চিংড়ি মাছের ভুনা রেসিপি

in আমার বাংলা ব্লগ11 months ago

হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভাল আছেন সুস্থ আছেন।আজ আমি আপনাদের মাঝে চিংড়ি মাছের ভুনা রেসিপি উপস্থাপন করছি।আশা করি, রেসিপিটি আপনাদের সবার ভালো লাগবে তাই বিলম্ব না করে আমার পোস্ট লেখাটি শুরু করছি

IMG20230916110527-01.jpeg


বেশ কিছুদিন ধরে আমার চিংড়ি মাছের ভুনা খেতে ইচ্ছা করছিল। কিন্তু সময় সুযোগ করে উঠতে পারছিলাম না কারণ আমার ব্যক্তিগত কিছু কাজের জন্য। একদিন হঠাৎ মন করি আজ চিংড়ি মাছের ভুনা খাব। সঙ্গে সঙ্গে চলে গেলাম চিংড়ি মাছ শিকার করার জন্য। আমরা চিংড়ি মাছ চাষ করে থাকি তাই আমাদের চিংড়ি মাছ বাজার থেকে কিনে আনতে হয় না। যাই হোক চিংড়ি মাছ শিকার করে বাড়িতে নিয়ে এলাম। নিজে শিকার করে নিজেই রান্না করে খাওয়া এর মজাটাই আলাদা। চিংড়ি মাছের ভুনা আমার কাছে খুবই ভালো লাগে। মায়ের হাতে আগে খেয়েছি কিন্তু আজ চিংড়ি মাছের ভুনা আমি নিজেই প্রস্তুত করব। নিজে কোন কাজ করলে সেটি যদি খারাপও হয় তবুও নিজের ভালো লাগে তাই নিজের ভেতর সাহস রেখে প্রস্তুত করে ফেললাম চিংড়ি মাছের ভুনা। আমি যখন চিংড়ি মাছের ভুনা খেয়েছিলাম আমি নিজেই অবাক হয়েছি কারণ এত ভালো লেগেছিল বলার বাইরে জাস্ট ওয়াও। আজ যখন চিংড়ি মাছের ভুনা রেসিপি তৈরি করব তখনই ভেবেছিলাম যে আপনাদের সবার সাথে এটি শেয়ার করব তাই প্রত্যেকটি ধাপের খুব ভালোভাবেই ছবি তুলেছিলাম যাতে করে আপনাদের বুঝতে আরো ভালো হয়। তাহলে চলুন এক নজরে দেখে আসা যাক আজ আমার চিংড়ি মাছের ভুনা রেসিপি তৈরি করতে কি কি উপকরণ লেগেছিল।

উপকরণ:

১: চিংড়ি মাছ

২: পেঁয়াজ বাটা ১/২

৩: রসুন বাটা ১/২

৪: জিরা বাটা ১

৫: গরম মসলা বাটা১/২

৬: হলুদ ১

৭: শুকনা মরিচের গুঁড়া ২

৮: তেল

৯: আলু

১০: লবণ পরিমাণ মত


ধাপ:১

প্রথমে চিংড়ি মাছ গুলো সিদ্ধ করে তার থেকে খোসা ছাড়িয়ে পরিষ্কার জলে ধুয়ে একটি পাত্রে রাখলাম। তারপর সামান্য পরিমাণে হলুদের গুঁড়া মিশিয়ে হাতের সাহায্যে ভালোভাবে মাখিয়ে নিলাম।
IMG20230916103038.jpg

IMG20230916104038.jpg

ধাপ:২

এরপর চিংড়ি মাছ গুলো ভাজির জন্য চুলার উপর কড়াই দিয়ে তাতে পরিমাণ মতন তেল দিয়ে দিলাম। তেল যখন গরম হয়ে এল সঙ্গে সঙ্গে হলুদ মাখিয়ে রাখা চিংড়ি মাছ এবং আলু দিয়ে দিলাম।
IMG20230916104226.jpg

IMG20230916104303.jpg

IMG20230916104327.jpg

ধাপ:৩

চিংড়ি মাছ এবং আলু যখন একটু ভাজি হয়ে এল তখন এর ভিতর পেঁয়াজ বাটা, রসুন বাটা, হলুদের গুঁড়া,জিরা বাটা,গরম মসলা বাটা, লবণ,মরিচের গুঁড়া একসঙ্গে দিয়ে দিলাম এবং সবগুলো উপাদান দেওয়ার পর ভালো করে কষিয়ে নিলাম।
IMG20230916104444.jpg

IMG20230916104536.jpg

ধাপ:৪

চিংড়ি মাছ গুলো কষানো হয়ে গেলে তাতে পরিমাণমত জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। ১০ মিনিট পর ঢাকনাটি আলগা করে সামান্য নেড়েচেড়ে দিলাম। আগে থেকে গরম মসলা বাটা ছিল তার কিছুটা পরিমাণ কষানোর সময় দিয়েছিলাম আর কিছুটা ভুনা হয়ে যাওয়ার তার একটু আগে দেওয়ার জন্য রেখে দিয়েছিলাম আর এখন সেটি দিয়ে দিলাম। এই সময়টাতে দিলে স্বাদ অন্যরকম লাগে।
IMG20230916104605.jpg

IMG20230916105201.jpg

IMG20230916105412.jpg

ধাপ ৫:

সবকিছু দেওয়ার পর আবারও ৫ মিনিটের মত ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। পাঁচ মিনিট পর ঢাকনাটি খুলে দেখলাম আমার রেসিপিটি একেবারেই প্রস্তুত হয়ে গিয়েছে। এরপর কড়াই থেকে চিংড়ি মাছের ভুনা রেসিপি একটি পাত্রে নামিয়ে রাখলাম এবং ফাইনালি আমার তৈরি করা রেসিপি এর সাথে নিজের একটি সেলফি তুললাম এবং কিছু ফটোগ্রাফি করলাম।

IMG20230916110621-01.jpeg

IMG20230916110546-01.jpeg

IMG20230916110515-01.jpeg

IMG20230916110527-01.jpeg

IMG20230916110248.jpg
ক্যামেরা পরিচিতি:oppo
ক্যামেরা মডেল:oppo A53s 5G
ক্যামেরা দৈর্ঘ্য:3.37mm
তারিখ:২০.০৯.২০২৩
সময়:০৮.১২মিনিট

আজ এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সৃষ্টিকর্তার কাছে এটাই প্রার্থনা করি।

Sort:  
 11 months ago 

চিংড়ি মাছ আমরা কমবেশি প্রায় সকলেই খেতে পছন্দ করি।এবং বিভিন্ন ধরনের তরকারি দিয়ে চিংড়ি মাছের মজাদার মজাদার রেসিপি তৈরি করা যায়।আজকে আপনি চিংড়ি মাছ ভুনা করেছেন।যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। বিশেষ করে তরকারির কালারটি আমার অনেক ভালো লেগেছে। ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর ভাবে চিংড়ি মাছ ভুনার রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনার চিংড়ি মাছের ভুনাটি দেখে ভীষণ লোভনীয় লাগছে। আমরা সাধারণত বাসর রাতে যেভাবে চিংড়ি মাছ রান্না করে তার চেয়ে আমার একটু ভিন্ন মনে হল। মনে হচ্ছে এভাবে রান্না করলে আরো বেশি সুস্বাদু হতে পারে। ধন্যবাদ ভাইয়া এত মজার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আলু দিয়ে এরকম চিংড়ি মাছ ভুনা আমার খুবই ফেভারিট মাঝে মাঝেই খাওয়া হয়।
আপনার প্রস্তুত করে দেখে খুব লোভ হচ্ছে রেসিপির কালার টা দারুন ফুটেছে আসলে লোভ হওয়ার মতই।
রেসিপির প্রস্তুত প্রণালী সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।

 11 months ago 

বাহ অসাধারণ সুন্দর এবং লোভনীয় একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। অনেক সুন্দর হয়েছে চিংরি মাছ ভুনা সবাই বেশ পছন্দ করে। ধন্যবাদ আপনাকে সুন্দর করে উপস্থাপন করার জন্য ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

চিংড়ি মাছ সবাই ভালোবাসে খেতে। তবে যাদের গায়ে এলার্জি রয়েছে তারা এ থেকে বিরত থাকে। যেমন তাদের মধ্যে আমি একজন। যাহোক আপনি আলু দিয়ে খুব চমৎকার করে চিংড়ি মাছের রেসিপি তৈরি করেছেন। রেসিপি তৈরিতে ধাপ গুলো সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

চিংড়ি মাছ আমাদের সবারই খুবই পছন্দের। আপনি চিংড়ি মাছ আলু দিয়ে ভুনা করেছেন। দেখতে বেশ লোভনীয় লাগছে। আমি কখনো এভাবে আলু দিয়ে চিংড়ি মাছ ভুনা করে খাইনি। তবে মনে হচ্ছে বেশ ভালই লাগবে খেতে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া চিংড়ি মাছের দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

খুবই সুন্দর ভাবে আপনি এই চিংড়ি মাছের ভুনা রেসিপিটি তৈরি করেছেন। চিংড়ি মাছ আমার অনেক পছন্দের । চিংড়ি মাছ দিয়ে ভুনা রেসিপি তৈরি করে কখনোই খাওয়া হয়নি৷ আপনার কাছ থেকে এরকম একটি ইউনিক রেসিপি দেখতে পেলাম যা দেখে খুবই ভালো লাগলো। আমিও এরকম একটি রেসিপি তৈরি করে দেখার চেষ্টা করব। অসংখ্য ধন্যবাদ।

মজাদার চিংড়ি মাছের রেসিপি দেখে অনেক লোভনীয় লাগছে ভাইয়া। রেসিপি কালার দেখতে দুর্দান্ত লাগছে। রেসিপি তৈরি প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

সকাল সকাল এমন রেসিপি দেখলে লোভ লাগা স্বাভাবিক। আর চিংড়ি যেভাবে রান্না করা হোক না কেন অনেক ভালো লাগে। আপনার রেসিপির কালার টা দারুণ এসেছে। দেখে মনে হচ্ছে অনেক ঝাল হয়েছে। আসলে চিংড়ি মাছ একটু ঝাল ঝাল হলে বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

চিংড়ি মাছ ভুনা আমার অনেক বেশি পছন্দের। তবে দেখে মনে হচ্ছে প্রচুর ঝাল হয়েছে। আর ঝাল হলে খেতে একটু বেশিই ভালো লাগে। ধন্যবাদ প্রিয় একটা রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59934.86
ETH 2666.82
USDT 1.00
SBD 2.45