সকল পরিচালক সদস্যবৃন্দ "সেবার প্রত্যয়" || ১০% প্রিয় লাজুক-খ্যাকের🦊 জন্য থাকলো

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

২০ ই ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ।

০৬ ই- মার্চ, রবিবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।আমাদের সংগঠনের একটি মিটিং হয়েছিল কয়েকদিন আগে সকল পরিচালকদের নিয়ে, সেই সময় আমাদের মাঝে যে অভিজ্ঞতাগুলো হয়েছে সেগুলো আজকে পোষ্টের মাধ্যমে শেয়ার করেছে সেটা করব।


সেবার প্রত্যয় (1).png

ক্যানভা প্রো দিয়ে তৈরি করা হয়েছে।



"সেবার প্রত্যয়"

অনেকের কাছে এটি একটি সাধারণ সংগঠন, যেখানে মানুষকে সহায়তা করার জন্য কাজ করা হয়, বিপদে-আপদে পাশে দাঁড়ানোর জন্য প্রস্তুত থাকে।

আমার কাছে এই সংগঠনটি শুধুই একটি সংগঠন নয় এর সাথে মিশে আছে অনেক আবেগ অনেক স্মৃতি আর অনেক বাধা বিপত্তি। এর শুরুটা এত সহজ ছিল না যেটা এখন মনে হয়, কারণ সেবামূলক কাজে আনন্দর থেকে বেশি কষ্ট করতে হয়, কারণ এই ধরনের কাজের আনন্দ উপভোগ করতে হয় মনের চোখ থেকে। একটি মানুষকে যতটা না সহজে খারাপ কাজে নেয়া যায় তার থেকে বেশি কষ্ট হয় একটি মানুষকে সেবামূলক কাজে নিয়ে আসার প্রতি মনোভাব তৈরি করার জন্য, কারণ এই কাজে কিছুটা বিরক্তি রয়েছে, কে চায় নিজের খেয়ে বনের মোষ তাড়াতে। সবাই চায় নিজের টাকা নিজেই ভালো করে চলতে অন্যকে সাহায্য করার মতো মনোভাব সবার থাকে না।

বন্ধুদের নিয়ে তৈরি করা এই সংগঠনটি দেখতে দেখতে প্রায় ছয় বছর, আমরা ছাত্র মানুষ তাই খুব জাঁকজমক করতে হয়তো পারিনি আমাদের সংগঠন কে কিন্তু যথেষ্ট পরিমান পরিপাটি এবং সুস্থ রাখার চেষ্টা করেছে।


আমরা আমাদের সংগঠনের মাধ্যমে যে কাজগুলো করে থাকি সেগুলো হলো:




মিটিং এর প্ল্যান

সংগঠনের প্রধান পরিচালক হিসেবে আমার দায়িত্বটিও একটু বেশি। যেহেতু আমাদের কার্যক্রম বৃদ্ধি পাচ্ছে এবং আমাদের কমিটি নির্বাচন করা হয়েছে তাই সকলের মধ্যে কাজ ভাগ করে দেয়ার একটি চিন্তা মাথায় আসে।

কাজের ভাগ না করে দিলে সংগঠনের সিংহভাগই আমার দায়িত্ব হিসেবে পড়ে যায়। বহুবার আমি অনলাইনে মিটিং-এর আয়োজন করেছি কিন্তু তেমন সুফল পায়নি।

পরিচালক হিসেবে আমার গ্রুপটিকে সুস্থভাবে পরিচালনা এবং মান উন্নয়নের জন্য কাজ করতে হয়, সেজন্য আমি সিদ্ধান্ত নিলাম যেহেতু সেবামূলক কাজ করতে করতে সবাই কিছুটা অনিহার হয়ে গেছে তাই সকলকে একটু সচেতন করতে আমাদের কিছু পদক্ষেপ নিতে হবে, আমি একটি মিলনায়তনের প্রস্তাব রাখলাম আমার প্রতিষ্ঠাতা এবং সভা পরিচালকদের মাঝে। তারা সকলে সম্মতি দিলে আমরা এর বাস্তবায়ন করি।

সকলের সুবিধামতো আমরা একটি দিনটি করলাম এবং সেই দিনেই আমাদের সমস্ত কার্যক্রম করা হবে, আমার টার্গেট ছিল মূলত আনন্দ ফুর্তির পাশাপাশি আমরা সকলের মাঝে দায়িত্ব বুঝিয়ে দিবো, অর্থাৎ আনন্দের মাধ্যমে সবার কাছ থেকে কাজ আদায় করে নেয়া।


আমাদের মিলনায়তন

প্রথমে আমি যে রেস্টুরেন্টের কথা বলেছিলাম সেটি বুকিং করা সম্ভব হয়নি আমাদের ওই নির্দিষ্ট সময়ে, আমাদের সময়মতো এবং পারফেক্ট একটি প্লেস আমরা খুঁজে পাই এবং সেটি আমরা বুকিং করে রাখে । নির্দিষ্ট দিনে আমরা সন্ধ্যার সময় সবাই একত্রিত হই সেই রেস্টুরেন্টের মধ্যে।


IMG_20220210_183244.jpg

এখানে বসে ফটোগ্রাফি করার মত একটি জায়গা তৈরি করা হয়েছে।


আমি একটু অসুস্থ থাকার কারণে একটু দেরি করে আসি এবং ফোনে সবাইকে বলি আগে থেকে সব কিছু ম্যানেজ করে রাখতে এবং সেই দিন আমাদের হ্যাংআউট ছিল অর্থাৎ বৃহস্পতিবার রাত সেজন্য আমি চেষ্টা করছিলাম যত তাড়াতাড়ি সম্ভব আমাদের এই প্রোগ্রামটা শেষ করতে।


IMG_20220210_183541.jpg

IMG_20220210_183204.jpg

IMG_20220210_183626.jpg

আলোকসজ্জা

আমরা যখন রেস্তোরাঁর ভেতরে আসলাম আমাদেরকে আলাদা একটি আলাদা জায়গা করে দিল কারণ আমাদের বেশ খানিকটা সময় প্রয়োজন এবং আমাদের কথা বলার জন্য জায়গা প্রয়োজন। পরিবেশ বেশ ভালোই সুন্দর ছিল আমাদের সকলেরই পছন্দ হয়েছে এবং হাতের কাছেও হয়েছিল।


IMG_20220210_183756.jpg

IMG_20220210_183521.jpg

ডেকোরেশন


যেহেতু আমরা অনেকগুলো মানুষ একসাথে বসবো তাই আমাদের টেবিল এবং জায়গা ঠিক করার জন্য একটু সময় প্রয়োজন এই সময়ের মধ্যে আমরা আশেপাশে দেখতে থাকলাম।


IMG_20220210_183531.jpg

IMG_20220210_183835.jpg

শিশুদের খেলার জায়গা

এখানে শিশুদের জন্য রয়েছে খেলাধুলার ব্যবস্থা ব্যাপারটি বেশ ভালো লাগলো যদিও আমাদের সাথে কোনো বাচ্চাকাচ্চা নেই তবে ছোট মানুষদের জন্য আলাদা এই জায়গা রেখেছে এই জন্য বেশ ভাল লাগল তাদের পরিবেশটি।


IMG_20220210_194555.jpg

20220210_194509.jpg

মিটিং এর সময়

এরপর আমরা আমাদের মিটিং এর মূল কার্যক্রম চলে যাই, এ সময় আমরা সবাই সবার পরিচয় দিয়ে এবং আমাদের কাজ বর্ণনা করি এবং যদি কোন অভিযোগ বা পরামর্শ থাকলে সেটিও বলার সুযোগ করে দেয়া হয়েছে। বেশ ঘন্টাখানিক লেগে যায় আমাদের এই মিটিং শেষ করতে এরপর আমরা খাওয়ার জন্য অপেক্ষা করতে থাকি।


IMG_20220210_200716.jpg

IMG_20220210_200448.jpg

IMG_20220210_200713.jpg

খানাপিনা


IMG-20220211-WA0007.jpg

খাবার সময়


খাওয়া-দাওয়া শেষ করে আমরা কিছুটা সময় মজা করলাম সবাই একসাথে, সবার উপর আমরা সকলে বন্ধু, আমাদের উপর যত দায়িত্ব থাকুক বা কাজ থাকুক না কেন সবশেষে তো আমরা বন্ধু তাই সকলের মধ্যে একটু মজ মাস্তি করলাম যেন সবার মন ভাল থাকে।


IMG_20220210_183448.jpg

সংগঠনের প্রতিষ্ঠাতা ও আমি

সবাই মডেলিং করছে আমি সবার ছবি তুলে দিচ্ছি, যদি আমার চেহারা খারাপ তাই বেশী ফটোগ্রাফি করি না। তবে সবাই ফটোগ্রাফি দেখে আমারও ইচ্ছে করলে একটি ছবি তুলে রাখি। তাই আমার বন্ধুকে বললাম একটু ছবি তুলে দিতে।


IMG_20220210_183441.jpg

ভাব নিছি 😝🙈😂


মিটিং-এর এই সময়টুকু আমরা বেশি ইনজয় করেছি অনেকদিন পর সবাই একসাথে হতে পেরেছি ব্যস্ততার মাঝেও, অনেকটা সময় নিয়ে আমরা আমাদের সংগঠনের জন্য কথা বলতে পারলাম এবং সবাই আনন্দ সহকারে দায়িত্ব নিতে চাইল। আমরা যখন কথা বলছিলাম সেখানে ভিডিও করা হয়েছিল এবং সেখানে মজার কিছু দৃশ্য ধারণ করা হয় সেটি আমি পোষ্টের শেষে সংযুক্ত করে দেবো।


এত দামি ফোন দিয়ে ভিডিও রেকর্ড করলাম কিন্তু ভিডিও কম্পিউটারের সাপোর্ট করল না, কনভার্ট করতে গিয়ে ভিডিও রেজুলেশন নষ্ট হয়ে গেল। ভিডিও এডিটিং এর দায়িত্ব নিয়ে ভিডিও এডিটিং শেষ করলাম।


Screenshot_15.pngScreenshot_16.png

আমাদের আলোচনার সংক্ষিপ্ত অংশ


115.png

এই ছিল আমার আজকের পোস্ট, আশা করি আমার পোস্ট সকলের ভাল লেগেছে। মানুষকে ভালবাসি তাই অসহায় মানুষের পাশে দাঁড়াতে সর্বদা প্রস্তুত, আমি এবং আমার টিম সর্বদায় অসহায় এবং বঞ্চিত মানুষের পাশে।


ডিভাইসXiaomi redmi Note 10 Pro Max & Samsung S10
লোকেশনhttps://w3w.co/cutaway.encloses.acrobats





image.png



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


@sajjadsohan (1).gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  
 3 years ago 

টুইটার লিংক

image.png

অনেক ভাল একটা উদ্যোগ নিয়েছেন ভাই।
আমার কাছে আপনার উদ্যোগটি অনেক ভালো লেগেছে এবং মনে হয়েছে এভাবেই মানুষের পাশে থেকে মানুষের উপকার করে জীবনের প্রতি প্রতিটি মুহূর্ত পার করে দিন।

আমাদের মডারেটর ভইয়েরা একটা কথা সবসময় বলেন যে,
"মানুষ মানুষের জন্য"

 3 years ago 

আপনি একদম ঠিক বলেছেন মানুষ মানুষের জন্য এবং আমাদের শ্লোগান হচ্ছে সেবার প্রত্যয় সকল সুবিধা বঞ্চিত পাশে। কর্ম যাই হোক মানুষের সেবা করাই আমাদের প্রধান লক্ষ্য হওয়া উচিত আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

খুবই সুন্দর ও মহৎ উদ্দেশ্য নিয়ে এগিয়ে যাক আপনাদের এই সংগঠন এই কামনা করি। খুবই ভালো লাগলো আপনাদের এই কর্মসূচি গুলো সম্পর্কে জেনে। পিছুটান ছেড়ে এগিয়ে চলুন অদম্য গতিতে ভালোবাসা নিরন্তন আপনাদের জন্য।

 3 years ago 

আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ এবং আপনার জন্য রইল শুভকামনা আমাদেরকে সাপোর্ট করার জন্য।

 3 years ago 

অন্তর থেকে সাধুবাদ জানাই এমন অসাধারণ উদ্যোগ গ্রহনের জন্য ❤️ ইনশাআল্লাহ এই আলোচনা এবং পরিকল্পনাগুলো সফল হবে। মন থেকে দোয়া করছি 🤲
এগিয়ে যান সগৌরবে, এর ফল উপর ওয়ালা নিজে দেবেন।♥️

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত চমৎকার একটি মন্তব্য করার জন্য এবং আমাদেরকে উৎসাহ দেয়ার জন্য।

 3 years ago 

আমার কাছে এই সংগঠনটি শুধুই একটি সংগঠন নয় এর সাথে মিশে আছে অনেক আবেগ অনেক স্মৃতি আর অনেক বাধা বিপত্তি।

এই লাইনের মধ্য লুকিয়ে আছে অনেক কথা,আসলেই যে কোন ভালো কাজে অনেক বাধা আসবেই। আর এই বাধা পেরিয়ে উঠতে পারলই সফল । অনেক ভাল লিখছেন ভাই এগিয়ে জান দোয়া ও ভালোবাসা রইল।

 3 years ago 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানাবো আমার পোস্ট মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 3 years ago 
খুবই চমৎকার সাজানো গুছানো পোস্ট। আপনারা যে অসাধারণ উদ্যোগ গ্রহণ করেছেন বন্ধুরা মিলে আমি সত্যি খুবই খুশি হলাম আপনাদের কৃতকর্মে। সেবার প্রত্যয় সব সময় অসাধারণ মানুষের পাশে থাকুক এই দোয়া করি। আপনার প্রতি ভালোবাসা আরো বহু গুনে বেড়ে গেলো। ❣️❣️
 3 years ago 

প্রথমে ধন্যবাদ জানাব আমার পোস্ট করার জন্য, এবং চমৎকার একটি মন্তব্য করার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক ভালোবাসা।

 3 years ago 

সংগঠন গুলো যদি সঠিকভাবে তাদের কাজ করতে তবে আমাদের দেশের অনেক সমস্যার সমাধান হয়ে যেত। মূলত কোন সংগঠন ছাড়া কোনো সমষ্টিগত সমস্যার সমাধান করা সম্ভব নয়।কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় সংগঠনগুলো প্রথমদিকে ভালো কাজ করলেও পরের দিকে তেমন একটা সাড়া পাওয়া যায় না। কেন এমন হয় জানিনা তবে আমার মনে হয় আপনাদের সংগঠনটি খুব সুন্দরভাবে সঠিকভাবে এগিয়ে যাচ্ছে। শুভেচ্ছা রইল ধন্যবাদ।

 3 years ago 

সত্যি বলতে মানুষ সবসময় ফ্রি থাকতে পারেনা, নিজের কারণেই হোক বা পারিবারিক কারণে চাকরি- বা ব্যবসা-বাণিজ্যে ব্যস্ত হয়ে যেতে হয়। বেশিরভাগ সংগঠনগুলোই সদস্যদের পকেটের টাকা থেকেই করা হয় এবং ছাত্র বয়সে টাকার যোগান মানুষ করতে পারে না।

তাই অনেক সময় মানুষ সেবামূলক কাজে আগ্রহ হারিয়ে ফেলে, তবে আমরা চেষ্টা করবো আমাদের সংগঠনটি যেন সব সময় টিকে থাকে সেজন্য যত প্ল্যানিং করতে হয় তা বাস্তবায়ন করব ।

ভাই @shuvo2021 সকল মানুষ যদি এই ধরনের সংগঠনগুলোতে সাহায্য সহযোগিতা করত তাহলে হয়তো সংগঠনগুলো এইভাবে ঝরে পড়ে যেত না।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62567.98
ETH 2460.02
USDT 1.00
SBD 2.62