ঝাল মুড়ির চপ রেসিপি

in আমার বাংলা ব্লগlast month (edited)

হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন?আশা করি, আপনারা সবাই ভাল আছেন সুস্থ আছেন। আজ আমি আপনাদের মাঝে নতুন রেসিপি উপস্থাপন করছি। আশা করি, আপনাদের সবার ভালো লাগবে তাই বিলম্ব না করে আমার পোস্ট লেখাটি শুরু করছি।


IMG20240809174822.jpg

আজ আমি আপনাদের মাঝে যে রেসিপিটা উপস্থাপন করতে চলেছি সেটি একদমই ইউনিক। হঠাৎ করে ঝালমুড়ি খেতে ইচ্ছা করল আমি ঝালমুড়ি একটু ভালোই খাই। আমি কিন্তু বেশিরভাগ সময় বাড়িতে ঝাল মুড়ি করে খাই। কিন্তু আজ একটু অন্যরকম হলো কারণ আজ ঝাল মুড়ির চপ তৈরি করব। ঝাল মুড়ির চপ শুনতেই একটু ইউনিক লাগছে আপনাদের কাছে। মনে মনে ভাবতে পারেন সারা জীবন খেয়ে গেলাম ঝাল মুড়ির এখন শুনছি ঝাল মুড়ির চপ ও হয় আসলে এটা হয় নাকি। আমি বলব অবশ্যই হয় এবং খেতেও কিন্তু অনেক সুস্বাদু লাগে। আমি কোনদিন তৈরি করিনি এটা, তাই একটু ভয় পাচ্ছিলাম প্রথমে।মনে মনে ভাবলাম যা হবার হবে তৈরি তো করি কিন্তু সত্যি কথা বলতে হয়ে যাওয়ার পর এত সুন্দর লেগেছিল খেতে সে কথা বলার বাইরে। ঝাল মুড়ি খেলে নাকি গ্যাস হয়ে থাকে। আমি ৯৫% গ্যারান্টি দিতে পারি আমার এই ঝাল মুড়ির চপ রেসিপিটি তৈরি করে খেলে আপনাদের গ্যাস তো হবেই না বরঞ্চ আপনাদের শরীরের পুষ্টির অভাব থাকবে না। তাহলে চলুন এক নজরে দেখে আসা যাক আমার এই রেসিপিটি তৈরি করব কি কি উপকরণ লেগেছে।

উপকরণ

নামপরিমান
মুড়ি১ বাটি
ডিম২ টি
পেঁয়াজ কুচি১ কাপ
টমেটো কুচি১/১ কাপ
কাঁচা ঝালপরিমাণ মতো
লবণপরিমাণ মতো
হলুদ১ চা চামচ
জিরার গুঁড়া২ চা চামচ
গরম মসলার গুঁড়া১ চ চামচ
ক্যাপসিকামপরিমাণ মতো
শুকনা ঝালের গুঁড়া২ চা চামচ


ধাপ:১

প্রথমে এক বাটি মুড়ি নিলাম এবং দুটো ডিম দুটো পেঁয়াজ একটি মাঝারি সাইজারে টমেটো, ক্যাপসিকাম, কাঁচা ঝাল সবগুলো তৈরি করে আলাদা আলাদা পাত্রে রেখে দিলাম।

ফটো:১ফটো:২ফটো:৩
IMG20240809163909.jpg
IMG20240809170956.jpg
IMG20240809171248.jpg

ধাপ:২

এরপর একটি পাত্রে মুড়ি, ডিম, টমেটো, পেঁয়াজ, ক্যাপসিকাম, জিরার গুঁড়া, হলুদের গুঁড়া, গরম মসলার গুঁড়া, শুকনা ঝালের গুঁড়া এই সবগুলো উপাদান একসঙ্গে দিয়ে ভালোভাবে মাখিয়ে নিলাম।

ফোট:১ফোট:২ফোট:৩
IMG20240809171400.jpg
IMG20240809171054.jpg
IMG20240809171540.jpg

ধাপ:৩

এরপর চুলার উপর একটি প্যান বসিয়ে পরিমাণ মতন তেল দিয়ে দিলাম এবং তেল গরম হয়ে গেলে মাখিয়ে রাখা মুড়ি বড়া আকারে দিয়ে দিলাম।

ফোট:১ফোট:২
IMG20240809172053.jpg
IMG20240809172301.jpg

ধাপ:৪

এরপর বড়া গুলো একপাশ ভাজি হয়ে গেলে অন্য পাস ভেজে নিলাম। এমন করে একে একে সব ভেজে একটি পাত্রে উঠিয়ে নিলাম। তারপর পরিবেশন করার জন্য গাজর এবং পেঁয়াজ দিয়ে সালাত তৈরি করে উপরে দিয়ে দিলাম।যাতে দেখতে সুন্দর লাগে এবং পরবর্তীতে নিজের সঙ্গে নিজের ইউনিক রেসিপির সেলফি নিলাম।

ফোট:১ফোট:২ফোট:৩
IMG20240809174903.jpg
IMG20240809174845.jpg
IMG20240809175146.jpg

ক্যামেরা পরিচিতি:oppo
ক্যামেরা মডেল: oppo A79 5G
ক্যামেরা দৈর্ঘ্য:4.05mm
তারিখ:০৯.০৮.২০২৪
সময়:০৫.৪৮মিনিট


পড়ন্ত বিকালের এমন মজাদার খাবার কিন্তু খেতে খুবই ভালো লাগে।আর আমি একটা কথা সবসময় বলে থাকি যে বাইরের খাবার খাওয়াটা শরীরের জন্য একদমই ভালো না। তাই যতটা সম্ভব বাইরে খাবার না খেয়ে বাড়িতে আমার মতন তৈরি করে খাবেন এবং সবাইকে দেবেন। এতে করে আপনি কম অসুস্থ হবেন এবং আপনার পরিবার কম অসুস্থ হবে। আর এই রেসিপিটি তৈরি করতে অনেকটা সময়ের প্রয়োজন হয় না। আর খরচ ও অনেকটা কমই হয়ে থাকে। কারণ আমি যে সব উপাদান দিয়ে রেসিপিটি তৈরি করেছি সেসব উপাদান গুলো বেশিরভাগ সবসময় ঘরেতে আমাদের থাকে। এই প্রথম রেসিপিটি আমি তৈরি করেছি আর আমি এই ঝাল মুড়ির চপের প্রেমে পড়ে গিয়েছি।

আজ এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সৃষ্টিকর্তার কাছে এটাই প্রার্থনা করি।

Sort:  

ঝালমুড়ি আর চপ দুইটি খাবারই আমার অনেক বেশি পছন্দের।আমি ঝালমুড়ি খেতে খুবই ভালোবাসি।এমন কাউকে খুজে পাওয়া খুব কঠিন।যে ঝালমুড়ি খেতে পছন্দ করে না।সকল মানুষই ঝালমুড়ি খেতে পছন্দ করে থাকে।আর যারা ঝালমুড়ি খেতে পছন্দ করে না,আমার মনে হয় তারা জীবনে আনন্দ কিসে সেটাই জানলো না।

 last month 

আপনি ঠিকই বলেছেন। ধন্যবাদ আপনাকে।

 last month 

এটা কি হলো ? আমি তো পেলাম না

 last month 

সব শেষ হয়ে গেছিল পরের দিন করলে অবশ্যই তোমাকে দিব।

 last month 

আচ্ছা

 last month 

দারুণ একটা রেসিপি দেখলাম, এটা আমার কাছে একদম নতুন কিছু মনে হয়েছে এবং আইডিয়াটিও ভালো লেগেছে। ধন্যবাদ

 last month 

ধন্যবাদ দাদা

আমিও বানিয়ে খায়, মাঝে মধ্যে।

 last month 

সত্যিই খুব মজার

 last month 

একেবারে ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন ভাই। ঝালমুড়ি তো অনেক খেয়েছি, কিন্তু ঝালমুড়ির চপ কখনো খাওয়া হয়নি। এমনিতে ঝালমুড়ি আমার ভীষণ পছন্দ। এই রেসিপিটা বাসায় ট্রাই করতে হবে। যাইহোক এমন মুখরোচক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

আপনাকেও ধন্যবাদ দাদা

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60171.52
ETH 2421.68
USDT 1.00
SBD 2.46