে ফেলে দেবে। আর বিষাক্ত মানুষদের থেকে যত দূরে থাকা যায় ততই ভালো। তবুও সবকিছুর মধ্যে নিজেকে এগিয়ে নিয়ে যেতে হবে। ধন্যবাদ ভাই চমৎকার পোস্টটি উপহার দেয়ার জন্য।

 2 years ago 

আপনার উপরের কথাগুলোর সাথে আমি একেবারেই একমত। আসলে জীবন থেকে প্রত্যেকটা বিষাক্ত মানুষকে বাদ দেওয়াই ভালো। যারা আমাদের সাথে প্রতারণা করে। যাদের ভালো মানুষের পেছনে লুকিয়ে থাকে মুখোশধারী খারাপ মানুষ। সেগুলো হয়তো আমাদের আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব এবং পরিবার যে হোক না কেন সবাইকে এড়িয়ে চলাই ভালো। তখন এ আমরা সবাই সামনের দিকে এগিয়ে যেতে পারবো। আপনার আজকের লেখার টপিক খুবই ভালো ছিল। যার জন্য পড়তে একটু বেশি ভালো লেগেছে।

 2 years ago 

ভাই কথাগুলো একদম সত্যি কথাই বলেছো। টক্সিক শ্রেণী মানুষদের থেকে আমাদের নিজেদেরকে দূরে রাখাটাই ভালো। সফলতা পেতে চাইলে বিষাক্ত মানুষজনকে মন থেকে মুছে ফেলতে হবে। এখনকার সময় মানুষ স্বার্থ ছাড়া চলতে পারেনা, সবাই নিজের বেনিফিটের কথা ভাবে । বেনিফিট ফুরিয়ে গেলে সেও আপনাকে ছেড়ে চলে যাবে এইসবই দেখা যায় এখন । লাইফে এই ব্যাপারগুলো ঘটবে তার মধ্যও আমাদেরকে এগিয়ে যেতে হবে। আমাদের জীবনে বন্ধুর প্রয়োজন আছে কিন্তু বেশি বন্ধুর প্রয়োজন নেই। বন্ধুর মতো বন্ধু হলে একজন বন্ধুই যথেষ্ট।

 2 years ago 

এখন তো যারা ভালো ব্যবহার করে তাদের ভালো ব্যবহারের ভেতরে লুকিয়ে থাকে অন্যরকম খারাপ মানুষ। যাদের আমরা বেশি বিশ্বাস করি তারা শেষে আমাদের সাথে প্রতারণা করে। আপনি কিন্তু যে কথাগুলো বলেছেন সেগুলো একেবারে বাস্তবিক এবং সত্যি যেগুলোর সাথে আমি একমত। পড়তে কিন্তু ভীষণ ভালো লেগেছে লেখার টপিক খুবই ভালো ছিল। এরকম লেখার মাধ্যমে আমরা অনেক কিছুই জানতে পারি। ভালোই লিখেছেন।

 2 years ago 

ভাই আসলেই সুন্দর একটি টপিক তুলে ধরেছেন আর আপনি ঠিক বলেছেন কথা গুলো ৷

গুরুজনেরা বলে বন্ধুই বন্ধুর ক্ষতি করে৷

কথাটা মটেও খারাপ না ৷ আসলে বন্ধু তো অনেক কিন্তু দিনশেষে ভালো মনের বন্ধুর অনেক অভাব ৷ আর আমাদের সাথে এরকম অনেক পরিচিত মানুষ আছে ৷ যারা শুধু নিবে কিন্তু দিবে না ৷ তাই কথা গুলো আসলেই যথার্থ ৷
অনেক ধন্যবাদ ভাই

 2 years ago 

আপনি খুব ভালো কিছু কথা বলেছেন। আসলেই সমাজে এরকম কিছু মানুষ থাকে যারা অন্য মানুষকে শুধু কাজের জন্যই ব্যবহার করে থাকে। যখনই আমার দ্বারা আর কিছু হবে না তখন আমাকে আর পাত্তাই দিবে না। আর হ্যাঁ যখনই বুঝতে পারব এরকম কেউ আমার জীবনে আছে যে আমাকে শুধু কাজের জন্য ব্যবহার করে তখন থেকে তাকে ইগনোর করা শুরু করা উচিত। আপনার লেখাগুলো পড়ে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এই সুন্দর পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.17
JST 0.032
BTC 63455.85
ETH 2722.31
USDT 1.00
SBD 2.58